wbja.nic.in 2023 Judicial Department of West Bengal

Judicial Department of West Bengal: পশ্চিমবঙ্গ রাজ্য একটি নিয়মানুগ এবং সংঘটিত বিচারব্যবস্থার আশীর্বাদপ্রাপ্ত। যা দ্রুত বিচার করে সাহায্য করে। আমেরিকা যুক্তরাষ্ট্রের মতো ভারতে ভারত সরকার কেন্দ্র ব্যবস্থা অনুসরণ করে না।

ভারতের শাসনব্যবস্থা পালন করে যার অধীনে সর্বোচ্চ বিচার বিভাগীয় কর্তৃপক্ষ এবং প্রতিটি রাজ্যের উচ্চ আদালত দ্বারা সমর্থিত হয়।

West Bengal Judicial Department:

পশ্চিমবঙ্গ রাজ্যের বিচার ব্যবস্থার শীর্ষে হল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। ভারতের প্রাচীনতম উচ্চ আদালত হিসেবে এই রাজ্যের উচ্চ আদালত দাবি রাখে। কলকাতা উচ্চ আদালতের অধীনে দুই ধরনের আদালত আছে।

একটি হলো ফৌজদারি আদালত অপরাধমূলক বিষয়গুলি নিয়ে কাজ করে, এবং অন্যটি হলো দেওয়ানী আদালত নাগরিকদের সমস্যাগুলো নিয়ে কাজ করে। জেলার সর্বোচ্চ আদালত সেশন জজ কোর্ট অপরাধের মামলা গুলোর উপর কাজ করে।

Judicial Department of West Bengal - wbja.nic.in
Judicial Department of West Bengal – wbja.nic.in

কলকাতার মত মহানগর এলাকায় অপরাধের মামলা গুলো মহানগর হাকিম দ্বারা কার্যকরী হয়। নাগরিক মামলায় অভিজ্ঞ বিচারবিভাগীয় কর্মচারীগণ শহরের দেওয়ানী আদালত গুলিতে কাজ করে থাকে। শ্রম আদালত ও শিল্প ট্রাইবুনাল শ্রমিক এবং পশ্চিমবঙ্গ রাজ্যের শিল্প বিরোধ সংক্রান্ত মামলার কাজ করে।

পশ্চিমবঙ্গীয় বিচার ব্যবস্থা একটি পিরামিড আকৃতির অনুক্রম এর সাধারন এখানে আদালতের দুটি সমতল পিরামিড হল, দেওয়ানী আদালত ও ফৌজদারি আদালত। এই দুই পিরামিডের শিখর চূড়ায় উচ্চ আদালতে গিয়ে মিলিত হয়। অন্যান্য সমস্ত আদালত কলকাতার উচ্চ আদালতের কঠোর তত্ত্বাবধানের অন্তর্ভুক্ত।

Judicial Department of West Bengal এর কাজ:

পশ্চিমবঙ্গ শহর দেওয়ানী আদালত: West Bengal City Civil Court

কলকাতা শহরের দেওয়ানী আদালত গুলি গুরুত্বপূর্ণ সব দেওয়ানী বিষয়গুলি নিয়ে কাজ করে। এবং আবেদনকারীদের দ্রুতবিচার প্রদান করতে সাহায্য করে। কলকাতার কিরণশঙ্কর রোডে অবস্থিত এই শহরে দেওয়ানী আদালত ভারতের প্রাচীন দেওয়ানী আদালতের মধ্যে অন্যতম বলে দাবি করা যায়।

কলকাতা শহরের দেওয়ানী আদালত তার স্বচ্ছতা এবং কার্যকারিতার জন্য সুপরিচিত, যা দিয়ে বিশিষ্ট বিচারবিভাগীয় কর্মকর্তারা বিভিন্ন মামলার সাথে কারবার করেন। শহরের দেওয়ানী আদালতের একটি সমৃদ্ধ ইতিহাস আছে, এই আদালতে আবেদনকারীদের স্বার্থে বিভিন্ন বিষয়ে যুগান্তকারী সিদ্ধান্ত দান করেছেন।

বর্তমানে এই শহুরে দেওয়ানী আদালত বিচার বিভাগীয় ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তির ব্যক্তিত্ব দ্বারা চালিত হয়। এই আদালতের বিচার কর্তৃপক্ষ গণ মামলার স্বচ্ছতার জন্য সুপরিচিত।

পশ্চিমবঙ্গ রাজ্যের উচ্চ আদালতের গঠন ও তত্ত্বাবধানে কলকাতার এই শহুরে দেওয়ানী আদালত অসাধারণ স্বচ্ছতা এবং স্পষ্টতার সঙ্গে সব রকমের দেওয়ানী বিষয়গুলি নিয়ে কাজ করে। উকিল ও আইনজীবীরা কঠোর বিধি এবং প্রবিধান অনুযায়ী তাদের মামলা প্রস্তুত করেন।

পশ্চিমবঙ্গের উচ্চ আদালত: West Bengal High Court

ভারতের এক অন্যতম প্রাচীন উচ্চ আদালত কলকাতা উচ্চ আদালত ১৮৬২ সালের ১৪ ই মে ক্ষমতাপত্র দ্বারা প্রতিষ্ঠিত হয়। কলকাতা উচ্চ আদালতের বিচার বিভাগের ইতিহাসে যা বিখ্যাত যুগান্তকারী রায় প্রদান করার জন্য সুপরিচিত।

শ্রম আদালত এবং পশ্চিমবঙ্গের বিচারালয়: Labor Court and West Bengal Court

পশ্চিমবঙ্গের শ্রম বিচারালয় শিল্প সংক্রান্ত বা শ্রমিক সংক্রান্ত যেকোন বিষয়ে দ্রুত বিচার প্রদানের সাহায্য করে। পশ্চিমবঙ্গ রাজ্য একটি নিয়মানুগ এবং সংগঠিত শ্রম আদালত ও বিচারকের আশীর্বাদপ্রাপ্ত জাতিসংঘ প্রক্রিয়ার সাথে সম্পর্কিত। বিভিন্ন বিচার বিভাগীয় সংস্থা বা কার্যকলাপকে আঘাত করে, এরকম কিছু সমস্যার সমাধান করে আদালত আইন ১৯৪৭ সালে স্থাপন করা হয়।

এছাড়া শ্রম আদালত গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সিদ্ধান্ত প্রদানের ক্ষমতা প্রাপ্ত হয়েছেন, যেমন কর্মক্ষেত্র থেকে শ্রমিক স্থগিত সংক্রান্ত বিষয় রাজ্যের প্রথম শ্রমিক কল্যাণ সম্পর্কিত ধর্মঘট ও অন্যান্য অনেক বিষয়ের আইনগত মাত্রা, শ্রমিক মজুরি সংক্রান্ত কাজের সময় এর মেয়াদ এবং সাধারণ শ্রমিকদের সাথে সম্পর্কিত অন্য যেকোন বিষয়গুলিতে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা প্রাপ্ত হন।

শ্রম আদালত এক কর্মকর্তা দ্বারা সভাপতিত্ব হয় যিনি ন্যূনতম ৭ বছর ধরে এক বিচার বিভাগীয় কার্যালয় পরিবেশন করেন, অথবা রাজ্যের আইন ধারা অনুযায়ী রাজ্যের শ্রম আদালতে অধিশায়িত কর্মকর্তা হিসেবে ন্যূনতম পাঁচ বছর ধরে দায়িত্ব পালন করে থাকেন।

এছাড়াও কর্মকর্তা জেলা বিচারপতি অতিরিক্ত জেলা বিচারপতি হিসেবে একটানা তিন বছরের জন্য উচ্চ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

জেলার অধিনস্ত আদালত: District subordinate court

১) দেওয়ানী আদালত: Civil court

জেলার দেওয়ানী আদালত গুলির আবার চার ভাগে ভাগ করা যায় যেমন-

#১) জেলা জজ বা বিচারকের আদালত

#২) সাব জজ আদালত

#৩) মুন্সিফের আদালত

#৪) ন্যায় পঞ্চায়েত বা ক্ষুদ্র আদালত

২) ফৌজদারি আদালত: Criminal court

জেলার ফৌজদারি আদালত গুলোকে আবার  ভাগ করা যায় সেগুলি হল-

#১) দায়রা জজ আদালত

#২) অবর ম্যাজিস্ট্রেটের বা বিচারকের আদালত।

Judicial Department of West Bengal এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.wbja.nic.in এই ডিপার্টমেন্টের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন রকমের বিচারিক সম্পর্কে সবিস্তারে জানা যায়।

Judicial Department of West Bengal এর ওয়েবসাইটের কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন রকমের বিচার ব্যবস্থার মধ্যে দিয়ে রাজ্যের অপরাধ জরিমানা শাস্তি এগুলোর মধ্যে দিয়ে পরিবেশকে সুন্দর রাখার চেষ্টা করা হয় সে ক্ষেত্রে বিচার সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জানার জন্য এই ডিপার্টমেন্টের www.wbja.nic.in এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে সার্চের মাধ্যমে জানা যায় বিভিন্ন রকমের তথ্য।

গুরুতর ফৌজদারি মামলার বিচার বেতনভুক্ত ম্যাজিস্ট্রেটদের অধীনে সম্পাদিত হয় ক্ষমতার গুরুত্ব অনুযায়ী এদের কে তিন ভাগে ভাগ করা যায়-

#১) প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট: যারা সর্বাধিক ২০০০ টাকা পরিমাণ জরিমানা করতে ২ বছর পর্যন্ত কারাবাসের নির্দেশ দিতে পারেন।

#২) দ্বিতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেট: যারা সর্বাধিক ৬০০ টাকা পরিমাণ জরিমানা করতে ও ৬ মাস পর্যন্ত কারাবাসের নির্দেশ দিতে পারেন।

#৩) তৃতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেট: যারা সর্বাধিক ১০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারেন এবং ১ মাস পর্যন্ত কারাবাসের নির্দেশ দিতে পারেন।

সাধারণ ফৌজদারি মামলার বিচারের দায়িত্ব ও বেতনভুক্ত ম্যাজিস্ট্রেট এর অধীনে সম্পাদিত হয়। পঞ্চায়েত আদালত জেলার ফৌজদারি মামলা সর্বনিম্ন স্তরে রয়েছে। ছোটখাটো বিষয়ে সিদ্ধান্ত নেয় পঞ্চায়েত বা পঞ্চায়েত আদালত।

ন্যায় পঞ্চায়েত, গ্রাম্য মরামারি, পারিবারিক ছোটখাটো মামলার, বিচার করে থাকে। ভারতীয় দণ্ডবিধির নিয়মানুযায়ী ৫০ টাকা জরিমানা হতে পারে, এমন ক্ষতিপূরণের বিচার হয় এই আদালতে।

Judicial Department of West Bengal এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী মলয় ঘটক

ঠিকানা: রাইটার্স বিল্ডিং, কোলকাতা 700001, এবং নবান্ন, 6 th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা শিবপুর হাওড়া 711102

ফোন নাম্বার: 2214 5802

ফ্যাক্স: 2214 3010

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রী সিদ্ধার্থ রায় চৌধুরি, WBJS

ঠিকানা: রাইটার্স বিল্ডিং, 1st floor, Main Block, Kolkata- 700001

ফোন নাম্বার: 2214 58 24, 4303 ( Exe)

ফ্যাক্স: 22 1452 25

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

NA

ঠিকানা: রাইটার্স বিল্ডিং, কোলকাতা- 700001

ফোন নাম্বার: 2214 1165 / 2254 4459

ফ্যাক্স: 22 1452 25

Official Website Click here
Home Click here

Leave a Comment