Bangla Awas Yojana New List 2022-23 | বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2022-23

Bangla Awas Yojana New list 2022 pdf Download (বাংলা আবাস যোজনা নামের লিস্ট 2022 pdf), গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট এবং বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2022। সাথে Bangla Awas Yojana Form PDF (বাংলার আবাস যোজনা অ্যাপ্লিকেশন ফর্ম 2022 PDF), বাড়ির লিস্ট এর নাম দেখুন ও নতুন ঘরের লিস্ট 2022.

বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2022: পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি ঘোষণা করেছেন যে বাংলার যত গরিব মানুষ রয়েছেন তাদের জন্য একটা নতুন প্রকল্প চালু করতে।

বাংলা আবাস যোজনা ২০২২, আবাস যোজনার সুবিধা হল যারা প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি পাননি সেই সকল ব্যক্তিরা এই আবাস যোজনায় নাম নথিভুক্ত করাতে পারবেন।

Bangla Awas Yojana New List
Bangla Awas Yojana New List

বাংলা আবাস যোজনার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কয়েক হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন এই প্রকল্পের আওতায় সমস্ত পরিমাণ সুবিধা পাবেন।

বাংলা আবাস যোজনার লিস্ট কিভাবে দেখবেন:

Bangla Awas Yojana New List 2022- 2023:

প্রথমত আপনাকে আপনার গ্রাম পঞ্চায়েত কিংবা বিডিও অফিস থেকে জানিয়ে দেয়া হবে, নামের লিস্ট গুলি (গ্রাম পঞ্চায়েতের ঘরের লিস্ট)। আরো কিছু নথিপত্র জমা দেওয়ার জন্য আবেদন করা হবে। চলুন দেখে নিন নতুন ঘরের লিস্ট এবং বাড়ির লিস্ট এর নাম।

বাংলার আবাস যোজনা এর নামের লিস্ট চেক:

#Step 1) এই প্রকল্পের নতুন লিস্ট কিংবা বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2022-2023 (গ্রাম পঞ্চায়েত লিস্ট ঘরের জন্য) চেক করার জন্য আপনাকে গুগলের সার্চ করতে হবে: https:// pmayg.nic.in/ www.wbhousing.gov.in

#Step 2) এরপর আপনি এই যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসবেন। তারপর সেখান থেকে Awaasoft অপশনে ক্লিক করতেই নিচে আরও কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে Report এই অপশনে ক্লিক করতে হবে।

#Step 3) এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে, সেখানে নিচের দিকে বেনিফিশিয়ারি ডিটেলস ফর ভেরিফিকেশন নামে একটি অপশন পাবেন, সেখানে ক্লিক করতে হবে।

#Step 4) তারপর আবার একটি নতুন পেজ ওপেন হবে, সেখান থেকে রাজ্যের নাম, জেলার নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম ও কোন সালের টাকাা চেক করতে চান, সেটি সিলেক্ট করতে হবে।

#Step 5) তারপর Submit বাটনে ক্লিক করুন।

#Step 6) এরপর সেখান থেকে আপনি আপনার নাম খুঁজে বের করে নিতে পারবেন।

একই নাম ও পদবী নিয়ে সমস্যা ও তার সমাধান:

এখন সমস্যা হল, একই জায়গায় বা একই অঞ্চলে বা গ্রামে অনেক ব্যক্তির নাম ও পদবী একই রকম হতে পারে অনেক সময়, তাহলে কিভাবে বুঝবেন যে সেই ব্যক্তিটি আদৌ আপনি কিনা! এর জন্য অপশন রয়েছে অহেতুক চিন্তার কোন কারণ নেই।

নামের লিস্ট যখন চলে আসবে তখন সমস্ত নামের পাশে রেজিস্ট্রেশন নাম্বার থাকবে সেই রেজিস্ট্রেশন নাম্বারটা মনে রাখতে হবে আপনাকে বা কপি করে রাখতে পারেন অথবা কোন জায়গায় লিখেও রাখতে পারেন।

তারপর আবার ওয়েবসাইটের উপরে দেখবেন Stakeholders নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতেই সাবমেনু চলে আসবে সেখানে IAY/PMAYG Beneficiary এই অপশনে ক্লিক করতে হবে।

তারপর দেখবেন রেজিস্ট্রেশন নাম্বার বসানোর ঘর চলে আসবে। সেখানে রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিয়ে সাবমিট করলেই সেই ব্যক্তির সমস্ত ডিটেইলস চলে আসবে।

যেমন ধরুন- সেই ব্যক্তির নাম, ঠিকানা, বাবার নাম, অথবা স্বামীর নাম, জব কার্ড নাম্বার, অ্যাকাউন্ট নাম্বার এর কিছু তথ্য, একথাই যাচাই করার মত সমস্ত তথ্য আপনি পেয়ে যাবেন।

আপনার নাম যদি লিস্টে না থাকে:

এবার যদি আপনার নাম এই প্রকল্পের লিস্টে না থাকে, তাহলে কিভাবে চেক করবেন যে বাংলার আবাস যোজনার আওতায় আপনি ঘরে পাবেন কি পাবেন না।

লিস্ট ছাড়াও আপনি অন্য উপায়ে চেক করতে পারবেন, এর জন্য আপনাকে Stakeholders অপশন থেকে সাব মেনু IAY/ PMAYG Beneficiary অপশনে ক্লিক করার পর উপরে দেখবেন রেজিস্ট্রেশন নাম্বার সাবমিট অপশন আর নিচে থাকবে এডভান্স সার্চ নামে একটি অপশন, এখানে ক্লিক করার পর আপনি একটি নতুন পেজে চলে আসবেন।

তারপর সেখানে রাজ্যের নাম, জেলা, ব্লক ইত্যাদি সিলেক্ট করতে পারেন। তারপর কোন সালে ও কোন স্কিমের টাকা দেখতে চান তা বোঝাতে পারেন।

এরপর নিজর নাম, অ্যাকাউন্ট নাম্বার, বিপিএল নাম্বার, ইত্যাদি বসিয়ে সার্চ বাটনে ক্লিক করুন। সমস্ত ডিটেইলস আপনি দেখে নিতে পারবেন।

বাংলার আবাস যোজনা অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড:

https://www.wbhousing.gov.in/pages/display/171-format-of-appliaation-form এখান থেকে ডাউনলোড অ্যাপ্লিকেশন ফর্ম PDF এই অপশন থেকে আপনার বাংলার আবাস যোজনা অ্যাপ্লিকেশন ফর্ম টি ডাউনলোড করে নিতে পারবেন অনলাইনে।

বাংলার আবাস যোজনা অ্যাপ্লিকেশন ফর্মDownload
Bangla Awas Yojana Form PDFDownload

এই প্রকল্পের সুবিধা গুলি:

#1) এই প্রকল্পের জন্য আপনি সরাসরি ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসের একাউন্ট এ বাড়ি তৈরীর জন্য আর্থিক সাহায্য পাবেন।

#2) এই প্রকল্পের অধীনে আপনি যে বাড়িটি তৈরি করবেন সেটা নতুন প্রযুক্তির ধাঁচ এ তৈরি করা হবে। এবং তার সাথে সাথে প্রাকৃতিক বিভিন্ন রকম দুর্যোগের হাত থেকে আপনার বাড়িটি সুরক্ষিত থাকবে।

#3) এই প্রকল্পের অধীনে আপনি বাড়ি তৈরি করতে পারবেন ২৫ বর্গমিটার জায়গা জুড়ে।

#4) এই প্রকল্পের অধীনে রাজ্য সরকার দরিদ্র সম্প্রদায়ের মানুষদের আর্থিক ১২০০০ টাকা সাহায্য করবে।

এই প্রকল্পের যোগাযোগ ব্যবস্থা:

আবেদনকারীর সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করার পর আবেদনকারীর সমস্ত ব্যক্তিগত বিবরণ, যেমন ধরুন- ব্যাঙ্কের ডিটেইলস, হোম সাইট ডিটেইলস, ছাড়পত্র ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।

এ বিষয়ে আপনি যদি কোনো তথ্য বুঝে উঠতে না পারেন তাহলে, আরো বিস্তারিত ভাবে তথ্যগুলি জানার জন্য https://www.pmagy.gov.in এখানে যোগাযোগ করতে পারেন। তার সাথে আপনি ফোন করার সুযোগ পাবেন। আপনি যদি চান তাহলে 1800-11-6446 এই নম্বরেও কল করতে পারেন।

এই প্রকল্পের অ্যাপ্লিকেশন চেক করবেন কিভাবে:

প্রথমত এই প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে ওয়েবসাইটটি উপরে দেওয়া আছে দেখে নিতে পারেন।

এবং তারপর আপনার আইডি নম্বরটি এন্টার করুন নতুন একটি পেজ ওপেন হলে সেখানে আপনি আপনার রাজ্য জেলা ব্লগ পঞ্চায়েত স্কিম ইত্যাদি তথ্য দেখতে পাবেন এখান থেকে আপনাকে সঠিক বিকল্পটি বেছে নিতে হবে।

তাছাড়া আবেদনকারী এই ওয়েবসাইট এ ক্লিক করে আবেদন করতে পারেন এই প্রকল্পের জন্য : https://www.wbhousing.gov.in https://pmayg.nic.in

3 thoughts on “Bangla Awas Yojana New List 2022-23 | বাংলা আবাস যোজনা ঘরের লিস্ট 2022-23”

  1. Ami akono gor paii ni dak6i gram ar jadar pakabari tadrii bari pa66a ..hmm amra genaral tahola ki amr paka gorar sopno daka ki puron hoba na ..amr sorkarar ka6a abadin sob general ka bari daban na jadar bari naiiii ba jadar bari korar moto samrtho naii tadr kaa din

    Reply
  2. Amar ponchayat A nam alo katiye dewa hoy, tai direct didir kachhe abedone amake akti ghor dewar jonno. Ami boro asohay didi please help didi. Name md kamarul Islam ,md Rakibul Ali, vill dhanghora, po maya, ps lalgola, distrct murshidabad, pin 742148 Id proop sob achhe.

    Reply

Leave a Comment