Pradhan Mantri Awas Yojana 2022 | প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 নতুন লিস্ট

প্রধানমন্ত্রী আবাস যোজনা নামের তালিকা 2022 (2022 PMAY List : PM Awaas Yojana List 2022): অন্যান্য প্রকল্পের মত প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 (Pradhan Mantri Awas Yojana 2022) কেন্দ্র সরকারের একটি প্রকল্প। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই প্রকল্পটির আনার মূল উদ্দেশ্য ছিল, দেশের সমস্ত গরিব মানুষদের সুন্দর একটি বাসভবন অথবা বাড়ি যাতে হয়।

আপনি যদি এই প্রকল্পে আবেদন করে থাকেন, তাহলে কি করে আপনি এই প্রকল্পের লিস্টে আপনার নাম চেক করবেন? নামের তালিকায় আপনার নাম আছে কিনা সেটা জানাটা ভীষন জরুরী।

প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 তে নামের তালিকায় আপনার নাম থাকলে আমি আপনি কিন্তু বাড়ি বানানোর জন্য টাকা পেয়ে যাবেন সরকারের কাছ থেকে।

আর এই টাকা সরাসরি আবেদনকারীর ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেয়া হয়। প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রাম এবং শহর দুটো জায়গারই লিস্টে আবেদনকারীর নাম কিভাবে খুব সহজে খুজে নেবেন চলুন জানা যাক।

Pradhan Mantri Awas Yojana - প্রধানমন্ত্রী আবাস যোজনা নতুন লিস্ট
Pradhan Mantri Awas Yojana – প্রধানমন্ত্রী আবাস যোজনা নতুন লিস্ট

প্রথমত দেখে নেওয়া যাক গ্রামের মানুষরা কিভাবে তাদের নাম এই প্রকল্পের লিস্ট এ খুজবেন। তবে যারা এখনো পর্যন্ত এই প্রকল্পের জন্য আবেদন করেননি তাদের প্রথম আবেদন করাটা জরুরী।

তাই প্রথম জানা যাক, আপনি এই প্রকল্পের জন্য কিভাবে অনলাইন অথবা অফলাইন এ আবেদন করবেন। তবে যারা গ্রামে বসবাস করেন তারা যদি অনলাইনে আবেদন করতে যান তাহলে সে ক্ষেত্রে আইডি ও পাসওয়ার্ড এর দরকার পড়বে যেটা নিকটবর্তী অঞ্চলে অথবা বিডিও অফিসে এবং গ্রাম পঞ্চায়েতের সাথে যোগাযোগ করতে হবে। অথবা এভাবে না হলেও অফলাইনেও আবেদন করতে পারেন।

Pradhan Mantri Awas Yojana Gramin 2022 New List

#১) প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 এর নতুন লিস্ট চেক করার জন্য আপনাকে প্রথমে গুগলে এসে সার্চ করতে হবে।

#২) https://pmayg.nic.in ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার স্মার্ট ফোন থেকেও আপনার নামের লিস্ট দেখে নিতে পারবেন।

Pradhan Mantri Awas Yojana Gramin
Pradhan Mantri Awas Yojana Gramin

#৩) তাছাড়া কম্পিউটার অথবা ল্যাপটপ এর মাধ্যমে আপনি এই লিস্ট দেখতে পারবেন।

#৪) অফিশিয়াল ওয়েবসাইট এ আসার পর সেখানে Awaassoft এই অপশনে ক্লিক করতে হবে।

Pradhan Mantri Awas Yojana Gramin List
Pradhan Mantri Awas Yojana Gramin List

#৫) ক্লিক করার পর নিচে আরও কিছু অপশন দেখতে পাবেন আপনি। সেই অপশনগুলির মধ্যে থেকে Report অপশনে ক্লিক করতে হবে।

#৬) এরপর পরবর্তী পেজ ওপেন হবে। সেখানে নিচের দিকে দেখবেন বেনিফিশিয়ারি ডিটেলস ফর ভেরিফিকেশন নামে একটি অপশন রয়েছে, এখানে ক্লিক করতে হবে।

#৭) এখানে ক্লিক করলেই আবার একটি নতুন পেজ ওপেন হবে। এখানে জেলার নাম, রাজ্যের নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম, এবং কোন সালের টাকা চেক করতে চান, সেটাও সিলেক্ট করতে হবে।

#৮) তারপর প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ সিলেক্ট (প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ 2022) করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

#৯) সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার সামনে আপনার অঞ্চলের সমস্ত লিস্ট চলে আসবে। এবারে খুব সহজেই এই লিস্ট থেকে আপনার নামটি খুঁজে বের করে নিন।

ওয়েবসাইট লিঙ্ক: https://pmayg.nic.in

Pradhan Mantri Awas Yojana 2022 Beneficiary

এখন আরেকটা সমস্যা দেখা দিতে পারে, সেটা হলো- একই অঞ্চলের মধ্যে একই নাম, একই পদবীর অনেকগুলি মানুষ থাকতে পারেন। সে ক্ষেত্রে লিস্টে দেখলেন যে আপনার নাম আপনার পদবী আছে।

কিন্তু সেটা যে আদৌ আপনি কিনা সেটা জানবেন কি করে? তবে খুশির খবর হল, এর জন্য কিন্তু অপশন রয়েছে। অহেতুক চিন্তার কোন কারণ নেই।

আপনার সামনে যখন নামের লিস্ট চলে আসবে তখন সমস্ত নামের পাশে দেখবেন রেজিস্ট্রেশন নাম্বার লেখা আছে। রেজিস্ট্রেশন নাম্বার টি আপনার মনে রাখতে হবে অথবা কোথাও লিখেও রাখতে পারেন।

তারপর আবার এই প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইট এর উপর দেখবেন Stakeholders এই নামে একটি অপশন রয়েছে। এই অপশনে ক্লিক করলেই সাব মেনু চলে আসবে।

সেখানে IAY/PMAYG Beneficiary এই অপশনে ক্লিক করতে হবে। তারপর এখানে দেখবেন রেজিস্ট্রেশন নাম্বার বসানোর একটি ঘর চলে আসবে। এই ঘরে রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

সাবমিট বাটনে ক্লিক করার পর সেই ব্যক্তির সমস্ত তথ্য তার সামনে চলে আসবে। যেমন ধরুন-  সেই ব্যক্তির নাম, ঠিকানা, বাবার নাম/স্বামীর নাম, জব কার্ড নাম্বার, অ্যাকাউন্ট নাম্বার এর কিছু তথ্য। এককথায় যাচাই করার মত সমস্ত কিছু তথ্য আপনি পেয়ে যাবেন।

এবার ধরুন- আপনার নাম এই লিস্টে যদি না থাকে সে ক্ষেত্রে কি করবেন? কিভাবে চেক করবেন যে প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 (Pradhan Mantri Awas Yojana 2022) এর আওতায় আপনি ঘর পাবেন কি, পাবেন না?

সেক্ষেত্রে কিন্তু আপনি এই লিস্ট ছাড়াও অন্য ক্ষেত্রেও চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে Stakeholders অপশন থেকে সাবমেনু তে IAY/PMAYG Beneficiary অপশনে ক্লিক করার পর উপরের দিকে থাকবে রেজিস্ট্রেশন নাম্বার সাবমিট অপশন এবং নিচের দিকে থাকবে Advanced Search এই অপশনটি, এখানে ক্লিক করে এরপরের পেজটিতে আসতে হবে আপনাকে।

তারপর সেখানে রাজ্যের নাম, জেলা, ব্লক, ইত্যাদি সিলেক্ট করতে হবেে। তারপর কোন সালে এবং কোন স্কিমের টাকা আপনি দেখতে চান সেটা বসাতে হবে।

তারপর নিচে নাম, অ্যাকাউন্ট নাম্বার, বিপিএল নাম্বার, ইত্যাদি বিষয় বসিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনি সমস্ত তথ্য অথবা সমস্ত ডিটেইলস দেখে নিতে পারবেন।

Pradhan Mantri Awas Yojana Urban 2022 New List

চলুন এবার জানা যাক যারা শহরে বসবাস করেন, তারা এই প্রকল্পের লিস্টে নাম আছে কিনা কিভাবে চেক করবেন?

#১) প্রধানমন্ত্রী আবাস যোজনার শহরের লিস্ট দেখার জন্য Pradhan Mantri Awas Yojana Urban 2022 এর অফিশিয়াল ওয়েবসাইটে আসতে হবে। আবার গুগলে সার্চ করতে পারেন pmay লিখেও। এটা লেখার পর সার্চ করলে প্রথমেই চলে আসবে এই লিংকটি। https://pmaymis.gov.in/Open/Find_Beneficiary_DETails.aspx

Pradhan Mantri Awas Yojana Urban List
Pradhan Mantri Awas Yojana Urban List

#২) এই অফিশিয়াল ওয়েবসাইটে আসার পর, হোম মেনুতে ক্লিক করার পর কিছু অপশন এর মধ্যে সার্চ বেনিফিশিয়ারি অপশনে ক্লিক করতে হবে।

#৩) তারপর দেখবেন নিচের দিকে Search by Name অপশনে ক্লিক করতে হবে।

#৪) তারপর একটি নতুন পেজ ওপেন হবে, সেখানে যদি আপনি কোন ব্যক্তির নাম দেখতে চান, তাহলে সেই ব্যক্তির আধার কার্ড নাম্বার দিয়ে নিচের দিকে Show বাটনে ক্লিক করতে হবে। তারপরে সেই ব্যক্তির সমস্ত ডিটেইলস চলে আসবে।

তবে এই পেজটিতে সরাসরি আসার জন্য আপনি এই লিংকে ক্লিক করতে পারেন: https://pmaymis.gov.in/Open/Find_Beneficiary_DETails.aspx

তাহলে জানা হয়ে গেল, কিভাবে আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা লিস্ট 2022, নতুন নামের লিস্ট চেক করবেন, ঘরে বসেই খুব সহজে আপনার স্মার্টফোন অথবা কম্পিউটার কিংবা ল্যাপটপের মাধ্যমে এইভাবে কিন্তু নিজের নাম চেক করে নিতে পারেন।

Leave a Comment