অবৈধ দখল সরানোর সকল আইনী উপায় | Ways to Remove illegal Possession

4
(3)

নিজের সম্পত্তিতে অন্য কেউ দখল করে রাখলে কি যন্ত্রনা হয়, তা ভুক্তভোগীই একমাত্র জানে। অনেক সময়ই দেখা যায়, কারো সম্পত্তি অন্য কেউ অবৈধ দখল করে রেখেছে। এই অবৈধ দখল সরানো অনেক গুরুত্বপুর্ন একটা ব্যাপার। তাই আমাদের জেনে রাখা উচিত কেউ অবৈধ দখল করলে সেই দখল থেকে কিভাবে সরিয়ে দিতে হয়।

এই ব্যপারে আইনি উপায় কি আছে তা জেনে রাখতে হবে। অনেকেই অবৈধ দখল সরানোর আইনী উপায় না জানার ফলে নিজে জমির অবৈধ দখলদারকে সরাতে পারছে না। তাই আমাদের সবারই অবৈধ দখল কিভাবে সরাতে হয় তার আইনী উপায় জেনে নিতে হবে।

Legal Ways to Remove illegal Possession
Legal Ways to Remove illegal Possession

আমাদের সাইটে নিয়মিতভাবে আপনাদের সাথে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে আপনারা জমি সংক্রান্ত নানা বিষয় জেনে থাকেন।  আজ আমরা আপনাদের সাথে অবৈধ দখল সরানোর সকল আইনী উপায় নিয়ে আলোচনা করবো।

এতে করে আপনারা সবাই অবৈধ দখল সরানোর বিভিন্ন আইনী উপায় জানতে পারবেন এবং নিজেরা কেউ অবৈধ দখল সম্পর্কিত সমস্যায় থাকলে সহজেই তা থেকে মুক্তি লাভ করে নিজের সম্পত্তি নিজের দখলে নিতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে আইনী ভাবে অবৈধ দখল সরানো যায়।

সম্পত্তি কেউ জোর করে দখলে রাখলে

কিছু কিছু সময় অন্যের সম্পত্তি সম্পুর্ন অবৈধভাবে জোর পূর্বক দখলে রাখে। এই দখলের পিছনে শক্তি প্রয়োগ ব্যতীত আর কোন আইনী ভিত্তি থাকে না। তখন স্থানীয় প্রশাসনের মাধ্যমে এই অবৈধ দখলদারকে তুলে দেয়া যায়।

আপনার সকল কাগজপত্র সঠিক থাকলে এবং আপনি ঐ সম্পত্তির বৈধ মালিকানা প্রমান করতে পারলে আপনাকে স্থানীয় প্রশাসন সহায়তা করবে। এতে করে আপনি সহজেই আইনীভাবেই অবৈধ দখলদারকে তুলে দিতে পারবেন।

ভাড়াটিয়া সম্পত্তি দখল করে রাখলে

অনেক সময় দেখা যায়, ভাড়াটিয়া বাড়ি দখল করে রাখে। ভাড়াটিয়াকে অবৈধ দখল থেকে সরানো কষ্টকর হয়ে পড়ে।

ভারতীয় আইন অনুসারে, কোন বাড়ির ভাড়াটিয়া যদি ১২ বছর সময়কাল বিনা ভাড়ায়, বিনা চুক্তিতে বসবাস করলে ভাড়াটিয়া ১২ বছর পর ঐ সম্পত্তির মালিকানা দাবি করতে পারে। এই ভাড়াটিয়ার দখল মূলত বাড়ির মালিকের তত্বাবধানের অভাবে হয়ে থাকে।

বাড়ি ভাড়া দেয়ার সময় বাড়ি ভাড়ার চুক্তি করতে হবে। চুক্তিতে নির্দিষ্ট সময় এবং ভাড়ার কথা উল্লেখ থাকতে হবে। নিয়মিতভাবে ভাড়াটিয়ার সাথে চুক্তিপত্র নবায়ন করতে হবে।

পুলিশের কাছে লিখিত অভিযোগ করে

কোন বাড়ির মালিক তার সম্পত্তি হতে অবৈধ দখলদারকে সরানোর জন্য লিখিতভাবে পুলিশের কাছে দরখাস্ত করতে পারে।

পুলিশ সকল কাগজপত্র বুঝে নিয়ে ঐ সম্পত্তি হতে দখলদারকে সরিয়ে দিতে পারে।

আদালতের সরনাপন্ন হয়ে

আপনি যদি কোন ভাবেই আপনার সম্পত্তির অবৈধ দখলমুক্ত করতে না পারেন, তাহলে আপনি আদালতের সরনাপন্ন হতে পারেন।

আপনি আইনজীবীর মাধ্যমে আপনার সকল কাগজপত্র আদালতে জমে দেবেন, আদালত সকল সাক্ষী প্রমান দেখে সম্পত্তির দখল কার নিকট থাকবে তার রায় দেবেন। এভাবে আপনি আদালতের মাধ্যমে অবৈধ সম্পত্তি দখলমুক্ত করতে পারেন।

আজ আপনাদের সাথে অবৈধ সম্পত্তি দখলমুক্ত করার নানা উপায় নিয়ে আলোচনা করলাম। এই সকল উপায়ের মাধ্যমে আপনি কখনো আপনার সম্পত্তি অবৈধ দখল হলে তা আইনীভাবে দখলমুক্ত করতে পারবেন।

এতে করে আপনারা পরবর্তী সময়ে জমি নিয়ে নানা সমস্যার মোকাবেলা করতে পারবেন। পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 4 / 5. Vote count: 3

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

3 thoughts on “অবৈধ দখল সরানোর সকল আইনী উপায় | Ways to Remove illegal Possession”

  1. ৪০বছরের বেশি সময় ধরে জমি দখলে আছে এবং সেই জমিতে এখন বসবাস চলছে।কিন্তু জমির কাগজ মালিকের নামে আছে।এ মত অবস্থায় জমি কার দখলে যাবে।

    Reply
    • পুলিশ এফআইআর করুন সঠিক প্রমাণ দিয়ে এবং এফআইআর-এর কাগজ নিজের কাছে রাখুন। পরবর্তীতে কোন জমি বিষয়ে জানকার উকিলের সাহায্য নিয়ে এফআইআর এবং প্রমাণ কাগজপত্র দিয়ে আদালতে আপীল করুন।

      Reply
  2. Halo me sar 8124653878

    Reply

Leave a Comment