Covid Vaccination Certificate Download 2022 | কোভিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড 2022

কোভিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড 2022 (Covid Vaccination Certificate Download 2022): জানুন কিভাবে কোভিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড করবেন অনলাইনে? www.cowin gov.in certificate download 2022 (www.cowin.gov.in সার্টিফিকেট ডাউনলোড পদ্ধতি)

cowin.gov.in certificate download 2022: করোনার মোকাবিলা করার জন্য টিকাকরণ জোর কদমে চলছে। প্রথম পর্যায়ের পর দ্বিতীয় পর্যায়েও ভারতে কোভিড টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে ১ মার্চ থেকে, ৬০ বছরের বেশি বয়স যাদের এবং তাদের সঙ্গে সকল ১৮+বছর বয়সীরাও একসাথে টিকা নিতে পারবেন। তবে একটা কথা জানেন কি, টিকা নেওয়ার পরপরই তার সার্টিফিকেট নিয়ে রাখাটাও জরুরী।

আপনি যে কোভিড টিকা নিয়েছেন তার একটা বৈধ প্রমাণপত্র তো দরকার? বাইরে বেড়াতে যান অথবা কোন কাজে, সে ক্ষেত্রে কিন্তু এই সার্টিফিকেট আপনার অনেক কাজে আসবে।

প্রত্যেক জায়গাতে অতি আবশ্যক হয়ে গিয়েছে করোনা টিকার সার্টিফিকেট। ভ্যাক্সিন অনুসারে উচিত দিন অন্তর দুটি টিকাকরণ হয়ে গেলেই আপনার এই সার্টিফিকেট নিয়ে রাখা জরুরি।

Download Covid-19 vaccination certificate
Download Covid-19 vaccination certificate

কোভিড ভ্যাকসিনেশনের ফাস্ট ডোজ নেওয়ার পর ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া হয় ভ্যাক্সিনেশন সার্টিফিকেট 2022। এই সার্টিফিকেটে ভ্যাকসিনের নাম, ভ্যাকসিনেশনের তারিখ, সেকেন্ড ডোজ এর সময়সীমা উল্লেখ করা থাকে।

শেষ ডোজ নেওয়ার পরেও এমন একটি সার্টিফিকেট দেওয়া হয়ে থাকে। তবে এই ভ্যাকসিনেশন সার্টিফিকেট কিভাবে ডাউনলোড করবেন, চলুন তাহলে জেনে নেওয়া যাক –

আপনারা আপনাদের জন্য ৩ ভাবে ডাউনলোড পদ্ধতি দেখাতে চলেছি

1. Covid Vaccination Certificate Download from WhatsApp (WhatsApp দিয়ে)

2. Covid Vaccination Certificate Download from AarogyaSetu App (AarogyaSetu App দিয়ে)

3. Covid Vaccination Certificate Download from Cowin.gov.in (Cowin.gov.in ওয়েবসাইট দিয়ে)

WhatsApp দিয়ে ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড:

1. প্রথমে আপনাকে আপনার মোবাইল এর হোয়াটসঅ্যাপ থেকে +919013151515 এই নাম্বারে Hi লিখে সেন্ড করে দিন। আপনার মোবাইলে যদি এই নাম্বারটি সেভ করা না থাকে, তবে Corona WhatsApp Helpdesk নামে সেভ করে রাখতে পারেন।

Download Covid-19 vaccination certificate from WhatsApp

2. মেসেজ পাঠানোর পর bot চ্যাট বক্স কোভিড বিষয়ে কিছু টপিক ডিসপ্লে করবে। সেখানেই সেকেন্ড লাইনে আপনি Download Certificate লেখা অপশনটি দেখতে পাবেন। এরপরে হোয়াটসঅ্যাপে 2 টাইপ করে সেন্ড করে দিন।

Download Covid-19 vaccination certificate from WhatsApp

3. এরপর bot চ্যাট বক্স তিনটি অপশন ডিসপ্লে করবে। তৃতীয় অবস্থানে থাকবে সার্টিফিকেট ডাউনলোড বিষয়ে বিস্তারিত তথ্য। আপনাকে কেবল 3 টাইপ করে পাঠিয়ে দিতে হবে।

4. এরপরে আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি OTP পাবেন সেই OTP টা টাইপ করে হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দিন।

Download Covid-19 vaccination certificate from WhatsApp

5. আপনার হোয়াটসঅ্যাপ নাম্বার যদি কো-উইনে রেজিস্টার্ড নাম্বারের থেকেও আলাদা হয় তাহলে কিন্তু ওই নাম্বারে কোন OTP আসবে না।

6. সে ক্ষেত্রে কেবলমাত্র আরোগ্য সেতু অ্যাপ থেকেই আপনার ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

7. OTP পাঠানোর পর ডিসপ্লেতে একটা মোবাইল নাম্বারে কতজনের কো-উইন এ রেজিস্ট্রেশন রয়েছে তার একটি তালিকা শো করবে।

8. এরপর যে নম্বরে ওই ইউজারের নাম রয়েছে তা টাইপ করে পাঠালেই bot চ্যাট বক্স ভ্যাক্সিনেশন সার্টিফিকেট PDF আকারে পাঠিয়ে দেবে।

Download Covid-19 vaccination certificate from WhatsApp

9. প্রসঙ্গত উল্লেখ্য যে, হোয়াটসঅ্যাপে MyGov Corona WhatsApp Helpdesk লঞ্চ হয়েছিল 2020 সালে। বিশেষত কোভিড বিষয়ক ভুয়া খবর গুলি রুখতে এবং তার সাথে নানা প্রশ্নের উত্তর দিতে কেন্দ্রীয় মন্ত্রক দ্বারা চালু হয়েছিল এই Chatbot.

10. হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড (cowin.gov.in Covid Vaccination Certificate Download) করার ক্ষেত্রে আপনাকে কোন রেফারেন্স আইডি জমা দিতে হবে না। আপনার মোবাইল নাম্বারে শুধুমাত্র OTP আসবে। সেই OTP ইনপুট করলেই মিলবে সার্টিফিকেট।

AarogyaSetu App দিয়ে ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড:

1. প্রথমেই আরোগ্য সেতু অ্যাপ এর লেটেস্ট ভার্সনটি আপডেট করে নিন।

Download Covid-19 vaccination certificate from Aarogya Setu app

2. এবার আরোগ্য সেতু অ্যাপ টি খুলুন, তারপরে Cowin ট্যাবে ট্যাপ করুন।

3. তারপর “ভ্যাক্সিনেশন সার্টিফিকেট” অপশনে ট্যাপ করুন।

4. এবারে আপনার “বেনিফিশিয়ারি রেফারেন্স আইডি” দিয়ে দিন। তারপরে গেট সার্টিফিকেট অপশন বাটনে ট্যাপ করুন।

Download Covid-19 vaccination certificate from Aarogya Setu app

5. যখন আপনি কোভিড ভ্যাকসিন এর জন্য রেজিস্ট্রেশন করিয়েছিলেন তখনই আপনাকে “বেনিফিশিয়ারি রেফারেন্স আইডি” দেওয়া হয়েছিল। এটাই এখন সার্টিফিকেট নেওয়ার সময় আপনার লাগবে।

Download Covid-19 vaccination certificate from Aarogya Setu app

এই পদক্ষেপগুলি নেওয়ার পর আপনার ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড (Covid Vaccination Certificate) হয়ে যাবে এবং আপনার মোবাইলেই সেভও করা থাকবে।

এই সার্টিফিকেট ডাউনলোড করার আগে একটা কথা মাথায় রাখবেন, ভ্যাক্সিনেশন রেজিস্ট্রেশনের সময় যে মোবাইল নাম্বার আপনি ব্যবহার করেছিলেন সেই একই মোবাইল নাম্বার আপনাকে “আরোগ্য সেতু” অ্যাপ এ রেজিস্টার করার সময়েও দিতে হবে।

এখন যদি কোন কারনে একই মোবাইল নাম্বার আরোগ্য সেতু অ্যাপ এ রেজিস্টারড করা না থাকে, আর তার পরেও আপনি যদি “কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট” ডাউনলোড করতে চান, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করতে পারেন –

Cowin ওয়েবসাইট দিয়ে ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড:

1. যে কোন ওয়েব ব্রাউজার থেকে https://selfregistration.cowin.gov.in/vaccination-certificate ওয়েবসাইট ভিজিট করুন। (cowin.gov.in covid-19 vaccine certificate)

Covid Vaccination Certificate Download from Cowin
Covid Vaccination Certificate Download from Cowin

2. এবার “বেনিফিসিয়ারি রেফারেন্স আইডি” দিয়ে দিন। তারপরে সার্চ বাটনে গিয়ে ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

Covid Vaccine Complete Vaccination Certificate Download
Covid Vaccine Complete Vaccination Certificate Download

প্রথম টিকা নিয়েছেন, দ্বিতীয় টিকার জন্য অপেক্ষা করছেন, সেক্ষেত্রে কিন্তু কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে ভুলবেন না। প্রথম টিকা নেওয়ার পরেই আপনি এই সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

Covid Vaccine 2nd Dose Schedule
Covid Vaccine 2nd Dose Schedule

সব জায়গাতেই সার্টিফিকেট এর গুরুত্ব বেড়ে চলেছে। এই সার্টিফিকেট ছাড়া আপনি ভ্যাকসিন নিয়েছেন কিনা সেটা কিন্তু পরিষ্কার অথবা কোন প্রমাণপত্র থাকবে না। সে ক্ষেত্রে বাইরে ঘুরতে যাওয়া থেকে যেকোনো কাজের বিষয়ে এই সার্টিফিকেট আপনার পরিচয় পত্রের মত কাজ করবে।

নিজে থেকেই মোবাইল এর মাধ্যমে আপনি আপনার কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট 2022 ডাউনলোড (www.cowin.gov.in certificate download 2022) করে নিতে পারবেন অনায়াসেেই। সব কিছু স্টেপ বাই স্টেপ ফলো করলেই আপনার ফোনে ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড হয়ে যাওয়ার পাশাপাশি, মোবাইলেই সংরক্ষিত থাকবে।

Leave a Comment