PM Kisan Status 2022: pmkisan.gov.in Beneficiary & Payment Status

প্রধানমন্ত্রী কিষান যোজনা স্ট্যাটাস চেক 2022 (PM Kisan Status 2022): জানুন প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক 2022 কিভাবে করবেন? প্রধানমন্ত্রী কিষান যোজনা পেমেন্ট স্ট্যাটাস চেক 2022 অনলাইন (PM Kisan Payment Status 2022).

PM Kisan Status 2022 (প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক 2022):  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের জন্য একটি প্রকল্প চালু করেছেন, তা হলো প্রধানমন্ত্রী কিষান যোজনা 2022

এই যোজনায় আবেদন করলে কৃষকেরা বছরে ৬ হাজার টাকা তাদের ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন। তবে এই টাকা তিনটি কিস্তির মাধ্যমে দেওয়া হবে। ৪ মাস পরপর ২ হাজার করে টাকা অর্থাৎ বছরে মোট ৬ হাজার টাকা।

PM Kisan Status: Beneficiary & Payment Status Check Online
PM Kisan Status: Beneficiary & Payment Status Check Online

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা এপ্রিল মাসের মধ্যে ১১তম কিস্তির টাকা আসতে  চলেছে কৃষকদের ব্যাংক একাউন্টে।

কিন্তু আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক করবেন কিভাবে? টাকা আপনার একাউন্টে আসলেও কি না চেক করবেন কিভাবে? চলুন তাহলে জেনে নেওয়া যাক:

PM Kisan Samman Nidhi Yojana Status Check 2022:

#Step 1) প্রথমত, আপনার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা তে আবেদন করা হয়েছে কিনা এজন্য আপনাকে এই যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে: https://pmkisan.gov.in/

#Step 2) এই ওয়েব সাইটে যাওয়ার পর আপনাকে Farmer Corner এই অপশনে গিয়ে Status of self registered/ CSC Farmer এই অপশনে ক্লিক করতে হবে।

#Step 3) তারপর আবেদনকারীর আধার নম্বর এবং ক্যাপচা কোড সঠিক জায়গায় বসিয়ে Search বাটনে ক্লিক করলেই আবেদনকারীর সমস্ত তথ্য দেখতে পাবেন।

আপনার নাম লিস্টে আছে কিনা চেক করবেন কিভাবে:

#১) প্রথমত আপনাকে এই যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি উপরে দেওয়া আছে দেখে নিতে পারেন।

#২) ওয়েব সাইটে যাওয়ার পর Farmer Corner এই অপশনে গিয়ে Beneficiary List অপশনে ক্লিক করুন।

PM Kisan Beneficiary Status Check Online
PM Kisan Beneficiary Status Check Online

#৩) এরপর একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে আপনাকে আপনার রাজ্যের নাম, জেলার নাম ব্লকের নাম, গ্রামের নাম দিয়ে Get Report অপশনে ক্লিক করতে হবে।

#৪) ক্লিক করার পর আপনার সামনে যে পেজটি ওপেন হবে, সেই পেজে আপনার এলাকার সমস্ত লিস্ট আপনি দেখতে পাবেন। সেখান থেকে আপনি আপনার নাম খুঁজে দেখতে পারেন।

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা টাকা চেক করবেন কিভাবে:

#১) প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনার Beneficiary লিস্টে আপনার নাম রয়েছে, তাহলে আপনি স্ট্যাটাস চেক করে দেখে নিতে পারবেন আপনার ব্যাংক একাউন্টে এই প্রকল্পের টাকা ঢুকলো কিনা।

#২) এর জন্য আপনাকে এই প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://pmkisan.gov.in/

PM Kisan Samman Nidhi Yojana Status
PM Kisan Samman Nidhi Yojana Status

#৩) ওয়েবসাইটটিতে যাওয়ার পর Farmer Corner অপশনে গিয়ে Beneficiary Status অপশনে ক্লিক করুন।

#৪) যে পেজটি ওপেন হবে সেই পেজে আবেদনকারীর আধার কার্ড নম্বর, ব্যাংক ডিটেইলস অথবা ব্যাংক একাউন্ট নাম্বাার, মোবাইল নাম্বার, দিয়ে Get Data এই অপশনটিতে ক্লিক করলেই পরের একটি পেজ ওপেন হবে।

এবং সেখানে আপনার পুরো স্ট্যাটাস আপনার সামনে শো করবে। এবং তার সাথে সাথে টাকা ক্রেডিট হয়েছে কিনা অথবা আপনার ব্যাংক একাউন্টে এসেছে কিনা সেটাও কিন্তু দেখতে পাবেন।

যদি আপনার ব্যাংক একাউন্টে এই প্রকল্পের টাকা না আসে তাহলে কি করবেন?

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা টাকা ক্রেডিট না হলে:

Beneficiary Status এ যদি টাকা ক্রেডিট না হয়়, তাহলে কিন্তু আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট আপডেট করতে পারেন।

আর ওখানেও যদি কেডিট না হয়, তাহলে আপনাকে সরাসরি কৃষি দপ্তর আবেদন করতে হবে। এছাড়া আপনি অনলাইনে অথবা হেল্পলাইনে কল করে অভিযোগ জানাতে পারেন:

PM Kisan samman Nidhi Helpline:

Number: 011-24300606/155261

এবং অনলাইন ভাবে অভিযোগ করতে গেলে, Help-Desk এর মাধ্যমেও করতে পারেন।

তাছাড়া, প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা লিস্টে আপনার নাম আছে কিনা দেখার জন্য আরও একবার আপনাকে কৃষক সম্মান অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে: https://pmkisan.gov.in এখানে ভিজিট করুন।

কি কি কারণে আবেদনকারীর নাম রিজেক্ট হতে পারে:

#১) কোন কৃষকের বয়স যদি ১৮ বছরের কম হয় সে ক্ষেত্রেও কিন্তু কৃষকের নাম রিজেক্ট হতে পারে।

#২) ব্যাংক একাউন্ট নাম্বার এর ক্ষেত্রে অ্যাকাউন্ট নাম্বার টি অথবা আইএফএসসি কোড লিখতে কোন ভাবে ভুল করেছেন, সেক্ষেত্রেেও রিজেক্ট হতে পারে।

#৩) আবেদন ফর্মটি পূরণ করার সময় কোন ভাবে কোন জায়গায় যদি ভুল থেকে থাকে সে কারণেও রিজেক্ট হতে পারে।

#৪) যদি কোনো কারণে একাউন্টে টাকা না আসে তবে কৃষকের পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করা উচিত। তার পরেও যদি টাকা একাউন্টে না আসে তবে সেই কৃষকের কাজ হবে ব্যাংকের বিশদ চেক করে নেওয়া।

#৫) অনেক সময় এমনও হয় যে আধার কার্ড নম্বর বা অন্য কোনো কাগজপত্রের ভুলের কারণে একাউন্টে টাকা আসতে পারে না।

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনার টাকা যদি কোন কৃষক না পেয়ে থাকেন, তাহলে অহেতুক চিন্তিত হওয়ার কোনো কারণ নেই, সরকার অনেকভাবে হেল্পলাইন নাম্বার এবং সহযোগিতা করার রাস্তা তৈরি করে রেখেছেন। সেই হেল্পলাইন নাম্বারে কল করেও আপনি আপনার অভিযোগ জানাতে পারেন।

খুব সহজেই আপনি আপনার ঘরে বসেই আপনার প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক 2022 করে নিতে পারবেন। সমস্ত রকম তথ্য আপনার চোখের সামনেই দেখতে পাবেন অনলাইনের মাধ্যমে কম্পিউটার অথবা স্মার্টফোনের মাধ্যমে এই স্ট্যাটাস চেক করে নিতে পারবেন নিজে থেকেই। তার জন্য আপনাকে অতিরিক্ত ঝামেলাও পোহাতে হবে না। কতগুলি সহজ-সরল পদক্ষেপ ফলো করলেই এই প্রকল্পের সমস্ত তথ্য আপনি দেখতে পাবেন।

Leave a Comment