পৌষ পার্বণ 2024 তারিখ ও সময় | Poush Parban 2024 Date & Muhurat

পৌষ পার্বণ 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের পৌষ পার্বণ 2024? পৌষ পার্বণের শুভ সময় কখন? জানুন 2024 পৌষ পার্বণের মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে পৌষ পার্বণ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও পৌষ পার্বণের তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

পৌষ পার্বণ তারিখ ও সময় | Poush Parban Date & Muhurat
পৌষ পার্বণ 2024 তারিখ ও সময় | Poush Parban 2024 Date & Muhurat

পৌষ পার্বণ 2024 (Poush Parban 2024): পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তির পার্বণ মানে পিঠাপুলির উৎসব। তার সাথে সাথে বড় বড় ঘুড়ি তৈরি করে আকাশে ওড়ানো এই দিনটিকে আরো বেশি স্মরণ করিয়ে দেয়। বড় বড় ছেলেরা এবং ছোট ছোট বাচ্চারাও এই ঘুড়ি তৈরি করে বা কিনে নিয়ে আকাশে উড়িয়ে থাকে। বিভিন্ন রকমের স্বপ্ন, মনের ইচ্ছা, ঘুড়ি ওড়ানোর মধ্যে দিয়ে দেবতার কাছে পৌঁছানোর একটি রূপক অথবা প্রতিক হিসেবে কাজ করে।

এই বছর পৌষ পার্বণ 2024 কবে?

Poush Parban Festival
15 January 2024
Monday

Sankranti Amrit Muhurat
7:10 AM to 5:45 PM
Sankranti Maha Muhurat
7:10 AM to 8:59 PM

পৌষ পার্বণের বাংলায় তারিখ

পৌষ পার্বণ উৎসব
১৫ জানুয়ারী ২০২৪
সোমবার

সংক্রান্তির অমৃত মুহূর্ত
সকাল ৭ঃ১০ থেকে সন্ধ্যে ৫ঃ৪৫
সংক্রান্তির মহা মুহূর্ত
সকাল ৭ঃ১০ থেকে সকাল ৮ঃ৫৯

 

গ্রামাঞ্চলের এবং উপকূলীয় অঞ্চলে প্রধান আকর্ষণ হিসেবে মোরগ লড়াই অনুষ্ঠিত হয়। যেখানে মানুষ ভিড় জমিয়ে সেই মোরগ লড়াই দেখে থাকেন। ভারতের বীরভূমের কেন্দুলী গ্রামে এই দিনটিকে ঘিরে ঐতিহ্যময় জয়দেব মেলা হয়।

পৌষ পার্বণের তাৎপর্য 2024: 

হেমন্ত কালে এমন ধান ঘরে প্রথম তোলার প্রতিক হিসেবে কয়েকটি পাকা ধানের শিষ ঘরে এনে কিছু নির্দিষ্ট আচরণ অনুষ্ঠান পালন করা হয়। বাঙালি মনে করেন যে, এই দিনটিতে লক্ষী স্বয়ং নতুন শস্যের সাথে সাথে গৃহস্থের বাড়িতে প্রবেশ করে।

তাছাড়া পূর্বপুরুষ দের মনে করে নতুন শস্যের বিভিন্ন রকমের পিঠা এবং খাবার তৈরি করে তাদেরকে নিবেদন করা হয়। এর সাথে সাথে পূজা, পার্বণ, তো রয়েছেই। ধান চাল কে লক্ষ্মী হিসেবে মনে করা হয়। তাই চালের গুঁড়ো দিয়ে লক্ষ্মীর পায়ের ছাপ, আলপনা, দিয়ে দেবী লক্ষীকে ঘরে আহ্বান জানানো হয়, যাতে ঘরে ধন-সম্পত্তি বৃদ্ধি পায়।

পৌষ পার্বণের ইতিহাস 2024: 

এছাড়া মকর সংক্রান্তি আর পৌষ পার্বণের এমন অনেক রহস্য রয়েছে, যা নিয়ে বাঙালির উত্তেজনার শেষ নেই। বাঙালির বারো মাসে তেরো পার্বণের মধ্যে পৌষ পার্বণ হলো একটি গুরুত্বপূর্ণ পার্বণ। পৌষ মাসের শেষ দিনটি হল পৌষ সংক্রান্তি, বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়।

এছাড়া ভারতীয় সংস্কৃতিতে উত্তরায়নের সূচনা হিসেবে পরিচিত একে শুভ সময় হিসেবে চিহ্নিত করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকেন, তার মধ্য দিয়ে পিঠা খাওয়া, ঘুড়ি ওড়ানো, হলো সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়।

সারাদিন ঘুড়ি ওড়ানোর পর সন্ধ্যায় বাড়ি ফিরে বাজি ফাটিয়ে, ফানুশ উড়িয়ে উৎসবের সমাপ্তি করা হয়। বহুদিন আগে থেকে এই দিনটি কৃষিজীবী বাঙালির বড় আনন্দের দিন।  নতুন ধান ঘরে তোলার উৎসব, প্রাচীন হিন্দুরা আগে এই দিনটিতে পরলোকগত পূর্বপুরুষ, বাস্তু দেবতার উদ্দেশ্যে পিঠা, পায়েস নিবেদন করতেন।

পৌষ পার্বণ 2023: ইতিহাস ও তাৎপর্য | Poush Parban 2023: History and Significance

Leave a Comment