প্রধানমন্ত্রী গতিশক্তি যোজনা 2023: যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া

ভারতের 75 তম স্বাধীনতা দিবসের উপলক্ষে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দেশের যুব সমাজের উদ্দেশ্যে একটি নতুন যোজনার ঘোষণা করেছেন যার নাম প্রধানমন্ত্রী গতিশক্তি যোজনা PM Gatishakti Scheme (Prime Minister’s Ganashakti National Plan Yojana)।

PM Gatishakti Scheme
প্রধানমন্ত্রী গতিশক্তি যোজনা: যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর জন্য নতুন একটি স্ক্রিম নিয়ে এসেছেন। আজ আমরা আপনাদেরকে নতুন প্রধানমন্ত্রী গতিশক্তি স্ক্রিম সম্পর্কে তথ্য প্রদান করব এবং জানাবো কি আছে এই যোজনা তে? এবং কি লাভ পেতে চলেছি।

যোজনার নামPM Gatishakti Scheme
যোজনা শুরু করেছেনকেন্দ্র সরকার
উদ্দেশ্যদেশের নতুন রোজগার স্থাপনা করা এবং রোজগারের স্থিতি বিকশিত করা
লাভবানদেশের সমস্ত নাগরিক বিশেষ করে যুবসমাজ
শুরু করার বছর
2021

প্রধানমন্ত্রী জানিয়েছেন এই যোজনা দেশের যুবসমাজকে চাকরি দেওয়ার জন্য তৈরি করা হয়েছে এবং দেশের রোজগার ব্যবস্থার উন্নতির জন্য এই গতিশক্তি প্ল্যান তৈরি করা হয়েছে। এই যোজনা অন্তর্গত প্রায় ১০০ লাখ কোটি টাকা খরচ করার কথা জানিয়েছেন।

দেশে রোজগার ব্যবস্থা সুনিশ্চিত করার জন্য এবং সকলকে রোজগার স্থাপনা করার জন্য কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী গতিশক্তি ন্যাশনাল প্ল্যান স্কিমের অন্তর্গত নতুন বিকাশ করতে চলেছে। কেন্দ্র সরকার এই প্ল্যান অনুসারে সারাদিন অতি শীঘ্র কাজ শুরু করতে চলেছে।

যুবসমাজ পাবে চাকরি

প্রধানমন্ত্রী জানিয়েছেন এই যোজনার মুখ্য উদ্দেশ্য রোজগার স্থাপনা করা এবং রোজগার স্থাপনাতে যা যা করতে হয় যে সমস্ত কাজ সম্পন্ন করা। চাকরি দেওয়ার উদ্দেশ্য সফল করার জন্য এই জন্যই তৈরি করা হয়েছে যেখানে যুবসমাজ তাদের কুশলতা অনুসারে চাকরি পাবে।

দেশের বিভিন্ন জায়গায় লোকাল ম্যানুফ্যাকচারিং উদ্যোগ এবং উদ্যোগ আরো উন্নত এবং নতুন নতুন টেকনোলজি ব্যবস্থা নিয়ে বিস্তারিত করা জাতীয় এবং বিশ্ব ব্যাপী হয়ে ওঠে। এর ফলে রোজগারের ব্যবস্থা উন্নত হবে এবং নতুন রোজগার স্থাপনা হবে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন বর্তমানে যে সমস্ত রোজগার স্থাপনার ব্যবস্থা রয়েছে সেগুলি উন্নত করা হবে এবং নতুন ইনফ্রাস্ট্রাকচার তৈরি করা হবে। আধুনিকতার সাথে সাথে টেকনোলজির ব্যবস্থা করা হবে।

উদ্যোগে ভারত বর্ষ করছে উন্নতি

প্রধানমন্ত্রী জানিয়েছেন প্রায় সাত বছর আগে পর্যন্ত আমাদের দেশে প্রায় 8 লক্ষ আরব টাকার মোবাইল ফোন বিদেশ থেকে নিয়ে আসা হতো। বর্তমান সময়ে ভারত প্রায় 3 লক্ষ আরব টাকার মোবাইল ফোন বিদেশে এক্সপোর্ট করছে।

এ দৃষ্টিতে প্রধানমন্ত্রী জানিয়েছেন ভারত ম্যানুফ্যাকচারিং এবং বিভিন্ন উদ্যোগে বিশ্বব্যাপী উন্নতি করে চলেছে এ কারণে রোজগারের সম্ভাবনা আরও বৃদ্ধি পাচ্ছে। তার সাথে আত্মনির্ভর ভারত অন্তর্গত দেশে নতুন নতুন উদ্যোগের সৃষ্টি হচ্ছে এবং প্রায় দিন দেখা যাচ্ছে নতুন উদ্যোগী সামনে আসছেন।

ডিজিটাল হোক বা অন্যান্য সকল দিক থেকেই ভারত উন্নতির রাস্তায় রয়েছে এবং খুবই শীঘ্রই সারাবিশ্বে নতুন এক স্থান গ্রহণ করতে চলেছে।

কবে থেকে শুরু হবে এই যোজনা

প্রধানমন্ত্রীর জানিয়েছেন এই যোজনা সারাদেশে খুব শীঘ্রই শুরু করা হবে কিন্তু আপাতত কোনো নিশ্চিত দিন তারিখ উল্লেখ করা হয়নি। এক্ষেত্রে নতুন আপডেট পেলে তা এখানে দেয়া হবে এবং তার সাথে নতুন তথ্য আপনাদেরকে জানানো হবে।

আপাতত এই যোজনা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি সেই কারণেই এই নতুন প্রধানমন্ত্রী গতিশক্তি স্ক্রিম সম্পর্কে আজ এতটুকুই, এই যোজনার আরো বিস্তারিত তথ্য আপনাদের সামনে নিয়ে আসবো।

আমাদের সঙ্গে থাকবেন এই বিষয়ে এবং অন্যান্য সমস্ত রকম বিষয়ের সম্পর্কে জানার জন্য। ধন্যবাদ বাংলাভূমি ওয়েবসাইট ব্যবহার করার জন্য।

কেন্দ্র সরকারের সমস্ত যোজনাClick Here
পশ্চিমবঙ্গের সমস্ত প্রকল্পClick Here
বাংলাভুমি হোমClick Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top