wbnorthbengaldev.gov.in 2023 North Bengal Development Department of West Bengal

West Bengal North Bengal Development Department: স্বাধীনতার পর থেকে উত্তরবঙ্গের সার্বিক উন্নয়নের ব্যাপারে কোনো সরকারই সেভাবে নজর দেয়নি বলেই অভিযোগ। ২০১১ সালের শুরু থেকেই মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গে এসেছেন।

রাজ্যের মুখ্যমন্ত্রীই শুধু উত্তরবঙ্গে আসেননি, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক কাজের পাশাপাশি উত্তরবঙ্গের শিক্ষা-স্বাস্থ্য পরিবহন পর্যটনসহ নানা বিষয়ে গুরুত্ব আরোপ করে কাজ এগিয়ে নিয়ে গিয়েছেন। ঘটনাচক্রে এর আগে যারা উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের দায়িত্বে ছিলেন তাঁরা এবার ভোটে পরাজিত হয়েছেন।

এবার উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মালদহের সাবিনা ইয়াসমিন। অনেকেই মনে করছেন এই দপ্তর মুখ্যমন্ত্রীর হাতে থাকলে উন্নয়নের কাজে আরো নতুন সংযোজন ঘটবে, উপকৃত হবেন উত্তরবঙ্গের সমস্ত মানুষ।

North Bengal Development Department এর কাজ:

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর উদ্যোগে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ হয়েছে। সুপার স্পেশালিটি হাসপাতাল, চা বাগানের শ্রমিকদের মজুরি বৃদ্ধি হয়েছে, তাছাড়া স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, রাস্তা, আলো, থানার সংখ্যা বাড়ানো হয়েছে, নতুন কমিশনারেট চালুর মতো বহু কাজ হয়েছে উত্তরবঙ্গে।

North Bengal Development Department of West Bengal - wbnorthbengaldev.gov.in
North Bengal Development Department of West Bengal – wbnorthbengaldev.gov.in

পর্যটন শিল্পের বিকাশ ঘটেছে বিপুল মাত্রায়, এ প্রসঙ্গে জলপাইগুড়ি জেলা তৃণমূল সভাপতি কিষান কল্যাণী বলেন, “আমরা উত্তরবঙ্গের নেতারা শুধু নয়, মুখ্যমন্ত্রী নিজের হাতে এই দপ্তর এর দায়িত্ব নিয়েছেন। উত্তরবঙ্গের মানুষ একেবারে আনন্দে উচ্ছ্বসিত।”

প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “এতে উত্তরবঙ্গের মানুষ হিসেবে আমরা গর্ববোধ করছি।” গৌতম বাবু বলেন, “মুখ্যমন্ত্রী সবসময় গুরুত্বসহকারে উত্তরবঙ্গ কে দেখেছেন, এবার এই দপ্তরের দায়িত্বে রেখে তিনি উত্তরবঙ্গ আরো ভালো বার্তা দিতে চেয়েছেন।”

উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উন্নয়নকে মাথায় রেখেই কয়েক বছর আগে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের সৃষ্টি। পশ্চিমবঙ্গের এই অংশের মানুষের সার্বিক কল্যাণ সাধনে বিশেষত সড়ক নির্মাণে, যোগাযোগ ব্যবস্থার সামগ্রিক উন্নয়নে, অঙ্গনওয়াড়ি কেন্দ্র নির্মাণ করতে, শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনা, নির্মাণ করতে, এই দপ্তর প্রচুর পরিমাণে অর্থ ইতিমধ্যেই ব্যয় করেছে।

মালদা জেলায় এই দপ্তরের বরাদ্দের অর্থে শুধুমাত্র উন্নয়নমূলক কাজ গুলি রূপায়িতই হয়নি, ক্রিটিক্যাল গ্যাসের ক্ষেত্রে যেগুলি প্রায়ই অবহেলিত থেকে যায়, সে গুলির ক্ষেত্রে অর্থ বরাদ্দের মাধ্যমে এই জেলার মানুষের জীবন যন্ত্রণা উপশমের ক্ষেত্রে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর সুপরিকল্পিতভাবে ভূমিকা পালন করছে।

উত্তরবঙ্গ উন্নয়ন বিভাগের প্রশাসনিক প্রতিবেদন:

এনবিডিডি একটি রাজ্য সরকার আর্থিক প্রকল্প টি উত্তরবঙ্গ অঞ্চল কে অন্তর্ভুক্ত করে। যার মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলা অন্তর্ভুক্ত রয়েছে।

এনবিডিডি প্রকল্পের আওতায় বিগত কয়েক বছরে অবকাঠামো নির্মাণ, পরিবহন, শিক্ষা, সমাজসেবা, সম্প্রদায় উন্নয়ন, সংস্কার, বিদ্যুতায়ন কাজ, ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে, এই প্রকল্পটি এই জেলার সাধারণ মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলেছে।

বাজেট অনুযায়ী উত্তরবঙ্গের উন্নয়নের উপরে জোর দিয়েছে রাজ্য সরকার। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর কে ১৮১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। অর্থমন্ত্রী অমিত মিত্র জানান উত্তরবঙ্গ উন্নয়ন খাতে ৩৭৫ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে, অর্থাৎ আগের থেকে দ্বিগুণেরও বেশি টাকা বরাদ্দ করা হয়েছে।

উত্তরবঙ্গ কে বিশেষভাবে গুরুত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ওই এলাকার জন্য পৃথক দপ্তর তৈরি করেন তিনি (উত্তরবঙ্গ উন্নয়ন – North Bengal Development)। তারপরে উত্তরবঙ্গের জন্য জলপাইগুড়িতে একটি শাখা সচিবালয় উত্তরকন্যা ও তৈরি করেছে রাজ্য সরকার।

উত্তরবঙ্গের চা-বাগানের শ্রমিক ও তাদের পরিবারের জন্য ন্যায্যমূল্যের দোকান চালু করার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে সরকার, রাজ্য সরকার নিজেই চা-বাগানের শ্রমিক ও তাদের পরিবারকে খাদ্য সরবরাহ করবে।

তাছাড়া উত্তরবঙ্গের ব্যবসায়ীদের ক্ষেত্রেও নজর দেওয়া হয়েছে বিশেষভাবে। জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ, কোচবিহারের রাজবাড়ি ও দার্জিলিংয়ের  লেবঙ এর স্টেডিয়াম উন্নয়নের কাজ, বালুরঘাট, গঙ্গারামপুর ও কোচবিহারের স্টেডিয়াম গুলির সংস্কারের কাজ এই দপ্তর করে থাকে।

তাছাড়া উত্তরবঙ্গের পর্যটন শিল্পের বিকাশেও নজর দেওয়ার কথা জানানো হয়েছে। পর্যটন প্রকল্পের উন্নয়নের জন্য ইতিমধ্যেই বিভিন্ন দপ্তরের মাধ্যমে ১০০ কোটি টাকার কাজ শুরু হয়েছে। একটি স্বল্প ব্যয়ের হোটেল এবং একটি যুব আবাস এর কাজ হয়েছে।

নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (North Bengal Development Department) এর সব কার্যকারিতায় আশার আলো দেখছেন উত্তরবঙ্গের শিল্পোদ্যোগী ও ব্যবসায়ীরা। এতদিন উত্তরবঙ্গের প্রতি অবহেলার অভিযোগ ছিল, তা কাটিয়ে উঠতে সাহায্য করবে এই দপ্তর। তাদের প্রত্যাশা বেড়ে গিয়েছে অনেক গুণ।

নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (পশ্চিমবঙ্গ) এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.wbnorthbengaldev.gov.in

নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (পশ্চিমবঙ্গ) এর ওয়েবসাইট এর কাজ:

তথ্যপ্রযুক্তির যুগে সবকিছু অনলাইনে ঘরে বসেই জানতে পারা যায়, সেই কারণে এই ডিপার্টমেন্টের www.wbnorthbengaldev.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে সার্চের মাধ্যমে আপনি উত্তরবঙ্গের উন্নয়ন সম্পর্কে বিভিন্ন রকমের প্রকল্প, তথ্য জানতে পারবেন সবিস্তারে।

উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর কে হাতে রাখার সিদ্ধান্ত অত্যন্ত ইতিবাচক ইঙ্গিত পূর্ণ বলে মনে করছেন উত্তরবঙ্গের নেতারা। একই সঙ্গে তারা উচ্ছ্বসিত।

প্রসঙ্গত এর আগে গৌতম দেব ও রবীন্দ্রনাথ ঘোষ এই দপ্তর সামলেছেন। এবার এই গুরুত্বপূর্ণ দপ্তর মুখ্যমন্ত্রী নিজের হাতে রাখার যথেষ্ট কারণ রয়েছে, বলে মনে করছেন তৃণমূলের নেতা থেকে ওয়াকিবহাল মহল।

উত্তরবঙ্গের বিভিন্ন রকমের প্রকল্প প্রণয়নের মধ্যে দিয়ে সব রকমের উন্নয়ন সম্পর্কে পশ্চিমবঙ্গের নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (North Bengal Development Department) সমস্ত রকম তথ্য তার মধ্যে দিয়ে উত্তরবঙ্গ কে উন্নতির শিখরে পৌঁছানোর চেষ্টা করছে।

নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (পশ্চিমবঙ্গ) এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মমতা ব্যানার্জি

ঠিকানা: নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 5555 2214 3101

ফ্যাক্স: 22 1435 28

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

ইয়াসমিন সাবিনা (সাবিনা ইয়াসমিন)

ঠিকানা: মিত্র বিল্ডিং, 4th floor, 8, Lyons Range, কলকাতা 700001

ফোন নাম্বার: 2230 5482

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি

শ্রী অজিত রঞ্জন বর্ধন, IAS

ঠিকানা: মিত্র বিল্ডিং, 4th floor, 8, Lyons Range কলকাতা 700001

ফোন নাম্বার: 2230 5777

ফ্যাক্স: 2230 0015

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রীমতি মনি রুপা ভট্টাচার্য, জয়েন্ট সেক্রেটারি

ঠিকানা: মিত্র বিল্ডিং, 4th floor, 8, Lyons Range কলকাতা 700001

ফোন নাম্বার: 2262 7380

ফ্যাক্স: 2230 1346

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click Here
Home Click here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top