banglarbhumi.gov.in 2022 land Records: Khatian Plot Map Check

West Bengal Land Record at banglarbhumi.gov.in: প্রতিনিয়ত অনলাইনে বিভিন্ন কাজকর্ম হওয়ার পাশাপাশি সবকিছু ঘরে বসেই জানতে পারা যায় এবং সমস্যার সমাধান করা যায় অনলাইনের মাধ্যমে।

জমি সম্পর্কে যেকোনো তথ্য West Bengal Land Record Online Information বের করার আগে জানতে হবে আপনি এই তথ্যগুলি কোন জায়গা থেকে পাবেন এবং কিভাবে পাবেন?

West Bengal Land record অর্থাৎ পশ্চিমবঙ্গ জমির তথ্য-

পশ্চিমবঙ্গ রাজ্যের যে কোন জেলার জমি একটি নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে পরিচালনা করা হয়। যে কোন জমি কেনা-বেচার সমস্ত রেকর্ড একটি বিসিএস প্রটোকলের মাধ্যমে রাখা হয়।

যেটি পশ্চিমবঙ্গ ভূমি দপ্তর করে থাকে। তাছাড়া অনলাইন এ বিভিন্ন জমি সংক্রান্ত তথ্য নেওয়ার জন্য বাংলার ভূমি এর মাধ্যমে জানতে পারবেন।

চলুন জানা যাক “বাংলার ভূমি” কি?

বাংলার ভূমি (Banglar Bhumi) পোর্টাল একটি জমি সংক্রান্ত সমস্ত তথ্য প্রদানকারী একটি সাইট (banglarbhumi.gov.in)। যে সাইটে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার West Bengal land record department দ্বারা পরিচালিত করে।

banglarbhumi.gov.in land Records: Khatian Plot Map Check
banglarbhumi.gov.in land Records: Khatian Plot Map Check

এখানে পশ্চিমবঙ্গ রাজ্যের যে কোন জেলার জমির সমস্ত তথ্য খুব সহজেই পেয়ে যাবেন। তাছাড়াও আপনি এখান থেকে জমির Mutation, জমির Record জমির কনভারসেশন জমির পর্চা বা খতিয়ান এর জন্য খুব সহজেই এখান থেকে আবেদন করতে পারবেন আপনি।

এই বাংলার ভূমি পোর্টাল থেকে আপনি রাজ্যের যেকোনো জায়গার জমির তথ্য দেখতে পারবেন।

জমির Record বের করবেন কিভাবে?

পশ্চিমবঙ্গ রাজ্যের কোন জমির তথ্য বের হয় কোন ব্যক্তির নামের মাধ্যমে। West Bengal Land Record Search by Name, যাকে এক কথায় আমরা খতিয়ান নাম্বার বলে থাকি। অথবা জমির প্লট নাম্বার এর মাধ্যমে ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রেকর্ড ইনফরমেশন বের করতে পারেন।

কোন জমির রেকর্ড বের করার আগে আপনাকে কিছু বিষয় সম্বন্ধে জানতে হবে –

Mouza কি?

কোন রাজ্যের জেলার ব্লকের অধীনে যে এলাকা ভিত্তিক জমি পরিভাগ হয়ে থাকে তাকে Mouza বলে। এই মৌজা টি ইউনিক একটি নাম্বারের মাধ্যমে ভাগ করা থাকে। যেটি মৌজা নাম্বার (Mouza Number) বলে। এই mouza এর মধ্যে একাধিক ব্যক্তির জমি থাকতে পারে।

একটি মৌজায় একটি ব্যক্তির একাধিক এলাকায় জমি থাকতে পারে। তবে সে ক্ষেত্রে সেই ব্যক্তির জমি প্লট ভিত্তিক ভাগ করা থাকে।

এখন জানা যাক প্লট কাকে বলে?

প্লট নাম্বার হল কোন ব্লকের মধ্যে যে মৌজা ভিত্তিক জমি থাকে সেই জমিকে একটি বিশেষ মাধ্যমে পৃথক পৃথক পরিমাপে বিভাজন করা থাকে। তাকে প্লট বলে। এই প্লটের একটি নাম্বারের মাধ্যমে সমস্ত রেকর্ড রাখা হয়।

খতিয়ান নম্বর কি?

কোন মৌজার জমিতে যে ব্যক্তির নাম নথিভূক্ত করানোর সময়, যে নম্বর হিসেবে এই জমি সেই ব্যক্তির নামে রেকর্ড করা হয়, সেই ইউনিক নাম্বারকে এককথায় খতিয়ান নাম্বার বলে।

রেজিস্ট্রেশান না করে জমির রেকর্ড বের করবেন কিভাবে?

এখন আপনারা রেজিস্ট্রেশান না করেই পশ্চিমবঙ্গের জমির রেকর্ড বের করতে পারবেন। এর জন্য আপনাদের বাংলা ভূমি ওয়েবসাইটের জমির রেকর্ড সেক্সানে যেতে হবে। এখানে আপনারা জমির রেকর্ড বের করার জন্য তিনটি আলাদা আলাদা অপ্সেন পাবেন

১) খতিয়ান নং দ্বারা জমির রেকর্ড

২) প্লট নং দ্বারা জমির রেকর্ড

৩) মৌজা রেকর্ড

আপনাকে এর মধ্যে যেই ভাবে জমির রেকর্ড বের করতে হবে সেই অপ্সেনে ক্লিক করবেন। এখানে খতিয়ান বা প্লটের তথ্য দিয়ে জমির রেকর্ড সার্চ করতে পারবেন।

BanglarBhumi land Records Without Registration
BanglarBhumi land Records Without Registration

সবার প্রথমে যেই ভাবে জমির রেকর্ড বের করতে চান সেখানে যাবেন এখানে জমির বেসিক তথ্য অর্থাৎ খতিয়ান/প্লট/ মৌজার তথ্য দেবেন। এরপর এখানে দেওয়া ভিউ রেকর্ড বটনে ক্লিক করে জমির রেকর্ড বের করতে পারবেন।

Banglarbhumi Land Information West Bengal
Banglarbhumi Land Information West Bengal

এখানে আপনারা এই ভাবে জমির রেকর্ড এই পেজে দেখতে পাবেন। এখানে আপনারা সহজেই এই রেকর্ড প্রিন্ট করে নিতে পারেন অথবা পিডিএফ ফর্মেটে ডাউনলোড করতে পারেন। এর জন্য আপনাকে এখানে দেওয়া বটনে ক্লিক করতে হবে। এই ভাবে মোবাইল বা কম্পিউটার যে কোন মাধ্যমেই ডাউনলোড করতে পারবেন।

বাংলার ভূমি পোর্টাল থেকে জমির রেকর্ড বের করবেন কিভাবে?

১) পশ্চিমবঙ্গ জমির তথ্য বা West Bengal land record information search করার পর আপনাকে নিজের ফোনে যেকোনো web browser এ চলে আসতে হবে, অথবা বাংলার ভূমি “জমির তথ্য অ্যাপ টিকেও ব্যবহার করতে পারেন।

২) তারপর আপনাকে এই সাইটটির হোমপেজে চলে আসতে হবে। যেখানে অনেক বিকল্প থাকবে যার মধ্যে থেকে আপনাকে Know Your Property এই অপশনটিতে ক্লিক করতে হবে।

west bengal land record banglarbhumi.gov.in
west bengal land record banglarbhumi.gov.in

৩) ক্লিক করার পর আপনাকে মৌজা আইডেন্টিফিকেশন করতে বলা হলে, সেখানে তিনটি ইনফরমেশন দিয়ে মৌজা টি বেছে নিতে হবে।

১. District name – জেলার নাম।

২. Block name – ব্লকের নাম।

৩. Mouza name/ number – মৌজার নাম/ নাম্বার।

৪) তারপর ল্যান্ড রেকর্ড সার্চ করার জন্য আপনি দুইটি ল্যান্ড রেকর্ড বের করতে পারবেন-একটি হলো প্লট ভিত্তিক ল্যান্ড ইনফর্মেশন, অপরটি হলো খতিয়ান নাম্বার দিয়ে পর্চা ভিত্তিক ইনফর্মেশন।

৫) যদি প্লট নাম্বার দিয়ে তথ্য নিতে চান, তাহলে “Search by Plot Number”।

৬) আবার যদি খতিয়ান নাম্বার দিয়ে পর্চা বের করতে চান তাহলে, “Search by Khatian”।

৭) এই দুটির মধ্যে যেকোনো একটি অপশন আপনি বেছে নিতে পারেন, প্লট নাম্বার অথবা খতিয়ান নাম্বার দিয়ে ক্যাপচা পুরন করুন। তারপর View অপশনে ক্লিক করলেই জমির সমস্ত তথ্য চলে আসবে আপনার চোখের সামনে।

Official website: এখানে কিভাবে আসবেন?

১) প্রথমে google chrome এসে banglarbhumi (জমির অনান্য তথ্য জানার জন্য গুগল এ সার্চ করুন > “bangla bhumi media”) টাইপ করতে হবে।

২) তারপরে “Land and Land Reform Depertment” banglarbhumi.gov.in এই অপশনটি দেখতে পাবেন। এবার এই অপশনটিতে ক্লিক করলে অফিসিয়াল ওয়েবসাইটটি খুলে যাবে।

৩) অফিশিয়াল ওয়েবসাইট টি খোলার পর সেখানে দেখবেন বাঁদিকে অনেক অপশন দেখতে পাবেন। সেখান থেকে “Know Your Property” অপশনে ক্লিক করতে হবে। তারপর দেখবেন একটা পেজ খুলে যাবে, খতিয়ান ও দাগের তথ্য নামে।

west bengal know your property banglarbhumi.gov.in
west bengal know your property banglarbhumi.gov.in

৪) সেখানেই মৌজা পরিচিতি এই অংশটা দেখতে পাবেন।

৫) মৌজা পরিচিতি অংশে তিনটি অপশন আসবে। যেখানে আপনাদের জেলা ব্লক আর মৌজা সিলেক্ট করতে হবে। দেখবেন প্রত্যেকটি অপশনের পাশে একটা বক্স মত আছে। যার মধ্যে একটা ছোট্ট তির চিহ্ন আছে। সেই তির চিহ্নে ক্লিক করলেই একটা তালিকা বের হবে।

৬) যেখান থেকে আপনি আপনার উপযুক্ত অপশন বেছে নিয়ে ক্লিক করুন। এভাবে তিনটা অপশন এ ক্লিক করবেন।

৭) এবার দেখবেন পাশে আরেকটি ঘর আছে। যেখানে দুটি অপশন আছে। একটি হলো খতিয়ান নম্বর অনুযায়ী, আরেকটি হলো দাগ নম্বর অনুযায়ী।

৮) আপনাকে ওই খতিয়ান নম্বর অনুযায়ী অপশনে ক্লিক করতে হবে। যেমন ধরুন- ১১/১, এবারে আপনাকে Submit এ গিয়ে ক্লিক করতে হবে।

৯) তারপর দেখবেন আপনার সামনে একটি বক্স খুলে যাবে, যার মধ্যে আপনার নাম, আপনার পিতার নাম, জমির পরিমাপ, দাগের সংখ্যাযা, এসব চলে আসবে বিস্তারিত ভাবে।

চলুন তাহলে আরেকবার সংক্ষেপে সব মিলিয়ে নেওয়া যাক-

Google Chrome > banglarbhumi টাইপ করুন – land and land reform department – official website – know your property – খতিয়ান ও দাগের তথ্য – মৌজা পরিচিতি – নির্দিষ্ট তথ্য লিখুন – খতিয়ান নম্বর অনুযায়ী – নম্বর দিন – Submit – এরপর আপনার জমির তথ্য আপনার চোখের সামনেই।

জমির তথ্য এর কাগজপত্র বের করার জন্য কি করতে হবে?

জমির পাকা তথ্যের জন্য Apply

১) বাংলার ভূমি পোর্টাল থেকে জমির পাকা তথ্য বা পর্চা অথবা খতিয়ান বের করার জন্য প্রথমে এই পোর্টালের Home পেজে এসে প্রথম অপশন এ ক্লিক করে নিতে হবে।

২) যেখানে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৩) তারপর একাউন্ট খোলার পর অনলাইন অ্যাপ্লিকেশন এর উপর ক্লিক করতে হবে।

৪) খতিয়ান দিয়ে পর্চা আবেদনের জন্য ROR request ও প্লট নাম্বার দিয়ে ইনফরমেশন এর ক্ষেত্রে plot info request করতে হবে।

৫) তারপর এখানে দুটি অপশনের মধ্যে যেকোনো একটি অপশন এ ক্লিক করার পর জমির পাকা তথ্যের আবেদনের ফর্ম টি চলে আসবে।

৬) ফর্মটিতে আপনার খতিয়ান নাম্বার, বা প্লট নাম্বার সাথে নিজের নাম ও ঠিকানা দিয়ে Submit করতে হবে।

৭) তারপর এখানে আপনার জমির পরিমাণ ও তথ্য অনুযায়ী কিছু টাকা fee হিসাবে লাগবে। যেটি আপনাকে অনলাইনের মাধ্যমেই দিতে হবে। এই টাকা দেওয়ার সাথে সাথেই আপনার আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

৮) এখানে আপনাকে একটি Slip দেওয়া হবে। যেটির সাহায্যে কিছুদিন পরে এই পাকা জমির তথ্যের কাগজপত্র গুলি বের করে নিতে পারবেন।

1 thought on “banglarbhumi.gov.in 2022 land Records: Khatian Plot Map Check”

Leave a Comment