transport.wb.gov.in 2023 Transport Department of West Bengal

Transport Department of West Bengal: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিবহন দপ্তর, পরিবহন ব্যবস্থার সংস্থান এবং সেই সম্পর্কিত পরিকাঠামো রাজ্য সরকারের অভ্যন্তরীণ জলপথ এবং আকাশপথ পরিচালনা করে।

এর কার্যক্রমের অন্তর্গত বিষয় সমূহের মধ্যে যানবাহন নিবন্ধন, মোটর-যানবাহন এর সদস্য সংগ্রহ, গাড়ি চালানোর অনুমতি পত্র এবং রাস্তায় বিভিন্ন প্রকার যানবাহন চলাচলের আজ্ঞাপত্র প্রদান, এগুলোর জন্য প্রশাসনিক এবং আইনি কাঠামো প্রধান করা বিশেষভাবে উল্লেখযোগ্য এই দপ্তর এর তরফ থেকে।

Transport Department of West Bengal:

বিগত কয়েক বছরে নানাবিধ মুখ্য সংস্কার ও সাংগঠনিক পুনর্গঠন করা হয়েছে ২৪ টি নতুন মোটর ভেহিকল অফিস তৈরি করা হয়েছে। যেগুলি কার্যকরী ও বিকেন্দ্রীভূত পদ্ধতিতে পারস্পরিক সাধারণ মানুষের প্রয়োজন মেটাতে সক্ষম।

Transport Department of West Bengal - transport.wb.gov.in
Transport Department of West Bengal – transport.wb.gov.in

বিকেন্দ্রীভূত পরিষেবা প্রদানের জন্য আরও দুটি শাখা খোলা হয়েছে, সল্টলেকের দুটি নতুন ইউনিট এ ছাড়াও সুদূর ভবিষ্যতে বেহালা ইউনিটের বিকেন্দ্রীকরণের পরিকল্পনা আছে।

গন পরিবহন ব্যবস্থাকে আরও বেশি শক্তিশালী করার লক্ষ্যে জে এন এন ইউ আর এন এর অধীনে ৮৭৪ নতুন উচ্চমানের বাতানুকূল এবং অ- শীত তাপ নিয়ন্ত্রিত বাস, বিভিন্ন রাজ্য পরিবহণ সংস্থা যেমন সিএসটিসি এন বি এস টি সি এবং এস বি এস টি সি এর মাধ্যমে চালু করা হয়েছে।

মেট্রোরেলের সংযোগ বিশেষ দৃষ্টি আকর্ষণ করা, রাজ্য সরকার সব রকম ভাবে সাহায্য করে চলেছে। বর্তমানে চলা সরকারি বিনিয়োগ গুলি কেন্দ্র সরকারের আর্থিক সহায়তা ছাড়াই রাজ্য সরকারের নানা সুযোগ-সুবিধা পাচ্ছে।

এ বিষয়ে আশা করা যায় যে আগামী কিছু বছরের মধ্যে কলকাতার মেট্রো কভারেজ এর ঘনত্ব অনেকটাই বৃদ্ধি পাবে। এবং দ্বিতীয় স্থান লাভ করবে। বর্তমানে প্রায় ২০ হাজার কোটি টাকায় ১০০ কিলোমিটারের বেশি নেটওয়ার্ক স্থাপনের কাজ চলছে।

Transport Department of West Bengal এর কাজ:

রাজ্য পরিবহণ উদ্যোগের সংস্কার উল্লেখযোগ্য যে জমি সম্পদের নগদীকরণ স্বেচ্ছা বেস প্রকল্পগুলি বাস্তবায়ন, সংহতি টিকিটের মাধ্যমে স্মার্ট পরিচালনা, ব্যবস্থার পরিবর্তন, পরিবহন বিভাগের গতিধারা, প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প বাস্তবায়ন হয়েছে। যার মাধ্যমে প্রায় পাঁচ হাজার বেকার তরুণ-তরুণী বাণিজ্যের যানবাহন কেনার জন্য গড়ে ১ লক্ষ টাকা করে সহায়তা পেয়েছেন।

পশ্চিমবঙ্গ সরকারের সক্রিয় সহযোগিতায় দুর্গাপুরের কাজী নজরুল ইসলাম বিমানবন্দর অনুমোদিত স্থিতিশীল ও কার্যকরী হয়েছে এয়ার ইন্ডিয়া কলকাতা- দুর্গাপুর- দিল্লি ফ্লাইট নতুন ক্ষেত্রে নবতম সংযোজন। রাজ্যজুড়ে সড়ক নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজ্য সড়ক নিরাপত্তা পরিষদ এবং জেলা সড়ক নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে।

সমস্ত মোটর ভেহিকল অফিসকে একটি ছাতার নিচে আনতে এবং সাধারণ মানুষকে দেওয়া পরিষেবা আরো সুষ্ঠুভাবে নির্মাণ করতে একটি পরিবহন অধিদপ্তর স্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে।

রাতের পরিষেবা: Night service

একটি শহরে 24 ×7 পরিবহন পরিষেবা সরবরাহ করার জন্য চালু করা হয়েছিল। এই পরিকল্পিত রোড গুলি সরকারি ও বেসরকারি হাসপাতাল, ব্লাড ব্যাঙ্ক, প্রধান নার্সিংহোম, শ্মশানঘাট, সমাধি-সৌধ, গুলিকে জুড়ে দেবে।

এবং সেখানে আটকে থাকা যাত্রীরা সহজেই এই পরিষেবাগুলি গ্রহণ করতে পারবেন। এর পাশাপাশি অন্যান্য রুট গুলি শহরের উত্তর- দক্ষিণ অংশ, সল্টলেক, নিউটাউন, শিয়ালদহ স্টেশন, হাওড়া স্টেশন এবং দমদম বিমানবন্দর কেও যোগ করবে।

খেয়া পরিষেবা: Ferry service

ডব্লিউ বি টি সি হুগলি নদীর ওপারে ফেরি ঘাট পরিচালনা করে। প্রতিদিনের টিকিট এবং মৌসুমের ব্যবহার করে কেউ পরিসেবা গ্রহণ করতে পারে।

বিশেষ পরিষেবা: Special service

কিছু বিশেষ পরিবহন পরিষেবা ও কিছু অনুষ্ঠানে সরবরাহ করা হয় যেমন-

#১) গঙ্গাসাগর মেলা

#২) দূর্গা পূজা পরিক্রমা

#৩) দূর্গা পজার শপিং বাস পরিষেবা

#৪) আন্তর্জাতিক কলকাতা বইমেলা বাস পরিষেবা

#৫) শীতের সপ্তাহান্তিক বিশেষ

#৬) ইকোপার্ক পরিষেবা

#৭) ক্রিসমাস কার্নিভাল

#৮) হজ পরিষেবা

এই দপ্তরের অন্যান্য উপযোগিতা:

এই ডিপার্টমেন্টের পক্ষ থেকে পরিবহন ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ সহযোগিতা হল পথদিশা অ্যাপ (Pathdisha app):

এই অ্যাপ্লিকেশনটি কলকাতা মহানগর অঞ্চলের যাত্রীদের জন্য। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে যাত্রীরা সমস্ত আগত বহির্গত বাস ও খেয়া এবং নির্দিষ্ট স্টপ, বর্তমানে অবস্থানের তথ্য দেখতে পাবেন। অ্যাপ্লিকেশনটিতে যাত্রার পরিকল্পনাও করা যেতে পারে। এতে ট্রাম পরিসেবা অন্তর্ভুক্ত নয়।

এই দপ্তরের তরফ থেকে সরকারি উদ্যোগ:

পরিবহনের ক্ষেত্রে অনেক সময় অনেক দুর্ঘটনা ঘটে যেতে পারে, সে ক্ষেত্রে জনসাধারণকে সচেতনতার বার্তা দেওয়ার জন্য, “সেফ ড্রাইভ সেভ লাইফ (Safe Drive Save Life)” নামে পরিচিত পথ সুরক্ষা প্রচার করা।

গ্রীন মুভমেন্ট মাধ্যমে পরিবেশ সুরক্ষা প্রচার করা।

বাংলাশ্রী এক্সপ্রেস এসি বাস পরিষেবা:

এই পরিষেবা টি রাজ্যের জেলা সদরের শহরগুলিকে রাজ্যের রাজধানীর সাথে এক্সপ্রেস বাস সার্ভিসের (Banglashree Express) সাথে সংযুক্ত করার জন্য চালু করা হয়েছিল। যাতে সাধারণ মানুষেরা কলকাতায় রাতারাতি ভ্রমণ করে পৌঁছতে পারে। কিছু রুট সরকারিকৃত এবং ডব্লিউবিটিসি দ্বারা পরিচালিত হয় না।

Transport Department of West Bengal এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.transport.wb.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিবহন ব্যবস্থা সম্পর্কে জানা যায়।

Transport Department of West Bengal এর ওয়েবসাইটের কাজ:

পরিবহন ব্যবস্থায় রাজ্য সরকার বিশেষ ভূমিকা গ্রহণ করে। সেক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা উন্নতি সাধনের সাথে সাথে মানুষ আজ অনেকটাই নিশ্চিন্ত হতে পেরেছে।

সে ক্ষেত্রে এই ডিপার্টমেন্টের www.transport.wb.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্ট পরিবহন ব্যবস্থায় কি কি পরিবর্তন এবং নতুন সংযোজন করছে বা করতে চলেছে, সে বিষয়ে জানা যায়।

মানুষের সবচেয়ে সুবিধা দেওয়ার জন্য, পরিবহন ব্যবস্থায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই দপ্তর বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। সড়ক পরিবহন, জলপথে পরিবহন এবং আকাশপথে পরিবহন এর ক্ষেত্রে এই ডিপার্টমেন্ট বিভিন্নভাবে সহযোগিতা এবং প্রকল্পের মধ্যে দিয়ে সাধারণ মানুষের অনেক সুবিধা করে দিয়েছে।

আশা করা যায় ভবিষ্যতে এই পরিবহন ব্যবস্থা আরো অনেক উন্নতি সাধন করবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই ডিপার্টমেন্ট এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে বিশেষ জোর দিচ্ছেন।

Transport Department of West Bengal এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

জনাব ফিরহাদ হাকিম

ঠিকানা:  পরিবহন ভবন, 12 আর. এন. মুখার্জি রোড, কলকাতা – 700001

ফোন নাম্বার: 2262 5402, 2262 5403

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রী দিলীপ মন্ডল

ঠিকানা:  পরিবহন ভবন, 12 আর. এন. মুখার্জি রোড, কলকাতা – 700001

ফোন নাম্বার: 2262 7542

ইমেইল অ্যাড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রী রাজেশ কুমার সিনহা, I.A.S.

ঠিকানা:  পরিবহন ভবন, 12 আর. এন. মুখার্জি রোড, কলকাতা – 700001

ফোন নাম্বার: 2262 5404/05

ফ্যাক্স: 2262 5406

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

NA

ঠিকানা:  পরিবহন ভবন, 12 আর. এন. মুখার্জি রোড, কলকাতা – 700001

ফোন নাম্বার: 2262 7274

ফ্যাক্স: 2262 5408

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click Here
Home Click Here

 

Leave a Comment