adibasikalyan.gov.in 2022 Tribal Development Department of West Bengal

Tribal Development Department of West Bengal: পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে এই দপ্তর থেকে তপশিলি জাতি, আদিবাসী, অন্যান্য অনগ্রসর শ্রেণীর অন্তর্ভুক্ত পুরুষ ও মহিলা, যাদের বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে এবং দরিদ্র সীমার নিচে, বসবাসকারী তাদের উন্নতির জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আর্থিক সাহায্য দিয়ে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Tribal Development Department:

পশ্চিমবঙ্গ তপশিলি জাতির উন্নয়ন ও ফিন্যান্স কর্পোরেশন আইন পশ্চিমবঙ্গ তফসিলি বর্ণ বিকাশ ও ফিনান্স করপরেশন পশ্চিমবঙ্গ তপশিলি জাতি, তপশিলী উপজাতি এবং অন্যান্য পশ্চাত্পদ শ্রেণী হিসেবে বর্তমান অবতার লাভ করে।

উন্নয়নের ফিনান্স করপরেশন আইনের দুটি সংশোধনী আদিবাসীদের বিশেষত যারা দরিদ্র সীমার নিচে বসবাস করে, তাদের বিকাশের আওতায় নিয়ে এর কার্যক্রম এর সুযোগ সুবিধা বাড়িয়ে তোলা হয়। রাজ্য সরকারের শ্রেণী কল্যাণ বিভাগ কর্পোরেশনের প্রশাসনিক নিয়ন্ত্রণ প্রয়োগ করে।

Tribal Development Department of West Bengal - adibasikalyan.gov.in
Tribal Development Department of West Bengal – adibasikalyan.gov.in

কর্পোরেশন ক্ষুদ্র ও মাঝারি অর্থনৈতিক ক্রিয়া-কলাপ এর মাধ্যমে এর বিকল্প উৎস তৈরীর আদেশ পূরণের লক্ষ্যে অনেক গোষ্ঠীকে বিভিন্ন প্রকল্প সরবরাহ করা হয় এবং মার্জিন অর্থের সাথে তুলনামূলকভাবে নরম পদে ব্যক্তি বা গোষ্ঠীর জন্য অর্থ সরবরাহ করা হয়। সুতরাং গ্রামবাংলার প্রান্তিক জনগণের একটি বিরাট অংশ কর্পোরেশন এর দ্বারা প্রাতিষ্ঠানিক ঋণ আচ্ছাদিত।

তপশিলি জাতি ও উপজাতি এবং পিছিয়ে পড়া মানুষদের জন্য এই প্রকল্প গুলির মাধ্যমে ঋণ দেওয়া হয়, যার মাধ্যমে তারা স্বনির্ভর হতে পারে:

#১) এস সি পি মধ্যমেয়াদি ঋণ (SCP Medium Term Loan)

#২) মেয়াদি ঋণ (Term Loan)

#৩) লোগো ব্যবসায়ী যোজনা (Logo Merchant Scheme)

#৪) মহিলা সমৃদ্ধি যোজনা (Mahila Samridhi Yojana)

#৫) বিশেষ সহায়তা প্রকল্প (Tribal Support Scheme)

#৬) শিক্ষা ঋণ (Education Loan)

Tribal Development Department of West Bengal এর কাজ:

বিভিন্ন প্রকল্পের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই ডিপার্টমেন্ট তপশিলি জাতি ও উপজাতিদের বিশেষভাবে সহযোগিতা করে চলেছে। প্রচলিত কিছু প্রকল্পের উদাহরণ হল:

গরু, হাঁস-মুরগি, ছাগল ইত্যাদি পালন করা। পরিবহনের তাগিদে গাড়ি কেনা, ছোট মাপের উৎপাদনমুখী উদ্যোগ, ওষুধের দোকান, মুদিখানা, ক্ষুদ্র ব্যবসা, ট্রাক্টর পাওয়ার টিলার, বিভিন্ন প্রকারের মেরামতের দোকান, ইন্টারনেট ধাবা, স্টুডিও, ডাটা প্রসেসিং সেন্টার, গ্রাফিক্স এর দোকানের ব্যবসা, বিষয়ক প্রকল্প পান -বিড়ির দোকান, ক্ষুদ্র সেচ, ভ্যান, রিক্সা, সবজি, পাপড়, আচার তৈরি, জুতা তৈরি, এবং ব্যবসা, সেলুন ইত্যাদি।

এছাড়াও তপশিলি জাতি, আদিবাসী অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং সাফাই কর্মী পরিবারের বেকার যুবক- যুবতীদের কর্মসংস্থানের জন্য সেলাই, বিউটিশিয়ান, কম্পিউটার, হার্ডওয়ার ও নেটওয়ার্কিং, মোবাইল রিপেয়ারিং ইত্যাদি এ ধরনের প্রশিক্ষণ বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। যার মাধ্যমে তারা পরবর্তীতে প্রশিক্ষণের পরে নিজেদের কর্মসংস্থানের রাস্তা খুঁজে নিতে পারে।

এছাড়াও কর্পোরেশন তাদের বুদ্ধি অনুযায়ী অতিরিক্ত আয়ের সুযোগ গ্রহণের জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং পরিষেবা প্রদানকারী দের মাধ্যমে লক্ষ্যভিত্তিক দলগুলিকে দক্ষতা, প্রশিক্ষণ সরবরাহ করে কর্পোরেশন রাজ্য সরকার সমর্থিত কিছু বিশেষ পরিকল্পনা ও বাস্তবায়ন করে।

এর বাইরেও রাজ্য সরকার পিছিয়ে পড়া শ্রেণীর কল্যাণ এবং উপজাতি উন্নয়ন বিভাগগুলির বাজেটের বিধানের মাধ্যমে বাৎসরিক বেতন অনুদান প্রদান করে।

বিশেষ কেন্দ্রীয় সহায়তা এবং ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্র এবং উপজাতির বিষয়ক মন্ত্রণালয় দ্বারা প্রদত্ত অনুদানের মতো অন্যান্য সংস্থানগুলি কর্পোরেশনের মাধ্যমিক জেলার স্তরের বাস্তবায়নকারী সংস্থা গঠিত, রূপান্তরিত হয়।

কর্পোরেশন সেইভাবে পঞ্চায়েত, রাজ্য সংস্থা ও জেলা প্রশাসনের সাথে মিলিত ভাবে (ডাবলু বি এস সি এস টি ও বি সি ডি এফ সি জেলা পরিচালকদের নেতৃত্বে জেলা অফিস রয়েছে) কাঙ্খিত ফলাফল অর্জনে বহুমুখী ভূমিকা পালন করে।

বিশেষ করে তপশিলি জাতি উপজাতি ও পিছিয়ে পড়া মানুষদের জন্য, মেয়েদের ক্ষেত্রে হাতের কাজ এবং সনির্ভর হওয়ার জন্য স্বনিযুক্ত কাজের উদ্যোগ গ্রহণ করার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই ডিপার্টমেন্ট আর্থিক সহযোগিতা, যোগাযোগ ব্যবস্থা এবং প্রয়োজনীয় ম্যাটেরিয়ালস এর মধ্যে দিয়ে বিভিন্ন রকম প্রকল্প প্রণয়ন করে তপশিলি উপজাতিদের আর্থিক উন্নতি ঘটিয়ে চলেছে।

যার ফলে তপশিলি উপজাতির বেকার যুবক-যুবতী তাদের কর্মসংস্থান খুঁজে পাওয়ার পাশাপাশি স্বাবলম্বী হওয়ার সুযোগ পেয়েছে।

Tribal Development Department of West Bengal এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.adibasikalyan.gov.in ওয়েবসাইটের মধ্যে দিয়ে তপশিলি উপজাতিদের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন রকমের প্রকল্প সম্পর্কে জানা যায়।

Tribal Development Department এর ওয়েবসাইট এর কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তপশিলি জাতি, আদিবাসী ও অনগ্রসর শ্রেণী উন্নয়ন দপ্তর এর www.adibasikalyan.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে তাদের বিভিন্ন রকম প্রকল্প প্রণয়নের মধ্যে আর্থিক সহযোগিতা করা সম্পর্কে অবগত থাকা যায়।

তপশিলি জাতি উপজাতি অর্থাৎ আদিবাসীদের জীবন জীবিকা ছিল অনেকটাই অনুন্নত। কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৎপরতায়, এই দপ্তরের কার্যকারিতায় আজকের দিনে আদিবাসীরা অনেকটাই উন্নত।

শিক্ষা জগতে, কর্ম ক্ষেত্রে এবং বিভিন্ন প্রকল্পের আওতায় তাদেরকে আনা হয়েছে, তাদের উন্নতি সাধনের জন্য। মেয়েদেরকে হাতের কাজ এবং অন্যান্য উদ্যোগ মূলক কাজে প্রশিক্ষণ ও সহযোগিতার মধ্যে দিয়ে স্বনির্ভর হতে সাহায্য করে এই দপ্তর।

Tribal Development Department of West bengal এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট, (Independent Charge):

শ্রী বুলু চিক বারিক

ঠিকানা: আদিবাসী ভবন, Premises No. 2221, Action Area -lll A, রাজারহাট, নিউ টাউন কলকাতা -700156, Near 260 Bus Stand

ফোন নাম্বার: 68 1059 18

ফ্যাক্স: 68 1059 18

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

Sri Kanwaljit Singh Cheema, I.A.S.

ঠিকানা: আদিবাসী ভবন, Premises No. 2221, Action Area -lll A, রাজারহাট, নিউ টাউন কলকাতা -700156, Near 260 Bus Stand

ফোন নাম্বার: 6810 5912

ফ্যাক্স: 68 1059 12

ইমেইল এড্রেস: srps1.tdd-[email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী বিজিত কুমার ধর, Joint Secretary

ঠিকানা: আদিবাসী ভবন, Premises No. 2221, Action Area -lll A, রাজারহাট, নিউ টাউন কলকাতা -700156, Near 260 Bus Stand

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick here
HomeClick here

Leave a Comment