banglaruchchashiksha.wb.gov.in 2022 Higher Education Department of West Bengal

পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর প্রতিবছর মেধাবী, কিছু আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ প্রদান করে থাকে। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক এই স্কলারশিপের নাম স্বামী বিবেকানন্দ মেরিটকাম মিন্স স্কলারশিপ (Swami Vivekanadna Merit-cum-Means Scholarship)।

West Bengal Higher Education Department:

কোন শিক্ষাব্যবস্থার মাধ্যমিক স্তরের উপরের স্তরে অবস্থিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যে বিভিন্ন ধরনের শিক্ষা প্রদান করা হয় এবং ঐসব শিক্ষাক্রম সমাপ্ত করলে বিশেষ উপাধি প্রদান করা হয়। তাকে এককথায় উচ্চশিক্ষা বলে।

যেসব প্রতিষ্ঠানে শিক্ষা প্রদান করা হয় তাদেরকে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে বলা হয়। সে ক্ষেত্রে রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক স্তরের পড়াশোনা কমপ্লিট করে এইরকম উপাধি, সনদ প্রদানকারী উচ্চশিক্ষায় শিক্ষিত হলে তাদেরকে আর্থিকভাবে সহযোগিতা করা হয়, অর্থাৎ স্কলারশিপ দেওয়া হয়।

Higher Education Department of West Bengal at banglaruchchashiksha.wb.gov.in
Higher Education Department of West Bengal at banglaruchchashiksha.wb.gov.in

সাধারণত বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয় গুলিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বলা হয়। বেশিরভাগ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের জন্য কমপক্ষে মাধ্যমিক স্তরের শিক্ষা সমাপ্ত করতে হয়।

সাধারণত শিক্ষার্থীরা ১৮ বছর বয়সে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রবেশ করে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও সমাপ্ত কলেজে বিশেষ উপাধি পাওয়া যায়, তাকে উচ্চশিক্ষায়তনিক উপাধি বলে।

Higher Education Department এর কাজ:

প্রতিটি মানুষের স্বপ্ন থাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে। কিন্তু পারিবারিক সমস্যা এবং আর্থিক সচ্ছলতা না থাকার কারণে অনেক প্রতিভা মাঝপথে থমকে যায়।

কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকার হায়ার এডুকেশন ডিপার্টমেন্ট এর উপর এই কাজের দায়িত্ব দিয়েছে যে কোনো গরিব অথবা মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য স্কলারশিপ ও বিদেশে পড়াশোনা করার জন্য সুযোগ সবিধা প্রদান করা। যার কারনে তারা যেন তাদের স্বপ্ন পূরণ করতে পারে।

হায়ার এডুকেশন এর জন্য বিভিন্ন রকম সরকারি প্রকল্প (Government Schemes)এডুকেশন লোন (Education Load) এবং টেকনিক্যাল এডুকেশন এন্ড ট্রেনিং (Technical Education & Traning) এর জন্য বিভিন্ন রকমের সহযোগিতা পাওয়া যায়। তাছাড়া এখন তো আবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) এর মাধ্যমে ১০ লক্ষ টাকা স্টুডেন্টরা লোন হিসেবে পেতে পারেন।

তাদের উচ্চশিক্ষা ও স্বপ্ন পূরণের জন্য। সেক্ষেত্রে এই ১০ লক্ষ টাকার লোন পরিশোধ করার জন্য ১৫ বছরের সময় দেওয়া হয়, আর এই পরিশোধ করার সময়সীমা শুরু হয় উচ্চ শিক্ষা সম্পন্ন করার পর সেই স্টুডেন্ট যখন চাকরি পায় তারপর থেকে।

মেধাবী ছাত্র -ছাত্রী ও গরীব ছাত্র- ছাত্রীদের কথা মাথায় রেখে বিভিন্ন রকমের প্রকল্প চালু হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে। তাছাড়া কন্যাশ্রী (Kanyashree Scheme), রুপশ্রী (Rupashree Scheme), ইত্যাদি প্রকল্পের মধ্যে দিয়ে ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনা বাবদ প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা পেয়ে যায়।

Higher Education Department of West Bengal
Higher Education Department of West Bengal

উচ্চশিক্ষার জন্য Technical Education and Training Education Extension School Education Was Also Performed বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয় প্রদত্ত তত্ত ও গবেষণা নির্ভর তৃতীয় স্তরের শিক্ষা হল উচ্চশিক্ষা (Higher Education)।

হায়ার এডুকেশন অথবা উচ্চ শিক্ষার লক্ষ্য:

#১) উচ্চ শিক্ষার অন্যতম লক্ষ্য হবে দেশীয় সংস্কৃতিকে শিক্ষার্থীদের মনের মধ্যে সংরক্ষণ করা।

#২) উচ্চ শিক্ষার স্তর হলো প্রাপ্ত বয়সে প্রবেশের প্রাথমিক অবস্থা, এই অবস্থাতে সকল শিক্ষার্থীদের রাজনীতি, অর্থনীতি, ইত্যাদির সাথে পরিচয় ঘটানো হবে উচ্চশিক্ষার অন্যতম লক্ষ্য।

Higher Education Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.banglaruchchashiksha.wb.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গের হায়ার এডুকেশন অথবা উচ্চ শিক্ষার বিভিন্ন রকমের তথ্য বিশদে জানতে পারবেন আপনি।

Higher Education Department এর ওয়েবসাইটের কাজ:

উচ্চশিক্ষা পাওয়ার জন্য অনেক রকম সমস্যার সম্মুখীন হতে হয়, কমিশনের সুপারিশ অনুযায়ী শিক্ষার দায়িত্বে থাকবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কিন্তু পরবর্তী সময়ে দেখা গেছে এই শিক্ষার অগ্রগতির পথে অনেক সমস্যা রয়েছে।

Official Website of Higher Education Department of West Bengal
Official Website of Higher Education Department of West Bengal

এই ডিপার্টমেন্টের বিভিন্ন রকমের কার্যাবলী প্রকল্প ছাত্র-ছাত্রীদের জন্য সুযোগ-সুবিধা, স্কলারশিপের ব্যবস্থা সব কিছু জানতে পারবেন এই ডিপার্টমেন্টের www.banglaruchchashiksha.wb.gov.in  এই ওয়েবসাইট থেকে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে যে সমস্যার সমাধান গুলি ডিপার্টমেন্ট করে থাকে:

#১) বিদ্যালয়ের অভাব এর সমস্যা দূর করা

#২) উপযুক্ত শিক্ষকের অভাব দূর করা

#৩) বৃত্তি শিক্ষার সুযোগের অভাব দূর করা

#৪) ত্রুটিপূর্ণ পাঠ্যক্রম

#৫) পরীক্ষাগারের অভাব দূর করা

#৬) গ্রন্থাগারের অভাব দূর করা

#৭) ত্রুটিপূর্ণ শিক্ষাব্যবস্থা এর সমস্যার সমাধান করা

#৮) প্রশাসনিক সমস্যার সমাধান করা

#৯) ভর্তির সমস্যার সমাধান করা

#১০) তাছাড়া সবথেকে বড় বিষয় হলো, আর্থিক সমস্যার সমাধান করা।

Higher Education Department of West Bengal এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী ব্রাত্য বসু

ঠিকানা: বিকাশ ভবন, 5th floor, East block, sector l, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2358 8858

ফ্যাক্স: 2337 67 83

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রী মণীশ জৈন, IAS

ঠিকানা: বিকাশ ভবন, 6th floor, East block, sector l, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2337 – 8573 / 2358 – 7266

ফ্যাক্স: 2358 – 7266

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

Sri SY Bhutia, Senior Scientific Officer (Science and Technology)

ঠিকানা: বিকাশ ভবন, 6th floor, East block, Salt Lake City, Kolkata- 700091 (higher education), বিকাশ ভবন, 4th floor, বিধান নগর কলকাতা- 700091 (Science and Technology)

ফোন নাম্বার: 2321 0058 (হায়ার এডুকেশন), 25 6937 27 (সায়েন্স এন্ড টেকনোলজি)

ফ্যাক্স: 2321 0058 (হায়ার এডুকেশন), 23 21 -72 20 (সায়েন্স এন্ড টেকনোলজি)

ইমেইল এড্রেস: [email protected]

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বর্তমানে আমাদের শিক্ষার ক্ষেত্রে বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন। এই পদক্ষেপ গুলো আমাদের শিক্ষা ব্যবস্থাকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে অবশ্যই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

যে কোন জাতির জ্ঞান-বিজ্ঞানের প্রসার ঘটে উচ্চশিক্ষায় হাত ধরে। উচ্চশিক্ষার নতুন নতুন সম্ভাবনার দ্বার খুলে জ্ঞানের আলোয় আলোকিত করে জাতিকে। আর আমাদের দেশে এই উচ্চ শিক্ষা এখন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাছাড়া সবথকে বড় বিষয়, আর্থিক সমস্যা, অর্থের অভাবে অনেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে না। সে কারণে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার জন্য বিভিন্ন রকমের প্রকল্প চালু করেছে। তাতে লাভবান হচ্ছেন হাজার হাজার স্টুডেন্ট।

Official Website Click here
Home Click Here

Leave a Comment