প্রধানমন্ত্রী উজালা যোজনা 2024: ফ্রীতে LED বাল্ব, এখনি আবেদন করুন

প্রধানমন্ত্রী উজালা যোজনা 2024 – UJALA (Unnat Jyoti by Affordable LEDs for All Scheme 2024) এর সম্পূর্ণ ফর্ম হল সকলের জন্য কম দামে উন্নত জ্যোতি বা এলইডি লাইটের ব্যবহার নিশ্চিত করার একটি যোজনা। প্রধানমন্ত্রী উজালা যোজনাটি ভারত সরকারের অধীনে প্রধানমন্ত্রী মে নরেন্দ্র মোদী ১ মে ২০১৫ তে চালু করেছিলেন।

বাজেট LED বাল্ব যোজনা প্রতিস্থাপনের মাধ্যমে প্রধানমন্ত্রী উজালা যোজনাটি কেন্দ্রীয় সরকার মন্ত্রণালয় এবং বিদ্যুৎ বিতরণ সংস্থার অধীনে শক্তি দক্ষতা পরিষেবা লিমিটেডের (ESL) পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ের একটি যৌথ উদ্যোগ।

Unnat Jyoti by Affordable LEDs for All in Bangla
প্রধানমন্ত্রী উজালা যোজনা 2024: ফ্রীতে LED বাল্ব এখনি আবেদন করুন

যোজনার মূল উদ্দেশ্য হচ্ছে ভারতের সবস্থান আলোকিত করা। যাতে কোন স্থানে পর্যাপ্ত উজ্জ্বল আলোর অভাব না হয়। টিমটিমে আলো চোখের জন্য এবং কাজের জন্য মোটেই ভাল নয়।

এজন্য পুরো ভারতে উজ্জ্বল উন্নত জ্যোতির ব্যবস্থা করার জন্য উজালা ভারত যোজনা গ্রহণ করা হয়েছে। এটি ডিজিটাল ভারত গঠনের জন্য একটি কার্যকরী পদক্ষেপ।

সুপ্রিয় পাঠক, আমাদের আজকের আলোচনায় আমরা উজালা ভারত যোজনা সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। চলুন দেরী না করে আলোচনা শুরু করা যাক।

উজালা ভারত যোজনা 2024

যোজনার নাম উজালা স্কিম, সবার জন্য কম দামে এলইডি লাইট বা উন্নত জ্যোতির ব্যবস্থা করা এই যোজনার মূল উদ্দেশ্য। এই যোজনার উদ্দেশ্য হচ্ছে উন্নত আলোর প্রচলন করা, কিন্তু তাতে খরচও অন্যান্য বাল্বের তুলনায় কম।

এই যোজনাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কতৃক ১ই মে ২০১৫ সালে চালু করা হয়। সরকারী মন্ত্রণালয়ের বিদ্যুৎ মন্ত্রণালয় কতৃক এই যোজনা বাস্তবায়িত হয়েছে।

প্রধানমন্ত্রী উজালা যোজনার উদ্দেশ্য

এলইডি-ভিত্তিক ডমেস্টিক এফিশিয়ালিটি লাইটিং প্রোগ্রাম (ডিলিপি) – Domestic Efficiency Lighting Program নামেও পরিচিত উজলা স্কিমটি এর অর্থ সকলের জন্য, তার ব্যবহার, বিদ্যুৎ সঞ্চয় এবং আলোকসজ্জার জন্য শক্তির দক্ষ ব্যবহারের প্রচার করা।

এই স্কিমটিকে বিশ্বের বৃহত্তম প্রোগ্রাম হিসাবে বিবেচনা করা হয়। উজলা যোজনা অনুযায়ী বিদ্যুৎ বিতরণ সংস্থার দ্বারা গ্রিড-সংযুক্ত করে প্রতিটি গ্রাহককে বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে সরকারী ভর্তুকি দিয়ে এলইডি বাল্ব বিতরণ করা হবে।

যাতে জনসাধারণের মাঝে এলইডি লাইট প্রচলিত হয়,সাধারণ বাল্বগুলোতে আলোও কম, এতে বিদ্যুৎ খরচের মাত্রাও বেশী। এ থেকে পরিত্রাণ পেতেই এলইডি লাইটের প্রচলন ঘটানোর প্রচেষ্টা করছে সরকার।

এতে জাতীয়ভাবে বিদ্যুৎ সাশ্রয়ও সম্ভব হবে, সেইসাথে আগের চেয়ে বহুগুণে সবদিক আলোকিত করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী উজালা যোজনা বাস্তবায়ন

বিনিয়োগ এবং ঝুঁকির দিক থেকে উজ্জল যোজনাটি কার্যকরভাবে সম্পন্ন হয়েছিল। ESL এবং ডিসকোমের যৌথ অবদান হিসাবে এই যোজনাটি বাস্তবায়িত হয়েছিল।

উজলা স্কিম দ্বারা আগত কিছু আউটপুট হ’ল : এই যোজনাে কম খরচে বাল্ব তৈরি করা সম্ভব, এতে করে বিদ্যুৎ যেমন সাশ্রয় হয়, তেমনি পরিবেশের ভারসাম্যও বজায় থাকে।

এলইডি বাল্ব দ্বারা ২০০ মিলিয়ন সাধারণ হালকা বাল্ব প্রতিস্থাপন করা হচ্ছে। এ জাতীয় বাল্ব যেমন কম আলো দেয়, তেমনি প্রচুর কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করে।

৫০০০ মেগাওয়াট লোড হ্রাস করা হয়েছে এই যোজনার মাধ্যমে, যা বিদ্যুৎ সাশ্র‍য় করছে এবং এই বিদ্যুৎ অন্য কাজে লাগানো সম্ভব হচ্ছে।

গ্রিনহাউস গ্যাস দ্বারা সৃষ্ট ৭৯ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড কমাতেও এই যোজনাটি কার্যকর ভূমিকা রেখে চলেছে, যা পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা – নতুন এই বছরের সবকিছু

এলইডি বাল্ব কেন?

প্রধানমন্ত্রী উজালা যোজনাটি এলইডি বাল্বগুলির মাধ্যমেই উজালা ভারত যোজনার কাজ বাস্তবায়ন করা হবে, কারণ এই এলইডি লাইট হালকা-নির্গমনকারী ডায়োড (এলইডি) যে কোনও সাধারণ বাল্বের তুলনায় কেবলমাত্র দশমাংশ শক্তি ব্যবহার করে আরও ভাল আলোক উৎপাদন করে।

এই স্কিমটি নিয়মিত ৪০ ওয়াটের ডাবল টিউব লাইটের তুলনায় ৫০% বেশি শক্তি-দক্ষ গ্রাহকদের ২০ ওয়াটের এলইডি টিউব লাইট বিতরণও লক্ষ্য করে। তবে, এই এলইডিগুলির উচ্চ ব্যয় এই জাতীয় দক্ষ ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে।

ডিলপির অন-বিল অর্থায়ন যোজনাটি এই ব্যয় বাধা অতিক্রম করার প্রস্তাব দিয়েছে কারণ এই এলইডি বাল্বগুলি লোড হ্রাস, গ্রাহকের বিলের লোড কমানো, গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস এবং বিদ্যুৎ সাশ্রয় করতে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে।

এতে একই সাথে যেমন দেশের মোট বিদ্যুৎ চাহিদার লোড কমে আসবে, তেমনি পরিবেশবান্ধব ও হবে।

মালয়েশিয়ার মালাক্কায় উজালা স্কিম গ্রহন করা হয়, ভারতে উজলা যোজনাটির সফল প্রয়োগের পরে, এই মডেলটি মালয়েশিয়ার মালাক্কায়,৬ই সেপ্টেম্বর, ২০১৭ সালেও প্রয়োগ করা হয়েছিল।

উজলা যোজনাটি তৎকালীন মেল্লার মুখ্যমন্ত্রী এই অঞ্চলের মানুষের সুবিধার্থে চালু করেছিলেন। এই যোজনার প্রধান ফোকাস ক্ষেত্রটি ছিল গ্রাহকদের বিলের অর্থের বোঝা হ্রাস করার জন্য বিদ্যুতের ব্যবহার হ্রাস করা।

এটি বৈশ্বিক পর্যায়ে পরিবেশ সংরক্ষণের দিকেও মনোনিবেশ করেছিল।

উজালা স্কিম অনুসারে, মালাক্কার প্রতিটি পরিবারকে ১০ টি আরএম ব্যয়ে ১০ টি উচ্চ মানের ৯ ওয়াটের এলইডি বাল্ব সরবরাহ করা হবে।

বাংলা আবাস যোজনা: আবেদন পক্রিয়া

লোকেরা কীভাবে এই যোজনার সুবিধা পাবে?

নগরীর নির্ধারিত স্থানে বিশেষ কাউন্টারগুলির মাধ্যমে পর্যায়ক্রমে বাল্ব বিতরণ করা হবে। গ্রাহকদের লিফলেট, পোস্টার, বিজ্ঞাপনের মাধ্যমে কাউন্টারগুলির অবস্থান সম্পর্কে অবহিত করা হয়।

প্রচারণার মাধ্যমে গ্রাহকরা এই যোজনা সম্পর্কে জানতে পারে এবং তারা এই যোজনার মাধ্যমে বিদ্যুৎ বিল সাশ্রয় করতে পারে। গ্রাহকদের সুবিধার জন্য তাদের সুবিধাজনক স্থানে এলইডি লাইটগুলো বিতরণ করা হয়।

এলইডি বাল্বগুলি পেতে প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগে। কারণ অবশ্যই প্রধানমন্ত্রী উজালা যোজনার আওতায় সুবিধা পেতে হলে আপনাকে ভারতের নাগরিক হতে হবে, প্রতিটি পরিবার নির্দিষ্ট সংখ্যক লাইট নিতে পারবে।

কেউ যেন বেশী নিতে না পারে তা পর্যবেক্ষণ করাও এই যোজনার অংশ। এলইডি বাল্বগুলি পেতে প্রয়োজনীয় নথিগুলি হ’ল:

  • সর্বশেষ বিদ্যুত বিলের জেরক্স
  • ফটো আইডি প্রমাণের একটি জেরক্স
  • আবাসিক প্রমাণের একটি জেরক্স প্রয়োজন হবে।

অন-বিল অর্থায়নের ক্ষেত্রে ত্রুটিযুক্ত এলইডি বাল্বগুলির সমস্যা দেখা দিলে তার সহজ সমাধানও রয়েছে। এলইডি বাল্বগুলির ৪-৫ বছরের মেয়াদ থাকে।

তবে কোনও ত্রুটি থাকলে ESL এক বছরের পর্যন্ত সমস্ত এলইডি বাল্বের জন্য বিনা মূল্যে ওয়ারেন্টি সরবরাহ করে থাকে।

প্রধানমন্ত্রী উজালা যোজনার মোবাইল অ্যাপ

প্রধানমন্ত্রী উজালা যোজনার লাভ নেবার জন্য এবং সকলের সুবিধার জন্য সরকার দ্বারা মোবাইল অ্যাপ বানানো হয়েছে যা সহজেই ব্যাবহার করা সম্ভব।

এই উজালা অ্যাপ Android মোবাইল এবং IOS মোবাইলের জন্য বানানো হয়েছে।

Android App | IOS App

শেষ কথা

উজালা ভারত যোজনা ডিজিটাল ভারত গঠনের আরেকটি কার্যকর যোজনা। এর আওতায় দেশের মানুষ কম খরচে উন্নত জ্যোতি ব্যবহারের সুবিধা ভোগ করতে পারবে, যা দেশের বিদ্যুৎ সাশ্র‍য় করবে এবং গ্রীন হাউজ ইফেক্ট থেকেও পরিবেশকে রক্ষা করবে।

দেশের সবখানে এই যোজনার আওয়ায় উজ্জ্বল বাতি জ্বলবে, কোন স্থানেই আর টিমটিমে অথচ বেশী শক্তি ব্যয় করে এমন বাতি যাতে না জ্বলে সেটাই এই যোজনার মূল উদ্দেশ্য। প্রধানমন্ত্রী উজালা যোজনা সম্পর্কে আরও তথ্য সরকারি ওয়েবসাইট থেকে জানতে পারেনঃ http://www.ujala.gov.in/

সুপ্রিয় পাঠক, আমাদের লেখার উদ্দেশ্য থাকে ভারত সরকারের উন্নয়ন যোজনা এবং তার অগ্রগতি সম্পর্কে আপনাদের জানানো, যাতে সেগুলো সম্পর্কে আপনারা অবগত হতে পারেন এবং সুবিধাসমূহ উপভোগ করতে পারেন।

কেন্দ্র সরকারের সমস্ত যোজনাClick Here
পশ্চিমবঙ্গের সমস্ত যোজনাClick Here
বাংলাভুমি হোমClick Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *