স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প 2024: অনলাইন আবেদন পদ্ধতি

West Bengal Student Credit Card 2024 (স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদন 2024): জানুন স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদন করবেন কিভাবে? স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদন পদ্ধতি 2024 (WB Student Credit Card 2024 Online Application Process)

স্টুডেন্ট ক্রেডিট কার্ড 2024 (Student Credit Card Scheme 2024) সম্পর্কে জানা তো হলো, কিন্তু আবেদন করবেন কিভাবে অনলাইনে? ইতিমধ্যেই রাজ্য জুড়ে শুরু হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদনের অনলাইন প্রক্রিয়া।

কয়েকটি সাধারণ স্টেপ ফলো করলেই নিজের মোবাইল কিংবা কম্পিউটারে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন আপনি নিজেই।

West Bengal Student Credit Card Scheme: Online Application
স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প 2024: অনলাইন আবেদন পদ্ধতি

তার আগে চলুন জানা যাক স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্পর্কে কিছু নিয়ম –

Scheme NameStudent Credit Card Scheme 2024, West Bengal
Announced byCM Mamata Banerjee
DepartmentHigher Education Department of West Bengal
BeneficiaryStudents of West Bengal
ObjectiveTo provide Collateral security-free loans up to ₹10 Lakhs to Students of West Bengal.
Official websitehttps://wbscc.wb.gov.in/

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য কারা আবেদন করতে পারবেন?

দশমশ্রেণী পাশ থেকেই পড়ুয়ারা এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। তবে যারা বিগত ১০ বছর ধরে টানা পশ্চিমবঙ্গ রাজ্যে রয়েছেন কেবল মাত্র তারাই এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাবেন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডেরআবেদনের জন্য বয়স সীমা হতে হবে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড জরুরি নিয়ম এবং শর্ত ও লাভ

ডিজিটাল হেলথ আইডি কার্ড অনলাইনে আবেদন করুন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর আবেদনের পদ্ধতি 2024 :

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন step-by-step দেখানো হলো:-

Student Credit Card Registration Process
Student Credit Card Registration Process 2024

Step 1. প্রথমেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অনলাইনে আবেদন করার জন্য www.wbscc.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

Step 2. এই ওয়েবসাইটের পেজে স্টুডেন্ট রেজিস্ট্রেশন এই অপশনে ক্লিক করতে হবে।

Student Credit Card Scheme Registration
Student Credit Card Scheme 2024 Registration

Step 3. সেখানে একটি নতুন পেজ খুলবে, এই নতুন পেজে আবেদনকারীর সমস্ত তথ্য পূরণ করতে হবে। যেমন ধরুন- নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বাবার, ইমেইল আইডি, এবং আধার কার্ড নাম্বার।

তবে আধার কার্ড না থাকলেও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন আপনি। সেক্ষেত্রে কিন্তু আধার কার্ড থাকা বা না থাকার উপর ভিত্তি করে রেজিস্ট্রেশন ফরম আলাদা হবে। উপরে উল্লেখিত তথ্যগুলি পূরণ করে রেজিস্টার বাটনে ক্লিক করুন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প অনলাইন আবেদন
স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প 2024 অনলাইন আবেদন

Step 4. রেজিস্টার করার পর যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই মোবাইল নাম্বারে একটা OTP যাবে। ওই OTP টি নির্দিষ্ট ঘরে টাইপ করে ভেরিফাই করতে হবে।

Step 5. উপরের এই স্টেপ গুলি ফলো করার পর আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে যাবে। রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে যাওয়ার পর স্ক্রিনে একটি রেজিস্ট্রেশন আইডি আসবে। এবং আপনার রেজিস্টারড মোবাইল নাম্বার এ লগইন করার জন্য প্রয়োজনীয় তথ্য মেসেজ আকারে পেয়ে যাবেন।

Step 6. এর পরের পদক্ষেপ হলো আপনাকে www.wbscc.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে স্টুডেন্ট লগইন অপশন এ ক্লিক করতে হবে। তারপর একটি নতুন পেজ খুলবে, সেখানে আপনার রেজিস্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

Student Credit Card Scheme - Student Login
Student Credit Card Scheme 2024 – Student Login

Step 7. এরপর স্কিনে ড্যাশবোর্ড খুলে যাবে। সেখানে আপনি দেখতে পারবেন Apply Now এই অপশনটি, এখানে ক্লিক করতে হবে।

Step 8. নতুন পেজে আপনাকে এই তথ্য গুলি পূরণ করতে হবে, যেমন-আপনার নাম, আপনার বাবার নাম, আপনার মায়ের নাম, অভিভাবকের নাম, মোবাইল নাম্বার, জন্মতারিখ, আপনার কাস্ট, আপনার আধার কার্ড আছে অথবা নেই ( হ্যাঁ / না), শিক্ষাগত যোগ্যতা, প্যান কার্ড আছে  অথবা  নেই (হ্যাঁ /না), ঠিকানা, আপনার ব্যাংকের অ্যাকাউন্ট সহ বিভিন্ন তথ্য।

উপরের এই তথ্যগুলি পূরণ করা হয়ে গেলে “Save & Continue” বাটনে ক্লিক করতে হবে। আবেদনকারীর আধার কার্ড থাকা বা না থাকার উপর ভিত্তি করে রেজিস্ট্রেশন ফর্ম আলাদা হবে। আবার আবেদনকারীর প্যান কার্ড না থাকলে Download Undertaking Documents এই অংশে ক্লিক করে ডাউনলোড করতে হবে। যেটি পূরণ করে পরে আবার আপলোড করা যাবে।

Step 9. আবার যাদের আধার কার্ড নেই তাদের ক্ষেত্রে-আবেদনকারীর ছবি, আবেদনকারীর স্বাক্ষর, অভিভাবকের ছবি, অভিভাবকের স্বাক্ষর, অভিভাবকের ঠিকানার প্রমাণপত্র (ভোটার কার্ড), আবেদনকারীর ভর্তির রশিদ এর ছবি, প্যান কার্ড, অভিভাবকের প্যান কার্ড, আবেদনকারীর কোর্স ফি, আবেদনকারীর সমস্ত তথ্য আপলোড করতে হবে।

উপরিউক্ত তথ্যগুলি আপলোড করার পর “Save & Continue” বাটনে ক্লিক করতে হবে।

Step 10. আগের পেজে যে তথ্যগুলি দিয়েছেন সেই তথ্যগুলো নতুন পেজে মিলিয়ে নিন। যদি কোন ভুল না থাকে তাহলে “Submit Application” অপশনে ক্লিক করুন। যদি আপনার দেওয়া তথ্যে কোন ভুল থাকে সেক্ষেত্রে কিন্তু “Edit Loan Application” অপশন এ ক্লিক করে ভুল তথ্য ঠিক করে নিতে পারেন। একটা কথা মাথায় রাখবেন একবার “Submit” হয়ে যাওয়ার পর আর কিন্তু এই ভুল সংশোধন করতে পারবেন না।

Step 11. এবার ড্যাশবোর্ডে দেখতে পাবেন অ্যাপ্লিকেশন সাবমিটেড to HOI. এর মানে হল আপনার আবেদন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে চলে গেছে। এবং শিক্ষা প্রতিষ্ঠানের তরফ থেকে এই আবেদন উচ্চশিক্ষা দপ্তরে পাঠানো হলে ড্যাশবোর্ডে দেখাবে “অ্যাপ্লিকেশন ফরওয়ার্ড by to HOI to HED”.

স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা :

সূত্রের খবর অনুযায়ী এই লোন পেতে গেলে

১) আপনাকে কমপক্ষে দশ বছর পশ্চিমবঙ্গে বসবাস করতে হবে।

২) আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩) এই লোন পাওয়ার জন্য আপনাকে দশম শ্রেণীর পড়ুয়া হতে হবে।

৪) আপনার বয়স ৪০ বছরের বেশি হলে চলবে না।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

এই প্রকল্পে এপ্লাই করার জন্য আপনার যে সব জরুরী ডকুমেন্টস প্রয়োজন তা হল-

১) আধার কার্ড

২) এড্রেস প্রুফ

৩) বয়সের প্রমাণ

৪) PAN কার্ড / Undertaking

৫) এডমিশনের রিসিভ

৬) কোর্স ফি অথবা টিউশন ফি এর প্রমাণ

৭) ব্যাংক একাউন্ট ডিটেইলস

৮) মোবাইল নাম্বার

৯) পাসপোর্ট সাইজ ফটো লাগবে।

এই সহজ কয়টি স্টেপ ফলো করলেই আপনি নিজে থেকেই মোবাইলে অথবা কম্পিউটারে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্যে এপ্লাই করতে পারবেন। তবে নিয়ম গুলি মাথায় রাখার চেষ্টা করবেন।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা:

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় রাজ্যের সমস্ত স্টুডেন্টরা সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ পেতে পারবেন। চাকরি পাওয়ার পর ১৫ বছর ধরে খুবই কম সুদে এই ১০ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে পারবেন আবেদনকারীরা। স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *