Digital Health ID Card 2022: ndhm.gov.in Apply Online, Registration

4.6
(307)

ডিজিটাল হেলথ কার্ড 2022 (Digital Health ID Card 2022): ডিজিটাল হেলথ কার্ড আবেদন 2022 অনলাইন কিভাবে করবেন জানুন? Digital Health ID Card 2022 Registration Online | হেলথ কার্ড ডাউনলোড পদ্ধতি ও ডিজিটাল হেলথ কার্ডে কী সুবিধা আছে জানুন।

Topic: Digital Health ID Card 2022 Online Apply at ndhm.gov.in, Pradhan Mantri Digital Health ID Card Apply Online, Registration, Benefits

প্রতিনিয়ত রোগের মাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে, গরিব মানুষ তার চিকিৎসা করতে গিয়ে একেবারে পথে বসার মত অবস্থা তৈরি হচ্ছে। তাই সব দিক বিচার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন এর উদ্বোধন করলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে, “বিগত কয়েক বছর ধরে স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা জোরালো করতে যে অভিযান চলছে আজ তা নতুনপর্বে প্রবেশ করল। আজ এক মিশন এর সূচনা হলো। যাতে ভারতের স্বাস্থ্য পরিষেবায় সুবিধা প্রদানের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পরিবর্তন এর শক্তি রয়েছে।”

ডিজিটাল হেলথ কার্ড 2022 (Digital Health ID Card 2022) প্রকল্প কি?

তিনি আরো বলেন যে, “আয়ুষ্মান ভারত” দেশের অনেক বেশি ফায়দা হবে। “আরোগ্য সেতু” সংক্রমণ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করছে। চিকিৎসা নিয়ে গরিব মধ্যবিত্তদের নানারকম দুশ্চিন্তা ও হয়রানি দূর হয়েছে এর ফলে।

“ডিজিটাল হেলথ কার্ড (Digital Health ID Card)” এ চিকিৎসকদের রোগ নির্ণয়ের ক্ষেত্রে সুবিধা হবে। সকলেই পাবেন হেলথ আইডি। এমনই এক হেলথ মডেলে ভারত কাজ করছে। যাতে চিকিৎসার খরচ অনেক কমে।

Digital Health ID Card Registration Online
Digital Health ID Card Registration Online

তিনি আরো বলেন যে, “দেশের বেড়েছে আয়ুর্বেদ চিকিৎসার গুরুত্ব। স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতিতে চালু হয়েছে নতুন স্বাস্থ্য-নীতি। তবে প্রতি তিনটি লোকসভা আসন পিছু একটি করে মেডিকেল কলেজ গড়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। জেলা ও ব্লক হাসপাতলে বাড়ানো হয়েছে অনেক সুযোগ সুবিধা। হাসপাতালে বেড়েছে চিকিৎসক ও প্যারা- মেডিকেল কর্মীর সংখ্যা।”

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলেছেন, “ওষুধের খরচ কমানোর জন্য জরুরি ওষুধ, ডায়ালিসিসের খরচ নিয়ন্ত্রনে রাখা হয়েছে অনেকটাই। ৮ হাজারেরও বেশি জন ঔষধি কেন্দ্র গরিবদের সহায়তা দিচ্ছে। মাসে কমপক্ষে ১০০০ থেকে ১৫০০ হাজার টাকা খরচ কমছে। তার সাথে সাথে স্বাস্থ্যব্যবস্থা হবে শক্তিশালী। এর পাশাপাশি দেশে পর্যটকদের আনাগোনাও  বাড়ে।

এই ডিজিটাল মিশন দেশের সমস্ত হাসপাতালগুলির ডিজিটাল হেলথ সলিউশন কে একে অপরের সঙ্গে যুক্ত করবে। এই প্রকল্পে সমস্ত দেশবাসী “ডিজিটাল হেলথ আইডি” পাবেন। এবং তার সাথে সমস্ত নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যগুলি সুরক্ষিত থাকবে।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী জানিয়েছেন, সারাদেশে আজ আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন শুরু হচ্ছে এতে তিনি অত্যন্ত খুশি। এই মিশন দেশের সমস্ত দরিদ্র ও মধ্যবিত্তদের চিকিৎসা সংক্রান্ত সমস্যা সমাধান করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে।

তিনি আরো বলেন যে, ১৩০ কোটি আধার নম্বর, ১১৮ কোটি মোবাইল গ্রাহক ও প্রায় ৮০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী, ৪৩ কোটি জনধন ব্যাংক একাউন্ট, এত বড় কানেক্টেড নেটওয়ার্ক সারা বিশ্বের কোথাও নেই। এই ডিজিটাল পরিকাঠামো, রেশন থেকে প্রশাসন পর্যন্ত দ্রুত ও দক্ষ ভাবে সাধারণ ভারত- বাসীর কাছে পৌঁছে যাচ্ছে।

“হেলথ কার্ড 2022”- এর সুবিধা :

এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক নাগরিককে স্বাস্থ্য পরিচয় পত্র দেয়া হবে। আর এটি  তাদের “হেলথ একাউন্ট” হিসেবে চিহ্নিত হবে। এই তথ্য স্বাস্থ্যসংক্রান্ত পরিষেবা দেওয়ার সময় কাজে লাগবে পরিষেবা প্রদানকারীদের।

Digital Health ID Card
Digital Health ID Card

তার পাশাপাশি স্বাস্থ্য সেবায় নিযুক্ত পেশাজীবীদের রেজিস্ট্রি এবং স্বাস্থ্য সেবা সুবিধা রেজিস্ট্রি চালু করা হবে। এই প্রকল্পে দেশের সমস্ত নাগরিককে একটি হেলথ কার্ড দেয়া হবে। ওই ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় রেকর্ড তার নামে তৈরি স্বাস্থ্য একাউন্টেই রেজিস্টার করা থাকবে।

১৪ সংখ্যার এই স্বাস্থ্য পরিচয় পত্রের মাধ্যমেই এবার থেকে দেশের যেকোন প্রান্তে যে কেউ চিকিৎসা করাতে পারবেন অনায়াসেই। এর জন্য তাদের রোগীর যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড বা রিপোর্ট সাথে নিয়ে যেতে হবে না। এই হেলথ কার্ড এর ইউনিক আইডি নম্বরের সাহায্যে যাবতীয় তথ্য পৌঁছে যাবে চিকিৎসক বা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে।

নির্দিষ্ট ব্যক্তির নাম, ফোন নাম্বার অথবা আধার কার্ড ব্যবহার করেই এই স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি করা যাবে। জনধন একাউন্ট যেখানে অর্থনৈতিক দিক থেকে যখন সাধারন মানুষকে সাহায্য করে, একইভাবে আয়ুষ্মান ভারত এর এই ডিজিটাল অভিযানে রোগীর যাবতীয় তথ্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করে এক জায়গায় লিপিবদ্ধ করা যাবে। প্রয়োজন অনুসারে মোবাইল অ্যাপের ব্যবহার করে সেই তথ্য দেখা ও আপডেট করা যাবে।

“আয়ুষ্মান ভারত 2022”- এর লক্ষ্য :

এই প্রকল্পের লক্ষ্য হলো মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই সব ভারতীয়দের স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে এবং সংরক্ষিত রাখা যাবে। সেক্ষেত্রে কিন্তু হাসপাতালে ভর্তির ক্ষেত্রে জটিলতা কমবে। এর লক্ষ্য হলো স্বাস্থ্য ক্ষেত্রে ডিজিটাল পরিবেশ তৈরি করা।

আগামী দিনে ইন্ট্রিগেটেড টেলিমেডিসিনই-ফার্মেসির সূচনা করার পরিকল্পনাও রয়েছে, এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রযুক্তির মাধ্যমে সারাদেশে হাসপাতালের সঙ্গে রোগীদের মধ্যে সংযোগ স্থাপন করবে এবং আরো উন্নত ও মজবুত প্রযুক্তিগত প্ল্যাটফর্ম এর মাধ্যমে এই সম্পর্ক আরো অনেক দৃঢ় হবে।

“আয়ুষ্মান ভারত” প্রকল্পের সূচনা :

৩ বছর আগে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় এর জন্মবার্ষিকীতে আয়ুষ্মান ভারত যোজনা কার্যকর করা হয়েছিল। আয়ুষ্মান ভারত এর বিনামূল্যে চিকিৎসা সুবিধা পাওয়ায় গরিবরা অনেক উপকৃত হচ্ছেন।

গরিব ও মধ্যবিত্তদের স্বাস্থ্য নিয়ে চিন্তাভাবনা দূর হচ্ছে অনেকটাই। এদের কথা মাথায় রেখেই এই প্রকল্পের সূচনা। সবাই পাবেন এই হেলথ আইডি, আর এই আইডির মাধ্যমে যাবতীয় রেকর্ড সরকারের কাছে নথিভুক্ত থাকবে।

এই প্রকল্প বিশ্ব দরবারে প্রশংসিত :

এই প্রকল্প শুধু দেশে নয়, সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। কোটিপতি বিল গেটস এ প্রকল্পকে প্রশংসা করেছেন। তার সাথে সাথে ধন্যবাদও জানিয়েছেন বিল গেটসকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিল গেটস টুইট করে লেখেন যে, “আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনেক অনেক শুভেচ্ছা। এই প্রকল্প ভারতের স্বাস্থ্য  পরিকাঠামো কে সুগঠিত করে সুলভে চিকিৎসাব্যবস্থা প্রদান ও আগামী দিনের লক্ষ্য পূরণের কাজে বিশেষভাবে সাহায্য করবে।”

সমস্যার সমাধান :

প্রধানমন্ত্রী আরো বলেন যে, “চিকিৎসা ক্ষেত্রে আধুনিকীকরণের সময় এসেছে। হঠাৎ কেউ অসুস্থ হয়ে যখন হাসপাতালে দ্বারস্থ হন, তখন অধিকাংশের কাছে কোন মেডিকেল রেকর্ড থাকেনা। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল অথবা এক চিকিৎসক থেকে অন্য চিকিৎসক এর কাছে যেতে হয়।

তাহলে তাদের কাছে পুরানো কোন রেকর্ড না থাকায়, আবার নতুন করে তাদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করতে হয় বাধ্য হয়েই। এতে অনেকটাই খরচ বেড়ে যায়।”

অফিসিয়াল ওয়েবসাইটClick Here
কেন্দ্র সরকারের সমস্ত যোজনাClick Here
পশ্চিমবঙ্গের সমস্ত প্রকল্পClick Here
বাংলাভুমি হোমClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 4.6 / 5. Vote count: 307

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment