wbcorrectionalservices.gov.in 2022 Correctional Administration Department of West Bengal

0
(0)

West Bengal Correctional Administration Department: সমাজে বসবাস করার মধ্যে দিয়ে মানুষ একটি সামাজিক জীব। তবেই সমাজে বসবাস করতে গেলে বিভিন্ন রকমের মানুষের সাথে পরিচয় হয়। তাদের মধ্যে কারও আচরণ এতোটাই অস্বাভাবিক মনে হয় যে, তার সাথে সময় কাটানো বা বসবাস করা একপ্রকার দুর্বিষহ হয়ে ওঠে।

Correctional Administration অর্থাৎ সংশোধনালয় প্রশাসন বিভাগ, এই সমস্ত মানুষদের আলাদাভাবে সংশোধন করে সমাজে ফিরিয়ে দেওয়ার দায়িত্ব পালন করে থাকে।

অপরাধমূলক কাজ, অসামাজিক কাজ এবং কারো অসুবিধার কারণ যদি কোন মানুষ হয়ে থাকে, তাহলে তার প্রয়োজন হয় তার মতি গতি পরিবর্তন করার।

প্রতিনিয়ত যে হারে অপরাধের সীমা বেড়ে চলেছে, আবার অনেক শিশুও অসামাজিক কাজ করে বসে, তাদের ভালো পথে ফিরিয়ে আনার জন্য সংশোধনাগারের প্রয়োজন হয়, আবার জেলও বলতে পারেন।

অপরাধী কে জেলে ভরে সাজা প্রদানের পাশাপাশি ভালো শিক্ষা দিয়ে নতুনভাবে জীবন শুরু করার পরামর্শ ও প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে এই ডিপার্টমেন্টের মাধ্যমে।

Correctional Administration Department এর কাজ:

সমাজের সবাই যে ভাল মানুষ হবে এমন তো কোন কথা নয়, তাই এমন অনেক মানুষ আছেন যারা দিনের পর দিন অন্যায় কাজ, অপরাধমূলক কাজ, অসামাজিক কাজ, করে চলে যার জন্য সাধারণ ভালো মানুষদের অনেকটাই অসুবিধা হয় জীবনযাপনে।

Correctional Administration Department of West Bengal
Correctional Administration Department of West Bengal

সেই কারণে তাদের সংশোধন অথবা সাজা প্রদানের মাধ্যমে ভাল কাজে উৎসাহিত করার উদ্দেশ্যে এই সংশোধনাগারের প্রয়োজন হয়। অন্যান্য ডিপার্টমেন্টের মত এই ডিপার্টমেন্টে অভিজ্ঞ ব্যক্তি দ্বারা পরিচালিত হয়ে এই ডিপার্টমেন্টের কাজ সম্পন্ন করা হয়।

আইন অনুযায়ী কোন অপরাধীকে বন্দী অবস্থায় রেখে সাজা প্রদান ও এমন  অসামাজিক কাজ ভবিষ্যতে যাতে না করতে পারে তার ব্যবস্থা গ্রহণ করা।

ওয়েস্টবেঙ্গল কারেকশনাল সার্ভিস চালু করা হয়েছিল ১৯৯২ সালে, তারপর এটি কার্যকর হয় ২০০০ সালে। এমন অনেক ঘরে পানিশমেন্ট অথবা শাস্তি দেওয়ার মধ্য দিয়ে অপরাধীকে সংশোধন কিংবা শোধরানোর ব্যবস্থা করা হয়।

পশ্চিমবঙ্গের অনান্য ডিপার্টমেন্টগুলিঃ

Correctional Administration Department যে সংগঠনে কাজ করে:

#১) Secretariat

#২) Directorate (Directorate of Correctional Services)

#৩) Regional Office (Different Correctional Home)

আপাতত এখন বর্তমানে ৫৯ টি সংশোধনাগার,  টি কেন্দ্রীয় সংশোধনাগার, ০৩ টি ওপেন সংশোধনাগার,  টি বিশেষ সংশোধনাগার, ০১ টি মহিলা সংশোধনাগার, ১২ টি জেলা সংশোধনাগার, এবং ৩১ টি সাব কারেকশনাল হোম রয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে।

Correctional Administration Department এর Website:

কোন রকম অসুবিধায় এই ডিপার্টমেন্টের সহযোগিতা পাওয়ার জন্য এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটে খোঁজ খবর নিতে পারেন আপনি, ওয়েবসাইট টি হলো: https://wbcorrectionalservices.gov.in

Correctional Administration Department এর ওয়েবসাইটের কাজ:

অনলাইনের যুগে সবকিছুই যখন অনলাইনে সম্পন্ন করা যায়, সে ক্ষেত্রে আপনার আশেপাশে কোন অসামাজিক কার্যকলাপ দেখা দিলে অথবা কারো মানসিক ভারসাম্য ঠিক না থাকে সেক্ষেত্রে তাকে সংশোধন করার জন্য এই ওয়েবসাইটে আপনি যোগাযোগ করতে পারেন।

Official Website of West Bengal Correctional Services
Official Website of West Bengal Correctional Services

তাছাড়াও ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন রকমের সুযোগ – সুবিধা এবং এই ডিপার্টমেন্টের কার্যকলাপ সম্পর্কে আপনি জানতে পারবেন। আপনার আশেপাশের সংশোধনাগারের খোঁজ পেতে পারেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

কোন অপরাধীকে এবং কেমন মানসিক ভারসাম্যহীন কে কেমন ভাবে কোন  সংশোধনাগারে রাখা হয় এবং তাকে কিভাবে শাস্তি প্রদানের মাধ্যমে ও প্রশিক্ষণের মাধ্যমে তাকে সংশোধন অথবা শোধরানো যায় তার তথ্য পেতে পারেন এই ওয়েবসাইট থেকে।

Correctional Administration Department এর বেশ কিছু তথ্য:

এমন কাউকে সংশোধনাগারে পাঠানোর জন্য আপনি ওয়েবসাইট এবং এই ডিপার্টমেন্টের পরিচালনায় যেসব বিশিষ্ট ব্যক্তিগণ রয়েছেন তাদের সাথেও যোগাযোগ করতে পারেন আপনি।

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী উজ্জ্বল বিশ্বাস

ঠিকানা: Jessop Building, 1st floor, 63 নেতাজি সুভাষ রোড, Kolkata- 700001

ফোন নাম্বার: 2262 5695

ফ্যাক্স: 2262 5692

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রী রবি ইনদার সিং IAS

ঠিকানা: Jessop Building, 1st floor, 63 নেতাজি সুভাষ রোড, Kolkata- 700001

ফোন নাম্বার: 2262 5696

ফ্যাক্স: 2262 5696

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

Sri Sunanda Bhattacharya WBCS (Exe) Deputy Secretary

ঠিকানা: Jessop Building, 1st floor, 63 নেতাজি সুভাষ রোড, Kolkata-700001

ফোন নাম্বার: 2262 – 5690

ফ্যাক্স: 2262 – 5691

ইমেইল এড্রেস: [email protected]

সমাজে অপরাধমূলক কাজ কমিয়ে আনার জন্য সাজা প্রদানের মাধ্যমে মানুষকে ভয় দেখানো সম্ভব হয়। তাছাড়া এমন মানসিক ভারসাম্যহীন এবং অপরাধীদের বাইরে ঘোরাফেরা সাধারণ, সুস্থ মস্তিষ্কের ভালো মানুষদের জন্য একেবারেই নিরাপদ নয়। সেজন্য অপরাধমূলক কাজ করলে তাদের সংশোধনাগারে পাঠানো টা জরুরী।

অনেক সময় পরিস্থিতির চাপে পড়ে অনেকেই অনেক ভুল কাজ করে বসেন, সেক্ষেত্রে সংশোধনাগারে গিয়ে অনেকেই নিজেদের ভুল বুঝতে পেরে সুন্দর লাইফস্টাইল পাওয়ার আশায় ভালো কাজে নিজেকে যুক্ত করে।

সেই কারণেই সংশোধনাগারের মাধ্যমে কোন মানুষের ভুল শুধরে দিয়ে আবার তাকে নতুন করে জীবন যাপন করতে সাহায্য করা হয়। ছোটখাটো কোনো ভুল কিংবা অপরাধে একেবারে ফাঁসির মঞ্চে তো তোলা যায় না, সেক্ষেত্রে তার একটা বার সুযোগ দেওয়া অবশ্যই জরুরি।

জেল, হাজত বাস, শিশুদের সংশোধনালয় সবকিছু এই ডিপার্টমেন্ট দ্বারা পরিচালিত হয়। এই ডিপার্টমেন্ট এ এমন মানুষদের সংশোধনাগারের থাকা এবং সেখানে বিভিন্ন রকম প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের ভুল শুধরে নতুন ভাবে নিজেকে গড়ে তোলার যে শিক্ষাদান করা হয় সে সব কিছুই পরিচালনা করে থাকে।

এই সংশোধনাগারের মধ্যে একেবারেই বন্দিদশায় থাকে না অপরাধী রা, অথবা মানসিক ভারসাম্যহীন রা। সেখানে পড়াশোনা, ভালো জীবনমুখী শিক্ষা, প্রশিক্ষণ, সংস্কৃতি, সবকিছুর মধ্যে দিয়ে স্বাভাবিক জীবনযাপন এর থেকেও বেশি পরিমাণে শিক্ষা প্রদান করা হয় এই সংশোধনাগারের মধ্যে দিয়ে।

সবকিছুই তো পরিবেশ আর মানসিকতার উপর নির্ভর করে, সেইজন্যই সুন্দর পরিবেশ, সুন্দর প্রশিক্ষণ এবং মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে মানুষ নিজেকে ভালো করে গড়ে তোলার চেষ্টা করে।

আর সেই কারণেই সংশোধনাগারে এসবের ব্যবস্থা রয়েছে। যেখানে ভালো জীবন যাপনের পাশাপাশি ভুল কাজে নিজেকে নিযুক্ত না করার মানসিকতা প্রদান করা হয়।

Official WebsiteClick Here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment