নারায়ণ হৃদয়ালয় হাসপাতালঃ চিকিৎসা, খরচ ও অন্যান্য বিষয়ে জেনে নিন

সারা বিশ্বেই চিকিৎষা ব্যয় কমানো, আরো উন্নত চিকিৎষা, উন্নত চিকিৎষা সহজেই মানুষের কাছে পৌছানোর জন্য নানা চেষ্টা করা হচ্ছে। ভারতের নারায়ন হৃদয়ালয় হাসপাতাল তেমনই একটি হাসপাতাল যেখানে উন্নত চিকিৎষা দেয়া হয় এবং সেই সাথে চিকিৎষা ব্যয় ও অনেক কম হয়ে থাকে। যুক্তরাষ্ট্র হতে প্রশিক্ষিত Cardiac Surgeon ডাঃ দেবী প্রসাদ শেঠি ২০০১ সালে ভারতের ব্যাঙ্গালোরে হার্ট এটাকের চিকিৎষায় এই নারায়ণ হৃদয়ালয় হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়। 


এই হাসপাতাল প্রতিষ্ঠার উদ্দেশ্য হলো ভারতের হৃদরোগীদের কম খরচ উন্নত চিকিৎষা সেবা নিশ্চিত করা। গত ২০ বছরে ভারতে ২৪ লক্ষ হৃদরোগীর হার্ট সার্জারীর প্রয়োজন হয়। কিন্তু রোগীদের আর্থিক সামর্থ্য ও হাসপাতালের সক্ষমতার কারণে মাত্র ৬০ হাজার রোগী এই Cardiac Surgery করার সুযোগ পেয়েছে।  এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে, ব্যাঙ্গালোরের নারায়ন হৃদয়ালয় হাসপাতাল। 

আমাদের বাংলাভূমি সাইটে আপনাদের জন্য নিয়মিতভাবে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে নানা আলোচনা করে থাকি। এর ফলে আপনারা স্বাস্থ্য সেবা নিয়ে বিভিন্ন উপকারী তথ্য পেয়ে থাকেন। সেই সাথে আপনারা নিজের বা প্রিয়জনের বিপদের দিনে খুব সহজেই চিকিৎষার স্বিদ্ধান্ত নিয়ে দ্রুত উন্নত চিকিৎষার ব্যবস্থা করতে পারেন। 



এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে ভারতের একটি উন্নতমানের হাসপাতাল নারায়ন হৃদয়ালয় হাসপাতাল নিয়ে আলোচনা করবো। আজ আমরা এই হাসপাতালের বিভিন্ন সুবিধা, খরচ, অবস্থান নিয়ে আপনাদের জানানোর চেষ্টা করবো। এতে করে আপনাদের আগের থেকেই এই হাসপাতাল নিয়ে একটি ধারনা থাকবে এবং কোন প্রয়োজনে এই হাসপাতালে চিকিৎষা নিয়ে কোন বেগ পেতে হবে না। 

 

আসুন দেখে নিই, নারায়ন হৃদয়ালয় হাসপাতালে মূল বিশেষত্বগুলি কি কি? 

 

অপেক্ষাকৃত কম খরচ 

এই হাসপাতালের রোগীদের প্রায় ৫৮% খরচ বহন করতে হয়। তাই এখানকার হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের কাছ থেকে প্রায় অর্ধেকেরও বেশী টাকা পেয়ে থাকে। এতে করে হাসপাতালের আর্থিক অনুদান করার হার কমে আসে।

রোগীদের হাসপাতালে থাকার সময় কমে, সেই সাথে অন্য রোগীরা এই হাসপাতালে চিকিৎষা নেয়ার সুবিধা পেয়ে থাকে। এই প্রক্রিয়ায় এই হাসপাতালে একটি Cardiac Surgery করতে প্রায় ২,০০০ ডলার খরচ হয়, সেখানে আমেরিকার একটি হাসপাতালের স্বাভাবিক খরচ হয় প্রায় ১,০০,০০০ ডলার। 

 

হাসপাতালের সাফল্য 

এই হাসপাতালে ৩০ টি বিশেষ বিভাগ রয়েছে, এই বিভাগগুলির প্রতিটিতে বিশেষজ্ঞ ডাক্তারের নেতৃত্যে জটিল জটিল চিকিৎষাকার্য পরিচালিত হয়ে থাকে। এই হাসপাতলের ভারতের মোট Cardiac Surgery এর প্রায় ১২ শতাংশ Surgery হয়ে থাকে।

সকল অভিজ্ঞ ডাক্তারেরদারা এই হাসপাতালের অপারেশন পরিচালনা করা হয় বলে নারায়ন হৃদয়ালয় হাসপাতালের সাফল্যের হার অনেক বেশী। এখানকার হৃদরোগের অপারেশনের রোগীদের মৃত্যুর হার শতকরা মাত্র ১.৪ %, যেখানে আমেরিকার হৃদরোগের অপারেশনে মৃত্যুর হার শতকরা ১.৯%। এই পরিসংখ্যান হতে বুঝতে পারা যায় এই হাসপাতালের Cardiac Surgery এর সাফল্য। 

বিদেশী নাগরিকদের জন্য চিকিৎষা সেবা

এখানকার চিকিৎষা সেবা অনেক উন্নত, সাফল্যের হার অনেক বেশি, অপেক্ষাকৃত সল্পমূল্যে আধুনিক চিকিৎষা সেবা নিশ্চিত হওয়ায় শুধু ভারতের রোগীরাই নয়, সারা বিশ্বের অনেক রোগীই এখানে চিকিৎষা সেবা নিতে এসে থাকেন। এতে করে এই এলাকায় মেডিক্যাল ভ্রমনকারীর সংখ্যা অনেক বেড়ে গেছে।

এই হাসপাতালের নিয়মাবলী অনুযায়ী পেমেন্ট করার ফলে রোগীরা আমেরকার চাইলে প্রায় ৫০% কম খরচে অত্যাধুনিক চিকিৎষা সেবা পেয়ে থাকে। তাই বিভিন্ন দেশ হতে এই হাসপাতালের Cardiac Surgery রোগী এসে থাকে এবং উন্নতমানের চিকিৎষা সল্পমুল্যে পেয়ে থাকে। 

 

টেলিমেডিসিন সেবা

রোগীদের সাথে যোগাযোগের সুবিধার্থে এই হাসপাতালে টেলিমেডিসিন বিভাগ চালু আছে। এতে করে রোগীরা বাসায় বসেই ডাক্তারের সাথে কথা বলতে পারে। ১ বছরে এই হাসপাতালের টেলিমেডিসিন সেবা নেয়ার সংখ্যা প্রায় ৫৩,০০০।  

আজ আমরা ভারতে খুবই কম খরচে উন্নতমানের চিকিৎষা হয় এমন হাসপাতাল সম্পর্কে জানতে পারলাম। এতে করে অনেক দরিদ্র রোগী এই হাসপাতালে চিকিৎষা নিয়ে নানা প্রকার ব্যাধি হতে রক্ষা পেতে পারে। তাই আমাদের উচিত সবাই কে এই লেখাটি শেয়ার করা। 

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য সেবা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। 

 

স্বাস্থ্য সেবা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

Leave a Comment