মিউচুয়াল ফান্ড SIP কি? মিউচুয়াল ফান্ড SIP-তে কীভাবে বিনিয়োগ করবেন?

আমরা অনেকদিন থেকেই Mutual Fund SIP এর কথা শুনে আসছি। গত কয়েক বছর ধরেই Mutual Fund SIP খুব জনপ্রিয়তা পাচ্ছে। আমাদের পরিচিত অনেকেই Mutual Fund SIP ব্যবহার করছে।

আমরা হয়তো ভাবছি এটা Mutual Fund এরই একটি প্রোডাক্ট। অনেকই ভাবছে আমি Mutual Fund SIP তে ইনভেস্ট করতে পারি কিনা।

সত্যি কথা বলতে Mutual Fund SIP আসলেই Mutual Fund এর কোন প্রোডাক্ট নয়। Mutual Fund SIP একটি টুলস যার মাধ্যমে আপনি নিয়মিতভাবে Equity Mutual Fund এ বিনিয়োগ করতে পারবেন।

What is Mutual Fund SIP? How does Mutual Fund SIP Work?
What is Mutual Fund SIP? How does Mutual Fund SIP Work?

SIP আপনাকে আপনার Mutual Fund এর বিনিয়োগকে দীর্ঘসময়ের জন্য চলাচল করতে সাহায্য করবে। বেশির ভাগ Mutual Fund বিশেষজ্ঞরা একসাথে বিরাট অংকের টাকা Mutual Fund এ জমা রাখতে উৎসাহিত করে না।

এর চাইতে তারা কিছু কিছু টাকা বিনিয়োগ করে চালানোই লাভজনক হিসেবে মনে করেন। যা মার্কেটের অস্থিরতা রোধ করতে সহায়তা করে থাকে। এই SIP সাধারনত চাকরিজীবী বিনিয়োগকারীদের জন্য অনেক উপকারী টুলস।

Mutual Fund SIP কি?

SIP মানে হলো Systematic Investment Plan. এই SIP এর মাধ্যমে বিনিয়োগকারী একটি নির্দিষ্ট অংকের টাকা নিয়মিতভাবে Mutual Fund স্কিমে বিনিয়োগ করে থাকে।

এই Systematic Investment Plan বা SIP মূলত Equity Mutual Fund Scheme এ বিনিয়োগ করে তাই একে অনেকে Mutual Fund SIP নামে আক্ষ্যায়িত করে থাকে।

Mutual Fund SIP কিভাবে কাজ করে?

এই Mutual Fund SIP আপনার বিনিয়োগের শৃংখলা আনে। সেই সাথে এই Mutual Fund SIP আপনাকে নিয়মিতভাবে মার্কেট যাচাই, ইন্ডেক্স পর্যবেক্ষণ করার ঝামেলা থেকে রক্ষা করবে।

উদাহারন স্বরুপ, আপনি যখন আপনার কিছু টাকা বিনিয়োগ করতে চাইবেন, আপনি সময় বের করে মার্কেটের খবর নিতে হবে, কোন মিউচ্যুয়াল ফান্ডের কি অবস্থা তা বোঝার চেষ্টা করবেন।

আপনার এই সকল ঝামেলা থেকে মুক্তি দেবে Mutual Fund SIP। এই Mutual Fund SIP এর মাধ্যমে আপনার নির্দিষ্ট পরিমান টাকা এনালাইসিস করে নিয়মিতভাবে Equity Mutual Fund এ বিনিয়োগ করে রাখবে।

এভাবে Mutual Fund SIP আপনার বিনিয়োগ সহজ ও ঝামেলা মুক্ত করবে।

Mutual Fund SIP Growth
Mutual Fund SIP Growth

Mutual Fund SIP আপনার বিনিয়োগের গড় মূল্য কমিয়ে রাখবে এবং সর্বোচ্চ লাভ অর্জন নিশ্চিত করবে। যখন মার্কেটে দাম কমে যায় তখন বেশি শেয়ার কেনা হয়, পক্ষান্তরে যখন মার্কেটে দাম বেড়ে যায় তখন কম শেয়ার কেনা হয়।

এভাবে আপনার শেয়ারের গড় মূল্য কমিয়ে আনে। যখন আপনার বিনিয়োগ দীর্ঘসময়ের জন্য থাকে তখন Mutual Fund SIP ব্যবহারের ফলে আপনার লাভের পরিমান ও বেড়ে যায়।

সর্বনিম্ন কত টাকা দিয়ে Mutual Fund SIP শুরু করা যায়?

অনেকেই হয়তো ভাবছেন Mutual Fund SIP এর মাধ্যমে বিনিয়োগ করতে অনেক টাকা বিনিয়োগ করতে হয়।

আসলেই তা নয়। আপনি আপনার Equity Mutual Fund ফান্ডে বিনিয়োগ Mutual Fund SIP এর মাধ্যমে করতে চাইলে সর্বনিম্ন ৫০০ টাকা দিয়ে শুরু করতে পারেন।

তাই খুব অল্প বিনিয়োগেই Mutual Fund SIP এর সুবিধা গ্রহন করা যায়। যেটা আমাদের সবার জন্য সুবিধাজনক।

আমি কি আমার Mutual Fund SIP আমার চাহিদা বা পছন্দমত করে সেট করতে পারি ?

অবশ্যই, আপনি আপনার চাহিদা মত আপনার জন্য Mutual Fund SIP সেট করতে পারেন। সবচেয়ে জনপ্রিয় Mutual Fund SIP হচ্ছে, প্রতিমাসে একটি নির্দিষ্ট অর্থ বিনিয়োগ করা। কিন্তু আপনি চাইলে আপনার সুবিধামত মাসিক, ২ মাস পরপর অথবা আপনার ইচ্ছামত সাজিয়ে নিতে পারেন।

এছাড়াও, Mutual Fund SIP সেটআপ আপনাকে নিয়মিতভাবে বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে। শুধু তাই নয়, Mutual Fund SIP এ “Alert SIP” চালু রাখা যায় যা রেগুলার Mutual Fund SIP এর একটি অংশ, এর সাহায্যে আপনাকে যখন মার্কেটে শেয়ারের দাম কমে যাবে তখন আপনাকে আরো বেশি করে বিনিয়োগ করার জন্য আহবান করবে।

এই Mutual Fund SIP এ কোন মেয়াদ দেয়া যায় না। আপনি Mutual Fund SIP ব্যবহার করতে না চাইলে লিখিভাবে চিঠি দিয়ে বন্ধ করতে পারবেন।

আমরা আজ Mutual Fund SIP নিয়ে অনেক কিছু জানতে পারলাম। জানতে পারলাম Mutual Fund SIP কি, Mutual Fund SIP ব্যবহারের সুবিধা, Mutual Fund SIP কিভাবে কাজ করে।

এই বিষয়ে যে কোন প্রশ্ন, পরামর্শ প্রদান করতে চাইলে সরাসরি আমাদের কমেন্ট করে জানান, আমরা চেষ্টা করবো আপনার প্রশ্নের জবাব দিতে। আপনার নিরাপদ ও সুখী আর্থিক বিনিয়োগই আমাদের কাম্য।

Leave a Comment