মানসিক চাপ কমাতে যে খাবারগুলো খাবেন

প্রতিদিনকার জীবনে রুটিনমাফিক কাজের সাথে দুঃশ্চিন্তাও রুটিনমাফিক হয়ে দাড়িয়েছে। প্রতিদিন প্রচুর কাজ, সম্পর্ক, কর্মক্ষেত্র, সন্তান, বন্ধুত্ব ইত্যাদি নিয়ে অনেক সিদ্ধান্তই নিতে হয় আমাদের। আর এ সকল সিদ্ধান্ত নিতে গিয়ে আমাদের উপর প্রচুর মানসিক প্রেসার পড়ে।

এগুলো আমাদের শারীরিক ও মানসিক দুইদিক দিয়েই ক্ষতি করে। এই ক্ষতি কাটাতে আমরা বেশ কিছু খাদ্য গ্রহন করতে পারি, যা আমাদের মানসিক অস্থিরতা কমাতে সাহায্য করবে। হয়ত ভাবছেন খাবারগুলো খুব দামী কিনা? না, খাবারগুলো দামী নয়, আমাদের দৈনন্দিন খাবারগুলোর মধ্যেই এসব খাবার রয়েছে।

শুধু মানসিক চাপের সময় বিশেষ করে খাবারগুলো খেতে হবে। এসব খাবারগুলো যেহেতু দামী নয়, এবং সহজলভ্য তাই এগুলো খুব সহজেই হাতের নাগালে পাবেন। সুপ্রিয় পাঠক দুঃশ্চিন্তা কালে নিজের যত্ন নিন, উদরপূর্তি করুন, আর মানসিক অস্থিরতাকে বিদায় জানান।

আমাদের আজকের আয়োজন সাজানো হয়েছে এমন কিছু খাবারের তালিকা নিয়ে যা খেলে মানসিক অস্থিরতা কমে যাবে। চলুন প্রিয় পাঠক দেরী না করে মূল।আলোচনায় যাওয়া যাক।

মানসিক অস্থিরতা কমাতে কিছু কার্যকর খাবার

১. চা

দুঃশ্চিন্তার সময়ে কড়া লিকারে আদা বা তেজপাতা অথবা তুলসিপাতা দিয়ে এক কাপ চা, শরীরে ও মনে এনে দেবে প্রশান্তি। অকারন দুঃশ্চিন্তা বাদ দিয়ে আপনি হয়ে উঠবেন ফ্রেশ।

যখনই মানসিক অস্থিরতা মাত্রা ছাড়াবে, তখনই এককাপ চা নিয়ে বসে পড়বেন। এটা মানসিক অশান্তি কমিয়ে দেবে।

২. ডিম

ডিম একটি উপাদেয় খাবার ও প্রোটিনের ভাল উৎস।  এটা ভিটামিন ডি ও খনিজের সমৃদ্ধ উৎস।  এটা আমরা প্রায় প্রতিদিনই খাবার তালিকায় রাখি। কিন্তু ঠিক দুশ্চিন্তার সময় ডিমে থাকা সেরাটোনিন, এটা আমাদের মেজাজ নিয়ন্ত্রন করতে সাহায্য করে।

বিশেষত সিদ্ধ ডিমে কিছুটা লবণ মিশিয়ে খেলে তা আমাদের শরীরের জন্যও ভাল হবে, মনের অস্থিরতাও কমে যাবে।

৩. দই

দুগ্ধজাতীয় খাবারের মধ্যে দই আমাদের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এটা খাবারে রুচিও আনে। আপনি যদি মানসিক অস্থিরতা কাটাতে চান, তাহলে তখনই একবাটি দই নিয়ে বসতে পারেন।

প্রতিদিন দই খাওয়ার অভ্যাস আমাদের বিভিন্ন মানসিক সমস্যা, যেমন হতাশা, উদ্বেগ, বিষন্নতা, মানসিক অস্থিরতা কমাতে সাহায্য করে থাকে। এছাড়া মস্তিষ্কও আগের চেয়ে ভাল কাজ করবে।

৪. বাদাম

বাদামে রয়েছে মস্তিষ্ক শান্ত করার উপাদান। প্রতিদিন খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের বাদাম রাখুন, যেমন কাজুবাদাম,  কাঠবাদাম,  চীনাবাদাম, পেস্তা বাদাম ইত্যাদি। এগুলো শরীরে ভিটামিন ই এর ঘাটতি পূরন করবে আর আপনাকে সুস্থ রাখবে। সাথে সাথে মানসিক অস্থিরতা কমাতে সাহায্য করবে।

৫. ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে থাকা কোকো মানসিক চাপ কমাতে সাহায্য করে। চকোলেট আমরা সবাই পছন্দ করি। তবে মিল্ক চললেট এর চেয়ে যেসব চকলেটে কোকোর পরিমান বেশী সেই চকলেটগুলো খেলে আপনার মানসিক অস্থিরতা নিয়ন্ত্রনে থাকবে।

৬. শাকসবজি

শাকসবজিতে প্রচুর ভিটামিন এ, সি, এবং ভিটামিন বি রয়েছে যা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। এটা আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়াবে তেমনি আপনাকে মানসিক চাপ থেকে মুক্ত রাখবে। প্রতিদিনের খাদ্যতালিকায় শাকসবজী রাখুন।

৭. ভিটামিন সি যুক্ত ফল

প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা, আমলকী, পেপে, লেবু, ইত্যাদি ফলগুলো রাখুন। এগুলো দেহের পুষ্টির চাহিদা পূরনের পাশাপাশি আপনার মস্তিষ্কের অস্থিরতা কমাতে সাহায্য করবে।

৮. চিনি

চিনিতে রয়েছে গ্লুকোজ এবং মস্তিষের অস্থিরতা কমানোর উপাদান। অতিরিক্ত চিনি শরীরের জন্য ক্ষতিকর হলেও অতিরিক্ত চিন্তায় চিনি খেলে তা অস্থিরতা কমাবে।

উপসংহার

মানসিক অস্থিরতা খুব বড় একটি সমস্যা। এটা আমাদের একেবারেই দূর্বল করে দেয়। অনেকেই এ ধরনের অস্থিরতা থেকে সুইসাইড পর্যন্ত করে ফেলেন। এটা থেকে বাচতে খাদ্যতালিকায় উপরিউক্ত খাদ্যগুলো রাখুন, শরীরের পাশাপাশি মন ও মস্তিষ্কের কার্যক্ষমতা দুইই ভাল থাকবে।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। এ বিষয়ে কোন মতামত থাকলে আমাদের কমেন্ট করতে পারেন। আমরা অবশ্যই তথ্য জানিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment