ঘরের সকল দুর্গন্ধ দূর করতে ঘরোয়া উপায় | Home Remedies to Get Rid of Odors in the House

4.3
(7)

ঘর হল শান্তিরনীড়, এখানে সারাদিনের ক্লান্তি ও পরিশ্রমের পর শান্তিতে নিঃশ্বাস নিতে পারেন আপনি। সে ক্ষেত্রে কিন্তু ঘরটাকে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে তো রাখলেন, কিন্তু দৈনন্দিন জীবনে ব্যবহার করলে প্রত্যেকটা জিনিসই এলোমেলো হয়, তার সাথে দুর্গন্ধ পিছু ছাড়ে না। এক এক ঘরের এক এক রকম দুর্গন্ধ হতে পারে।

সেক্ষেত্রে ঘরোয়া ভাবে কিভাবে সেই দুর্গন্ধ দূর করবেন আপনি? ঘরে অতিথির আগমন থেকে নিজেদের খোলামেলা নিঃশ্বাস নেওয়ার ক্ষেত্রে কিন্তু ঘর দুর্গন্ধমুক্ত হওয়াটা জরুরী।

বাড়ির প্রতিটি ঘরে কিন্তু আলাদা আলাদা দুর্গন্ধ থাকে। রান্নাঘর, শোবার ঘর, বসার ঘর, পারফিউমের গন্ধ, বাথরুম, ময়লার ঝুড়ি, ব্যবহৃত জিনিসপত্র, ভেজা কাপড় সহ অনেক কিছু থেকে দুর্গন্ধ ছড়াতে পারে।

Home remedies to get rid of all odors in the house in Bengali
Home remedies to get rid of all odors in the house in Bengali

সব কিছুর গন্ধ একেবারে মিলে মিশে একাকার হয়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। পরিবারের মানুষগুলোর জন্য যেমন অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়, তেমনি হঠাৎ করে কোনো অতিথি ঘরে আসলে তাদের সামনেও অস্বস্তিকর অবস্থায় পড়তে হয় নিজেদের।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া কিছু উপায় –

১) ওভেন : Oven

ওভেন গরম থাকা অবস্থায় এর মধ্যে কয়েকটি কমলালেবুর খোসা দিয়ে রাখলে ওভেনের ভিতরে খাবারের দুর্গন্ধ কেটে যায়।

খুব তাড়াতাড়ি এই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার জন্য একটি লেবুর অর্ধেক অংশ দিয়ে ওভেনের ভিতরে ঘষতে থাকুন। দেখবেন ওভেনের দুর্গন্ধ একেবারে বিদায় হয়েছে।

২) সিঙ্ক : Sync

এর মধ্যে অনেক সময় খাবারের গন্ধ থেকে যায়, সে ক্ষেত্রে কিন্তু দুর্গন্ধ দূর করার জন্য লেবুর খোসা অথবা কমলালেবুর খোসা দিয়ে রাখলে দুর্গন্ধ দূর হয়ে যায়।

এছাড়া দুর্গন্ধ দূর করার জন্য বেকিং সোডা জলে গুলে ঢেলে দিতে পারেন সিঙ্ক এ। ব্যাস আপনার কাজ কমপ্লিট, সমস্ত দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৩) আলমারি : Almirah

আর্দ্রতার কারণেই কাপড়ে দুর্গন্ধ হয়। তা বিশেষ করে বর্ষাকালে এই অসুবিধাটা বেশি পরিমাণে দেখা দেয়। সেক্ষেত্রে কিন্তু আপনি একটা কাজ করতে পারেন, আলমারির ভিতরে কয়েকটি চক ঝুলিয়ে রাখুন।

এই ঝুলিয়ে রাখার চকগুলো আলমারির ভিতরে আদ্রতা কে শোষণ করে নেবে।

৪) রান্নাঘর : Kitchen

রান্না ঘর  যেহেতু বাড়ির সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং দুর্গন্ধ হওয়ার সম্ভাবনাময় জায়গা। সেক্ষেত্রে কিন্তু রান্না ঘরে দুর্গন্ধ দূর করার জন্য কয়েক টুকরো আপেল এর সাথে দারুচিনি দিয়ে জলের সাথে কিছুক্ষণ ফোটান।

মশলার সুগন্ধে সারা রান্নাঘর সুগন্ধিত হয়ে যাবে। রান্নাঘরের বেসিনে কখনোই আলুর খোসা অথবা পিঁয়াজের খোসা ফেলবেন না। এগুলো থেকে প্রথমত খুব বাজে দুর্গন্ধ বের হতে পারে।

৫) কাঠের চপার বোর্ড এর দুর্গন্ধ : Stench of wood chopping board

রান্না ঘরে কাঠের  চপার বোর্ড ব্যবহার করে থাকেন অনেকেই। সে ক্ষেত্রে মাছ মাংস কাটার পর তার দুর্গন্ধ কিন্তু থেকে যেতে পারে।

এই দুর্গন্ধ দূর করার জন্য লেবুর রসের সাথে লবণ অথবা বেকিং সোডা মিশিয়ে চপার বোর্ড এর উপর ঘষতে পারেন। দেখবেন সব দুর্গন্ধ দূর হয়ে গেছে।

৬) রেফ্রিজারেটর : Refrigerator

ফ্রিজে খাবার এর দুর্গন্ধ যাতে না হয় সে জন্য অনেকেই আলাদা আলাদা প্যাকেটে খাবার অথবা সবজি রেখে থাকেন। তারপরও যখন দেখেন যে ফ্রিজে দুর্গন্ধ এর  সৃষ্টি হচ্ছে, তাহলে সেক্ষেত্রে কি করবেন? ফ্রিজের ভিতরে এক টুকরো পাউরুটি রাখুন। তাছাড়া লেবুর অর্ধেক অংশ কেটে ফ্রিজের ভিতর রাখতে পারেন দুর্গন্ধ শুষে নেবে এগুলি।

৭) বন্ধঘর ও পোষা প্রাণীর দুর্গন্ধ : Stench of closed room and pets

ঘরে কোন পোষা প্রাণী থাকলে ঘরের মেঝেতেে কার্পেটে যেমন দুর্গন্ধের সৃষ্টি হয় তেমনি সারা ঘরেও একটা হালকা দুর্গন্ধ অনুভব হয়।

এই দুর্গন্ধ দূর করার জন্য কার্পেটের উপর ভিনিগার স্প্রে করুন। পোষা প্রাণীর থাকার জায়গা থেকে যদি অধিক পরিমাণে দুর্গন্ধ আসতে থাকে তাহলে সেখানে শুকনো চা পাতা রাখুন।

৮) জুতার দুর্গন্ধ : Stench of shoes

এই দুর্গন্ধ থেকে মানুষ অজ্ঞান হয়ে যেতে পারেে, তখন কিন্তু লেবুর খোসা অথবা কমলালেবুর খোসা জুতোর মধ্যে রেখে দিন। খবরের কাগজ ছিড়ে জুতোর মধ্যে দিয়ে রাখলেও জুতোর দুর্গন্ধ দূর হয়।

৯) ডাস্টবিন এর দুর্গন্ধ : Stench of the dustbin

ঘরের যাবতীয় বর্জ্য পদার্থ জমা করে রাখা হয় ডাস্টবিনে। সেখানে দুর্গন্ধ হওয়াটা স্বাভাবিক বিষয়। সে ক্ষেত্রে ডাস্টবিনের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা অথবা সাইট্রাস ফলের টুকরো দিয়ে রাখলেও ডাস্টবিনের দুর্গন্ধ অনেকটাই কেটে যায়।

১০) বাথরুমের দুর্গন্ধ : Stench of Bathroom

ঘরের সাথে সাথে বাথরুমের দিকে বিশেষভাবে খেয়াল রাখা জরুরী। কারন এটাও কিন্তু একটা ঘরেরই অংশ। এখানে ফ্রেশ হওয়ার মতো একটা ব্যাপার থেকে যায়।

তাই বাথরুমের দুর্গন্ধ দূর করার জন্য কয়েক ফোটা গোলাপ জল ও সাইট্রাস এসেন্সিয়াল অয়েল দিয়ে মিশিয়ে বাথরুমের কোন একটি জায়গায় রেখে দিতে পারেন।

কোমডের দুর্গন্ধ দূর করার জন্য এক কাপ ভিনিগার ঢেলে দিন, ৫ মিনিট ব্যবহার করবেননা কোমড, ওইভাবেই রেখে দিন। তারপর ফ্লাশ করে দিন।

১১) বারান্দা : The porch

বারান্দা অনেকে অবসর সময় কাটানোর জন্য ব্যবহার করেন তবে সেখানে যদি মিষ্টি গন্ধের পরিবর্তে দুর্গন্ধ নাকে আসে, তাহলে আপনার অবসর সময় অনেকটা বিরক্তিকর হয়ে দাঁড়াবে।

বারান্দায় রাখা ফুলের টপ গুলো শুধুমাত্র সৌন্দর্য বৃদ্ধি করে না, বাতাসকে বিশুদ্ধ করে এবং সুন্দর গন্ধ বাতাসে ছড়ায়। বারান্দায় টবে ল্যাভেন্ডার, গাঁদা ফুুল, বেলফুল এবং সুগন্ধযুক্ত ফুল গাছ লাগাতে পারেন।

১২) বিছানার দুর্গন্ধ : The stench of the bed

বিছানা আরামদায়ক জায়গাা, এখানে সুন্দর পরিপাটি বিছানার সাথে সাথে সুন্দর গন্ধ যদি আপনাকে মোহিত করে তোলে তাহলে তো ঘুমাতে অসুবিধা না হওয়ার কথা। রাতে ভালো ঘুমানোর জন্য একটি কটন বলে ল্যাভেন্ডার অয়েল লাগিয়ে বালিশের কভার এর ভিতর রেখে দিন।

ল্যাভেন্ডারের মৃদু এবং শান্ত সুগন্ধে আপনার ঘুম খুব ভালো হবে। তবে যাদের ল্যাভেন্ডার এর গন্ধ পছন্দ নয় তারা এটা এড়িয়ে চলতে পারেন। সে ক্ষেত্রে নিজের পছন্দের এসেন্সিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

ঘরের আরো অনেক দুর্গন্ধ আমাদের অস্বস্তির এর কারণ হয়ে দাঁড়ায়। তবে আজ ঘরের এই কয়টি বিষয় এর দুর্গন্ধ দূর করা সম্পর্কে জানা গেল, সম্পূর্ণ ঘরোয়াভাবে আপনি প্রতিদিনের  মতো কাজের মাধ্যমে ঘরে দুর্গন্ধ দূর করতে পারেন।

নিজেদের প্রশান্তির সাথে সাথে হঠাৎ আগত অতিথিদের সামনে আপনাকে অস্বস্তিতে পড়তে হবে না আর।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 4.3 / 5. Vote count: 7

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment