food.wb.gov.in 2022 Food and Supplies Department of West Bengal

Food and Supplies Department of West Bengal www.food.wb.gov.in 2021: পশ্চিমবঙ্গ রাজ্য তথা সমগ্র ভারতবর্ষে গরিবের সংখ্যা নেহাত কম নয়। প্রতিদিন অনাহারে কত মানুষের মৃত্যু হয় তা হয়তো ধারণার বাইরে।

অনাহারে মৃত্যু ঠেকাতে চালু হয়েছে খাদ্য সুরক্ষা প্রকল্প অথবা খাদ্য সুরক্ষা আইন। টাকার অভাবে যাতে কাউকে অনাহারে দিন কাটাতে না হয় তার জন্য নামমাত্র মূল্যে রেশন থেকে চাল গম বিলি করা হয়।

মাঝেমধ্যে অনাহারে মৃত্যুর খবর সামনে আসছে তাই দেশের সমস্ত দরিদ্র মানুষকে রেশনের আওতায় আনতে নতুন করে অভিযানে নামছে কেন্দ্র সরকার, রাজ্য সরকার।

West Bengal Food and Supplies Department:

এমন খবর সামনে আসে যে অনাহারে একই পরিবারের অনেক জন মানুষ মারা গিয়েছে। এই ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না হয়, সে জন্য দেশের প্রতিটি গরিব পরিবারকে রেশনের আওতায় আনতে উঠে পড়ে লেগেছে কেন্দ্র সরকার, রাজ্য সরকার।

www.food.wb.gov.in Food and Supplies Department of West Bengal
www.food.wb.gov.in Food and Supplies Department of West Bengal

সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিভিন্ন রকমের খাদ্য প্রকল্প এর মাধ্যমে গরিবদের মুখে খাবার যুগিয়ে যাচ্ছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ভারত ডিজিটাল রেশন কার্ডের একটি ধারণা চালু করেছে। যার মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা রেশন কার্ড (Ration card search), সমস্ত বাসিন্দাদের ডিজিটাল পদ্ধতিতে উপলব্ধ করা যাবে।

ডিজিটাল রেশন কার্ড বাস্তবায়নের মাধ্যমে নাগরিক সুবিধা পাবেন। কারণ অনেক মানুষকে সব জায়গায় পুরানো কাগজের রেশন কার্ড বহন করতে হবে না। এছাড়াও ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) মাধ্যমে যেকোনো সময়ে সরবরাহ করা খুব সহজ হবে।

পশ্চিমবঙ্গ সরকার খাদ্য ও সরবরাহ বিভাগের খাদ্যসাথী প্রকল্পের আওতায় রাজ্যের প্রায় সমস্ত দরিদ্র নাগরিককে খাদ্য সুরক্ষায় আনা হয়েছে। যোগ্য সুবিধাভোগীদের ডিজিটাল রেশন কার্ড (e ration card) দেওয়া হয়েছে।

Food and Supplies Department এর কাজ:

প্রথমত রাজ্যের কোন মানুষ যেন অভুক্ত অবস্থায় না থাকে, অথবা না খেতে পেয়ে মারা যাওয়ার ঘটনা যেন সামনে না আসে। সেই জন্য তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। অল্প দামে দেওয়া থেকে শুরু করে আজ ডিজিটাল রেশন কার্ডের মাধ্যমে দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে যাচ্ছে। আজ আর কেউ অভুক্ত অবস্থায় দিন পার করে না।

রাজ্যে ইতিমধ্যে প্রায় ৬ কোটি গ্রাহকের রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ এর কাজ শেষ হয়েছে। যার ফলে সমস্ত গরিব মানুষ খাদ্যের অভাবে কষ্ট পাচ্ছে না।

তাছাড়া রাজ্যে তৈরি হবে আরও ২৩ টি গুদামঘর, জেলায় জেলায় ২৩ টি অত্যাধুনিক গুদাম তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সমবায় দপ্তর, রাজস্ব ঘাটতি মেটানোর যে প্রচেষ্টা শুরু করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সেই উদ্দেশ্যেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর ফুড এন্ড সাপ্লাইজ ডিপার্টমেন্ট (food supply) এই সমস্ত দিকগুলি তদারকি করে।

প্রতিটি গুদামের ধারণ ক্ষমতা থাকবে ১০ হাজার মেট্রিকটন, সুতরাং তেইশটি গুদাম ঘর নির্মাণ সম্পন্ন হলে রাজ্যে ধারন ক্ষমতা আরও ২.৩ লক্ষ মেট্রিক টন বাড়বে। রাজ্য সমবায় দপ্তর এর লক্ষ্য, চলতি বছরের সমবায়ের মাধ্যমে ৩০ লক্ষ মেট্রিক টন চাল উৎপাদনের, সম্প্রতি এই উদ্দেশ্যে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

যেখানে মুখ্যমন্ত্রী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন এর পাশাপাশি আরো ১৭ টি গুদাম নির্মাণ করবে খাদ্য ও সরবরাহ দপ্তর (Govt of West Bengal Department of food & supplies)। এর ফলে ভবিষ্যতে রাজ্যের কেউ যেন খাবারের অভাবে আত্মহত্যা অথবা মৃত্যুবরণ না করতে পারে। রাজ্য এ খাবারের চাহিদা মেটানোর জন্য চাষবাসের উপরেও বিশেষভাবে গুরুত্ব প্রদান করা হচ্ছে।

Food and Supplies Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.food.wb.gov.in, wbpds.wb.gov.in, wbpds.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে খাদ্য ও সরবরাহ দপ্তর এর সমস্ত রকম তথ্য জানতে পারবেন, ঘরে বসেই অনলাইনে স্মার্টফোন অথবা কম্পিউটারের মধ্যে দিয়ে।

Food and Supplies Department এর ওয়েবসাইটের কাজ:

খাদ্য ও সরবরাহ দপ্তর এর বিভিন্ন রকমের প্রকল্প ও কিভাবে এর সুযোগ সুবিধা পাওয়া যায় সেই তথ্য জানার জন্য এই ডিপার্টমেন্টের www.food.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে সার্চের মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

West Bengal Digital Ration Card Download Online
govt of west bengal department of food & supplies

কি কি নতুন প্রকল্প শুরু হয়েছে, বা শুরু হতে চলেছে, তার সুযোগ সুবিধা কিভাবে পাওয়া যাবে, সে বিষয়ে তথ্য পেতে পারেন এই ওয়েবসাইটের (food gov in) মাধ্যমে। খাদ্য ও সরবরাহ দপ্তর গরীব ও সাধারণ মানুষদের জন্য কি কি ব্যবস্থাপনা নিয়েছে, তার ধারণা পাওয়া যায় ওয়েবসাইটের মাধ্যমে।

খাদ্য সুরক্ষা কার্ড যেন সমস্ত দরিদ্র পরিবার পেয়ে থাকে সেদিক দিয়ে বিশেষ ভূমিকা পালন করে এই ডিপার্টমেন্ট।

Food and Supplies Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী রথীন ঘোষ

ঠিকানা: খাদ্য ভবন, 11A, Mirza Galib Street, Kolkata- 700087,

ফোন নাম্বার: 2252 – 1388

ফ্যাক্স: 2252 0445

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রীমতি জ্যোৎস্না মান্ডি

ঠিকানা: খাদ্য ভবন, 11A, Mirza Galib Street, Kolkata- 700087

ফোন নাম্বার: 2252 1388

ফ্যাক্স: 22 5204 45

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

Parwez Ahmad Siddiqui, IAS

ঠিকানা: খাদ্য ভবন, 11A, Mirza Galib Street, Kolkata- 700087

ফোন নাম্বার: 2252 2800

ফ্যাক্স: 2252 3492

ইমেইল এড্রেস: [email protected]

রাজ্যের সমস্ত মানুষ, বিশেষ করে গরীব মানুষরা বিনামূল্যে এবং স্বল্পমূল্যে রেশন পাওয়ার আওতায় আনতে অভিযান চলছে। তার জন্য বিভিন্ন রকমের খাদ্য প্রকল্প এবং দুয়ারে সরকার প্রকল্পের মধ্যে দিয়ে ঘরের দরজায় রেশন সামগ্রী পৌঁছে যাচ্ছে। এসবের মধ্যে দিয়ে আর কেউ অনাহারে থাকতে পারবে না।

প্রথমত চাল, গম, দেওয়া হলেও এখন সমস্ত রান্নার জিনিসপত্র সরকার দিয়ে চলেছে সবাইকে। যেমন ধরুন-  চাল, ডাল, আটা, গম, রান্নার তেল, কেরোসিন ইত্যাদি। যা যা একটি পরিবারে খাবার প্রস্তুত করতে সাধারণত লাগে। খাদ্য সাথী কার্ড এর মাধ্যমে সমস্ত মানুষের ঘরে আজ রান্নার সামগ্রী পৌঁছে যাচ্ছে।

গরিব ঘরের বাচ্চাদের মুখে হাসি ফোটাতে পেরে রাজ্য সরকার অনেকটাই গর্বিত। ভবিষ্যতে আরও বেশি খাদ্য প্রকল্পের উপর জোর দিয়ে খাদ্য ও সরবরাহ দপ্তর এর সহযোগিতায় এই বিষয়টাকে আরো বেশি উন্নত সাধন করা যাবে মনে করা যায়।

FAQ

Govt of West Bengal Department of food & supplies for Providing foods to peoples of West Bengal.

DRC is an Application For adding new family members of a family that already have a Digital Ration Card of the West Bengal Government. DRC is Application Form No.4, You have to fill this form for adding new members.

You can easily check your ration card status online from your mobile or computer. You can visit food.wb.gov.in or See this process for check status. See Process

You can check your ration car online using these government websites food.wb.gov.in, wbpds.gov.in or You can see this for more information. Check Ration Card Online

Official WebsiteClick here
HomeClick Here

Leave a Comment