wbhealth.gov.in 2022 Health and Family Welfare Department of West Bengal

Health and Family Welfare Department of West Bengal: বেঁচে থাকতে গেলে সব থেকে বড় সম্পদ সেটা হল সুস্বাস্থ্য। হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার (Health and Family Welfare) অর্থাৎ পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, পশ্চিমবঙ্গ সরকার এর একটি মন্ত্রক অথবা বিভাগ

এই বিভাগ রাজ্যের সমস্ত নাগরিকের স্বাস্থ্য পরিষেবার রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের দায়িত্ব পালন করে।

কিছু বিচার ব্যবস্থার মধ্যে দিয়ে সাধারণ শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সনাক্তকরণ, রোগ নির্ণয় এবং চিকিৎসা প্রদানে স্বাস্থ্য সেবা মূলক পরিচালনার পরিকল্পনা করার জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবার নীতি কে প্রয়োগ করা হয়।

West Bengal Health and Family Welfare Department:

এই ডিপার্টমেন্ট পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত মানুষের শারীরিক স্বাস্থ্যের ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য দায়িত্ব নিয়ে রেখেছে। তার জন্য জনসাধারণের স্বাস্থ্য সচেতনতা ও পরিবার কল্যাণ মূলক কাজের জন্য বিভিন্ন রকম পরিকল্পনাও প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করে চলেছে।

Health and Family Welfare Department of West Bengal - wbhealth.gov.in
Health and Family Welfare Department of West Bengal – wbhealth.gov.in

জনগণের স্বাস্থ্য, পরিষ্কার পরিছন্নতা এবং হাসপাতালের প্রয়োজনীয়তা পূরণ করে এই ডিপার্টমেন্ট। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্বাস্থ্যের উন্নতির জন্য আর্থিক সহযোগিতা, পরিস্থিতি সামাল দেওয়ার মতো ক্ষমতা, প্রদান করে নাগরিককে। তাদের প্রাথমিক স্বাস্থ্য সচেতনতার দিক থেকে।

তাছাড়া জরুরি অবস্থায় অ্যাম্বুলেন্সের ব্যবস্থা, আজকে অনেকাংশে বেড়ে গিয়েছে। যেমন স্টেট লেভেল সুপার স্পেশালিটি মেডিকেল কলেজ এন্ড হসপিটাল অ্যাম্বুলেন্সের সার্ভিস বাড়িয়ে চলেছে।

বলতে গেলে রাজ্য বাসীদের জন্য ৮০% চিকিৎসার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়। এই ডিপার্টমেন্টের দলের নেতৃত্ব দিয়ে থাকেন পশ্চিমবঙ্গ রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ক্যাবিনেট মন্ত্রী। তাছাড়া একজন রাষ্ট্রমন্ত্রী তাকে সহায়তা করতে পারেন। বর্তমানে এই ডিপার্টমেন্টের ভারপ্রাপ্ত মন্ত্রী হলেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গরীব বা মধ্যবিত্ত মানুষদের জন্য অনেক রকম চিকিৎসা সুবিধা করে দিয়েছে এই ডিপার্টমেন্ট। বিশেষ করে এখন করোনা ভাইরাসের প্রকোপ, কত মানুষের জীবন চলে গেছে কোন হিসেব নেই, তাই দুটো ভ্যাকসিন দেয়া হয়ে গেছে অনেকের বিনামূল্যে।

স্বাস্থ্য বীমা থেকে শুরু করে আজ স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) এর মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ মানুষ বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা পেয়ে যাচ্ছেন। এর ফলে গরিব মানুষদের অনেকটাই সুবিধা হয়েছে, যারা কিনা কোন অসুখ বিসুখে চিকিৎসা করাতে পারতেন না।

Benefits of Swasthya Sathi Card
Benefits of Swasthya Sathi Card

এছাড়াও গর্ভবতী মহিলাদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা, ওষুধের ছাড়, সবকিছু দেখাশোনা করার দায়িত্বে এই ডিপার্টমেন্ট বিশেষ ভূমিকা পালন করে।

Health and Family Welfare Department এর কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত নাগরিকের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে এই ডিপার্টমেন্ট তাদের কার্যকারিতা চালিয়ে যায়। তার সাথে সাথে পরিবার কল্যাণ মূলক কাজে সহায়তা করে থাকে। সুস্থভাবে বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন সবকিছু সচেতন ও তার মধ্যে দিয়ে এবং পরিষেবার মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্ট তাদের দায়িত্ব পালন করে।

রাজ্যে অনেক হাসপাতাল তৈরি হয়েছে। যেখানে কম খরচ অথবা স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে বিনামূল্যে আপনি আপনার ও পরিবারের চিকিৎসা করাতে পারেন।

স্বাস্থ্য হল শারীরিক ও মানসিক সুস্থতা। জন্ম মৃত্যুর মাঝে মানুষ তার পরিবার পরিবেশের চারপাশের সামাজিক ও প্রাকৃতিক পরিবেশের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। বেশকিছু স্বাস্থ্য সচেতনতার মধ্যে দিয়ে মানুষ নিজের স্বাস্থ্য ও পরিবার এর স্বাস্থ্যের কথা চিন্তা করতে পারে।

সেই কারণে পশ্চিমবঙ্গ সরকার এর এই ডিপার্টমেন্ট বিভিন্ন ধরনের প্রকল্প এবং সচেতন বার্তা দিয়ে জনসাধারণকে সাবধান করার পাশাপাশি তাদের চিকিৎসার বিভিন্ন রকম সুযোগ-সুবিধা করে দিয়েছে। পরিবারের কল্যাণ মূলক কাজ ও এর সাথে জড়িত।

যেমন ধরুন:

দৈনন্দিন কাজকর্মে স্বাস্থ্য সচেতনতা

খাদ্যাভ্যাসে স্বাস্থ্য সচেতনতা

অসুখ ও অসুস্থতা নিয়ে স্বাস্থ্য সচেতনতা

আচার-আচরণে স্বাস্থ্য সচেতনতা

একটা মানুষ তখনই সুস্থ ও সবল থাকে যখন সে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকে সেদিন থেকে পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত নাগরিকের এই বিষয়টা খেয়াল রাখার দায়িত্ব হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর (Health and Family Welfare Department of WB)।

এই ডিপার্টমেন্টের তৎপরতায় আজ করোনা ভাইরাসের টিকা আবিষ্কার থেকে শুরু করে টিকাকরণ সবকিছুই সম্ভব হয়েছে। সাধারণ মানুষ পেয়েছে বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থা।

বয়স্ক মানুষরা চোখের অপারেশন, চোখের ছানি পড়ার সব কিছু চিকিৎসা বিনামূল্যে করতে পারছেন।

Health and Family Welfare Department এর ওয়েবসাইট:

হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর ওয়েবসাইটটি হল: www.wbhealth.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন রকমের স্বাস্থ্য সচেতনতা ও স্বাস্থ্য প্রকল্প সম্পর্কে জানা যায়।

Health and Family Welfare Department এর ওয়েবসাইটের কাজ:

সাধারণত দিন বদলের সাথে সাথে স্বাস্থ্য সচেতনতা আরো বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার জনসাধারণের স্বাস্থ্য ও পরিবারের কল্যাণমূলক কাজে আরো বেশি জোর প্রদান করছে।

সেই কারণে www.wbhealth.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে অনলাইনে খুব সহজেই স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্প, পরিবারের কল্যাণমূলক কাজের বিষয়ে বিশদে জানতে পারবেন।

Health and Family Welfare Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ঠিকানা: নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 5555, 22 143101

ফ্যাক্স: 2214 3528

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রীমতি চন্দ্রিমা ভট্টাচার্য

ঠিকানা: নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রী নারায়ন স্বরূপ নিগম IAS

ঠিকানা: স্বাস্থ্য ভবন, GN- 29, cector- v, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2357 5899

ফ্যাক্স: 2357 7907

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

NA

ঠিকানা: স্বাস্থ্য ভবন, GN- 29, sector- v, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2333 0 1 0 0/ 23 3306 55

ফ্যাক্স: 23 57 5175

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

প্রায় সকলের মুখেই শোনা যায়, স্বাস্থ্যই সম্পদ। সেই কারণে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনেক আগে থেকেই স্বাস্থ্যসচেতনতার দিক থেকে বিভিন্ন রকমের প্রকল্প চালু করে আসছে।

আজকে করোনা ভাইরাস এর প্রভাব পড়ে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন তার মধ্যে টিকা আবিষ্কারের পর বেশিরভাগ মানুষের টিকাকরণ প্রায় হতে চলেছে।

সে দিক থেকে বিচার করলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ সাধনের জন্য একের পর এক বিনামূল্যে চিকিৎসা, স্বাস্থ্য বীমা এবং স্বাস্থ্য সাথী প্রকল্পের মতো সুযোগ-সুবিধা করে দিয়েছে জনসাধারণের জন্য।

অন্যান্য ডিপার্টমেন্টের মত এই ডিপার্টমেন্টেও বিশিষ্ট ব্যক্তিগণের দ্বারা এই সমস্ত কার্যকলাপ পরিচালিত হয়। দুয়ারে সরকার শিবিরে স্বাস্থ্য সাথী প্রকল্প সবার জন্য করে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের প্রশংসায় পঞ্চমুখ সকলেই।

Official WebsiteClick here
HomeClick here

Leave a Comment