ভারতে কন্যা সন্তানের সম্পত্তির অধিকার সম্পর্কে জেনে নিন

কন্যা সন্তান তার পূর্বপুরুষের সম্পত্তির অধিকার পায় কিনা এটা নিয়ে আমাদের অনেকেরই প্রশ্ন আছে। আমাদের অনেকেরই জানা নেই, কন্যা সন্তান সম্পত্তির অধিকার কিভাবে পায় বা আদৌ পায় কিনা। এটা না জানার ফলে অনেক কন্যা সন্তান নিজেও বুঝতে পারে না, সে তার পিতার মৃত্যুর পর সম্পদের মালিকানা পাবে কিনা। তাই আমাদের সবারই জানা উচিত যে, ভারতের আইনে কন্যা সন্তানের সম্পত্তিতে অধিকার আছে কিনা। তাহলে আপনি খুব সহজেই ভবিষ্যতে এই কন্যা সন্তানের অধিকার সম্পর্কে বুঝতে পারবেন। 


আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনারা খুব সহজেই জমি বিক্রির আইন, জমি কেনাবেচার কৌশলগুলি জানতে পারেন।


এরই ধারাবাহিকতায় আপনাদের সাথে আজ ভারতের কন্যা সন্তানের সম্পত্তির অধিকার সম্পর্কে আলোচনা করবো। এই লেখা পড়ে আজ আপনারা জানতে পারবেন, কন্যা সন্তান সম্পত্তির অধিকার কিভাবে পায়। এই ব্যপারে ভারতীয় আইন কি বলে তা জানতে পারবো। 


কন্যা সন্তানের সম্পত্তিতে অধিকার নিয়ে সুপ্রিম কোর্ট কি বলে?

২০০৫ সালে ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইনের সংশোধনী রায় প্রদান করা হয়। এই রায়ে বলা হয় যে, কন্যা সন্তানও পিতার সম্পত্তিতে পুত্রের সাথে সমান অধিকার লাভ করবে। এই রায়ের ফলে রায় প্রকাশের পরবর্তী সময় থেকে কন্যা সন্তান এই সম্পত্তিতে অধিকার লাভ করবে। তবে রায় প্রকাশের পূর্বের সময়ে এই আইন কার্যকর হবে না। 


২০২০ সালের ১১ ই আগষ্ট ভারতের সুপ্রিম কোর্ট এই কন্যা সন্তানের অধিকার নিয়ে এক যুগান্তকারী রায় দেন। এই রায়ের ফলে ভারতের হিন্দু উত্তরাধিকারী আইন সংশোধনী অনুযায়ী কন্যা সন্তান তার উত্তরাধিকারী অধিকার বলে সম্পত্তির মালিকানা লাভ করবে। এতে করে সম্পত্তিতে কন্যা সন্তান ও পুত্র সন্তান সমান অধিকার লাভ করবে। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী কন্যা সন্তার জন্মের ফলেই সম্পত্তিতে অধিকার লাভ করবে। 


তদুপরি, কন্যা সন্তানের পিতা আইনের সংশোধনীর ২০০৫ এর পূর্বে মারা গেলেও এই আইনের আওতায় সম্পত্তির উত্তরাধিকারী হবেন। শুধু তাই নয়, কন্যা সন্তান বিবাহিত হলেও এই আইনের কোন বাধা থাকবে না। কন্যা সন্তান বিবাহিত হলেও সম্পত্তির অধিকার লাভ করবে। 


উত্তরাধিকার হিসেবে সম্পত্তিতে কন্যা সন্তানের অধিকার কি কি ?

আসুন জেনে নিই কন্যা সন্তান উত্তরাধিকার হিসেবে কি কি অধিকার লাভ করে থাকে। 

১) জন্মসূত্রে হিন্দু যৌথ পরিবার সম্পত্তি লাভ। 

২) হিন্দু যৌথ পরিবারের সম্পত্তি ভাগ করে বুঝে নেয়ার অধিকার।

৩) কন্যা সন্তান পরিবারের কর্তা হতে পারবেন, যদি সে পরিবারের বড় সন্তান হন।

৪) কন্যা সন্তান মারা গেলেও তার পৈত্তিকসূত্রে পাওয়া সম্পত্তি তার উত্তরাধিকারীরা পাবার অধিকার পাবেন। 


শশুরের সম্পত্তিতে পুত্রবধুর অধিকার কি ? 

ভারতীয় হিন্দু আইন অনুসারে পুত্রবধু ঐ পরিবারের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন, কিন্তু সম্পত্তির উত্তরাধিকারী হবেন না। তবে পুত্রে মৃত্যুর পর পুত্রবধু তার স্বামীর সম্পত্তিতে অধিকার লাভ করবে। পুত্রবধু তার শশুর ও শাশুড়ীর সম্পত্তির অধিকার পাবেন না, তিনি শুধুমাত্র তার স্বামী মৃত্যুর পর স্বামীর সম্পত্তির অধিকার লাভ করবেন। 


পিতার অর্জিত সম্পত্তিতে অধিকার

কন্যা সন্তান ও পুত্র সন্তান উভয়েরই পিতার অর্জিত সম্পত্তির অধিকার পাবেন না। শুধুমাত্র পিতার মৃত্যুর পর পুত্র ও কন্যা ভারতীয় হিন্দু উত্তরাধীকার আইন অনুসারে সম্পত্তির অধিকার লাভ করবে। 


এই লেখার মাধ্যমে আপনাদের মাঝে আজ কন্যা সন্তানের সম্পত্তি অধিকার খুব সহজেই জানতে পারলেন। এর ফলে আপনাদের পরিবারের যেকোন কন্যা সন্তানের সম্পত্তিতে অধিকার কি তা বুঝতে পারলেন। ভবিষ্যতে কন্যা সন্তানের অধিকার নিয়ে আর কোন সন্দেহ থাকবে না। 


পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। 


জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

About Bangla Bhumi

বাংলা ভূমি, বাংলা ও বাঙালিদের জন্য অন্যতম একটি ওয়েবসাইট যেখানে সাধারণ মানুষের প্রয়োজনীয় তথ্য প্রতিনিয়ত দেওয়া হয়ে থাকে। এখানে ভূমি সংক্রান্ত জমির তথ্য, খতিয়ান ও দাগের তথ্য, সম্পত্তি আইন ও সম্পত্তি বিনিয়োগ, সরকরি যোজনা ও প্রকল্প, ব্যাঙ্ক, লোন ইত্যাদি সমস্ত রকম তথ্য প্রতিদিন প্রকাশিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *