ভারতের উত্তরাধিকার আইনের নানা বিষয় বিস্তারিত জানুন

উত্তরাধিকারী আইনের মত জটিল বিষয় আমরা অনেকেই জানি না। অথচ আমাদের সমাজে, পরিবারে এই আইনের গুরুত্ব অপরিসীম। তাই আমাদের সবারই ভারতীয় উত্তরাধিকার আইন নিয়ে ভালো করে জানা উচিত। তা না হলে আমাদের জীবনে যখন উত্তরাধিকার নিয়ে ঝামেলা সৃষ্টি হবে, তখন আমরা হিমশিম খেতে হবে। 


আমরা আমাদের বাংলাভূমি সাইটে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এতে করে আপনারা ভারতের বা পশ্চিমবঙ্গের জমি নিয়ে অনেক অজানা তথ্য জানতে পারেন। এরই ধারাবাহিকতায় গত ২ টি লেখায় আমরা ভারতীয় উত্তরাধিকার আইনের নানা বিষয় নিয়ে আলোচনা করেছি।


এই বিষয়ের আগের লেখাগুলিতে পাঠকের ব্যাপক আগ্রহ লক্ষ্য করায় ভারতের উত্তরাধিকার আইনের নানা খুঁটিনাটি বিষয় নিয়ে আজ আলোচনা করছি। এতে করে নিচের বিষয়গুলি আপনারা ভালোভাবে বুঝতে পারবেন। 

• আইনগতভাবে বৈধ উত্তরাধিকার সার্টিফিকেট কিভাবে নেয়া যায়?

• ভারতের কি কি উত্তরাধিকার আইন অনুসরন করা হয়? 

• কোন আইন কত সালে পাশ হয়?

• ভারতের উত্তরাধিকার আইনে নারীদের অধিকার কি? 

• ভারতের উত্তরাধিকার আইনে দত্তক নেয়া সন্তানের অধিকার কি? 

• ভারতের উত্তরাধিকার আইনে স্ত্রীর অধিকার কি? 

আসুন দেখে নিই এসবের বিস্তারিত আলোচনা। 


আইনগতভাবে বৈধ উত্তরাধিকারী সার্টিফিকেট কিভাবে নেয়া যায়? 

উত্তরাধিকার সার্টিফিকেট ২ ধাপে নেয়া যায়।

১ম ধাপঃ আপনাকে জেলা কোর্টের মাধ্যমে তহসিল অফিসারের কাছে উত্তরাধিকার সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে।

২য় ধাপঃ মাঠ পর্যায়ের সকল তদন্ত শেষে District Authority এর মাধ্যমে আপনার নামে উত্তরাধিকার সার্টিফিকেট ইস্যু করা হবে। কর্তৃপক্ষ উল্লিখিত ব্যক্তির সকল উত্তরাধিকারীর নামেই সার্টিফিকেট ইস্যু করা হবে। 


উত্তরাধিকারী সার্টিফিকেট নিতে কি কাগজপত্র দরকার হয়? 

আসুন দেখে নি উত্তরাধিকার সার্টিফিকেট পেতে কি কি কাগজপত্র জমা দিতে হয়। 

১) মৃত ব্যক্তির নাম

২) পরিবারের সকল সদস্যের নাম ও সম্পর্ক।

৩) আবেদনকারীর নাম। 

৪) আবেদনকারীর ঠিকানা। 


ভারতে কি কি উত্তরাধিকার আইন অনুসরন করা হয়? 

১) The Hindu Succession Act, 1956/ 2005

২) The Indian Succession Act, 1925


ভারতের উত্তরাধিকার আইনে কন্যা সন্তানের অধিকার নিয়ে কি বলা হয়েছে? 

অতীতে ভারতের উত্তরাধিকার আইনে কন্যাদের অধিকার ছিলো না। শুধুমাত্র অবিবাহিত কন্যাগন সম্পত্তির ভাগিদার হতো। কিছু ২০০৫ সালের আইনের পর থেকে কন্যা সন্তান ও পুত্রদের মতই সম্পদের ভাগীদার হয়ে থাকে। 


ভারতের উত্তরাধিকার আইনে শিশুদের অধিকার কি? 

ভারতের উত্তরধিকার আইনে কোন ছেলের বাবার মৃত্যু হলে, সে তার বাবার উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পদের মালিকানা পাবে।  উক্ত মৃত ব্যাক্তির নিজে ক্রয় করা সম্পত্তি থাকলে সেই সম্পত্তিতে তার মা, বোনদের সমান অধিকার থাকবে। 


ভারতের উত্তরাধিকার আইনে স্ত্রীর অধিকার কি? 

আমরা অনেকেই জানি না, ভারতের উত্তরাধিকার আইনে স্ত্রীর অধিকার কতটুকু। আসুন দেখে নিই, এ সম্পর্কিত তথ্য।

ভারতের উত্তরাধিকার আইনে স্বামী পৈত্রিক সূত্রে পাওয়া সম্পদের উপর স্ত্রীর কোন মালিকানা থাকে না। তবে স্বামীর কেনা সম্পত্তি বা অন্য কোন সূত্রে পাওয়া সম্পত্তিতে অধিকার রয়েছে। সেই সাথে বিধবা মা, তার পুত্রের সম্পদেরও উত্তরাধিকার হবার বিধান রয়েছে। 


ভারতের উত্তরাধিকার আইনে দত্তক নেয়া সন্তানের অধিকার কিরুপ? 

ভারতীয় উত্তরাধিকার আইনে দত্তক নেয়া সন্তানের সম্পদের অধিকার অন্যান্য সন্তানের মতই থাকে। এতে করে সে স্বাভাবিক সন্তানের মতই সকল সম্পত্তির উত্তরাধিকারীর অধিকার পায়। 

তবে, দত্তক নেয়া সন্তান তার জন্ম দেয়া বাবা মায়ের সম্পদের উত্তরাধিকার হবে না। সেই সাথে দত্তক নেয়ার আগেই যদি কোন সন্তান সম্পদের মালিক হয়ে যায়, তাহলে সেই সম্পদের মালিকনা বহাল থাকবে। 


ভারতের আইনে ব্যক্তির কি কি ধরনের সম্পত্তি থাকতে পারে? 

ভারতের আইনে ব্যক্তির সম্পত্তিকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। 

১) নিজের অর্জিত সম্পত্তিঃ ব্যক্তির পৈত্রিক সূত্রে পাওয়া নয় এমন সম্পত্তিকে নিজের অর্জিত সম্পত্তি হিসেবে বিবেচনা করা হয়। 

২) যৌথ পরিবার সূত্রে পাওয়া সম্পত্তিঃ পরিবার থেকে পাওয়া সম্পত্তি। 

৩) ভিন্ন সূত্রে পাওয়া সম্পত্তিঃ পৈত্রিক সূত্রে পাওয়া নয়, অন্য বংশের সম্পদ পাওয়াকে ভিন্নসূত্রে পাওয়া সম্পত্তি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। 

আজ আমরা ভারতীয় উত্তরাধিকার আইনের নানা বিষয় নিয়ে আলোচনা করলাম। পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

About Bangla Bhumi

বাংলা ভূমি, বাংলা ও বাঙালিদের জন্য অন্যতম একটি ওয়েবসাইট যেখানে সাধারণ মানুষের প্রয়োজনীয় তথ্য প্রতিনিয়ত দেওয়া হয়ে থাকে। এখানে ভূমি সংক্রান্ত জমির তথ্য, খতিয়ান ও দাগের তথ্য, সম্পত্তি আইন ও সম্পত্তি বিনিয়োগ, সরকরি যোজনা ও প্রকল্প, ব্যাঙ্ক, লোন ইত্যাদি সমস্ত রকম তথ্য প্রতিদিন প্রকাশিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *