জমি কেনা বেচার জন্য ভারতের আইন ব্যবস্থা কেমন?

0
(0)

মানুষ অনেক কষ্টের সঞ্চয় থেকে নিশ্চিন্ত বিনিয়োগ হিসেবে জমি কিনে থাকে। যাতে করে জমি থেকে কিছু আয় করা যায় আর সেই সাথে ভবিষ্যতের জন্য দাম বাড়লে একটা বড় সম্পদ হয়।


এজন্যই আমাদের মাঝে অনেকেই জমি কিনে বিনিয়োগ করে থাকে। কিন্তু এমন অনেকেই আছেন যারা জমি কেনার পরেও নানা আইনের মাঝে পড়ে জমির সঠিক ব্যবহার করতে পারছেন না। অথবা অনেক হয়রানির স্বীকার হতে হয়। 

 

মূলত এসব সমস্যার সৃষ্টি হয় জমি কেনার সময় সব আইন না জানা এবং কিছু আইনের মারপ্যাঁচে পড়ে যাওয়া। আমরা জমি কেনার সময় সকল আইন জেনে জমি কেনা বেচা করলে আর এসব সমস্যায় পড়তে হতো না।


তাই আমাদের সবার জমি কেনা বেচার আইন নিয়ে জানা উচিত। জানা উচিত, জমি কেনা বাচার জন্য কি কি আইন আছে। তাহলে আর জমি কেনার পর ঝামেলা পোহাতে হবে না। 

 

আমরা আমাদের সাইটে নিয়মিতভাবে আপনাদের সাথে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে ভারতের জমি বেচা কেনার জন্য কি কি আইন আছে তা নিয়ে আলোচনা করবো।


আসুন দেখে নিই কি কি আইন রয়েছে। জানা থাকলে আমরা নিজে ও অন্যদের এমন জমি সংক্রান্ত আইনি জটিলতা থেকে বাচতে পারবো। 

 

ভারতের জমি কেনা বেচায় কি কি আইন আছে? 

আমাদের দেশে জমি কেনা বেচায় অনেক আইন অনুসরন করা হয়ে থাকে। বিশেষ বিশেষ ক্ষেত্রে বিশেষ বিশেষ আইন প্রয়োজন হয়ে থাকে। তাই আপনাদের জন্য নিচে ভারতের বিভিন্ন আইন নিয়ে আলোচনা করছি।

১) সম্পত্তি আইন স্থানান্তর আইন। 

২) চুক্তি আইন। 

৩) নিবন্ধন আইন। 

৪) জমির সংস্কার আইন। 

৫) উপকুলীয় অঞ্চল আইন। 

৬) মহাসড়ক আইন। 

৭) ভূমি খন্ডন আইন। 

৮) বস্তি পূনর্বাসন আইন। 

৯) মেগা টাউনশিপ আইন। 

১০) সরকারি ও বেসরকারী বনাঞ্চল। 

১১) MTRP আইন।  

১২) জমি এবং অনুমোদিত ব্যবহারের অঞ্চল আইন।

১৩) গুন্থেয়ারী রেগুলেশন আইন। 

১৪) লবনাক্ত এলাকা আইন। 

১৫) ওয়াফক সম্পত্তি আইন।

১৬) উপজাতী ও অন্যান্য সংরক্ষিত সম্প্রদায়ের সম্পত্তি রক্ষা আইন। 

 

এসব আইনের সকল আইন হয়তো আপনার জমিতে প্রযোজ্য হবে না। কিন্তু বিশেষ বিশেষ এলাকায় বিশেষ বিশেষ আইন প্রযোজ্য হবে। যেমন, ওয়াফক সম্পত্তি হলে ওয়াফক সম্পত্তি আইন প্রযোজ্য হবে নইলে নয়।


তেমনি উপকুলীয় এলাকা আইন শুধুমাত্র উপকুলবর্তী এলাকায় প্রযোজ্য হবে। এভাবেই মহাসড়ক আইন, লবনাক্ত এলাকা আইন, বস্তি পূনর্বাসন আইন সহ বিভিন্ন আইন জমির অবস্থা ও এলাকার উপর নির্ভর করে থাকে। 

 

সেই সাথে কিছু কিছু আইন সকল জমির ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে। যেমন, সম্পত্তি স্থানান্তর আইন, চুক্তি আইন, নিবন্ধন আইন সহ কিছু আইন সকল জমি কেনা বেচায় প্রযোজ্য। 

তাই আমরা জমি কেনার সময় এসকল আইন জেনে নিতে হবে। জেনে নিতে হবে আপনার জমিতে কি কি আইন প্রযোজ্য। আপনার জমিতে কি কি আইনের বিধিনিষেধ আছে তা জেনে নেয়া খুবই দরকারী বিষয়।


তা না হলে আপনার কেনা জমিতে কোন আইনী সমস্যা থাকলে আপনি সহজে সেই সমস্যার সমাধান করতে পারবেন না। এমনও হতে পারে আপনি ঐ জমিতে আপনার প্রয়োজন মাফিক স্থাপনা বা অন্য কোন কাজ করতে পারবেন না। 

 

আজ আমরা ভারতের জমি কেনার কি কি আইন আছে তা নিয়ে আলোচনা করলাম। এতে করে আপনারা জমি কিনার পর আইনী ঝামেলা থেকে রক্ষা পেতে পারেন।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment