বিবাহিত মেয়েদের বাবার সম্পত্তিতে কতটা অধিকার রয়েছে?

একথা এখন আমরা সবাই জানি যে, ভারতীয় উত্তরাধিকার আইনের সংশোধনীর ফলে এখন ২০০৫ সাল হতে কন্যা সন্তান ও তার পিতার সম্পত্তিতে পুত্রের মতই সমান অধিকার লাভ করে থাকে। এই আইন নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্ট ও ২০২০ সালে এক যুগান্তকারী রায়ে পিতার সম্পত্তিতে কন্যা সন্তানের অধিকার ঘোষনা করেছে। 

কিন্তু আমাদের অনেকের মনেই প্রশ্ন থাকে যে, বিবাহিত মেয়েরা বাবার সম্পত্তিতে অধিকার কতটা আছে। কারণ, বিবাহিত মেয়েরা বিবাহের পর তার সাধারনত তার স্বামীর পরিবারের অংশ হয়ে থাকে। তাই কন্যা সন্তানের বিবাহের পর সে আর সম্পত্তির অধিকার পাবে কিনা তা নিয়ে  অনেকের প্রশ্ন আছে। এটা আমাদের জানা থাকলে আমরা সহজেই বুঝতে পারবো যে, বিবাহিত মেয়েদের বাবার সম্পত্তিতে কতটা অধিকার রয়েছে। 

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে জমি বিষয়ক নানা তথ্য, আইন, কৌশল নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এতে করে আপনারা খুব  সহজেই জানতে পারেন, জমি সংক্রান্ত নানা আইন, জমিতে বিনিয়োগ করার কৌশল, জমি কেনার সময় কি কি খুটিনাটি ব্যপার দেখতে হয়।

তাই আপনারা জমি সংক্রান্ত অনেক তথ্যের সাহায্যে নিজের কাজে উপকৃত হয়ে থাকেন। এরই ধারাবাহিকতায়, আজ আমরা আপনাদের সাথে বিবাহিত মেয়েদের বাবার সম্পত্তিতে কতটা অধিকার রয়েছে তা নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা বিবাহিত মেয়েদের বাবার সম্পত্তিতে অধিকার নিয়ে জানতে পারবেন। 

আসুন দেখে নিই ভারতীয় উত্তরাধিকার আইনে বিবাহিত মেয়েদের সম্পত্তিতে অধিকার নিয়ে কি বলা আছে। 

 

ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫৬ সাল

ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫৬ অনুসারে বাবার সম্পত্তিতে কন্যা সন্তান সম্পত্তির অধিকার লাভ করতো না। শুধুমাত্র পুত্র সন্তানই বাবার সম্পত্তির উত্তরাধিকার হিসেব করা হতো।

 

ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইন সংশোধনী, ২০০৫ সাল 

ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইন সংশোধনী, ২০০৫ সাল অনুসারে শুধুমাত্র পুত্র সন্তান নয়, কন্যা সন্তান ও তার বাবার সম্পত্তিতে পুত্র সন্তানের সমানই অধিকার লাভ করবে। এই আইন পাশ হবার দিন থেকে এই আইন কার্যকর হবে। কারো বাবা ২০০৫ সালের আগে মারা গেলে সেই কন্যা সন্তান এই আইনের সুবিধা পাবেন না। 

 

ভারতীয় সুপ্রিম কোর্টের রায়, ২০২০ সাল 

কন্যা সন্তানের সম্পত্তির অধিকার নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্ট ২০২০ সালে এক রায় প্রদান করে। এই রায়ের ফলে ২০০৫ সালের সংশোধনী অনুসারেই কন্যা সন্তান তার বাবা সম্পত্তিতে পুত্রে সমান অধিকার লাভ করবে। কন্যা সন্তান চাইলে এই সম্পত্তি বিক্রি করতে পারবে। অথবা এই সম্পত্তি ভাগ করে ভোগ করতে পারবে। 

বিবাহিত মেয়েরা বাবার সম্পত্তির অধিকার পাবে কিনা? 

বিবাহিত মেয়েরা বাবার সম্পত্তিতে অধিকার পাবে কিনা, তা নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্ট রায় অনুসারে বিবাহিত মেয়েরা তার বাবার সম্পত্তির অধিকার ভোগ করবে। কন্যা সন্তান বিবাহিত হোক বা নাহোক, কন্যা সন্তান তার বাবার সম্পত্তির অধিকার প্রশ্নে তার ভাইদের সমান অধিকারই লাভ করবে। 

 

তাই এই লেখা হতে আমরা জানতে পারি, ভারতীয় হিন্দু উত্তরাধিকার আইন সংশোধনী ২০০৫ এবং ভারতীয় সুপ্রিম কোর্ট রায় ২০২০ অনুসারে বিবাহিত মেয়েরাও বাবার সম্পত্তিতে পুত্রের সমান অধিকারই ভোগ করবে। তাই এখন হতে আমাদের মাঝে কন্যা সন্তানের সম্পত্তিতে উত্তরাধিকার আইন নিয়ে আর কোন প্রশ্ন থাকলো না। এতে করে আমরা সবাই এই বিষয়ে ভালো করে বুঝতে পারবো। 

 

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

1 thought on “বিবাহিত মেয়েদের বাবার সম্পত্তিতে কতটা অধিকার রয়েছে?”

Leave a Comment