Arogya Sanjeevani Policy কি? আরোগ্য সঞ্জীবনী পলিসি সম্পর্কে সবকিছু

What is Arogya Sanjeevani Policy? Know Everything about This Policy. আরোগ্য সঞ্জীবনী পলিসি কি? সকল ভারতীয়দের এই আরোগ্য সঞ্জীবনী পলিসি সম্পর্কে অবশ্যই জেনে রাখা দরকার।

মানুষ সাধারনত নিজের সম্পদ ও নিজের জীবনের ঝুঁকি কমাতে লাইফ ইন্স্যুরেন্স, হোম ইন্স্যুরেন্স, গাড়ি ইন্স্যুরেন্স ইত্যাদি নানা প্রকার ইন্স্যুরেন্স করে থাকে। বিভিন্ন উন্নত দেশে যেকোন প্রকার গুরতর স্বাস্থ্য সমস্যায় আর্থিক ঝুঁকি কমাতে হেলথ ইন্স্যুরেন্স করা বাধ্যতামূলক।

আমাদের দেশে হেলথ ইন্স্যুরেন্সের নানা রকম জটিল হিসাব নিকাশ আর শর্তের জালের কারণে হেলথ ইন্স্যুরেন্স তেমন জনপ্রিয়তা লাভ করেনি। তাই ভারতীয় জনগনের হেলথ ইন্স্যুরেন্স সুবিধা নেয়া সহজ ও সামর্থ্যের মাঝে রাখতে Insurance Regulatory and Development Authority of India (IRDAI) ভারতীয় ইন্স্যুরেন্স কোম্পানীগুলোকে চাপ দিতে থাকে।

Arogya Sanjeevani Policy: Benefits, Application & Eligibility
Arogya Sanjeevani Policy: Benefits, Application & Eligibility

এই হেলথ ইন্স্যুরেন্স নেয়া সহজ করতে IRDAI সকল ইন্স্যুরেন্স কোম্পানীর জন্য একটি গাইডলাইন তৈরি করেছে। এই গাইডলাইন Arogya Sanjeevani Policy (আরোগ্য সঞ্জীবনী পলিসি) নামে পরিচিত।

Arogya Sanjeevani Policy কি?

Arogya Sanjeevani Policy ভারতের একটি হেলথ ইন্স্যুরেন্স প্ল্যান, এই প্ল্যান অনুযায়ী ভারতের বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানী তাদের হেলথ ইন্স্যুরেন্স সেবা দিয়ে থাকে। এটি IRDAI কর্তৃক প্রদত্ত প্ল্যান।

এই প্ল্যান অনুযায়ী এর গ্রাহকরা নিয়মিত প্রিমিয়াম দিয়ে স্বাস্থ্যগত সমস্যায় আর্থিক ক্ষতিপূরন পেতে পারে। ২০২০ সালের ১লা এপ্রিল আরোগ্য সঞ্জীবনী পলিসি পাশ হয়। এই আরোগ্য সঞ্জীবনী পলিসি দুই ধরনের করা যায়।

১) একক পলিসি

২) পারিবারিক পলিসি

Arogya Sanjeevani Policy আপনার জন্য একটি হেলথ ইন্স্যুরেন্স প্যাকেজ যার মাধ্যমে আপনার সব ধরনের স্বাস্থ্যগত ঝুঁকি ইন্স্যুরেন্স কোম্পানীর উপর বর্তাবে।

এই ইন্স্যুরেন্সের আওতায় কি কি থাকে?

এই Arogya Sanjeevani Policy এর গ্রাহকদের ও তার পরিবারের সদস্যদের বিভিন্ন প্রকার স্বাস্থ্য সেবায় ভূমিকা পালন করে থাকে।

২০২০ সালের ১লা এপ্রিল এই আরোগ্য সঞ্জীবনী পলিসি প্রকাশ করা হয়, ওই তারিখ হতে গ্রাহকরা নানা স্বাস্থ্য সুরক্ষার সুবিধা পেয়ে আসছে। আসুন দেখি এও আরোগ্য সঞ্জীবনী পলিসির মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যেতে পারে।

১) হাসপাতালে ভর্তির পূর্বেঃ

এই পলিসি অনুযায়ী এর গ্রাহক হাসপাতালে ভর্তির আগেও ইন্স্যুরেন্স সুবিধায় ভর্তির ৩০ দিন আগের চিকিৎষার খরচ পেতে পারেন।

এটা আপনার পলিসিতে যেভাবে বলা আপনি সেভাবেই চিকিৎষার খরচ পাবেন।

২) হাসপাতালে ভর্তি হলেঃ

Arogya Sanjeevani Policy এর গ্রাহক তার চিকিৎষার জন্য হাসপাতালে ভর্তি হলে তার হাসপালের বিল পলিসি অনুযায়ী ইন্স্যুরেন্স কোম্পানী কভার করবে।

শুধু তাই নয়, গ্রাহকের নার্সিং বিল, বেড চার্জ, রুম ভাড়া সবকিছুই ইন্স্যুরেন্স কোম্পানী খরচ বহন করতে পারে। আপনার ইন্স্যুরেন্স এর মোট ভ্যালুর ২% টাকা প্রতিদিনের হাসপাতাল খরচ হিসেবে খরচ হতে পারে।

৩) হাসপাতাল ছাড়ার পরঃ

কিছু কিছু অপারেশন সম্পর্কিত চিকিৎষায় রুগি হাসপাতাল থেকে ছাড়া পাবার পরেও অনেকদিন চিকিৎষা চলতে থাকে।

এই রকম ক্ষেত্রে, Arogya Sanjeevani Policy অনুযায়ী হাসপাতাল থেকে ছাড়া পাবার ৬০ দিন পর্যন্ত চিকিৎষা সেবার খরচ ইন্স্যুরেন্স কোম্পানী বহন করবে।

৪) ICU Expenses:

রুগি ICU তে থাকলে আরোগ্য সঞ্জীবনী পলিসি অনুযায়ী গ্রাহকের মোট ইন্স্যুরেন্স ভ্যালুর ৫% অথবা ১০,০০০ টাকা প্রতিদিনের রুম ভাড়া হিসেবে প্রাপ্ত হবে।

৫) এম্বুল্যান্স চার্জঃ

Arogya Sanjeevani Policy অনুযায়ী রুগিকে এম্বুল্যান্সে করে হাসপাতালে নেয়া লাগলে প্রতিবার ২০০০ টাকা করে ইন্স্যুরেন্স কভারেজ পাবে।

৬) ডেকেয়ার ট্রিটমেন্টঃ

রুগিকে ডেকেয়ার ট্রিটমেন্ট করতে হলে গ্রাহকের ইন্স্যুরেন্স ভ্যালুর ৫০% পর্যন্ত ইন্স্যুরেন্স কোম্পানী কভার করবে।

৭) নিউএজ/ আধুনিক চিকিৎষাঃ

রুগীকে কোন আধুনিক ও ব্যয়বহুল চিকিৎষা সেবা দিতে হলে মোট ইন্স্যুরেন্স ভ্যালুর ৫০% টাকা ইন্স্যুরেন্স ক্লেম করতে পারে।

Arogya Sanjeevani Policy এর সুবিধা কি কি?

১) আয়কর সুবিধাঃ ভারতের আয়কর আইন ১৯৬১ এর সেকশন ৮০ডি অনুসারে আপনার ইন্স্যুরেন্স প্রিমিয়াম আয়কর মুক্ত থাকবে।

২) No Claim Bonus: কোন গ্রাহক সম্পূর্ন নির্দিষ্ট সময়ে কোন ক্লেম না করলে থাকলে ঐ গ্রাহক ৫% No Claim Bonus পেতে পারেন। এই বোনাস পরবর্তী বছরে কার্যকর হয়।

৩) Free Lookup Period: এই সুবিধা অনুযায়ী গ্রাহক একটি নির্দিষ্ট সময়ে সমস্ত ইন্স্যুরেন্স চুক্তি পর্যালোচনা করে স্বীদ্ধান্ত নিতে পারেন, পরবর্তী সময়ে আর ইন্স্যুরেন্স রাখতে চাচ্ছেন কিনা। গ্রাহক চাইলে বিনা খরচেই এই ইন্স্যুরেন্স পরবর্তীতে আর নিয়মিত নাও করতে পারেন।

৪) এম্বুল্যান্সঃ গ্রাহকের চিকিৎষার জন্য এম্বুল্যান্স দরকার হলে, আরোগ্য সঞ্জীবনী পলিসি পলিসি অনুযায়ী প্রতিবার হাসপাতালে ভর্তির জন্য ২০০০ টাকা করে ইন্স্যুরেন্স কভারেজ পাবে।

কারা পেতে পারে Arogya Sanjeevani Policy ?

যেকোন ভারতীয় নাগরিক বয়স ১৮ হতে ৬৫ বছর বয়সের মাঝে এই পলিসির গ্রাহক হতে পারেন। আপনার পরিবারের সদস্যদেরও এই পলিসির অন্তর্ভুক্ত করতে পারেন।

আপনার সন্তানের বয়স ৩ মাস হতে ২৫ বছর পর্যন্ত আপনি সন্তানকেও এই পলিসি অন্তর্ভুক্ত করতে পারেন। মনে রাখতে হবে যে কোন ব্যক্তির বয়স ৬৫ বছর হলে তিনি আর নতুন করে ইন্স্যুরেন্স পলিসি অন্তর্ভুক্ত হতে পারবেন না।

তবে আগে ইন্স্যুরেন্স পলিসির অন্তর্ভুক্ত থাকলে বয়স ৬৫ বছরের পরেও ঐ ইন্স্যুরেন্স পলিসি নবায়ন করতে পারবেন।

Arogya Sanjeevani Policy এর প্রিমিয়াম কত টাকা দিতে হয়?

এই Arogya Sanjeevani Policy এর প্রিমিয়ামের পরিমান চুক্তিতে উল্লেখিত সুবিধা অনুযায়ী আলাদা আলাদা হয়ে থাকে। এই আরোগ্য সঞ্জীবনী পলিসি এর ব্যক্তিগত পলিসির জন্য প্রিমিয়াম প্রায় ৩০০০ টাকা থেকে শুরু হয় এবং পরিবারের সবার জন্য পলিসি নিতে প্রায় ১৫,০০০ টাকা লাগতে পারে। আপনি বিভিন্ন সুবিধা ও প্রিমিয়ামের চার্ট থেকে আপনার জন্য পছন্দের পলিসিটি গ্রহন করতে পারেন।

আমরা আজ Arogya Sanjeevani Policy নিয়ে অনেক বিষয় জানতে পারলাম। আমাদের প্রায় সবারই এমন একটি পলিসি করার প্রয়োজন আছে, যাতে করে মেডিক্যাল ইমার্জেন্সির সময় ইন্স্যুরেন্স কভারেজ পেয়ে বিপদের দিনে আর্থিক সুবিধা পাওয়া যেতে পারে। ইন্স্যুরেন্স নিয়ে নানা খবর জানতে সবসময় আমাদের সাইটের উপর চোখ রাখবেন।

বিভিন্ন রকমের Invesments, ইন্সুরেন্স, লোন, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।

Leave a Comment