পশ্চিমবঙ্গ চোখের আলো প্রকল্পঃ আবেদন পদ্ধতি ও ফর্ম অনলাইন

BanglaBhumi.in

পশ্চিমবঙ্গের প্রকল্প

চোখের আলো প্রকল্প

রাজ্যের সমস্ত মানুষ চোখের সমস্যা থেকে মুক্তি পাবেন, আর এই উদ্দেশ্য নিয়েই কিন্তু পাঁচ বছর ব্যাপী প্রকল্প এই "চোখের আলো" প্রকল্প টি চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

এই প্রকল্পের উদ্দেশ্য

এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো বয়স্কদের চোখের ছানি অপারেশন করা এবং ছোট বাচ্চা, নবীন-প্রবীণ অর্থাৎ বলা যেতে পারে একেবারে ছোট্ট শিশু থেকে বয়স্ক মানুষদের চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধ করা যাবে

 নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

চোখের আলো প্রকল্পের পরিষেবা

পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত বৃদ্ধ, বয়স্ক, শিশু, সকলের জন্যই চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধ করা হবে একেবারে বিনামূল্যে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

এই প্রকল্পের আওতায় কাজগুলি

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিনামূল্যে এই "চোখের আলো" প্রকল্প টি চালু করে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা করে দিয়েছে। মাত্র ১৭ দিনে আড়াই লক্ষেরও বেশি মানুষের ঘরে ঘরে চক্ষু রোগের চিকিৎসা করে তারা দেখিয়ে দিয়েছেন যে ইচ্ছা থাকলে কিন্তু উপায়টা হয়।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

এই প্রকল্প কত দিন পর্যন্ত চলবে?

যেহেতু এই প্রকল্পটি পাঁচ বছর ধরে চলার কথা বলা হয়েছে, সে ক্ষেত্রে ২১ সাল থেকে যদি শুরু হয়ে থাকে, সে ক্ষেত্রে ২০২৫ সাল পর্যন্ত এ প্রকল্পটি চলবে, তবে পরবর্তীকালে আরো সময় বৃদ্ধি করা হতে পারে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

জরুরি কথা

এই প্রকল্পের সুবিধা সবথেকে বেশি যারা উপভোগ করতে পারছেন তারা কিন্তু একেবারে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষজন। ৫২৯ টি গ্রাম পঞ্চায়েত এবং ৮৫ টি পুর- এলাকায় আড়াই লক্ষেরও বেশি মানুষের চোখে নতুন আশার আলো জাগিয়ে তুলেছে এই "চোখের আলো" প্রকল্প

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

বাংলা ভুমি (banglabhumi.in) আপনাদের দিয়ে থাকে সরকারি প্রকল্পের আবেদন পদ্ধতি, কাগজপত্র ও তথ্য। 

সকল জমির তথ্য জানুন

বাংলা ভুমি  সরকারি প্রকল্প