home.wb.gov.in 2022 Home and Hill Affairs Department of West Bengal

West Bengal Home and Hill Affairs Department: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিভিন্ন ডিপার্টমেন্টের মধ্যে দিয়ে এক-একটি পরিকল্পনা বাস্তবায়িত করে চলেছে। তার মধ্যে প্রিয় পার্বত্য এলাকার উন্নয়ন নিয়ে অনেকটাই এগিয়ে আছে পশ্চিমবঙ্গ রাজ্য।

পার্বত্য এলাকার জনবসতিপূর্ণ জায়গায় চাষ বাস থেকে সেখানকার উন্নতি সাধনে অগ্রণী ভূমিকা পালন করছে হোম অ্যান্ড হিল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল (Home and Hill Affairs Department of West Bengal)। জনসাধারণের সুরক্ষা থেকে শুরু করে পাহাড়ি এলাকায় বসবাসকারী মানুষজনদের সমস্ত রকম সুবিধা অসুবিধা দেখার দায়িত্ব এই ডিপার্টমেন্টের।

Home and Hill Affairs Department of West Bengal এর কাজ:

পশ্চিমবঙ্গের হোম ডিপার্টমেন্ট তৈরি হয়েছিল 1843 সালে। একেবারে অজানা এবং নতুনভাবে কয়েকজনকে নিয়ে শুরু হয়েছিল এই দপ্তর। পশ্চিমবঙ্গ রাজ্যের উন্নয়নের পথে নিয়ে যাওয়ার জন্য এই দপ্তর বিশেষ ভূমিকা পালন করে। তাছাড়া বসবাসের উপযোগী করার জন্য বিভিন্ন রকমের প্রযুক্তিগত দিক থেকে উন্নয়নের পথে নিয়ে গিয়েছে এই ডিপার্টমেন্ট।

বিভিন্ন রকমের অনুদানের মধ্যে দিয়ে বর্ডার এরিয়া আরো বেশি উন্নত করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

Home and Hill Affairs Department of West Bengal home.wb.gov.in
Home and Hill Affairs Department of West Bengal home.wb.gov.in

চুক্তিবদ্ধ হয়েছে আইন এবং আদেশ, বিনোদন, নারীদের বিরুদ্ধে অপরাধ, পরিবারের সুরক্ষা সবকিছুই এই ডিপার্টমেন্ট দেখাশোনা করে।

বিনোদন, সিনেমা, হোটেল, বার, এসবের লাইসেন্সের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রাইভেট সিকিউরিটি এজেন্সির লাইসেন্স এর বিষয়ে ডিপার্টমেন্ট বিশেষ ভূমিকা পালন করে। তাছাড়া নাগরিকদের সুরক্ষা প্রদান, থেকে রাজনৈতিক সহযোগিতা ও পেনশন এর ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।

Hill Affairs Department:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পরিকল্পনা করেছে পাহাড়ের পর্যটনকে আরো এক – ধাপ উন্নত করতে। পাহাড়ের বিভিন্ন আদিবাসী জন-গোষ্ঠীর রীতি খাদ্যাভ্যাস ও অনুষ্ঠানকে তুলে ধরা হবে।

ওয়েস্ট বেঙ্গল খাদি এন্ড ভিলেজ ইন্ডাস্ট্রিজ বোর্ড (West Bengal Khadi and Village Industries Board) এই প্রকল্পের রূপায়নের দায়িত্বে আছে।

দার্জিলিং কালিম্পং কার্শিয়াং সহ বিস্তীর্ণ অঞ্চলজুড়ে হাইড্রো ওয়াটার প্রজেক্ট, জিরো অ্যানার্জি গঠন করে পাহাড়-জুড়ে সেচের জলের সমস্যা মেটাতে উদ্যোগ নিলেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

বিকল্প উপায়ে কিভাবে পাহাড় এ সেচের জল পৌঁছে দেওয়া যায় তার জন্য জি টি এর কাছে রাজ্যের তরফের প্রস্তাব চাওয়া হয়েছে। পাহাড়ে চাষের জল নিয়ে প্রয়োজনীয় প্রস্তাব তারা খুব শীঘ্রই রাজ্যের কাছে জমা দিতে চলেছে।

তাছাড়া বিভিন্ন পার্বত্য এলাকায় পর্যটনকেন্দ্র আরো উন্নত ভাবে গড়ে তোলার জন্য পদক্ষেপ নিচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যেখানে পর্যটকের সমাগম এর মধ্য দিয়ে রাজ্যের অর্থনৈতিক পরিকাঠামো আরও বেশী মজবুত হবে।

সেখানকার কৃষিকাজে আরো বেশি উন্নতি সাধনের জন্য প্রয়োজনীয় টেকনোলজি সেচের জল কিভাবে পৌঁছে দেওয়া যায় সেই পরিকল্পনা পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই ডিপার্টমেন্টের মধ্যে দিয়ে করে থাকে।

সম্প্রতি হুগলি জেলার প্রশাসনিক বৈঠকের জল ধরো জল ভরো (West Bengal Jal Dharo-Jal Bharo Prakalpa) এই প্রকল্পের খোঁজ নেওয়ার প্রসঙ্গে পাহাড়ের জলের প্রসঙ্গ তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড়ে ক্ষুদ্র সেচ এর জলের পর্যাপ্ত জোগানের লক্ষ্যে জল ধরো জল ভরো (Jal Dharo-Jal Bharo Scheme) প্রকল্পের প্রচার নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

ইতিমধ্যে আটটি উন্নয়ন বোর্ড জমি খুঁজে পেয়েছে পাহাড়ি এলাকায়। প্রতি উন্নয়ন বোর্ডকে দুই থেকে তিন লক্ষ টাকা দেওয়া হবে। পাহাড়ি এলাকার মানুষদের সংস্কৃতি, তাদের চলাফেরা, সবকিছুর আনুষ্ঠানিকভাবে প্রতিস্থাপিত করার পরিকল্পনা চলছে।

Home and Hill Affairs Department of West Bengal
Home and Hill Affairs Department of West Bengal

যার কারণে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করবে আরো বেশি করে। আর পর্যটকদের আনাগোনা বৃদ্ধি পেলে, পশ্চিমবঙ্গ রাজ্যে অর্থনৈতিক দিকটা অনেকটাই বৃদ্ধি পাবে, এই পাহাড়ী পর্যটন কেন্দ্র গুলি থেকে।

এই প্রকল্পের জন্য অর্থ দপ্তর ইতিমধ্যেই ১৫ কোটি টাকা ধার্য করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশেষ পরিকল্পনা আছে যে দেশি ও বিদেশি পর্যটকদের কাছে পাহাড়ের পর্যটনকে তুলে ধরার।

Home and Hill Affairs Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.home.wb.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে হোম অ্যান্ড হিজ অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের বিভিন্ন রকম কার্যকলাপ সম্পর্কে জানা যায়।

Home and Hill Affairs Department এর ওয়েবসাইটের কাজ:

বিভিন্ন রকমের প্রকল্পের মাধ্যমে বাড়ি ও পাহাড় পর্বত এর ভৌগলিক অবস্থানের উন্নতি সাধন হয়েছে কখন কি ধরনের প্রকল্প পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ঘোষণা করছে বা কি রকমের পদক্ষেপ নেওয়া হচ্ছে এসব এর উন্নতি সাধনের জন্য তা কিন্তু অনলাইনে  www.home.wb.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে বিশদে জানতে পারা যায়।

Home and Hill Affairs Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মমতা ব্যানার্জি

ঠিকানা: নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, শিবপুর, হাওড়া – 711102 (পশ্চিমবঙ্গ)

ফোন নাম্বার: 2214 5555 / 2214 3101

ফ্যাক্স: 22 1435 28

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি:

Sri B.P. Gopalika, IAS

ঠিকানা: নবান্ন, 13th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, শিবপুর, হাওড়া – 711102 (পশ্চিমবঙ্গ)

ফোন নাম্বার: 2214 56 56 (Office)

ফ্যাক্স: 2214 3001

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

শ্রী প্রিয়তু মন্ডল, আই এ এস, অ্যাডিশনাল সেক্রেটারি:

ঠিকানা: নবান্ন, 4th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, শিবপুর, হাওড়া – 711102 (পশ্চিমবঙ্গ)

ফোন নাম্বার: 2253 5430

ইমেইল এড্রেস: [email protected]

বাড়ি ও পাহাড়ে উন্নতি সাধনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিভিন্ন রকমের প্রকল্পের মধ্যে দিয়ে আগের থেকে তুলনামূলকভাবে সেখানকার জনবসতি এবং অর্থনৈতিক আমদানি দিনদিন উন্নতির শিখরে যাচ্ছে।

দার্জিলিংয়ের চা সবার প্রিয়, সে ক্ষেত্রে সেখানে চা চাষের প্রয়োজনীয় জিনিসপত্র, টেকনোলজি, জলের ব্যবহার সবকিছু বিভিন্ন রকম পরামর্শ প্রকল্পের মধ্যে দিয়ে প্রদান করা হয়।

তাছাড়া প্রতিবছর কত পর্যটক এখানে ঘুরতে আসেন তার কোন হিসেব নেই। সে কারণে আরো বেশি দৃষ্টিনন্দন করে তুলতে পারলে সেখানকার জনবসতি যেমন সুবিধা পা, তার সাথে সাথে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ হতে অনেকটাই সুবিধা হয়। আর দেশী-বিদেশী পর্যটকদের আনাগোনা, এর মধ্যে দিয়ে অর্থনৈতিক দিক আরো বেশি সফল হতে শুরু করবে।

Official WebsiteClick Here
HomeClick Here

Leave a Comment