wbdmd.gov.in 2022 Disaster management and Civil Defence Department of West Bengal

0
(0)

West Bengal Disaster Management and Civil Defence Department: অর্থাৎ দুর্যোগ ব্যবস্থাপনা এবং অসামরিক প্রতিরোধ ব্যবস্থা।

কোন দুর্যোগ এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত নাগরিক এবং বাড়িঘর, সম্পত্তি, তার রক্ষণাবেক্ষণ সুরক্ষা উদ্ধার সবকিছু এই ডিপার্টমেন্টের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে।

Disaster Management and Civil Defence:

দুর্যোগকালে জরুরি অবস্থার সমস্ত মানবিক দিক গুলি মানুষের সহযোগিতায় ও তার পাশাপাশি দুর্যোগে ক্ষতিগ্রস্ত সম্পদ ও মানুষের কাজে আসার জন্য, মোকাবিলার জন্য, কিছু মানুষ কাজ করে থাকেন। তাদেরকে পরিচালনা এবং প্রশিক্ষণ দেওয়ার জন্য এই ডিপার্টমেন্ট বিশেষ ভূমিকা পালন করে।

Disaster management and Civil Defence Department of West Bengal
Disaster management and Civil Defence Department of West Bengal

এছাড়াও দুর্যোগের প্রভাব কমানোর প্রস্তুতি এবং তার প্রতিক্রিয়ায় গতিবিধির উপর নির্ভর করে পদক্ষেপ গ্রহণ করা, তার সাথে সাথে পুনরুদ্ধারের কাজ সম্পন্ন করার জন্য এই ডিপার্টমেন্ট সম্পূর্ণরূপে সহায়তা করে সাধারণ নাগরিক ও অসহায় মানুষজনদের।

দুর্যোগে ক্ষতিগ্রস্ত সম্পদ গুলি এবং দায়িত্ব সম্মতভাবে পুনরুদ্ধার করা প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষদের সহযোগিতায় এগিয়ে আসা।

পশ্চিমবঙ্গের অনান্য ডিপার্টমেন্টগুলিঃ

Disaster Management and Civil Defence ডিপার্টমেন্টের কাজ:

বিভিন্ন রকম প্রাকৃতিক দুর্যোগ মানুষকে অসহায় করে দিয়ে যায়। তার সাথে সাথে নিঃস্বও। এই রকম পরিস্থিতিতে তাদের উদ্ধার কার্য ও তাদের হারিয়ে যাওয়া সম্পদ, ধ্বংস স্তুপ এর ভেতর থেকে প্রয়োজনীয় জিনিসপত্র, আটকে থাকা মানুষ ও শিশুদের উদ্ধারকার্যে এই ডিপার্টমেন্ট কাজ করে থাকে।

তাছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা অথবা ডিজাস্টার ম্যানেজমেন্ট (Disaster Management) হল একটি নীতি পদ্ধতি এবং অনুশীলনের মাধ্যমে একটি সম্পূর্ণ সমষ্টি গঠন করা, যা কোনো দুর্যোগ হওয়ার আগে বা হওয়ার সময় এবং হওয়ার পরে বাস্তবায়নের জন্য হাতে নেয়া হয়।

ডিজাস্টার অথবা দুর্যোগ, যেমন ধরুন, বিপর্যয়, আকস্মিক দুর্ঘটনা, আকস্মিক দুর্দশা, আকস্মিক দুর্ভাগ্য, দুর্বিপাক, ক্ষয়ক্ষতি, প্রাকৃতিক দুর্যোগ, সব মিলিয়ে অনেক ক্ষতির সম্ভাবনা থাকে  মানুষের জীবনে।

সিভিল ডিফেন্স (Civil Defence) অর্থাৎ অসামরিক প্রতিরোধ ব্যবস্থা দলগতভাবে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে এই দুর্ঘটনার উদ্ধার কার্য, সম্পদ পুনরুদ্ধার এবং দায়িত্বের সাথে সবাইকে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে আসাই হল এই ডিপার্টমেন্টের মূল উদ্দেশ্য।

হঠাৎ করে কোথাও আগুন লেগে গেলে সেখানে উদ্ধারকার্যে কিন্তু সাধারণ মানুষের প্রচেষ্টা অনেক সময় ব্যর্থ হতে হয়, সেই কারণে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সংগঠন আগুন নেভানো এবং আগুনবন্দী মানুষদের পুনরুদ্ধার করার কাজ করতে পারে।

তাছাড়া বন্যাকবলিত স্থানে উদ্ধার করা সম্ভব, সম্পদকে উদ্ধারের কাজ এবং তার সাথে সাথে বন্যা কবলিত অসহায় মানুষদের উদ্ধার, তাদের রক্ষণাবেক্ষণ, সংরক্ষণ, সবকিছুই তাদের তদারকিতে হয়ে থাকে।

এমন অনেক আকস্মিক দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ, এর কবলে মানুষ পড়েছে অনেকবার। সেই সময় সেখান থেকে উদ্ধার কার্য এবং তাদের সঠিক জায়গায় পৌঁছে দেওয়ার দায়িত্ব ভার এই ডিপার্টমেন্ট নিয়ে থাকে। দুর্যোগের অসহায় মানুষদের আশ্রয় প্রদান করা হয় এই ডিপার্টমেন্টের মাধ্যমে।

এইসব দুর্যোগ ও প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে কাজ করে থাকেন এই ডিপার্টমেন্টের বিভিন্ন কর্মীবৃন্দ, ফৌজ, মস্ত বড় দল, সেনা, সৈন, সৈন্য বাহিনী, সেনাবাহিনী এরকম দুর্যোগে উদ্ধারকার্য এবং সংরক্ষণের কাজ করে থাকে।

দুর্যোগে বিপর্যস্ত অসহায় মানুষদের আশ্রয়, ছাড়পত্র, ত্রাণ, পরিরক্ষণ, প্রতিপালন, সংরক্ষণ, সুরক্ষা প্রদান, করা হয় এই ডিপার্টমেন্টের মাধ্যমে। এই ডিপার্টমেন্ট মানবিকতার সাথে সমাজসেবামূলক কাজ করে থাকে। যা কিনা ক্ষতিগ্রস্ত অসহায় সাধারণ মানুষের সহযোগিতায় ও উপকারে আসে।

দুর্যোগে কারোর জীবন বাঁচানো, দুর্যোগ থেকে সম্পত্তিকে রক্ষণাবেক্ষণ, সুন্দর ভাবে পরামর্শ প্রদানের মাধ্যমে ক্ষতিগ্রস্ত মানুষদের সুরক্ষা প্রদানের সাথে সাথে আশ্রয় প্রদান করা হয়। রাজ্য সরকার উন্নত মানের প্রশিক্ষণের মধ্যে দিয়ে নাগরিকদের রক্ষণাবেক্ষণের কাজ করে থাকে। এর মাধ্যমে পরিচয় পাওয়া যায় সুন্দর মানসিকতার।

Disaster management and Civil Defence ডিপার্টমেন্ট এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: https://wbdmd.gov.in এখান থেকে এই ডিপার্টমেন্ট কি কি বিষয়ের উপরে কাজ করে থাকে তা কিন্তু খোঁজখবর নিতে পারবেন ঘরে বসেই।

Disaster management and Civil Defence ডিপার্টমেন্টের ওয়েবসাইটের কাজ:

https://wbdmd.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে এই ডিপার্টমেন্ট কিভাবে তাদের সুন্দর সমাজ কল্যাণ মূলক কাজ করে থাকে তা কিন্তু জানতে পারবেন অনায়াসেই।

West Bengal Disaster Management and Civil Defence Department
West Bengal Disaster Management and Civil Defence Department

সেইমতো আপনার আশেপাশে এমন কোনো প্রাকৃতিক দুর্যোগ থেকে আকস্মিক দুর্ঘটনা ঘটার পর সহযোগিতার জন্য যোগাযোগ করতে পারেন আপনি।

আকস্মিক দুর্ঘটনাতে অসামরিক প্রতিরক্ষা বাহিনী পৌঁছে গিয়ে দুর্ঘটনা কবলিত মানুষদের উদ্ধার করার পাশাপাশি সম্পদ উদ্ধার ও রক্ষণাবেক্ষণের কাজ করে থাকে তারা। আর এদের কে পরিচালনা করে এই ডিপার্টমেন্ট।

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইট থেকে এই ডিপার্টমেন্ট এর সমস্ত রকম তথ্য জানা যায়।

Disaster management and Civil Defence ডিপার্টমেন্টের বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

জনাব জাবেদ আহমেদ খান

ঠিকানা: নবান্ন, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 – 4052

ফ্যাক্স: 2214 – 4051

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

Sri Dushyant Nariala, IAS

ঠিকানা: নবান্ন, 2nd floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া-711102

ফোন নাম্বার: 2214 – 3674

ফ্যাক্স: 2214 – 4005

ইমেইল এড্রেস: [email protected] অথবা [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

শ্রী প্রসন্ন কুমার মন্ডল, Joint Secretary

ঠিকানা:  নবান্ন, 2nd floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 – 1938

ফ্যাক্স: 2214 – 1378

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

একের পর এক প্রাকৃতিক দুর্যোগ তার পাশাপাশি হঠাৎ করে কোন দুর্ঘটনা তে মানুষের অবস্থা হয় অসহায়ের মতো। সেই অবস্থায় কোন প্রতিরক্ষা ব্যবস্থা আশা করে সাধারণ মানুষ। আর সেই মুহূর্তে এই ডিপার্টমেন্টের প্রশিক্ষণপ্রাপ্ত গোষ্ঠী অথবা অসামরিক প্রতিরক্ষা বাহিনী পৌঁছে যায় দুর্ঘটনার জায়গায়।

তাছাড়া দুর্যোগের আশঙ্কা আছে জেনে সবাইকে সচেতন করে দুর্যোগের জায়গা থেকে দূরে নিরাপদ জায়গায় আশ্রয় প্রদান ও তাদের খাবার ও থাকার ব্যবস্থা করে দেওয়া। দুর্ঘটনার কবলে অথবা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়া সম্পত্তি উদ্ধার ও মানুষজনদের উদ্ধারের কাজ করে থাকে এই ডিপার্টমেন্ট।

বন্যা কবলিত জায়গায় লাইভ বোট নিয়ে তাদেরকে উদ্ধার করার পাশাপাশি সুরক্ষিত জায়গায় নিয়ে এসে রাখা, ত্রাণ এর মাধ্যমে খাবার, পানীয়, কাপড়ের ব্যবস্থাপনা সবকিছুই দায়িত্বের সাথে পালন করে থাকে এই ডিপার্টমেন্ট।

Official SiteClick Here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment