এই বছরের ৫টি জনপ্রিয় ও কার্যকর এপ্লিকেশন – 5 Most Popular Apps of This Year

কিছু প্রকৃত অর্থেই কাজের এপ্লিকেশন এবং কিছু এপ্লিকেশন আছে যেগুলো আসলে বাজে এবং কোন কাজের না অথবা ফেক বলতে পারেন।

তবে এর ভিতর বেশ কিছু জনপ্রিয়, কাজের এবং নতুন এপ্লিকেশন থাকে যেগুলো নজরে পড়ার মতো এবং সবাই এগুলো ব্যবহার করে এবং এসব এপ্লিকেশন নিয়ে আলোচনা করে।

5 Most Popular Apps of This Year
5 Most Popular Apps of This Year

আজ এমনি কিছু এপ্লিকেশন নিয়ে আমাদের আর্টিকেল। আজ আপনাদের সাথে আলোচনা করব এই বছরের সেরা কিছু এপ্লিকেশন নিয়ে যেগুলো সম্প্রতি বাজারে এসেছে এবং বেশ ভালো বাজার দখল করেছে।

আমরা এই এপ্লিকেশন তালিকা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম এর জন্য প্রস্তুত করেছি তবে ভালো খবর হচ্ছে এগুলোর বেশিরভাগই আইফোনেও সাপোর্ট করে। সুতরাং চলুন কথা না বাড়িয়ে এপ্লিকেশন গুলোর তালিকা দেখা যাক।

এই বছরের ৫ টি জনপ্রিয় ও কার্যকর এপ্লিকেশন (এই অবধি)

১. পোকেমন স্মাইল (Pokemon Smile)

বাচ্চাদের জন্য প্রস্তুত করা এই এপ্লিকেশন, নিনটেন্ডোজ এর লেটেস্ট গেম যা অ্যান্ড্রয়েড এবং আইফোন প্ল্যাটফর্ম এর জন্য প্রস্তুত করা হয়েছে।

Pokemon Smile
Pokemon Smile

এই এপ্লিকেশন এ মনস্টারদের এমনভাবে দেখানো হয়েছে, যাতে বাচ্চারা নিয়মিত তাদের দাত ব্রাশ করে যখন তারা ঘুমাতে যাবে। আসলে এই এপ্লিকেশন দাত ব্রাশের বিষয়কে ভিত্তি করেই মজাদার হয়ে উঠেছে।

সাধারণভাবে এই এপ্লিকেশন চালু করুন এবং আপনার ফোনের সামনের ক্যামেরা অন করুন এবং পিকাচু বা স্কোয়ারটল আপনাকে ব্রাশ করার সঠিক উপায় দেখাতে থাকবে।

বাচ্চারা এই এপ্লিকেশন এর মাধ্যমে দাতের বিভিন্ন অংশ,   কিভাবে এবং কতক্ষণ ব্রাশ করতে হবে এগুলো সম্বন্ধে জানতে পারে।

এগুলো করার পর ভার্চুয়ালি দাতগুলো পরিষ্কার হয়ে যায় এবং জীবানুগুলোকে পোকবল দিয়ে আক্রমণ করার সুযোগ পাওয়া যায়।

এই এপ্লিকেশন শুধুমাত্র বাচ্চাদের কেন্দ্র করেই বানানো, সুতরাং এই এপ্লিকেশন দ্বারা বড়রা উপকৃত হবেন না কারণ তারা জানেন কিভাবে ব্রাশ করতে হয়।

Android App | iOS App

২. ফোটোশপ ক্যামেরা (Photoshop Camera)

যদিও এডোবির এই এপ্লিকেশন ২০১৯ এর নভেম্বর এ বাজারে এসেছে, কিন্তু আমরা এর সম্বন্ধে জেনেছি বা এটি আলোড়ন ফেলেছে ২০২০ এর জুন মাসে।

Photoshop Camera
Photoshop Camera

এটি আসলে বিশেষ কোন এপ্লিকেশন নয় তবে এই এপ্লিকেশন এর মাধ্যমে খুব সহজে এবং দ্রুত ছবি এডিট করা যায় এবং নিখুঁতভাবেই কাজ করা সম্ভব হয়।

এই এপ্লিকেশন বিশেষ কোন ফিচার সম্পন্ন নয়, সাধারণ ফিল্টার যুক্ত ক্যামেরা তবে এখানে কিছু বিশেষ এডিটিং ফাংশন রয়েছে যেগুলো দিয়ে ছবিগুলো মাস্টারপিসে রুপান্তর করা যায়।

Android App | iOS App

৩. এইচবিও ম্যাক্স (HBO Max)

যদিও এই এপ্লিকেশন আমাদের কাছে নতুন কোন কিছু নয়, তবুও এই এপ্লিকেশন আমাদের তালিকায় রয়েছে কারণ এর সম্বন্ধে কোন নিয়মিত স্ট্রিম আসলে করা হয়না।

HBO Max
HBO Max

তবে এই এপ্লিকেশন এ এমন সব ফিচারই রয়েছে যেগুলো আপনি আশা করেন। এখানে বেশ ভালো পরিমান মুভি কালেকশন রয়েছে এবং মুভিগুলো আপনি ডাউনলোডও করতে পারবেন যদি আপনি অফলাইনে দেখতে চান।

এই এপ্লিকেশন এর সবচেয়ে ভালোদিক হলো এর গো ভার্সন এর একাউন্ট দিয়েই আপনি ম্যাক্স ভার্সন এ লগইন করতে পারবেন এর নতুন ১৪.৯৯ ডলার পে না করেই। তবে আপনি যদি এখানে নতুন বা ইউনিক কোন ফিচার খুজে পাওয়ার চেষ্টা করেন, সেটা সম্ভব নয়।

Android App | iOS App

৪. এনোনিমাস ক্যামেরা (Anonymous Camera)

একটি এপ্লিকেশন যেখানে সত্যিকার বিশ্বের কিছু উপযোগ রয়েছে, পুলিশ এর নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ করার সময় এই এপ্লিকেশন বানানো হয়।

Anonymous Camera
Anonymous Camera

জজ ফ্লয়েড এই ক্যামেরা প্রচলক। এই এপ্লিকেশন এর মূল উদ্দেশ্য হলো সলিড কালার দিয়ে প্রতিবাদকারীদের মুখ ছবিতে ঘোলা করে দেয়া।

ব্যবহারকারীকে শুধু এই এপ্লিকেশন ব্যবহার করে একটি ছবি তুলতে হবে এবং সফটওয়্যার বাকি কাজটুকু করে নেবে।

আইফোন এক্সএস এবং আরও নতুন ডিভাইস গুলোতে পুরো শরীর ঘোলা করা সম্ভব এই এপ্লিকেশন ব্যবহার করে। এই এপ্লিকেশন দ্বারা ছবির মুখও সম্পূর্ণ ঘোলা করা সম্ভব, যাতে কেউ মানুষটিকে চিহ্নিত করতে না পারে।

আর আরো ভালো কথা হলো এপ্লিকেশনটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যাবে। এই লিংক অনুসরণ করে একইরকম এপ্লিকেশন দেখুন বা ডাউনলোড করতে পারেন।

Android App | iOS App

৫. কোভিড ওয়াইজ (Covid wise)

এই এপ্লিকেশন এখন কেবল ভার্জিনিয়া এবং আমেরিকাতে ব্যবহার হচ্ছে, তবে এটি অফিসিয়াল কোভিড-১৯ ট্র‍্যাকার।

Covid wise
Covid wise

এই এপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থাকে এবং বিভিন্ন ডাটা গুগল এবং এপল এর এক্সপোজার এপিআই ব্যবহার করে অন্যান্য ডিভাইসের ক্রস করা পথ এর চলাচল ট্র‍্যাক করে।

যদি আপনার আশেপাশে কোন ব্যক্তি কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়, তাহলে আপনার ফোনে নোটিফিকেশন আসবে।

এই এপ্লিকেশন থেকে সরকারকেও জানানো হয় যেন তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে। এরকম আরও অনেক এপ্লিকেশন বাজারে রয়েছে, তবে এটাই সবার থেকে সেরা ও ভালো কাজ করে।

Android App | iOS App

 

আজকের মতো আমাদের পোস্ট এখানেই শেষ করছি। আশা করি আজকের এই তালিকার এপ্লিকেশনগুলো আপনাদের ভালো লাগবে এবং আপনারা ব্যবহার করবেন।

আপনারা চাইলে আজকের পোস্টটি আপনাদের আপনজনদের সাথে শেয়ার করতে পারেন এবং বুকমার্ক করে রাখতে পারেন। পোস্ট নিয়ে  যেকোনো প্রশ্ন বা মতামত থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। আমরা যত দ্রুত সম্ভব আপনাদের উত্তর দেয়ার চেষ্টা করবো।

আবার দেখা হবে নতুন কোনো পোস্টে, নতুন তথ্য নিয়ে। এখনকার মতো, সবাইকে বিদায় ও শুভকামনা জানিয়ে শেষ করছি।

Leave a Comment