সম্পত্তির খাজনা আসলে কি? কেন আমরা খাজনা দিয়ে থাকি?

0
(0)

সম্পত্তির খাজনা নিয়ে আমাদের মনে অনেক প্রশ্ন থাকে । আমরা অনেকেই জানি না, সম্পত্তির খাজনা কি? সম্পত্তির খাজনা কেন দেয়া হয়? এই বিষয়ে না জানার কারনে আমরা অনেক সময়ই খাজনা নিয়ে ভুল করে থাকি। তাই আমাদের সবারই সম্পত্তির খাজনার খুঁটিনাটি বিষয় নিয়ে আরো জানা উচিত। 

তা না হলে আমরা জমির খাজনা নিয়ে জটিলতায় পড়তে হয়। জমির খাজনা দেয়ার উপকারীতা না জানায় আমরা অনেকই সঠিক নিয়মে জমির খাজনা দিতে পারিনা। এতে করে একটা সময় আমরা জমির খাজনা সঠিকভাবে না দেয়ার দরুন ঝামেলায় পড়ে থাকি। তাই আমাদের সবারই সম্পত্তির খাজনা নিয়ে আরো ভালো ভাবে জানা উচিত। 

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে আমরা জমি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এই সকল লেখা থেকে আপনারা জমির খাজনা, জমি রেজিস্ট্রেশন, জমি কেনার সর্তকতা, জমির উত্তরাধিকার আইন নিয়ে আপনারা অনেক কিছু জানতে পারেন।

এতে করে আপনারা জমি নিয়ে হয়রানী হতে রক্ষা পাবেন। শুধু তাই নয়, জমি নিয়ে অনেক প্রতারক চক্র কাজ করে থাকে। আপনি জমি সংক্রান্ত সব বিষয় জানার ফলে আপনি প্রতারক চক্রের হাত হতে রক্ষা পাবেন। 

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে জমির খাজনা নিয়ে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা জানতে পারবেন, সম্পত্তির খাজনা কি? কেন জমির খাজনা দিয়ে থাকি?

এতে করে আপনারা জমির খাজনা নিয়ে বিস্তারিত জানতে পারবেন এবং সেই সাথে জমির খাজনা সঠিক নিয়মে দিতে পারবো। আসুন দেখেই, সম্পত্তির খাজনা কি? কেন আমরা সম্পত্তির খাজনা দিয়ে থাকি? 

 

সম্পত্তির খাজনা বা Property Tax কি?  

সম্পত্তির খাজনা হলো, এক প্রকার খাজনা বা Tax যা সম্পত্তির মালিক সম্পত্তি জন্য সরকারকে টাকা পরিশোধ করে থাকে। এই সম্পত্তির মালিক ব্যক্তিগত হতে পারে, কোম্পানীর হতে পারে বা কোন সমিতির হতে পারে।


এই সম্পত্তির খাজনা সাধারনত এলাকা ভিত্তিক আলাদা আলাদা হয়ে থাকে। সেই সাথে সম্পত্তির খাজনা মোট সম্পত্তির আকারের উপরও নির্ধারিত হয়ে থাকে। সেই সাথে সম্পত্তির মূল্য হিসাব করার সময় জমির দাম, জমির উপরের স্থাপনা সহকারে হিসাব করা হয়। 

 

সম্পত্তির খাজনা বা Property Tax এর মূল কিছু বিষয়

১) এই খাজনা সম্পত্তির মালিক স্থানীয় সরকারকে দিয়ে থাকে। 

২) সম্পত্তির খাজনা সম্পত্তির মূল্য এবং সম্পত্তির প্রকারের উপর নির্ভর করে থাকে। 

৩) এই সম্পত্তির খাজনা স্থানীয়ভাবে পানি, গ্যাস, বিদ্যুৎ ইত্যাদি উন্নয়নে ব্যয় হয়ে থাকে। 

 

কেন আমরা সম্পত্তির খাজনা বা Property Tax দিয়ে থাকি? 

সম্পত্তির খাজনা আয়কর দেয়ার মতই একপ্রকার খাজনা বা Tax. এই খাজনা সম্পত্তির মূল্যের উপর নির্ভর করে থাকে। এই খাজনা স্থানীয় সরকার নিয়ে থাকে। নিচে আমারা কেন সম্পতির খাজনা দিয়ে থাকি তার বিবরন দেয়া হলো।

 

সম্পত্তির খাজনা দেয়ার ব্যপারে আইনি বাধ্যবাধকতা

ভারতীয় আইন অনুযায়ী আপনার সম্পত্তির খাজনা দেয়ার আইনী বাধ্যবাধকতা রয়েছে। আপনাকে অবশ্যই নিয়মিতভাবে আপনার মালিকানাধীন সম্পত্তির খাজনা পরিশোধ করতে হবে।


তা না হলে আপনার সম্পত্তির মালিকানা নিয়ে আপনি হুমকির মুখে পড়বেন। তাই আইনী বাধ্যবাধকতায় আমরা সম্পত্তির খাজনা বা Property Tax দিয়ে থাকি। 

 

আপনার এলাকায় উন্নয়নের জন্য 

আপনি নিশ্চয় চান আপনার বসবাসরত এলাকায় রাস্তাঘাট উন্নত হোক, আপনার এলাকায় বিদ্যুৎ সুবিধা নিরবিচ্ছিন্ন থাকুক, আপনি গ্যাস ব্যবহারের সুবিধা পান।


আপনার সম্পত্তির খাজনার টাকায় সরকার সব রাস্তাঘাট, বিদ্যুতের উন্নয়ন, পানি, গ্যাস লাইনের উন্নয়ন করে থাকে। এতে করে এলাকার সবাই এসব সুফল লাভ করে থাকেন। 

 

বিলম্ব ফি দেয়া হতে রক্ষা পাওয়া

আপনি আপনার সম্পত্তির খাজনা সঠিক সময়ে না দিলে আপনি বিলম্ব ফি হিসেবে জরিমানা গুনতে হবে। এই জরিমানা হলো, আপনার মোট খাজনার ২০%।


তাই আমরা সঠিক সময়ে সম্পত্তির খাজনা না দিলে আমরা জরিমানার মুখে পড়ে আর্খিক ক্ষতির সম্মুখিন হতে হবে। এজন্য আমাদের নিয়মিতভাবে খাজনা দিতে হবে।

আয়কর দেয়ার সময় ছাড় পাওয়া

আমরা প্রতিবছর আয়কর দিয়ে থাকি। ভারতীয় আয়কর আইন অনুযায়ী আপনার দেয়া সম্পত্তির খাজনা থেকে কিছু অংশ আয়কর দেয়ার সময় ছাড় পাবেন।


এতে করে আপনি খুব সহজেই আয়কর দেয়ার সময় আর্খিকভাবে লাভবান হতে পারবেন। তাই সম্পত্তির খাজনা দেয়া আপনার জন্য লাভজনক। 

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment