wbfin.gov.in 2022 Finance Department of West Bengal Government

0
(0)

West Bengal Finance Department: পশ্চিমবঙ্গ সরকার সম্পূর্ণভাবে দায়িত্ব নিয়ে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ফিন্যান্স এর বিষয়ে। আর এই ফিন্যান্স ডিপার্টমেন্ট রাজ্যের নবান্ন তে অবস্থিত, হাওড়া – 711102 এই ঠিকানাতে।

Finance Department of West Bengal:

ফিনান্স অথবা অর্থায়ন শুধুমাত্র কোন বিশেষ একটি কাজ বা ধারণা নয়। অর্থের সাথে সম্পর্কিত বিভিন্ন কার্যাবলীর সমষ্টিগত কার্যক্রমই হলো ফিনান্স বা অর্থায়ন। আমরা সাধারণত ফিনান্স বলতে কি বুঝি! অর্থায়ন অথবা অর্থসংস্থান যার সোজা মানে হল অর্থ সংগ্রহ করা।

তাছাড়া ফিনান্স শুধুমাত্র অর্থ সংগ্রহ নয় বরং অর্থের উৎস নির্বাচন, আর্থিক নীতি নির্ধারণ, মূলধন, বাজার অর্থ বিনিয়োগ, বিভিন্ন প্রকল্প বিশ্লেষণসহ সামগ্রিক অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণকে ফিনান্স বা অর্থায়ন বলা হয়। আর এই সমস্ত বিষয়গুলি পরিচালনা করে থাকে পশ্চিমবঙ্গ সরকারের ফিনান্স ডিপার্টমেন্ট (West Bengal Finance Department)।

Finance Department of West Bengal Government
Finance Department of West Bengal Government

এক্ষেত্রে কিন্তু ফিনান্সের একজন ব্যক্তি ব্যবসায় ও সরকারের অর্থনৈতিক কার্যাবলীর সঙ্গে সম্পর্কিত, তা ছাড়া অর্থনৈতিক পরিকল্পনা, সমন্বয় সাধন নিয়ন্ত্রণ এবং এগুলোর যথাযথ প্রয়োগ করাই হলো ফিনান্স বা অর্থায়নের মূল কার্যক্রম বা উদ্দেশ্য।

তাছাড়া কোন ব্যবসার উদ্দেশ্যে অর্জনের জন্য অর্থের প্রয়োজনীয়তা নির্ণয়, অর্থের উৎস নির্ধারণ, অর্থ সংগ্রহ এবং তার সাথে সাথে বিনিয়োগ প্রকল্প বাছাই, অর্থের সঠিক ব্যবহার, আর্থিক বিশ্লেষণ ও আর্থিক নীতি নির্ধারণ প্রক্রিয়াকে এককথায় ব্যবসায় অর্থসংস্থান বলা হয় অথবা বিজনেস ফিনান্স (Business Finance)।

পশ্চিমবঙ্গের Finance Department এর কাজ:

জীবনধারণের জন্য অর্থ সংগ্রহ করা একান্ত প্রয়োজন। ভবিষ্যতের চিন্তা, সুযোগ-সুবিধা, নিত্যপ্রয়োজনীয় সবকিছুর জন্য অর্থ অথবা টাকা বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে সরকারিভাবে এর দেখাশোনা করার ডিপার্টমেন্টও রয়েছে।

তাছাড়া পশ্চিমবঙ্গের অর্থনীতি যেসব এর উপর নির্ভর করে সেগুলি হল:

#১) কৃষিকাজ

#২) মাছ চাষ

#৩) শিল্পায়ন

#৪) তথ্যপ্রযুক্তি (আইটি)

#৫) বৈদ্যুতিক ক্ষেত্র

#৬) ভূ-সম্পত্তি

#৭) বেতার সংযোগ বিভাগ

#৮) পর্যটন এবং

#৯) পরিবহন।

বিভিন্ন রাজস্ব আয়ের ক্ষেত্র নিয়ে গঠিত পশ্চিমবঙ্গের অর্থনীতি, রাজ্যে দ্রুত উন্নয়নশীল হিসেবে বিবেচিত হয় কৃষিকাজ ও পরিষেবা ক্ষেত্রে এখনকার অর্থনীতির প্রধান উপাদান হলেও এখানে আরো অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্র রয়েছে, পশ্চিমবঙ্গের অর্থনীতির উন্নতি সাধন করার ক্ষেত্রে অনেক অবদান রেখেছে।

বাণিজ্যিকভাবে রাজ্যের অর্থনীতিতে বিভিন্ন মন্ত্রণালয় সহায়তা করে। যা পশ্চিমবঙ্গ সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় অর্থাৎ পশ্চিমবঙ্গ সরকারের ফিন্যান্স ডিপার্টমেন্ট (West Bengal Finance Department) কার্যকলাপগুলো নিয়ন্ত্রণ করে।

#১) মৎস পালন অথবা মাছ চাষের নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছেন চন্দ্রনাথ সিনহা।

#২) তথ্যপ্রযুক্তি (আইটি) এর ক্ষেত্রে তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছেন অমিত মিত্র।

#৩) পর্যটন ক্ষেত্র যা কিনা ব্রাত্য বসুর নির্দেশের অধীনে চলে।

#৪) আরো বেশ কিছু ক্ষেত্রেও রয়েছে পশ্চিমবঙ্গের অর্থনৈতিক উন্নয়নের ভূমিকায়:

# পরিকাঠামো

# অর্থব্যবস্থা

# উচ্চশিক্ষা

# খাদ্য উৎপাদন

# প্রাণিসম্পদ উন্নয়ন

# অরণ্য

পশ্চিমবঙ্গ রাজ্যের ফিন্যান্স ডিপার্টমেন্ট (West Bengal Finance Department) সামরিক খাত এর হিসাব, হিসাব নিরীক্ষা ও অভ্যন্তরীণ নিরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করা, ফাইন্যান্স ডিপার্টমেন্ট এর কাজ। প্রতিরক্ষা সার্ভিস হিসেবে বা নির্দেশনা প্রদান করাও ফিনান্স ডিপার্টমেন্ট এর কাজ।

এছাড়া ফিনান্স ডিপার্টমেন্ট এর আরো কাজ গুলি হল:

#১) আর্থিক পরিকল্পনা গ্রহণ

#২) মূলধন তহবিল এর উৎস নির্বাচন

#৩) তহবিল সংগ্রহ

#৪) বিনিয়োগ প্রকল্প বিশ্লেষণ করা ও সঠিক প্রকল্প নির্বাচন

#৫) নগদ প্রবাহের পূর্বানুমান

#৬) ঝুঁকি ও আয় পরিমাপ করা

#৭) মুনাফা বন্টন করা

#৮) নগদ তহবিল ও আর্থিক দলিল সংরক্ষণ করা

#৯) সম্পত্তি ব্যবস্থাপনা।

Finance Department এর ওয়েবসাইট:

ফিন্যান্স ডিপার্টমেন্ট এর ওয়েবসাইটটি হল: https://finance.wb.gov.in অথবা https://www.wbfin.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেই স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে আপনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ফিন্যান্স ডিপার্টমেন্ট এর সম্বন্ধে অনেক কিছু তথ্য জানতে পারবেন।

পশ্চিমবঙ্গের Finance Department এর ওয়েবসাইটের কাজ:

পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন রকম বাণিজ্যিক ক্রিয়া-কলাপ এর মধ্যে দিয়ে রাজ্যের অর্থনীতি উন্নয়নের কাজ করে থাকে। তাছাড়া এই ওয়েবসাইটের মাধ্যমে ফিন্যান্স, ব্যাংকিং, পাওনা, পুঁজিবাজার, অর্থ এবং বিনিয়োগ সংক্রান্ত কার্যাবলী সবিস্তারে জানতে পারবেন।

Services of Finance Department of West Bengal Government
Services of Finance Department of West Bengal Government

প্রধানত ফিনান্স অথবা অর্থ ব্যবস্থাপনা এবং প্রয়োজনীয় তহবিলসমুহ সংগ্রহের প্রক্রিয়ার বিভিন্ন রকম তথ্য জানতে পারবেন সার্চের মাধ্যমে। আপনার জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর জানতে পারবেন এ ওয়েবসাইটের মধ্যে দিয়ে।

বিভিন্ন রকম ব্যবসায়িক ক্ষেত্র থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের অর্থনীতি উন্নতি সাধন করে থাকে। তার কোন ক্ষেত্রে কোন ব্যক্তি দায়িত্বে রয়েছেন এবং কিভাবে তা পরিচালনা করছেন, জানার জন্য এই ওয়েবসাইটে আপনি সার্চ করতে পারেন। সব থেকে বড় কথা, রাজ্যের অর্থনীতি সম্পর্কে জানার জন্য এই ওয়েবসাইটটি আপনার কাজে আসতে পারে।

Tenders of Finance Department of West Bengal Government
Tenders of Finance Department of West Bengal Government

সরকারের বার্ষিক আয়ের কোন উৎস থেকে কি পরিমান সংগ্রহ করা হয় এবং বার্ষিক ব্যয় কোন খাতে কি পরিমাণে খরচ করা হবে তা নির্ধারণ করা কে সরকারি অর্থায়ন বোঝায় অথবা সরকারি ফিনান্স (Government Finance) বলে।

পশ্চিমবঙ্গ সরকারের Finance Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী অমিত মিত্র

ঠিকানা: নবান্ন, 12th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া – 711102

ফোন নাম্বার: 22 1455 25

ফ্যাক্স: 2214 1338

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

Dr. Manoj Pant, IAS

ঠিকানা: নবান্ন, 12th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 22 1436 95

ফ্যাক্স: 2214 1391

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

ডা: সুদীপ কুমার সিনহা, IAS, Secretary

ঠিকানা: নবান্ন, 11th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া – 711102

ফোন নাম্বার: 2253 5232

ফ্যাক্স: 22 1440 16

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের অর্থ ব্যবস্থাকে আরো বেশি উন্নতি করার জন্য বিভিন্ন রকম প্রতিষ্ঠান, ব্যবসা, এর মধ্য দিয়ে অর্থের উন্নতি সাধন করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

একটি ব্যবসায় প্রতিষ্ঠান গঠন ও পরিচালনার জন্য কি পরিমাণ মূলধন প্রয়োজন, মূলধন সংগ্রহের জন্য সুবিধাজনক উৎস চিহ্নিতকরণ ও উপযুক্ত সময় অর্থ সংগ্রহ করা, সংগ্রহ করা অর্থ লাভজনক খাতে বিনিয়োগ নিশ্চিত করা, অর্থের আগমন ও বহির্গমন নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থের ব্যবহার নিশ্চিত করে ব্যবসায় প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের সামগ্রিক প্রচেষ্টাকে ফিনান্স বলা হয়।

আর এই সমস্ত কার্যকলাপ সম্পাদন করে থাকে পশ্চিমবঙ্গ সরকার এর ফিনান্স ডিপার্টমেন্ট (West Bengal Finance Department) অর্থাৎ অর্থনীতি বিভাগ। কারণ এখানে অন্যান্য ডিপার্টমেন্টের মত দক্ষ ও অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা অর্থনীতি বিভাগ পরিচালনা করা হয়।

Official WebsiteClick Here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment