wbconsumers.gov.in 2022 Consumer Affairs Department of West Bengal

Consumer Affairs Department of West Bengal: খাদ্য এবং বিভিন্ন দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্রের উপর উপভোক্তাদের অধিকার এবং তাদের প্রাপ্য বুঝে নেওয়ার জন্য এই বিভাগ অথবা এই ডিপার্টমেন্ট বিশেষভাবে সহযোগিতা করে থাকে।

দেশে বুনিয়াদি উপভোক্তা আন্দোলন এর গতি ঠিক রাখার জন্য এই বিশিষ্ট ডিপার্টমেন্ট এর প্রয়োজনীয়তা অবশ্যম্ভাবী। তাছাড়া ১৯৯৭ সালের জুন মাসে এই ডিপার্টমেন্ট এর রূপ গঠন করা হয়।

WB Consumer affairs Department:

মানুষের বিপদে মানুষ কে এগিয়ে আসতে হয়, সেই কারণে যদি কেউ কোনো বিষয়ে অবগত না থাকেন তাহলে সে যে বিষয়ে জানেন আর যিনি জানেন না সহযোগিতা একান্ত প্রয়োজন। জীবনযাত্রা চলাকালীন খাদ্য, বস্ত্র এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের প্রয়োজন পড়ে মানুষের।

সে ক্ষেত্রে অনেক সময় দেখা যায় এমন কিছু জিনিসপত্র কিনতে গিয়ে আমরা সমস্যার মধ্যে দিয়ে পড়ি অথবা উপভোক্তারা সেই জিনিসটা ন্যায্য মূল্য দিয়ে কেনার পর বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়তে পারেন।

Consumer Affairs Department of West Bengal Government
Consumer Affairs Department of West Bengal Government

“জাগো গ্রাহক জাগো” এমন বিজ্ঞাপন অনেকেই হয়তো দেখেছেন। সেখানে কিন্তু একটা কথা পরিষ্কার করে বলা হয়, প্রতিটি দ্রব্যের সঠিক মূল্য এবং সেটা সঠিকভাবে তৈরি কিনা বা তার পিছনে কোন কালোবাজারি আছে কিনা, সেটাও জানা একটা গ্রাহক কিংবা উপভোক্তার অধিকার।

বিভিন্ন রকম বিজ্ঞাপনের মাধ্যমে হোক অথবা সচেতন বার্তার মাধ্যমে উপভোক্তাদের এই বিষয়ে জানানো হয়ে থাকে। তাছাড়া এমন পরিস্থিতিতে আপনাকেই  এগিয়ে আসতে হবে।

বৈধভাবে তৈরি খাদ্য দ্রব্য এবং দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় জিনিসপত্র উপভোক্তারা পেতে চান। কোন মানুষ অবৈধভাবে তৈরি জিনিসপত্র ব্যবহার করতে চান না, সেই দিকটা খেয়াল রাখে এই Consumer Affairs ডিপার্টমেন্ট।

WB Consumer Affairs Department এর কাজ:

#১) প্রথমত সঠিক মাপের এবং সঠিক মূল্য এর দ্রব্য উপভোক্তা পাচ্ছেন কিনা এবং তাতে কোন সমস্যা তৈরি হচ্ছে কিনা সেটা দেখাও কিন্তু এই ডিপার্টমেন্টের কাজ। উপভোক্তা সংরক্ষণ ২০১৯ সালে সংগঠিত।

#২) এই বিষয়ের উপর যথাযথ আইন রয়েছে। সেটা ২০১৬ সালে সংগঠিত হয়। আপনার আশে পাশের দোকানে আপনি যদি সঠিকভাবে সঠিক দ্রব্য না পান, তাহলে আপনি আইনি ব্যবস্থা নিতে পারেন, তার জন্য যোগাযোগ ব্যবস্থাও রয়েছে।

West Bengal Consumer Affairs Department Services
West Bengal Consumer Affairs Department Services

#৩) সঠিক মাপ এবং সঠিক দামের আইন ২০০৯ সালে তৈরি হয়। তাছাড়া প্যাকেট বন্দি খাবার ও দৈনন্দিন জিনিসপত্র এর উপরেও আইন রয়েছে। কোনরকম সমস্যা হলে আপনি আইনি ব্যবস্থা এবং যোগাযোগের মাধ্যমে অভিযোগ জানাতে পারেন।

#৪) আবশ্যক এবং প্রয়োজনীয় বস্তুর আইন ১৯৫৫ সালে। (অবশ্যম্ভাবী এবং অবশ্যই প্রয়োজনীয় বস্তু সঠিক মূল্য তার বিবরণ সম্বন্ধে বিশেষভাবে জানার জন্য কোন অন্য বিভাগের সাহায্য নেওয়া হয়না)।

#৫) অবৈধভাবে এবং চোর বাজারের আইন ১৯৮০ সালে।

#৬) তাছাড়া ডাইরেক্ট সেলিং অর্থাৎ প্রত্যক্ষভাবে বিক্রি করা এবং সঠিক মাপ সম্পর্কে বিক্রেতা দের প্রশিক্ষণ এরও ব্যবস্থা আছে।

#৭) তাছাড়া সব সময় উপভোক্তাদের সতর্ক করে যাওয়া হয় তাদের অধিকার বুঝে নেওয়ার জন্য।

WB Consumer Affairs Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের সম্পর্কে জানার জন্য আপনি এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটে যেতে পারেন। ওয়েবসাইটটি হল: wbconsumer.gov.in

WB Consumer Affairs Department এর ওয়েবসাইটের কাজ:

উপভোক্তা হিসেবে আপনি কি কি অধিকার পেতে পারেন, খাদ্য, বস্ত্র ও দৈনন্দিন ব্যবহৃত পণ্যের উপর সেটা জানতে পারবেন এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটের মধ্যে দিয়ে। কি কি বিষয়ে আপনাকে অবগত থাকতে হবে, অবৈধ জিনিসপত্রের বিষয়ে এবং তার পাশাপাশি বৈধ জিনিসপত্রের বিষয় সম্পর্কেও।

West Bengal Consumer Affairs Department
West Bengal Consumer Affairs Department

এমন কোন সমস্যায় যদি আপনি পরে থাকেন তখন আপনি কোথায় যোগাযোগ করবেন বা কোথায় অভিযোগ জানাতে পারবেন, সেটাও কিন্তু জানতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

তাছাড়া বড় রকমের কোন সমস্যার মধ্যে যদি আপনি জড়িয়ে পড়েন আপনার উপভোক্তার অধিকার অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য অথবা আপনার সমস্যা গুলি যোগাযোগ মাধ্যমে অভিযোগ জানাতে পারেন।

তাছাড়া পশ্চিমবঙ্গ Consumer Affairs ডিপার্টমেন্ট এর টোল ফ্রি নাম্বারেও আপনি কল করতে পারেন, নাম্বারটি হল: 18003452808, এই নাম্বারে কল করে বিনামূল্যে আপনি আপনার সমস্ত অভিযোগ জানাতে পারেন।

Consumer Affairs Department এর সম্পর্কে বেশ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী সুব্রত মুখার্জি

ঠিকানা: ক্রেতা সুরক্ষা ভবন, (খাদ্য ভবন কমপ্লেক্স এর পাশেই), 3rd floor, 11A, Mirza Galib Street, Kolkata-700087

ফোন নাম্বার: 2252 7483

ফ্যাক্স: 2252 7483

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি (Additional Charge):

শ্রীমতি রোশনী সেন, IAS

ঠিকানা: ক্রেতা সুরক্ষা ভবন, 3rd floor, 11A, Mirza Galib Street, Kolkata-700087

ফোন নাম্বার: 2252 0624

ফ্যাক্স: 2252- 0053/ 2252- 0160

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

শ্রী সমঞ্জিত সেনগুপ্ত, Joint Secretary

ঠিকানা: ক্রেতা সুরক্ষা ভবন, 3rd floor, 11A, Mirza Galib Street, Kolkata- 700087

ফোন নাম্বার: 2209 -3715 / 2252- 2304 (Extn.-137)

ফ্যাক্স: 2252-0052 /53

ইমেইল এড্রেস: [email protected]

অনেক আগে থেকেই মানুষ মানুষকে ঠকানোর কাজটি করে থাকেন, বেশি লাভের আশায়। সেই কারণে আইনত ভাবে উপভোক্তাদের অধিকার বুঝে নেওয়ার জন্য বিভিন্ন আইন তৈরি হয়েছে।

যেমন ধরুন- সঠিক মূল্যে দ্রব্য কেনাবেচা, বৈধভাবে খাদ্য, বস্তু তৈরি করা এবং বৈধভাবে সে গুলোকে বিক্রি করা। তার মধ্যে দিয়েই তৈরি হয় সামাজিক সম্প্রীতি এবং উপভোক্তাদের অধিকারও বজায় থাকে।

আপনি সঠিক দাম দিয়ে সঠিক দ্রব্য কিনলেন কিনা বা আপনার যে অধিকার আছে উপভোক্তা হিসেবে সেটা আপনি পেলেন কিনা, সেটাও একটা গুরুত্বপূর্ণ বিষয়, যেটা বিশেষভাবে সবদিক থেকেই খেয়াল রাখে এই ডিপার্টমেন্ট।

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটে গিয়ে আপনি এ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন এবং টোল ফ্রি নাম্বার তেও আপনার সমস্যার কথা জানিয়ে অভিযোগ জানাতে পারেন।

প্যাকেটজাত খাবার এর উপর লেখাগুলি পড়ে নিতে ভুলবেন না, সেখানে কিন্তু আপনি জানতে পারবেন সেই খাদ্যদ্রব্য এবং প্রয়োজনীয় জিনিসপত্রের তৈরি পদ্ধতিতে কি কি জিনিসপত্র এর ব্যবহার হয়েছে।

তার জন্য আপনাকে অবগত থাকতে হবে কোনটা বৈধভাবে তৈরি এবং কোনটা অবৈধভাবে। তারপরে আপনি আপনার সমস্যা মতো অভিযোগ জানাতে পারেন।

Official Website Click Here
Home Click Here

Leave a Comment