castcertificatewb.gov.in 2022 Backward Classes Welfare Department of West Bengal

Backward Classes Welfare Department of West Bengal: মানুষ সমাজ প্রধান, যে সমাজে বসবাস করার জন্য বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার মানুষের আছে। তবে সমাজে এমন কিছু স্তরের মানুষ রয়েছেন যারা উন্নতির সাথে সাথে এগোতে পারেননি, অনেকটাই পিছিয়ে পড়েছেন।

পশ্চিমবঙ্গ ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট:

তাই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পিছিয়ে পড়া এসব মানুষদের জন্য আলাদাভাবে দেখাশোনা ও তাদের সুযোগ-সুবিধা দেওয়ার জন্য এই ডিপার্টমেন্টকে দায়িত্ব দিয়েছে। যার কারণে সমস্ত রকম পিছিয়ে পড়া নারী – পুরুষ নির্বিশেষে তারা যেন তাদের জীবিকা নির্বাহ থেকে শুরু করে সরকারের বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পায়।

তার জন্য তাদের প্রশিক্ষণ এবং বিভিন্ন রকম শিক্ষা দানের মাধ্যমে উপযুক্ত হিসেবে গড়ে তোলা, সমাজসেবামূলক কাজ করে তাদেরকে আরো বেশী উন্নত করা, সময়ের সাথে সাথে এগিয়ে নিয়ে যাওয়াই হলো এই ডিপার্টমেন্ট এর মূল উদ্দেশ্য।

Backward Classes Welfare Department of West Bengal Government
Backward Classes Welfare Department of West Bengal Government

এই ডিপার্টমেন্ট কাজ করে সমাজ ইকোনমিক এবং কালচারাল অথবা সংস্কৃতির উন্নতি সাধনের জন্য যেখানে সিডিউল ট্রাইব, সিডিউল কাস্ট এবং ওবিসি সম্প্রদায়ের মানুষ অথবা রাজ্যবাসী অনেকটাই এগোতে পারে।

এমন অনেক মানুষ রয়েছে যে, নামটা পর্যন্ত লিখতে পারেন না, এমন সম্প্রদায়ের মানুষদের নিরক্ষর থেকে স্বাক্ষর করে তোলা এবং তাদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজ ও জীবিকা নির্বাহের পথ প্রশস্ত করে তাদেরকে স্বাবলম্বী হতে সাহায্য করা।

অন্যান্য ডিপার্টমেন্টের মত এই ডিপার্টমেন্টেও এমন অনেক অভিজ্ঞ ব্যক্তি রয়েছেন যারা এই ডিপার্টমেন্টে সমস্ত কাজ পরিচালনা করে থাকেন।

ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর কাজ:

#১) প্রথমত সাক্ষরতা অভিযান, যেখানে আজও অনেকে পড়াশোনার বিন্দুমাত্র জানেন না। তাদেরকে নিরক্ষর থেকে স্বাক্ষর করে গড়ে তোলা, প্রশিক্ষণের মাধ্যমে এবং শিক্ষা প্রকল্পের মাধ্যমে।

#২) সরকারি বিভিন্ন রকম প্রকল্প মাধ্যমে অবগত করা আর্থিক ভাবে পিছিয়ে পড়া এবং সংস্কৃতি উন্নয়নের দিক থেকে এই ডিপার্টমেন্ট বিশেষভাবে সহযোগিতা প্রদান করে।

এক কথায় বলতে গেলে পিছিয়ে পড়া মানুষদের সহযোগিতায়, তাদেরকে স্বাবলম্বী হতে সাহায্য করার জন্য এই ডিপার্টমেন্ট বিভিন্ন রকমের পন্থা অবলম্বন করে থাকেন।

#৩) তাছাড়া কাস্ট সার্টিফিকেট এর মাধ্যমে বিভিন্ন রকমের প্রকল্প ও স্কিমের উপকারিতা বেশির ভাগটাই ভোগ করতে পারেন এইসব পিছিয়ে পড়া মানুষরা।

যেমন ধরুন- সিডিউল কাস্ট সার্টিফিকেট, সিডিউল ট্রাইব সার্টিফিকেট, ওবিসি সার্টিফিকেট, এগুলো করার মাধ্যমে যেকোনো সরকারি সহযোগিতা প্রকল্প এর অগ্রাধিকার পেয়ে থাকেন।

#৪) তাছাড়া তাদের বিভিন্ন রকমের কর্মসংস্থানের ব্যবস্থা করার মাধ্যমে স্বাবলম্বী হতে সাহায্য করে এই ডিপার্টমেন্ট। তাদের মাসিক রোজগারের নিশ্চয়তা প্রদান করা হয় বিভিন্ন রকম প্রশিক্ষণের মাধ্যমে হলেও।

#৫) পিছিয়ে পড়া মানুষদের প্রশিক্ষণের মধ্যে দিয়ে সামাজিক এবং সংস্কৃতির উন্নতি সাধন করা যায়।

#৬) কোন জায়গায় ক্যাম্প তৈরি করে অথবা শিবির তৈরি করে সেখানে এই  সমস্ত মানুষদের নিয়ে প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে রোজগার, সম্পদ অথবা সম্পত্তি বাড়ানোর বিষয়ে বিশেষভাবে শেখানো হয়।

#৭) BCW ডিপার্টমেন্ট কিছু সার্ভিস এর মাধ্যমে কাস্ট সার্টিফিকেট (Caste Certificate) এবং উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ এর ব্যবস্থা করে থাকে।

পশ্চিমবঙ্গ ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর ওয়েবসাইট:

castcertificatewb.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে এই ডিপার্টমেন্টের বিভিন্ন রকমের কাজ ও এই ডিপার্টমেন্টের সম্পর্কে জানতে পারা যায় খুব সহজেই।

আপনার যা জানার প্রয়োজন সেটা এই ওয়েবসাইটে গিয়ে সার্চ করলেই জানতে পারবেন আপনার স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে।

পশ্চিমবঙ্গ ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট ওয়েবসাইট এর কাজ:

#১) যেহেতু পিছিয়ে পড়া মানুষদের জন্য এই ডিপার্টমেন্টে কাজ করে থাকে, সেই কারণে কিভাবে আপনি আপনার কাস্ট সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন সেটাও কিন্তু জানতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

West Bengal Cast Certificate Application
West Bengal Cast Certificate Application

#২) বিশেষ করে সিডিউল কাস্ট, সিডিউল ট্রাইব, এবং ওবিসি বাকওয়ার্ড ক্লাস এর জন্য বিভিন্ন রকম তথ্য পাওয়া যায়।

#৩) আজ কোন কাজের জন্য অফিস থেকে অফিসে বারবার ছোটাছুটি ঘোরাঘুরি করতে হয় না, সামান্য একটু ইনফরমেশন অথবা তথ্য জানার জন্য। সেটা আপনি ঘরে বসেই জানতে পারবেন। তার জন্য প্রয়োজন ওয়েবসাইট, তাই এই ওয়েবসাইট থেকে আপনি আপনার সমস্ত রকম প্রশ্নের উত্তর পেয়ে যেতে পারেন।

#৪) পিছিয়ে পড়া মানুষদের আর্থিক সামাজিক এবং আরো অন্যান্য দিক থেকে কিভাবে শিল্পোন্নত করা যায় সে ক্ষেত্রে কিন্তু আপনি তথ্য পেতে পারেন এই ওয়েবসাইট থেকে।

ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister of State (Independent Charge):

Sri Bulu Chik Baraik

ঠিকানা: Administrative Building, SDO বিধান নগর, 4th floor, DJ-4, Salt Lake, Sector-ll, Kolkata-91

ফোন নাম্বার: 2334 – 3603

ফ্যাক্স: 2334 – 3217

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Principal Secretary:

Sri A. Subbiah, IAS

ঠিকানা: Administrative Building SDO বিধান নগর, DJ-4, Salt Lake, Sector-ll, Kolkata-91

ফোন নাম্বার: 2337 1040

ফ্যাক্স: 2334 5082

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রীমতি অরুন্ধতী সরকার, Jt. Commissioner for reservation and ex officio Jt. Secretary

ঠিকানা: Administrative Building, SDO বিধান নগর, 4th floor, DJ-4, Salt Lake Sector-ll, Kolkata-91

ফোন নাম্বার:  2321 2134

ফ্যাক্স: 2321 2136

ইমেইল এড্রেস: [email protected] অথবা [email protected]

বিভিন্ন রকম প্রশিক্ষণ এবং সুযোগ সুবিধার মাধ্যমে আজকে বিশেষ কিছু সম্প্রদায়ের পিছিয়ে পড়া মানুষ আজ অনেক উন্নত। প্রশিক্ষণ এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অনুদান ও সহযোগিতার মাধ্যমে এবং ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট (Backward Classes Welfare Department) এর সহযোগিতায় ক্যাম্প অথবা শিবিরে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান, জীবিকা নির্বাহ, সংস্কৃতির উন্নয়ন ঘটিয়ে পিছিয়ে পড়া মানুষগুলো আজ অনেকটাই এগিয়ে।

ভবিষ্যতে হয়তো আরও বেশি উন্নত হতে চলেছে এইসব পিছিয়ে পড়া মানুষগুলো। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে আজকে তারা সমাজের উন্নয়নের পাশাপাশি নিজেদের জীবন জীবিকাও গড়ে তুলতে সক্ষম হয়েছেন।

নানা রকম সমাজসেবামূলক কাজে তারা অংশগ্রহণ করছেন নির্দ্বিধায়। সরকারি প্রকল্প, সুযোগ-সুবিধা তে তারা অংশগ্রহণ করতে পারছে ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর সহযোগিতায়।

প্রত্যেকটা ডিপার্টমেন্টের কাজ আলাদা আলাদা, সেইজন্য এক একটি বিষয়ের উপর একেকটি ডিপার্টমেন্ট ভালোভাবে খেয়াল রাখার জন্য সবদিক থেকে যেকোনো কাজ অথবা প্রকল্প সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পাদন করতে কোন রকম অসুবিধা হয় না অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের সহযোগিতায়।

পাশাপাশি তারা শিক্ষাগত যোগ্যতা এবং নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হওয়ার সাহসিকতা দেখিয়েছেন। শিক্ষার আলোয় আলোকিত হয় মানুষের জীবন। সেই দিক থেকেও এই ডিপার্টমেন্ট পিছিয়ে পড়া মানুষদের জীবনে আলো এনে দিয়েছে বলা যায়।

Official WebsiteClick Here
HomeClick Here

Leave a Comment

You cannot copy content of this page