coopwb.in 2023 Co-Operation Department of West Bengal

Co-Operation Department of West Bengal: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্য কে আরও বেশি উন্নত করার জন্য বিভিন্ন রকমের সহযোগিতাপূর্ণ কার্যকলাপ সম্পাদন করে চলেছে।

সামাজিক এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে দলবদ্ধ ভাবে একে অপরের সহযোগিতায় তৈরি হয়েছে বিভিন্ন গোষ্ঠী এবং সম্পন্ন হচ্ছে বিভিন্ন কাজ।

ওয়েস্টবেঙ্গল কো-অপারেশন ডিপার্টমেন্ট:

প্রাকৃতিক ভাবে এবং সামাজিক উন্নতি সাধনের জন্য ছোট এবং মাঝারি ফার্মার অথবা চাষীরা ও মহিলারা হাতের কাজের কেরামতিতে দলবদ্ধভাবে বিভিন্ন হ্যান্ড ক্রাফট ও কারুকার্য জনিত জিনিসপত্র তৈরি করতে অগ্রসর হয়।

ক্ষুদ্র শিল্প কে গুরুত্ব দিয়ে রাজ্যে ছোট ছোট কুটির শিল্প গড়ে উঠেছে। যেখানে গ্রামের মহিলারা দলবদ্ধভাবে একে অপরের সহযোগিতায় অল্প খরচে বিভিন্ন রকমের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র তৈরি করে থাকেন।

আবার দেখা যায়, ফেলে দেওয়া জিনিস পত্র দিয়েও তৈরি হচ্ছে বিভিন্ন রকমের প্রয়োজনীয় জিনিসপত্র। তাকে ঘিরেই তৈরি হয়েছে কুটির শিল্প। এসবের মধ্য দিয়ে প্রকৃতির যেমন উপকার হয় তেমনি সমাজকল্যাণমূলক কাজও সম্পন্ন হয়।

Co-Operation Department of West Bengal
Co-Operation Department of West Bengal

এসবের মাধ্যমে অনেকে নিজেদের জীবিকা নির্বাহের পথ খুঁজে পান। এইসব ছোট ছোট উদ্যোগ এবং সহযোগিতামূলক কাজে এই ডিপার্টমেন্ট বিশেষ ভাবে সহযোগিতা করে।

আজকাল আবার কচুরিপানা, পাট, শাল পাতা, নারকেল গাছের বিভিন্ন অংশ দিয়ে ছোট ছোট শিল্প গড়ে উঠেছে।

যে শিল্প গুলিতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনুদান, উৎসাহ এবং সহযোগিতার মধ্যে দিয়ে সে গুলোকে আরো আগে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্যান্য ডিপার্টমেন্টের মত এই ডিপার্টমেন্টে বিশিষ্ট ব্যক্তিগণ সমস্ত দিক পরিচালনা করে থাকেন।

বিশেষ করে গ্রামের মহিলাদের স্বনির্ভর করে গড়ে তোলার জন্য এই ছোট ছোট শিল্পকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে কো-অপারেশন ডিপার্টমেন্ট (Co-Operation Department)। সম্পূর্ণ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এই ডিপার্টমেন্ট।

WB Co-Operation Department এর কাজ:

#১) প্রথমতো এই ডিপার্টমেন্টের কাজ হলো সামাজিক ও প্রাকৃতিক উন্নয়ন সাধন এর জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই ডিপার্টমেন্ট কে দায়িত্ব দিয়েছে।

#২) পরিকল্পনা মাফিক কো অপারেশন ডেভেলপমেন্ট, শ্রমিক নিযুক্ত হন এবং তার মধ্যে দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে।

Working Process of Co-Operation Department of West Bengal
Working Process of Co-Operation Department of West Bengal

#৩) আজকের দিনে দাঁড়িয়ে এই সমস্ত ছোট ছোট শিল্পে উৎপন্ন দ্রব্য বিদেশেও রপ্তানি হয় তা থেকে লাভবান হতে পারে ক্ষুদ্র শিল্পীরা। সে ক্ষেত্রে সহযোগিতা করছে এই ডিপার্টমেন্ট যেমন ধরুন এমপ্লয়ি অথবা কর্মী নিয়োগ করে তাদের রোজগারের রাস্তা অথবা কর্মসংস্থানের পথ প্রশস্ত করা।

#৪) এই চিন্তা ধারাকে আরো বেশি উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য এবং নতুন রূপ দেওয়ার জন্য সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করে থাকে এই কো-অপারেশন ডিপার্টমেন্ট।

#৫) আরো দক্ষতা এবং ভালো সরকারি সহযোগিতা ও প্রশিক্ষণের মাধ্যমে এই বিষয়টাকে ভবিষ্যতে আরও উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাওয়া।

#৬) আর্থিকভাবে স্বচ্ছল হওয়ার জন্য এই ডিপার্টমেন্ট বিশেষভাবে সহযোগিতা করে থাকে।

এমন সব ছোট ছোট কাজ একত্রিত ভাবে একে অপরের সহযোগিতা করে অনেকে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকেন। সে ক্ষেত্রে সম্পূর্ণরূপে ভর্তুকি ও অন্যান্য সহযোগিতা করে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

WB Co-Operation Department এর ওয়েবসাইট:

www.coopwb.in, coopwb.in এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি এই সমস্ত সহযোগিতামূলক কাজকর্মের বিষয়ে বিশদে জানতে পারবেন।

আপনি যদি এই কাজে আগ্রহী হয়ে থাকেন তার সমস্ত রকম তথ্য আপনি পেয়ে যেতে পারেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

WB Co-Operation Department এর ওয়েবসাইটের কাজ:

যেমন ধরুন কি কি সহযোগিতামূলক কাজকর্ম এর ক্ষেত্রে সরকার থেকে সহযোগিতা পাওয়া যায় সে বিষয়ে বিশদ জানতে পারবেন আপনি।

Co-Operation Department of West Bengal Government
Co-Operation Department of West Bengal Government

তাছাড়া এসব ছোট ছোট সহযোগিতামূলক ক্ষুদ্র শিল্প আপনি যদি অংশগ্রহণ করতে চান বা দল গঠন করতে চান সে ক্ষেত্রেও কিভাবে কি করবেন সে বিষয়ে সমস্ত তথ্য পেয়ে যাবেন পশ্চিমবঙ্গ co-operation ডিপার্টমেন্টের ওয়েবসাইটের মধ্যে দিয়ে।

সরকারের থেকে ভর্তুকি সহযোগিতা উদ্যোগ প্রশিক্ষণ সবকিছু পাওয়ার জন্য ঘরে বসে অনলাইনে স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ওয়েবসাইটের মধ্যে দিয়ে সমস্ত তথ্য জানতে পারবেন ঘরে বসেই।

এক্সপার্টদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন রকম ক্যাম্প অথবা শিবির তৈরি করে রোজগারের রাস্তা প্রশস্ত করার জন্য প্রশিক্ষণ দেয়া হয় এই বিষয়ে।

WB Co-Operation Department এর বিষয়ে বেশ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী অরূপ রায়

ঠিকানা: New Secretariat building, Block-C, 3rd floor, 1, কিরণ সংকর রায় রোড, Kolkata-700001

ফোন নাম্বার: 2214 – 4001

ফ্যাক্স: 2214 – 3441

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি:

Dr. M.V. Rao, IAS

ঠিকানা: New Secretariat building, Block-A, 4th floor, 1 কিরণ সংকর রায় রোড, Kolkata- 700001

ফোন নাম্বার: 2214 – 3488

ফ্যাক্স: 2214 – 3776

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

NA

Co-operation Deptt.

ঠিকানা: New Secretariat building, Block-A, 4th floor, 1, কিরণ সংকর রায় রোড, Kolkata-700001

ফোন নাম্বার: 2262 – 7030

ফ্যাক্স: 2214 – 3776

ইমেইল এড্রেস: [email protected]

কো – অপারেশন অর্থাৎ সহযোগিতা পূর্ণ কার্যকলাপ, যেখানে একে অপরের সহযোগিতায় গড়ে ওঠে একটি সুন্দর প্রাকৃতিক ও সামাজিক সমন্বয়ে তৈরি শিল্প।

প্রাকৃতিক উপাদানে তৈরি করা হয় এবং তা হস্ত শিল্পের মাধ্যমে হাতে তৈরি জিনিসপত্র রাজ্য থেকে দেশ, দেশ থেকে বিদেশে রপ্তানির মাধ্যমে রোজগারের রাস্তা পাওয়া যায়। আর এই বিষয়ে উৎসাহ প্রদান থেকে সহযোগিতা করে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ছোট ছোট বিষয় অনেক বড় ভূমিকা পালন করে কখনো কখনো।

তবে সামাজিক ঐতিহ্য বজায় রেখে আজও ইন্টারনেটের দুনিয়ায় এই সমস্ত সহযোগিতাপূর্ণ কার্যকলাপ রমরমিয়ে চলছে। গ্রামের অসহায় এবং পিছিয়ে পড়া মানুষ এই সমস্ত সহযোগিতাপূর্ণ কাজের মধ্যে দিয়ে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকেন।

হাতে তৈরি, কোনরকম টেকনোলজির ব্যবহার না করেই প্রশিক্ষণের মাধ্যমে বিড়ি বাঁধা, বাঁশের ঝুড়ি তৈরি, বিভিন্ন রকমের হস্তশিল্প, শালপাতার প্রয়োজনীয় জিনিসপত্র, কচুরিপানা, দিয়ে নিত্য প্রয়োজনীয় জিনিস, আরো অন্যান্য জিনিসপত্র একে অপরের সহযোগিতায় তৈরি করে দেশে, রাজ্যে এবং দেশের বাইরে রপ্তানি করে আজকে স্বনির্ভর হয়েছেন অনেক মানুষ।

আর এই সমস্ত কাজে পশ্চিমবঙ্গ কো-অপারেশন ডিপার্টমেন্ট (Co-Operation Department of West Bengal) বিশেষ ভূমিকা পালন করে থাকে। দিন বদলের সাথে সাথে বিভিন্ন রকমের ভর্তুকি, প্রশিক্ষণ এবং নিত্য নতুন প্রাকৃতিক জিনিস দিয়ে তৈরি জিনিসপত্র সামাজিক ও প্রাকৃতিক সমন্বয়ে মিলেমিশে একাকার হয়ে গেছে।

Official Website Click Here
Home Click Here

Leave a Comment