দুর্বলতা কাটিয়ে রোগবর্ধক বাড়ায় এই খাবার গুলি – Foods that Boost Your Immunity

শারীরিক দূর্বলতা খুবই সাধারণ একটি লক্ষণ, অন্তত আমাদের ধারণা তাই। শরীর দূর্বল লাগে মূলত শরীরে শক্তি যোগায় এমন খাদ্যের অভাব। শরীরে পুষ্টির অভাব হলে, অতিরিক্ত দুঃশ্চিন্তা, অতিরিক্ত কায়িক পরিশ্রম, অতিরিক্ত ঘুম, আরামদায়ক বিছানা না পাওয়া ইত্যাদি কারণে শরীর দূর্বল লাগতে পারে।

শরীর দূর্বল লাগা অনেক সময় বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে চিহ্নিত করা হয়। অনেক স্বাস্থ্যবান মানুষ শারীরিক দূর্বলতায় ভুগতে পারেন, আবার অনেক রোগা স্বাস্থ্যের মানুষও শারীরিকভাবে সুস্থ এবং দূর্বল নাও হতে পারেন।

Foods that Boost Immunity and Eliminate the Weakness
Foods that Boost Immunity and Eliminate the Weakness Bangla Guide

কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শারীরিক দূর্বলতা কাটিয়ে উঠতে পারবেন সহজেই। এরজন্য শুধু নিয়মিত খাবারগুলো খেতে হবে। এগুলো যে আমাদের সাধ্যের বাইরে,দুষ্প্রাপ্য বা অনেক দামী তা নয়, বরং এগুলো আমাদের সাধ্যের মধ্যেই কেনা যাবে, এবং হাতের নাগালেই পাওয়া যাবে৷

সুপ্রিয় পাঠক, আমাদের আজকের আয়োজন সাজানো হয়েছে এমন কিছু খাবারের তালিকা নিয়ে যেগুলো দূর্বলতা কাটাতে খুবই কার্যকর। চলুন জেনে নেওয়া যাক, খাবারগুলো কি কি!

দূর্বলতা কাটাতে যে খাবারগুলো খুবই কার্যকর

 

১. ডিম

ডিম আমাদের কাছে খুবই প্রিয় একটি খাবার। সব বেলার খাবারেই ডিম খাওতা যায়, এর দামও সাধ্যের মধ্যেই, যেকোন স্থানেই ডিম কিনতে পাওয়া যায়। ডিমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ডি, প্রোটিন, আয়রন, ভিটামিন এ, এবং অন্যান্য খাদ্য উপাদান।

যা শরীরের ঘাটতি দূর করে এবং শরীরের দূর্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করে। দূর্বলতা দ্রুত কাটাতে চাইলে প্রতিদিন ২ টা করে ডিম খেতে পারেন।

 

২. বাদাম

যেকোন ধরনের বাদামেই প্রচুর পরিমাণ ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে খুব দ্রুত গঠন করে, এবং শরীরের ঘাটতি পূরণ করে।

একমুঠো বাদামে ১৬০ ক্যালরি থাকে, যা খেলে শক্তি বৃদ্ধি পাবে, দূর্বলতা খুব দ্রুত দূর হবে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভেজানো অথবা ভাজা বাদাম খেতে পারেন। ক্ষুধা পেলেই বাদাম খাওয়ার অভ্যাস করুন।

 

৩. দুধ

সুষম খাবারের মধ্যে দুধ সব খাদ্য উপাদানে ভরপুর। দুধে প্রচুর প্রোটিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম ও আয়রনে ভরপুর। প্রতিদিন একগ্লাস দুধে এক চামচ মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন।

এটা শরীরের দূর্বলতা খুব দ্রুত দূর করে। এছাড়া শরীর গঠনে, হাড় ও পেশী মজবুত করতে সাহায্য করে।

 

৪. কলা

কলা খুব দ্রুত শরীরে শক্তি যোগান দেয়। কলা খুবই সহজলভ্য একটি ফল, এবং সেই সাথে সুস্বাদু।

শারীরিক দূর্বলতা কমাতে প্রতিদিন ৪-৫ টি কলা খান। এটা শরীরে শক্তি যোগাবে এবং দূর্বলতা কমাবে।

 

৫. মাংস

মাংস প্রোটিন ও ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর খুবই সমৃদ্ধ উৎস। তবে অতিরিক্ত প্রোটিন গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু এরপরও স্বাস্থ্যবিধি মেনে কম তেল ও মশলা দিয়ে রান্না করা মাংস, অথবা মুরগীর স্যুপ, মুরগীর ঝোল এগুলো খেতে পারেন।

মুরগীর মাংস রোজ শাকসবজীর পাশাপাশি খেতে পারেন। মাংস খুব দ্রুত শারীরিক দূর্বলতা দূর করবে।

 

৬. দুগ্ধজাতীয় খাবার

দুগ্ধজাতীয় খাবারে রয়েছে প্রচুর গ্লুকোজ, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম ইত্যাদি রয়েছে যা দ্রুত শক্তি ফিরিয়ে দেয়। প্রতিদিন কোন না কোন দুগ্ধজাত খাবার গ্রহণ করুন। যেমন দই, মিষ্টি, পনির বা ছানা।

 

৭. শাকসবজী ও ফল

প্রতিদিনের খাদ্য তালিকায় সবরকমের শাকসবজী ও ফল রাখুন। কারণ সবজীতে রয়েছে ভিটামিন এ, আয়রন, এবং অন্যান্য খাদ্য উপাদান, ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন ই, এবং গ্লুকোজ যা শরীরের ঘাটতি দূর করে এবং শরীরের দূর্বলতাও দূর করে।

 

৮. জল ও পানীয়

জলের অভাবেও শরীর দূর্বল হয়, রক্তের ঘাটতি দেখা দেয়। তাই পর্যাপ্ত জল পান করুন। প্রতিদিন অন্তত ৮-৯ গ্লাস জল অবশ্যই পান করুন।

এছাড়া ফলের জুস, লসসি, বোরহানী, ফালুদা, স্যালাইন এইসকল পানীয় পান করুন। এগুলো শরীরে চিনির পরিমাণ ঠিক রাখবে এবং দূর্বলাতা কাটাতে সাহায্য করবে।

 

উপসংহার

শরীর দূর্বল অনেক কারণেই হতে পারে, তবে সবচেয়ে বড় কারণ হচ্ছে নিয়মিত পুষ্টিকর খাদ্য গ্রহন না করা। শরীরে প্রতিদিন যেসব খাদ্য উপাদান প্রয়োজন তা যদি গ্রহণ না করেন, যেকোন এক বা দুই ধরনের খাদ্য বেশী গ্রহণ করেন তাহলে শরীরের ওজন হয়ত ঠিক থাকবে কিন্তু দূর্বলতা দূর হবেনা।

আপনি স্বাস্থ্যবান হলেও শারীরিকভাবে দূর্বল থেকে যাবেন। তাই নিয়মিত শক্তিবৃদ্ধিকারী খাবারগুলো গ্রহণ করুন। শারীরিক দূর্বলতা কাটিয়ে উঠুন।

আশা করি আজকের পোস্টটি থেকে শারীরিক দূর্বলতা কাটাতে কোন কোন খাবার খাওয়া উচিত তা সম্পর্কে জানতে পেরেছেন। এ বিষয়ে বিস্তারিত জানার অথবা কোন মতামত দেওয়ার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আমরা আপনার মতামত গুরুত্বসহকারে নিয়ে অবশ্যই দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।

About Team Bangla Bhumi

বাংলা ভূমি টিম, আপনাদের জন্য নিয়ে আসছে এমন এমন কাজের তথ্য যা আপনাদের জীবনে ফেলতে পারে ইতিবাচক প্রভাব। নতুন সময়ের সাথে নতুন তথ্য দিয়ে আপনাদের জীবনে এগিয়ে যেতে সাহায্য করে থাকে। আমাদের ভালোবাসা দিয়ে ও সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *