খাবারের পর এইগুলি খাওয়া উচিত নয় – Don’t Eat This Foods After a Full Meal

Don’t Eat This Foods After a Full Meal Bangla Guide: প্রতিটি খাবারের খাদ্য উপাদান আলাদা। কিছু কিছু খাবার রয়েছে যাতে বিদ্যমান খাদ্য উপাদানের সাথে অন্য খাবারের খাদ্য উপাদান মিলে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে।

এজন্য কিছু খাবারের পর কিছু খাবার খাওয়া পরিহার করতে হবে। কারণ প্রায়শই মানুষ খাদ্যের বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়ে, অনেক সময় মৃত্যুর ঘটনাও ঘটে থাকে।

এগুলো ঘটে থাকে সঠিক জ্ঞানের অভাবে, অনেকেই জানেন না যে, কোন খাবারের পর কোন খাবার খাওয়া উচিত নয়।

যেমন আমরা প্রায় সবাই ই জানি যে, আনারস খাওয়ার পর দুধ খেতে নেই। এতে বিষক্রিয়া হয়। কিন্তু সকল খাদ্যের বিষয়ে আমাদের ধারণা নাও থাকতে পারে।

Don't Eat This Foods After a Full Meal Bangla Guide
Don’t Eat This Foods After a Full Meal Bangla Guide

আর এজন্যই আমাদের আজকের প্রয়াস, আজকের লেখায় আমরা চেষ্টা করব এমন কিছু তথ্য জানাতে যে কোন খাবারের পর কোন খাবার খাওয়া উচিত নয়। চলুন প্রিয় পাঠক দেরী না করে আলোচনা শুরু করা যাক।

 

কোন খাবারের পর কোন খাবার খাওয়া উচিত নয়:

 

১. ভাজাপোড়ার পর আইসক্রিম

আমরা এই কাজটি প্রায়ই করে থাকি, বাইরে গেলেই চপ, চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই, কাটলেটের পর আইসক্রিম খাই।

এটা হজমের জন্য খুবই ক্ষতিকর। এ থেকে খাদ্যে বিষক্রিয়া হয়, এবং পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই ভাজাপোড়ার পর আইসক্রিম খাওয়া এড়িয়ে চলুন।

 

২. মাছ-মাংস ও ডিম

মাছ-মাংস ও ডিম তিনটিই প্রোটিনের ভাল উৎস। আর তিনটিই যদি একসাথে খাওয়া হয়, তাহলে হজমের সমস্যা দেখা দেয়।

ফলে খাদ্যে বিক্রিয়া দেখা দেওয়ায় পেটের সমস্যা হতে পারে। প্রতি বেলার খাবারে তিনটির মধ্যে যেকোন একটি রাখা ভাল।

 

৩. পেয়ারা ও কলা

কলা এবং পেয়ারা কখনোই একসাথে খাওয়া ঠিক নয়। দুইটি একসাথে খেলে পেটে গ্যাস ও পেটের সমস্যা দেখা দিতে পারে।

 

৪. ফল ও সবজী

ফলের পর সবজী অথবা সবজীর পর ফল খাওয়া উচিত নয়। সবজী সহজে হজম হয়, কিন্তু ফলে থাকা সুগারের জন্য ফল সহজে হজম হতে চায়না।

এজন্য ফল ও সবজী একসাথে বিক্রিয়া করে হজমের ব্যাঘাত ঘটাতে পারে।

 

৫. খাবারের পর চা বা কফি

ভারী খাবার গ্রহণের পরপরই চা বা কফি খাওয়া ঠিক নয়। চায়ে রয়েছে ট্যানিন যা খাদ্য থেকে পুষ্টি শরীরে শোষিত হতে বাধার সৃষ্টি করে। এজন্য ভারী খাবারের পরপরই চা খাবেন না।

 

৬. কমলা ও গাজর

কমলা ও গাজর দুইটাতেই এসিড আছে। তাই দুইটি ফল একসাথে খেলে দুইটা এসিড বিক্রিয়া করে হজমে অসুবিধার সৃষ্টি করে, এমনকি কিডনির জন্যও এটা ক্ষতিকর।

 

৭. খাবারের পর ফল নয়

ভরা পেটে বা ভারী খাবারের পর ফল খেলে ফলের পুষ্টি শরীরে কোন কাজ করতে পারে না। তাই ফল মোটামুটি খালি পেটেই খাওয়া উচিত।

অথবা সামান্য কিছু খেয়ে ফল খাওয়া উচিত। এতে করে ফলের পুষ্টি শরীরে সঠিকভাবে শোষিত হবে।

৮. কলা ও পুডিং

কলা খাওয়ার পরই পুডিং খাওয়া উচিত নয়। এই দুই খাবারে থাকা খাদ্য উপাদান পরস্পরের মাঝে বিক্রিয়া করে টক্সিন উৎপাদন করে যা শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর এবং বিষাক্ত। তাই এই দুটি খাবার একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন।

 

৯. চা ও দই

চায়ের পরে দই অথবা দইয়ের পরে চা খাবেন না। এটা হজমে বাধা সৃষ্টি করে পেটের গোলযোগ বাড়িয়ে দিতে পারে।

কারণ দুইটি খাদ্যেই রয়েছে এসিড, যা শরীরের হজম প্রক্রিয়াকে বিঘ্নিত করে।

 

উপসংহার

খাদ্য আমাদের শরীর গঠন করে, শরীরে পুষ্টি জোগায়, শরীরকে কর্মক্ষম করে তোলে।

কিন্ত আমরা যদি না জানি যে, কোন খাদ্য উপাদানের সাথে কোন খাদ্য উপাদান মিশে আমাদের শরীরের ক্ষতি হতে পারে তাহলে আমাদের উপকারের বদলে উল্টা ক্ষতিই হবে।

কারণ খাদ্য যদি বিষক্রিয়া সৃষ্টি করে তা আমাদের দেহের কার্যক্ষমতা নষ্ট করে দেবে এবং শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত করবে। তাই কোন খাদ্যের পর কোন খাদ্য গ্রহণ করা উচিত নয়, এ বিষয়ে আমাদের ধারণা থাকা উচিত।

এই পোস্টটিতে সকল খাদ্যের বিষয়ে ধারণা দেওয়া সম্ভব না হলেও বেশিরভাগ সময়ে আমরা যেসব খাদ্য খেয়ে ভুল করি সেগুলো উল্লেখ করার চেষ্টা করা হয়েছে। আশা করি, এই তথ্যগুলি দৈনন্দিন জীবনে অবশ্যই আপনাদের কাজে আসবে, এবং সুস্থ থাকতে সাহায্য করবে।

এ বিষয়ে বিস্তারিত জানার অথবা কোন মতামত দেওয়ার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার মতামত গুরুত্বসহকারে নিয়ে অবশ্যই দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।

Leave a Comment