Credit Score কি ? কিভাবে Credit Score আপনার লোন ও Credit Card নির্ধারণ করে

যখনই আমরা Loan বা Credit Card-এর জন্য ব্যাংকে আবেদন করি প্রায় আমাদের আবেদন এই কারণে Reject হয়ে যায় কারণ আমাদের Credit Score ভালো নেই।

তখন বার বার মনে আসে এই Credit Score কি ? আর কতই বা Credit Score থাকলে Loan বা Credit Card পাওয়া যাবে ? এই সমস্ত প্রশ্নের উত্তর আর Credit Score সম্পর্কে সবকিছু এখানে পেয়ে যাবেন।

সবার আগে এটা আপনাকে জানতে হবে যে Credit Score কি আর কত Credit Score থাকলে আপনি আপনার দরকারের অনুসারে Loan বা Credit Card পাবেন। এর পর আপনাকে জানানো হবে যে Free তে Credit Score চেক কিভাবে করবেন।

Credit Score কি ?

ব্যাংকের থেকে নেওয়া কোনো রকম লোনের বা ক্রেডিট কার্ডের টাকা পয়সার লেনদেন কে দেখে আপনার Credit Score বানানো হয়।

এর মধ্যে আপনি আপনার লোন নিয়মমত জমা করছেন কি না, EMI ঠিকমত দিচ্ছেন কি না, দেরি করে পেমেন্ট করছেন কি না এই সমস্ত কিছু মিলিয়ে একটা এভারেজ সংখ্যা বেরিয়ে আসে তাকেই Credit Score বলে। যার Credit Score যত ভালো হবে তার Credit Card না Loan চান্স সব থেকে বেশি।

এখানে Credit Score এর দরকার হয় কেন ? 

কারণ যখন ব্যাঙ্ক কাউকে Credit Card বা Loan দেয় তখন সে যাচাই করে যে যাকে দেওয়া হচ্ছে তার ব্যাংকের সাথে লেনদেন কেমন আর এতে ব্যাংকের টাকা ডুবে যাবার Risk কতটা,

সে কারণেই Credit Score চেক করা হয় যার যত ভালো Credit Score থাকবে তার Risk তত কম আর ব্যাঙ্ক তার ওপর ভরসা করতে পারবে।

তাহলে কত Credit Score থাকা ভালো ? 

মূলত Credit Score, 300 থেকে 900 পর্যন্ত অংকের মধ্যে মাপা হয় যার মধ্যে 900 দুর্দান্ত Credit Score শ্রেণীর মধ্যে পরে। একজন ব্যক্তির Credit Score 5 ভাগে যাচাই করা হয় –


1. NOT APPLICABLE : এর অনুসারে কোনো রকম কোনো রকম Credit বা Payment History নেয়। যদি আপনি ব্যাঙ্ক কোনো রকম লোন বা ক্রেডিট না নিয়ে থাকেন সে ক্ষেত্রে Credit Score থাকবে না।

Credit Score-এর জন্য ব্যাঙ্ক থেকে কোনো রকম Credit নিতে হবে (উদাহরন : সাধারণত অনলাইন শপিং ওয়েবসাইটে Debit Card – ATM দিয়ে EMI তে জিনিসপত্র বিক্রি হয় সেখান থেকে কিছু EMI তে কিনলে Credit Score শুরু হয়ে যাবে)।

2. 300 – 549 : এই Credit Score সবথেকে নিচু শ্রেণীতে রাখা হয়েছে যেখানে ব্যক্তি লোনের EMI বা Credit Card-এর বিল টাইমে চুকাতে পারে না বা অনেক দেরি করে পেমেন্ট করে।

এই Credit Score দের লোন বা ক্রেডিট কার্ড পাওয়া খুবই কষ্টের একধরণের না ভেবে নেওয়া ঠিক। এই Credit Score দের ব্যাঙ্ক Very High-Risk হিসাবে দেখে।

3. 550 – 649 : এই Credit Score ঠিক-ঠাক শ্রেণীর মধ্যে ধরা হয়, যেখানে ব্যক্তি কে সময় মতো EMI দেবার জন্য হয়রানি হতে হয়ে কখনো কখনো দেরি করে পেমেন্ট হয়, এই Credit Score-এ Credit Card বা Loan পাবার সম্ভবনা খুব কম থাকে।

এই Credit Score দের ব্যাঙ্ক High-Risk হিসাবে দেখে।

Credit Score Risk Label


4. 650 – 749 : হাঁ এই Credit Score মানে হলো যে আপনি সঠিক জায়গায় আছে আর এটিকে ভালো Credit Score এর শ্রেণীর মধ্যে রাখা হয়েছে।

এখানে আপনি Credit Card বা Loan পাবার যোগ্যতা রাখেন কিন্তু এখানে ব্যাঙ্ক একটা লিমিটের মধ্যেই আপনাকে রাখে, মানে বেশি টাকার লোন বা সুধে কিছু কম এই ধরণের কথা বলতে পারবেন না। এই Credit Score দের ব্যাঙ্ক Low-Risk হিসাবে দেখে।

5. 750 – 900 : এই Credit Score দুর্দান্ত শ্রেণীর মধ্যে রাখা হয়েছে যেখানে আপনার মধ্যে ওই শক্তি থাকে যেখানে আপনি ব্যাংকের সাথে লোন বা সুদ সংক্রান্ত জিনিস নিয়ে দর দাম করতে পারেন।

এখানে ব্যাঙ্ক আপনার আবেদন ছাড়াই আপনাকে বিভিন্ন Loan বা Credit Card-এর অফার দেবে যা প্রথম থেকে Approved থাকবে ।

Credit Score কিভাবে ভালো করবেন ?

ব্যাংকের অনুসারে Credit Score ভালো রাখার মূল মন্ত্র হলো সময়ে সময়ে লোনের EMI পেমেন্ট করা ও শেষ তারিখের আগে Credit Card-এর বিল পেমেন্ট করে দেওয়া।

যতটা আপনার সামর্থ ততটাই Loan নেওয়া প্রয়োজন যার ফলে সময়ে সময়ে EMI মিটিয়ে দেওয়া যাবে এবং Credit Score দুর্দান্ত হয়ে থাকবে। Credit Card-এর ব্যবহার খুব জরুরি হলেই করা দরকার বেশিরভাগ সময়ে দেখা গেছে যে Credit Card-এর জন্য Credit Score অনেক কম হয়ে গেছে।

Free তে Credit Score চেক কিভাবে করবেন ?

এখানে ব্যাপারটা হলো যে আমরা কিভাবে আমাদের Credit Score চেক করবেন ?  আপনারা অনলাইন Free তে নিজের Credit Score চেক করে নিতে পারেন।

নিচে কয়েকটি Free Credit Score Checking ওয়েবসাইট দেওয়া আছে যেখানে আপনার নাম, মোবাইল নাম্বার দিয়ে সহজেই Credit Score চেক করে নিতে পারেন।

Paisa Bazaar
Bank Bazaar
Bajaj Finserv Markets

এই ওয়েবসাইটের মাধ্যমে Credit Score ২-৫ মিনিটের মধ্যেই জানতে পেরে যাবেন। Credit Score যাচাই করার পর Loan বা Credit Card-এর জন্য আবেদন করা উচিত যখন Credit Score ভালো থাকবে।

Leave a Comment