সস্তায় জমি কেনার দারুন কিছু টিপস

0
(0)

ভারতের জমির দাম দিন বেড়েই চলেছে। বিশেষ করে গত কয়েক দশকে ভারতের প্রায় সব রাজ্যেই জমির মূল্য কয়েকগুন বেড়েছে। এভাবে জমি দাম বেড়ে যাওয়ায় আমাদের অনেকের জমি কেনার ইচ্ছা থাকলেও অত্যাধিক দামের জন্য আমরা জমি কেনায় সাহস পাই না।

 

তাই আমরা অনেকেই জানতে চাই কোথায় সস্তায় জমি কেনা যায়। সস্তায় জমি কেনার তথ্য না জানায় আমরা অনেক সময় সামর্থ্য থাকার পরেও জমি কিনতে পারি না। এজন্য আমাদের জানা দরকার যে, কিভাবে সস্তায় জমি কেনা যায়। এ সকল তথ্য জানা থাকলে আমরা খুব সহজেই সস্তায় জমি কিনতে পারবো। তাই আমাদের সবারই সস্তায় জমি কেনার কিছু টিপস জানা দরকার। 

 

আমাদের সাইটে নিয়মিতভাবে আমরা জমি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে সস্তায় জমি কেনার কিছু টিপস নিয়ে আলোচনা করবো। আসুন দেখে নিই কিভাবে সস্তায় জমি কেনা যায়। 

 

সস্তায় জমি কেনার কিছু টিপস 

নিচে আমরা সস্তায় জমি কেনার জন্য কিছু টিপস  নিয়ে আলোচনা করবো। যা আপনাদের জন্য উপকারে আসবে। 

 

সস্তায় নিচু বা গভীর জমি কেনা 

সাধারণত নিচু বা গভীর জমির দাম কম থাকে। আপনি যদি জমির অবস্থান দেখে ভালো জায়গায় কিনতে পারেন, তাহলে জমিটি তুলনামূলক সস্তা দামেই কিনতে পারেন। 

 

আমরা যদি দেখেশুনে নিচু ও গভীর জমি কিনে সেখানে মাটি ভরাট করে নিতে পারি, তাহলে সেই জমিতে অনায়াসেই ভালো কোন স্থাপনা করে আবাসিক বা বানিজ্যিকভাবে ব্যবহার করা যায়। এভাবে সস্তায় জমি কিনেও লাভবান হবার সুযোগ আছে। এই টিসপ ব্যবহার করে আপনি সস্তায় জমি কিনতে পারেন ।

 

ভবিষ্যত রেলস্টেশন বা বিশ্ববিদ্যালয়ের আশেপাশে

অনেক সময় নতুন রেলস্টেশন, বিশ্ববিদ্যালয় বা শিল্পাঞ্চল শহর থেকে দূরে তৈরি করা হয়। তখন প্রথম দিকে ঐ সকল এলাকায় জমির দাম কম থাকে। কিছু কিছুদিন পরই নতুন স্থাপনা, শিল্পাঞ্চল, বিশ্ববিদ্যালয় প্রভৃতি চালু হয়ে গেলে সেখানে আবাসিক ও বানিজ্যিক নানা সুবিধা চালু হয়, সেই সাথে জমির মূল্য ও বাড়তে থাকে। তাই নতুন নির্মানাধীন কোন শিল্পাঞ্চলের পাশেই সস্তায় জমি কিনা একটি বুদ্ধিমানের কাজ। এভাবে সস্তায় জমি কিনেও লাভবান হবার সুযোগ আছে। 

 

কৃষি জমিকে বানিজ্যিক জমিতে রুপান্তর করা। 

সাধারণত কৃষি জমি সস্তায় পাওয়া যায়, আর আবাসিক জমির দাম বেশী হয়। আপনি কৃষি জমি খুজলেই সস্তায় পেতে পারেন। সস্তায় কৃষি জমি কিনে সেখানে ভরাট করে আবাসিক জমিতে রুপান্তর করতে পারেন। এভাবে জমির ব্যবহারের শ্রেনী পরিবর্তন করে আপনি জমি মূল্য অনেকটা বাড়িয়ে নিতে পারেন। 

 

ছোট ছোট কয়েকটি জমি কিনে বড় আকার দেয়া। 

অনেক সময় কিছু কিছু মালিকের ছোট ছোট জমি থাকে। তা দিয়ে ঐ মালিক তেমন কিছু করতে পারেন না। তখন ঐ সকল জমি কয়েকজনের কাছ থেকে কিনলে তুলনামূলক সস্তায় পাওয়া যায়। এভাবে ছোট ছোট জমি সস্তায় কিনে নিজের একক বড় সম্পত্তিতে রুপান্তরিত করা যায়। এতে করে আপনি অল্প খরচেই বেশি জমির মালিক হয়ে পরে সেটা আবার বেশি দামে বিক্রি করতে পারবেন।

বৈদ্যুতিক লাইনের নিচের জমি 

বৈদ্যুতিক লাইনের নিচের জমিতে কোন স্থাপনা করা যায় না। তাই সেখানকার জমির দাম কম হয়ে থাকে। আপনি ঐ জমি সস্তায় কিনে সেখানে কৃষিকাজ বা মাছের চাষ করতে পারেন। এভাবে আপনি সস্তায় জমি কিনেও ভালো লাভবান হবার সুযোগ আছে। 

 

পতিত জমি সস্তায় কিনে নেয়া

অনেক সময় পতিত অকৃষি জমি থাকে যা সস্তায় বিক্রি হয়। সে সকল জমি সস্তায় কিনে সংস্কার করে মাটি ফেলে সেখানে কৃষিকাজ করা যায় অথবা বানিজ্যিক স্থাপনা তৈরি করে অধিক মুনাফা করা যায়। 

 

আজ আমরা সস্তায় জমি কেনার কিছু টিপস দেখলাম। আমাদের পরবর্তী লেখায় এ নিয়ে বিষদ আলোচনা থাকবে, তাই আমাদের সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি থেকে আয় করার ব্যবস্থা করতে পারে। 

 

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment