ভারতের শীর্ষ ৫ টি ইনস্টিটিউট বিনামূল্যে ক্যান্সারের চিকিৎসার জন্য

বর্তমান বিশ্বে প্রাণঘাতী ব্যাধিসমুহের মাঝে ক্যান্সার অনেকটা জায়গা দখল করে আছে। তাই বর্তমানের চিকিৎষা বিজ্ঞান ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। সময়মত রোগ নির্ণয় করতে পারলে অনেক সময়ই ক্যান্সার রোগী সুস্থ হচ্ছে। কিন্তু সমস্যা হলো, ক্যান্সার চিকিৎষা অনেক ব্যয়বহুল হওয়ায় অনেকর পক্ষেই সঠিকভাবে চিকিৎষা ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না। এজন্য অনেক রোগীই শুধুমাত্র অর্থের অভাবে ক্যান্সার চিকিৎষা না পেয়ে মারা যাচ্ছেন। 

আশার কথা এই যে, ভারতের কিছু কিছু হাসপাতালে এখন বিনামূল্যে ক্যান্সার চিকিৎষা দেয়া হচ্ছে। এই হাসপাতালগুলিতে উন্নতমানের সেবা ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে চিকিৎষা করা হয় এবং বিনামূল্যে চিকিৎষা করে ভারতের দরিদ্র রোগীদের ক্যান্সার চিকিৎষা দিয়ে জীবনের আলো ধরে রাখার চেষ্টা করছে। 

তাই আমাদের সবারই এই সকল হাসপাতালগুলি জেনে রাখা দরকার। যাতে করে পরিচিত কারো ক্যান্সার রোগ নির্ণয় হলে, অতি শীঘ্রই আমরা সিদ্ধান্ত নিয়ে হাসপাতালে পৌছে ক্যান্সারের চিকিৎষার ব্যবস্থা শুরু করতে পারি।

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে আমরা আপনাদের জন্য নানা দরকারী তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনারা চিকিৎষা, ব্যাংক, জমিসহ নানা বিষয় নিয়ে জানতে পারেন এবং প্রাত্যাহিক জীবনে এই তথ্যগুলি কাজে লাগিয়ে নানা সমস্যার মোকাবেলা করতে পারেন। 

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে ভারতের ৫ টি বিনামূল্যের ক্যান্সার হাসপাতাল নিয়ে আলোচনা করবো। যাতে করে আপনারা নিজের বা কোন প্রিয়জনের ক্যান্সার চিকিৎষায় আর্থিক দুঃচিন্তা না করা লাগে এবং অনেক দরিদ্র রোগী আর্থিক বাধা দূর করে ক্যান্সারকে জয় করতে পারবেন। আসুন দেখে নিই ভারতের ৫ টি হাসপাতাল, যেখানে বিনামূল্যে ক্যান্সার চিকিৎষার সুবিধা রয়েছে। 

এখানে একে একে ৫ টি হাসপাতালের বর্ণনা করা হলো। 

১) টাটা মেমোরিয়াল হাসপাতাল, মুম্বাইঃ 

মুম্বাইয়ে অবস্থিত টাটা মেমোরিয়াল হাসপাতাল ভারতের একটি অন্যতম আধুনিক ক্যান্সার হাসপাতাল। দরিদ্র রোগীদের জন্য সুখবর এই যে, এই হাসপাতালের প্রায় ৭০% রোগী বিনামূল্যের চিকিৎষা সেবা পেয়ে থাকে। এই হাসপাতালে বিশ্বমানের গবেষনাগার রয়েছে।

এখানকার রোগীরা অত্যন্ত উন্নতমানের রেডিওথেরাপি (Radiotherapy) এবং কেমোথেরাপি (Chemotherapy) সুবিধা পেয়ে থাকে। সেই সাথে এখানকার CT Scan, MRI এবং নিউক্লিয়ার মেডিসিনও বিশ্বমানের।

 

২) কিদওয়াই মেমোরিয়াল ইনিস্টিউট অফ অনকোলোজী, ব্যাঙ্গালোরঃ  

ব্যাঙ্গালোরে অবস্থিত কিদওয়াই মেমোরিয়াল ইনিস্টিউট অফ অনকোলোজী (Kidwai Memorial Institute of Oncology)  অত্যাধুনিক যন্ত্রপাতি এবং বিশাল স্থাপনা নিয়ে ভারতের অন্যতম ক্যান্সার হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

এই হাসপাতাল ভারতীয় সরকারের গঠিত এবং এখানকার চিকিৎষা সেবা অনেকাংশেই বিনামূল্যে দেয়া হয়। এমনকি বাকি রোগীরাও এখানকার ঔষধ বাজার মূল্য হতে প্রায় ৪০-৬০% সাশ্রয়ী মূল্যে পেয়ে থাকে। কর্ণাটাক রাজ্য সরকারও এই হাসপাতালের উন্নত সেবা নিশ্চিত করার জন্য কাজ করে থাকে। 

 

৩) টাটা মেমোরিয়াল হাসপাতাল, কলকাতাঃ 

কলকাতায় অবস্থিত টাটা মেমোরিয়াল হাসপাতাল, কলকাতার ক্যান্সার রোগীদের জন্য এক দারুন সুযোগ বয়ে এনেছে। এই হাসপাতালে ভারতের দরিদ্র রোগীরা বিনামুল্যে ক্যান্সার চিকিৎষা দিয়ে থাকে।

এখানকার ক্যান্সার চিকিৎষা ব্যবস্থা ও অনেক আধুনিক ও উন্নত সুবিধা সম্বলিত চিকিৎষা ব্যবস্থা। এই হাসপাতালের কারণে অনেক দরিদ্র ভারতীয় ক্যান্সার চিকিৎষার সুবিধা পেয়ে থাকে। 

৪) রিজিওনাল ক্যান্সার সেন্টার, থিরুভানান্থাপুরানঃ  

Regional Cancer Center,Thiruvananthapuram বা রিজিওনাল ক্যান্সার সেন্টার, থিরুভানান্থাপুরান ভারতের একটি শীর্ষস্থানীয় ক্যান্সার হাসপাতাল হিসেবে পরিচিত।

এখানে ভারতীয় দরিদ্র ক্যান্সার রোগীদের বিনামূল্যে ক্যান্সার চিকিৎষার ব্যবস্থা রয়েছে। এখানে শুধু দরিদ্ররাই নয় শিশুদের জন্য ও বিনামূল্যে চিকিৎষা সেবা পেয়ে থাকে। এখানকার রোগীরা CT Scan, কেমোথেরাপি ও আইসোটপ চিকিৎষার মত ব্যয় বহুল বিষয়গুলিও বিনামূল্যে পেয়ে থাকে। 

 

৫) ক্যান্সার সেন্টার ফাউন্ডেশন, মুম্বাইঃ

Cancer Center Foundation, Mumbai বা ক্যান্সার সেন্টার ফাউন্ডেশন, মুম্বাই ও ভারতের দরিদ্র ক্যান্সার রোগীদের বিনামূল্যে চিকিৎষা সেবা দিয়ে থাকে। এই হাসপাতালে আয়ুর্বেদিক, যোগব্যায়াম সেই সাথে নির্দিষ্ট ডায়েট চার্টের মাধ্যমে চিকিৎষা সেবা দেয়া হয়ে থাকে। ব্যাঙ্গালোর এবং নাসিকেও এই ক্যান্সার ফাউন্ডেশনের শাখা রয়েছে। 

আজ আমরা আপনাদের সাথে ভারতের ৫ টি শীর্ষ ক্যান্সার হাসপাতালের কথা আলোচনা করলাম, সে সকল হাসপাতাল ভারতীয় দরিদ্র রোগীদের বিনামূল্যে ক্যান্সার চিকিৎষা দিয়ে থাকে। এই লেখা থেকে অনেক দরিদ্র রোগীই ক্যান্সার চিকিৎষার সুযোগ নিয়ে জানতে পারবে। তাই এই লেখাটি অন্যদের জন্য শেয়ার করুন। 

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য সেবা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

 

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

Leave a Comment