আদালতে মামলা ছাড়াই কীভাবে আপনার সম্পত্তি ফিরে পাবেন?

সম্পত্তি বেদখল হয়ে যাওয়া ভুক্তভোগীর জন্য খুবই বেদনাদায়ক একটি ব্যাপার। অনেক সময়ই আমরা দেখতে পাই যে, কারো কারো বৈধ সম্পত্তি অন্য একজন অবৈধভাবে দখল করে রাখে। অনেকেই বছরের পর বছর যাবত তার নিজের সম্পত্তি অবৈধ দখলমুক্ত করতে পারছেন না। এতে করে দীর্ঘদিন যাবত ঐ সম্পত্তি ফিরে পেতে নানা হয়রানী ও অর্থ ব্যয় হয়ে থাকে। এই ধরনের সমস্যায় কেউ কেউ আদালতের শরণাপন্ন হয়ে থাকেন। 

 

কিন্তু আদালতের কার্যপ্রনালী অনেকটাই জটিল হওয়ায় এটি অনেক সময় ও ব্যয় সাপেক্ষ। এজন্য আপনাদের যদি জানা থাকে যে, কিভাবে আদালতে মামলা করা ছাড়াই নিজের বৈধ সম্পত্তি অবৈধ দখল থেকে মুক্ত করতে পারবেন, তাহলে আপনি খুব সহজেই এই ঝামেলা হতে মুক্ত হতে পারবেন এবং নিজের সম্পত্তির দখল ফিরে পেতে পারেন। 

 

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবেই আপনাদের সাথে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর মাধ্যমে আপনারা জমি সংক্রান্ত অনেক আইন জানার ফলে জমি নিয়ে হয়রানী হতে রক্ষা পাবেন। 

 

এরই ধারাবাহিকতায় আজ আমরা জানার চেষ্টা করবো, কিভাবে আদালতে মামলা না করেই আপনার সম্পত্তি ফিরে পেতে পারেন। এর ফলে আপনি নিজের সম্পত্তি অন্যের বেদখল হতে রক্ষা করতে পারবেন। তাই আমাদের সবারই এই লেখাটি ভালোভাবে পড়ে বিষয়গুলি জেনে নেয়া উচিত । 

 

আসুন দেখে নিই, কিভাবে আদালতে মামলা না করেই সম্পত্তি ফিরে পাওয়া যায়। 

 

ভারতীয় আইন কি বলে? 

নিচে সম্পত্তি রক্ষা নিয়ে ভারতীয় দন্ডবিধির কিছু ধারা আপনাদের জন্য আলোচনা করা হলো।
 

দন্ডবিধি ৯৬

ভারতীয় দন্ডবিধি ৯৬ অনুসারে আপনি আপনার ব্যাক্তিগত সম্পত্তি রক্ষায় শক্তি প্রয়োগ করতে তা আইনীভাবে অন্যায় নয়। 

 

দন্ডবিধি ১০০

ভারতীয় দন্ডবিধি ১০০ অনুসারে কোন ব্যক্তি তার সম্পদ রক্ষার্থে কেউ মৃত্যুবরন করলেও তা অপরাধ হিসেবে গন্য হবে না। 

এই সকল দন্ডবিধি অনুসারে, আপনার সম্পত্তিতে যদি কেউ অবৈধ দখল করে রাখে, আপনি সেই সম্পত্তি পুনঃ দখল করার অধিকার রাখেন। আপনি চাইলে সেই সম্পত্তি আবার দখল করতে পারেন। 

 

শক্তি প্রয়োগ করে সম্পত্তি ফিরে পাওয়া 

যদি অবৈধ দখলদার সেই সম্পত্তিতে কোন স্থাপনা তৈরি করে থাকে, আপনি সেই সম্পত্তি সরিয়ে নিজে দখল করার অধিকার রাখেন। সেই সময় কেউ আপনাকে আঘাত করতে আপনিও আঘাত করার অধিকার রাখেন।


তাই আপনি আইনগতভাবেই এই সম্পত্তি বেদখলমুক্ত করতে পারেন। তবে শর্ত থাকে যে, উক্ত সম্পত্তি অবশ্যই আপনার নামে নিবন্ধিত হতে হবে। সম্পত্তি আপনার নামে না থাকলে আপনি ঐ সম্পত্তিতে শক্তি প্রয়োগ করতে পারবেন না। 

স্থানীয় প্রশাসনের সাহায্যে সম্পত্তি ফিরে পাওয়া 

সম্পত্তিতে আপনার বৈধ অধিকার থাকলে, আপনি সকল কাগজপত্র নিয়ে স্থানীয় প্রশাসন বা জনপ্রতিনিধির শরণাপন্ন হলে, স্থানীয় প্রশাসনের মাধ্যমে আপনি আপনার সম্পত্তির দখল ফিরে পেতে পারেন। এভাবে আপনি স্থানীয় প্রতিনিধির মাধ্যমে আপনার সম্পত্তি ফিরে পেতে পারেন। 

 

পুলিশের সাহায্য নিয়ে সম্পত্তি পুনঃ দখল 

আপনি পুলিশের সাহায্য নিয়ে আপনার সম্পত্তি দখলমুক্ত করতে পারবেন। সম্পত্তিতে আপনার বৈধ কাগজপত্র থাকলে তা আপনি পুলিশের কাছে জমা দিয়ে আবেদন করলে পুলিশ আপনার সম্পত্তির বেদখলমুক্ত করে দিতে পারে। এতে করে আপনি আদালতের শরণাপন্ন না হয়েও সম্পত্তির দখল পেতে পারেন। 

 

এভাবে আপনি নানাভাবে আপনার সম্পত্তি ফিরে পেতে পারেন। এর ফলে আপনি আদালতে মামলা ছাড়াই আপনার সম্পত্তি ফিরে পেতে পারেন। পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন।


এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

Leave a Comment