shgsewb.gov.in 2023 Self Help Group and Self Employment Department of West Bengal

West Bengal Self Help Group and Self Employment Department: প্রতিটি মানুষ চায় স্বনির্ভর হতে। নিজের কর্মসংস্থানের ব্যবস্থা নিজেই করাকে আত্মকর্মসংস্থান বলা হয়।

এই কর্মসংস্থানের অনন্য উপায় হল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সেল্ফ হেল্প গ্রুপ এন্ড সেলফ এম্প্লয়মেন্ট ডিপার্টমেন্টের তৎপরতায় অনেক বেকার যুবক যবতী নিজেদের কর্মসংস্থান খুঁজে পেয়েছেন।

এর মাধ্যমে মানুষ স্বাধীনভাবে নিজস্ব পেশায় আত্মনিয়োগ করতে পারে। এর ফলে অধিক চাহিদাকৃত চাকরীর উপর চাপ কম পড়ে এবং বেকারত্ব অনেকাংশে হ্রাস পায়।

Self Help Group and Self Employment Department:

#১) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই দপ্তর বেকার যুবক-যুবতী দের স্বনির্ভর কর্মসংস্থান সৃষ্টির জন্য স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প (Swami Vivekananda Self Reliance Employment Scheme) বাস্তবায়ন করেছে।

Self Help Group and Self Employment Department of West Bengal Government shgsewb.gov.in
Self Help Group and Self Employment Department of West Bengal Government shgsewb.gov.in

#২) ব্যাঙ্কগুলি থেকে প্রাপ্ত ঋণের সুদের বোঝা কম করার জন্য পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর জন্য সুদের ভর্তুকি সরবরাহ করা হয়।

#৩) স্বনির্ভরগোষ্ঠী এবং স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প এর মাধ্যমে কার্যকরী উন্নয়নের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি গ্রেডেশন, পরীক্ষণ এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়।

#৪) স্বনির্ভর কর্মসংস্থান এর পণ্য বিপণনের সুযোগ-সুবিধা উন্মুক্ত করতে রাজ্য স্তর এবং জেলা পর্যায়ের সবলা মেলার (West Bengal Sabala Mela) আয়োজন করা হয়।

#৫) এছাড়া দারিদ্রতা দূর করার জন্য স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের দারিদ্র দূরীকরণে জীবিকা নির্বাহ ও উন্নত জীবন যাত্রার মান বজায় রাখতে “মুক্তিধারা” (Muktidhara Scheme) নামে একটি প্রকল্প চালু করা হয়েছে।

#৬) স্বনির্ভর গোষ্ঠী গুলো এবং স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প গুলি সম্পর্কিত সকল কাজের প্রাতিষ্ঠানিক সাহায্য সহ নীতিমালা প্রণয়ন ও সমন্বয় সাধন করা হয় এই দপ্তর এর তরফ থেকে।

#৭) পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সর্বোচ্চ দেড় লক্ষ টাকা ৫ বা তারও বেশি গোষ্ঠীর জন্য সাড়ে তিন লক্ষ টাকা ভর্তুকি এবং প্রকল্প ব্যয় ৩০% করে সরবরাহ করে নোডাল এজেন্সি হিসাবে পশ্চিমবঙ্গ স্বরোজগার কর্পোরেশন লিমিটেড (West Bengal Self-Employment Corporation Limited) ৬৫% ব্যাংকের ঋণ এবং ৫% নিজস্ব অবদান রয়েছে।

Self Help Group and Self Employment Department এর কাজ:

#১) এই ডিপার্টমেন্ট স্বনির্ভর গোষ্ঠী গুলি তাদের ব্যবসায়িক প্রয়োজনে ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে, স্বনির্ভর গোষ্ঠীর ব্যাংক থেকে নেওয়া ঋণের সুদ কম করার উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একটি প্রকল্প চালু করেছে, পশ্চিমবঙ্গ সরকারের আর্থিক সহযোগিতায় এই অভিনব প্রকল্প রূপায়নের দায়িত্ব দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড এর নাম পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্প (West Bengal Self Help Group Scheme) বা WBSSP।

#২) এছাড়া পশ্চিমবঙ্গের সকল স্বনির্ভর গোষ্ঠী যারা রাষ্ট্রীয় ব্যাংক, গ্রামীণ ব্যাংক, রাজ্য বা জেলা সমবায় ব্যাংক এবং সংশ্লিষ্ট প্রাথমিক কৃষি সমবায় সমিতি (PACS) থেকে ঋণ নিয়েছে তারা এই প্রকল্পের সুবিধা পাবে।

স্বনিযুক্তি প্রকল্পে গ্রামের বেকার যুবকদের ই-রিক্সা দেবে রাজ্য:

গ্রামের বেকার যুবকদের এবার এই ই-রিক্সা দেবে রাজ্য সরকার। স্বনিযুক্তি প্রকল্পে দফতরের পক্ষ থেকে কর্মসংস্থানের লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প (West Bengal Swami Vivekananda Self Reliance Employment Scheme) অধীনেই এই সহযোগিতা দেওয়া হবে।

তাছাড়া এবার পরিবেশবান্ধব ই- রিকশা দিয়ে তাদের কাজের সুযোগ বাড়াতে চায় রাজ্য সরকার। প্রাথমিকভাবে শুরুতে ৫০০ জনকে ই-রিক্সা দেওয়ার কথা।

গ্রামীণ এলাকায় পুরুষ ও মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে নানা ধরনের কর্মসূচী বা প্রকল্প নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় এর সরকার। স্কুল পড়ুয়াদের সাইকেল প্রদান পুরোমাত্রায় সফল। এর আগেই স্বনিযুক্তি প্রকল্পে যুক্ত মহিলাদের ধান সংগ্রহের কাজে নামানো হয়েছে। তাদের জন্য শপিংমলও করে দেওয়া হয়েছে উল্টো ডাঙায়।

কারিগরি শিক্ষা দপ্তরের সহযোগিতায় স্বনির্ভর গোষ্ঠীর আড়াই লক্ষ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণের পর তাদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হচ্ছে।

কেউ যদি প্রশিক্ষণ শেষে ব্যবসা করেন তাহলে তাকে আর্থিক সাহায্য দেওয়া হবে। গরু, ছাগল, হাঁস, মুরগি পালন করলেও আর্থিকভাবে সহযোগিতা করা হয় এই দফতরের পক্ষ থেকে। এবার গ্রামের যুবকদের দেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

স্বনির্ভর হতে সস্তায় ন্যাপকিন তৈরি স্বনির্ভর গোষ্ঠীর:

রাজ্য সরকার পুরুলিয়ার প্রত্যন্ত এলাকায় গ্রামের মহিলাদের জন্য সস্তায় স্যানিটারি ন্যাপকিন (West Bengal Sanitary Napkins Making Scheme) তৈরির প্রকল্প চালু করেছে এবং পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের মহিলারাই করবে এই কাজ। তার সাথে সাথে কর্মসংস্থান যেমন হবে, পাশাপাশি গ্রামের মহিলারা অত্যন্ত কম দামে নিরাপদ স্যানিটারি ন্যাপকিন পেয়ে যাবে।

স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের ক্ষেত্রে এখনও উন্নত দেশগুলির মহিলাদের তুলনায় বেশ কিছুটা পিছিয়ে আমাদের দেশের মহিলারা। তাই ন্যাপকিন ব্যবহারের ক্ষেত্রে মহিলাদের সচেতন করতে এগিয়ে এল জয়পুর সমবায় ও কৃষি উন্নয়ন সমিতি।

প্রসঙ্গত উল্লেখ্য যে, কয়েকদিন আগেই রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের উদ্যোগে রাজ্যের প্রতিটি এলাকায় আশা কর্মীদের মাধ্যমে মেয়েদের সস্তায় ভর্তুকিযুক্ত স্যানিটারি ন্যাপকিন বিলি করার প্রকল্প শুরু হয়েছে। এই প্রকল্পে ভবিষ্যতে রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পের (West Bengal Kanyashree Scheme) নাম লেখানো ছাত্রীদের অন্তর্ভুক্ত করার পরিকল্পনাও আছে।

এছাড়াও স্বনির্ভর গোষ্ঠী গুলি ব্যাংক থেকে যে লোন নিয়ে থাকবে শেই সুদ ভর্তুকি প্রকল্পে রাজ্য সরকার স্বনির্ভর গোষ্ঠী হতে নেওয়া ব্যাংক ঋণের উপর সর্বাধিক ৯ শতাংশ পর্যন্ত  ভর্তুকি ব্যবস্থা চালু করেছে এর ফলে স্বনির্ভর গোষ্ঠী গুলিকে কেবলমাত্র ব্যাংক ঋণের উপর ২ শতাংশ হারে সুদ দিতে হবে, বাকি অংশ হিসেবে স্বনির্ভর গোষ্ঠীর ব্যাংকের খাতায় সরাসরি জমা হবে।

পিছিয়ে পড়া শ্রেণীর সদস্য, সংখ্যালঘু এবং মহিলাসহ যুবক-যুবতী দের স্বনির্ভর, কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে এই ডিপার্টমেন্ট অগ্রণী ভূমিকা পালন করে। নির্দিষ্ট মানদণ্ড পূরণে বেকার যুবক-যুবতী দের ব্যাংক ফিন্যান্স সহ স্বতন্ত্রভাবে বা গোষ্ঠী এন্টারপ্রাইজ গুলি শুরু করার সুযোগ সুবিধা আছে।

এই প্রকল্পে যুক্ত হওয়ার জন্য যোগ্যতা:

বয়স সীমা হতে হবে ১৮ থেকে ৪৫ বছর বয়স পর্যন্ত যেকোনো বেকার যুবক-যুবতী তার পারিবারিক আয় ১৫ হাজার টাকার নিচে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যাংকে গ্রহণযোগ্য কোন প্রকল্পের জন্য আবেদন করতে পারে ৫ বা তার বেশি সদস্য যুক্ত কোন দলের প্রকল্পের ক্ষেত্রে সর্বাধিক ২৫ লক্ষ টাকা পর্যন্ত মঞ্জুর হতে পারে।

এর জন্য যোগাযোগের জায়গা:

ছবিসহ পরিচয় পত্র দেখিয়ে গ্রামের ক্ষেত্রে নিজস্ব “ব্লক” এবং শহরের ক্ষেত্রে “পৌর অফিস” থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

পূরণ করা আবেদন পত্র এক কপি প্রকল্প সহ ওখানেই জমা দিতে হবে, সঙ্গে দিতে হবে বয়স, বাসস্থান, পারিবারিক আয় সম্পর্কিত প্রমাণপত্র এবং এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের কার্ড যুক্ত করতে হবে।

Self Help Group and Self Employment Department এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী সুব্রত মুখার্জি

ঠিকানা: 20B, আব্দুল হামিদ স্ট্রীট, ইস্ট ইন্ডিয়া হাউস, First floor, Kolkata- 700069

ফোন নাম্বার: 2262 7270

ফ্যাক্স: 2262 7247

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রীমতি পৃথা সরকার, I.A.S.

ঠিকানা: 20B, আব্দুল হামিদ স্ট্রীট, ইস্ট ইন্ডিয়া হাউস, First floor, Kolkata- 700069

ফোন নাম্বার: 2262 5941

ফ্যাক্স: 22 62 5963

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

Smt Shaon Sen, Additional Director, Director in Charge and Ex-officio Joint Secretary

ঠিকানা: 20B, আব্দুল হামিদ স্ট্রীট, ইস্ট ইন্ডিয়া হাউস, First floor, Kolkata- 700069

ফোন নাম্বার: 2262 5859

ফ্যাক্স: 2262 5859

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

Official Website Click here
Home Click Here

Leave a Comment