ভারতের ৫টি সেরা সরকারি হাসপাতাল, হয় কম খরচে উন্নত চিকিৎসা

দিনেদিনে চিকিৎষাবিদ্যায় ভারতের উন্নতি ইতিমধ্যেই সারা বিশ্বের নজর কেড়েছে। প্রায় প্রতিদিনই বিশ্বের নানা প্রান্ত হতে সুচিকিৎষা পেতে হাজার হাজার রোগী ভারতের বিভিন্ন হাসপাতালে আসছেন।

ভারতের হাসপাতালের উপর সারা বিশ্বের মানুষের আস্থা অর্জনের কারণ ভারতের হাসপাতালগুলির উন্নত চিকিৎষা সেবা এবং সেই সাথে তুলনামূলক কম খরচে চিকিৎষা সেবা পাওয়া যাওয়ার সুবিধা।

এই সকল সুবিধার কারণ হলো ভারতের শুধু প্রাইভেট হাসপাতালই নয়, ভারতীয় সরকারের অর্থায়নে ভারতের সব রাজ্যেই অনেক সরকারি হাসপাতাল প্রতিষ্ঠা হয়েছে।

5 Best Government Hospital in India for Low Cost Treatment
5 Best Government Hospital in India for Low Cost Treatment

এই সকল হাসপাতালে ভারতীয় জনগন খুবই অল্প খরচে উন্নতমানের চিকিৎষা সেবা পেয়ে থাকে। শুধু তাই নয়, কিছু কিছু ক্ষেত্রে জনগন সম্পুর্ন বিনামূল্যে নানা চিকিৎষা পেয়ে থাকে।

তাই আমাদের সবারই কিছু সরকারি হাসপাতালের কথা জানা উচিত, যাতে করে চিকিৎষা বিষয়ক প্রয়োজনে এ সকল হাসপাতালে গিয়ে খুবই অল্প খরচে উন্নতমানের আধুনিক চিকিৎষা সেবা পাওয়া যায়।

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবেই আমরা স্বাস্থ্যসেবা বিষয়ক নানা তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এসকল আলোচনা থেকে আমরা ভারতের বিভিন্ন হাসপাতালের কথা জানতে পেরেছি এবং সেই সাথে কোন হাসপাতালে কম খরচে চিকিৎষা সেবা পাওয়া যায়, তা নিয়ে জানা যায়।

এরই ধারাবাহিকতায় আজ আমরা ভারতের ৫ টি সেরা সরকারি হাসপাতাল নিয়ে আলোচনা করবো, যেখানে খুবই কম খরচে চিকিৎষা সেবা পাওয়া যায়।

এই লেখা থেকে তথ্য পেয়ে আপনারা এখন থেকে যেকোন চিকিৎষা বিষয়ক সমস্যায় খুব সহজেই সিদ্ধান্ত নিয়ে সঠিক সময়ে সঠিক চিকিৎষা সেবা পাওয়া নিশ্চিত করতে পারবেন।

সেই সাথে অনেক কম খরচেই এই চিকিৎষা সেবা পেতে পারবেন।

আসুন দেখে নি, ভারতের ৫ টি সেরা সরকারি হাসপাতালের বর্ণনা। যেখানে খুবই অল্প খরচে জনগন চিকিৎষা সেবা পেয়ে থাকে।

1. AIIMS, All India Institute of Medical Sciences, Delhi

AIIMS নামে পরিচিত হাসপাতালটি ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই হাসপাতালটি ভারতের একটি অন্যতম আধুনিক একটি হাসপাতাল।

এখানকার ডাক্তাররা অত্যন্ত দক্ষভাবে রোগীদের চিকিৎষা দিয়ে থাকে। শুধু তাই নয় এই হাসপাতালের অপারেশন থিয়েটার বিশ্বমানের যন্ত্রপাতি দিয়ে সাজানো।

তাই এখানকার রোগীরা খুবই সহজেই এবং কম খরচে উন্নতমানের চিকিৎষা সেবা পেয়ে থাকে।

ঠিকানাঃ Sri Aurobindo Marg, Ansari Nagar, Ansari Nagar East, New Delhi, Delhi 110029

শয্যা সংখ্যা: ১৭৬৬

2. PGIMER Chandigarh

এই হাসপাতালটি রোগীদের উন্নতমানের সেবা দিয়ে থাকে। এখানকার চিকিৎষা যন্ত্রপাতিও অত্যন্ত আধুনিক।

এই হাসপাতালে জরুরী চিকিৎষা দেয়ার জন্য ২৪ ঘন্টাই চিকিৎষা সেবা চালু থাকে। এখানে বিশেষক্ষেত্রে ব্যবহারের জন্য ৭০ টি ICU শয্যা রয়েছে।

এখাকার ডাক্তারদের সেবা এবং বিশ্বমানের যন্ত্রপাতি প্রাপ্তির জন্য এই হাসপাতালটি ভারতের অন্যতম জনপ্রিয় হাসপাতালে পরিনত হয়েছে।

ঠিকানা: PGIMER,Sector-12, Chandigarh,Pin- 160 012, India

প্রতিষ্ঠা কাল: ১৯৬২

শয্যা সংখ্যা: ১৪০০

3. Safdarjung Hospital, New Delhi

দিল্লিতে অবস্থিত এই হাসপাতালটি AIIMS এর উল্টাদিকে অবস্থিত। এই হাসপাতালটিও তার সেবার মান ও উন্নত চিকিৎষা ব্যবস্থার মাধ্যমে সবার আস্থা অর্জন করেছে।

এই হাসপাতালটি শুরুতে ২০৪ দিয়ে শুরু করলেও বর্তমানে এটি ১৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। অনলাইন সুবিধার কারনে এখানকার ডাক্তারদের সাক্ষাৎ করে সময় অনলাইনেই ঘরে বসে ঠিক করা করা যায়।

সেই সাথে এখানকার ডাক্তারদের তালিকাও অনলাইনে দেখে নেয়া যায়।

ঠিকানা: Safdarjung Hospital, Safdarjung Enclave, New Delhi – 110029,

ফোন: এক্সিডেন্ট ও জরুরী সেবার জন্য – ২৬১৬১৯৬০, ২৬১৯৪৬৯০

4. Christian Medical College Vellore , Tamil Nadu

তামিলনাডুর এই হাসপাতালে প্রতিদিন প্রায় ৮০০০ রোগী চিকিৎষা সেবা নিয়ে থাকে।

এই হাসপাতালে ৩০০০ শয্যা, ৩৯ টি জটিল ও ১৮ টি সাধারন অপারেশন থিয়েটার রয়েছে। এই হাসপাতালে ইতিমধ্যে প্রায় ৩০ লক্ষ রোগী চিকিৎষা সেবা নিয়েছে।

এখানকার ডাক্তারর এই হাসপাতাল ব্যতিত অন্য কোথাও রোগী দেখতে পারে না।

ঠিকানা: Christian Medical College, Ida Scudder Road, Vellore – 632004, Tamil Nadu, India

ফোন: 0416-2281000, 307000

5. Deen Dayal Upadhyay Hospital, New Delhi

এই হাসপাতালটি পশ্চিম দিল্লির মাঝখানে অবস্থিত। এই হাসপাতালটি নিউরোসার্জারী, প্লাস্টিক সার্জারী করার জন্য বিশেষভাবে পরিচিত।

শুধু তাই নয় এখানে হাড়ের চিকিৎষা, অপারেশন, এবং রেডিওলোজী সহ নানা চিকিৎষার ব্যবস্থা রয়েছে।

বর্তমানে রোগীদের জন্য এখানে ৬৭০ টি শয্যা রয়েছে। এই হাসপাতালের রোগীরা অনলাইনে ডাক্তারদের সাক্ষাৎ নেয়ার জন্য বুকিং দিতে পারেন।

ঠিকানা:  Deen Dayal Upadhyay Hospital, Hari Nagar, Clock Tower, New Delhi, Delhi 110064,

ফোন: 25494402-08

আজ আমরা আপনাদের সাথে ভারতের ৫ টি সরকারি হাসপাতাল সম্পর্কে বর্ণনা করলাম যেখানে কম খরচে উন্নতমানের চিকিৎষা সেবা পাওয়া যায়।

এতে করে অনেক রোগী এই সকল হাসপাতালে চিকিৎষা নিয়ে ব্যাধি হতে রক্ষা পেতে পারে। তাই আমাদের উচিত সবাই কে এই লেখাটি শেয়ার করা।

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন।

এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্যসেবা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

স্বাস্থ্য সেবা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

Leave a Comment