প্রজাতন্ত্র দিবস 2023 তারিখ ও সময় | Republic Day 2023 Date & Muhurat

প্রজাতন্ত্র দিবস 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের প্রজাতন্ত্র দিবস 2023? প্রজাতন্ত্র দিবসর শুভ সময় কখন? জানুন 2023 প্রজাতন্ত্র দিবসর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে প্রজাতন্ত্র দিবস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও প্রজাতন্ত্র দিবসর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

প্রজাতন্ত্র দিবস তারিখ ও সময় | Republic Day Date & Muhurat
প্রজাতন্ত্র দিবস 2023 তারিখ ও সময় | Republic Day 2023 Date & Muhurat

প্রজাতন্ত্র দিবস 2023 (Republic Day 2023): এটি ভারতের একটি জাতীয় দিবস। ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। আর সেখান থেকেই ২৬ শে জানুয়ারি এই দিনটি ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে প্রতিবছর পালিত হয়ে আসছে।

এই বছর প্রজাতন্ত্র দিবস 2023 কবে?

Republic Day
26 January 2023
Thursday

This is the 74th Republic Day of India

প্রজাতন্ত্র দিবসের বাংলায় তারিখ

প্রজাতন্ত্র দিবস
২৬ জানুয়ারী ২০২৩
বৃহস্পতিবার

এটি ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস

 

প্রতিটি ভারত বাসীর কাছে ২৬ শে জানুয়ারি দিনটি খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। ভারতকে ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত করা কোন সহজ কাজ ছিল না। দেশের বীর সন্তান স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ, বলিদান, এর ফসল হল ভারতের স্বাধীনতা।

2023 প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস ছবি

২৬ শে জানুয়ারি ভারতের তিনটি গুরুত্বপূর্ণ জাতীয় উৎসবের মধ্যে একটি। ২৬ শে জানুয়ারি সারা দেশের  উৎসাহ ও শ্রদ্ধার সাথে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। এই সেই দিন যখন ভারতের প্রজাতন্ত্র এবং সংবিধান কার্যকর করা হয়েছিল।

এই দিনটি আমাদের দেশের গর্ব এবং সম্মানের সাথে জড়িত একটি বিশেষ দিন। এই দিনে সারাদেশে এবং বিশেষ করে স্কুল, কলেজ এবং সরকারি অফিস গুলোতে অনেক কর্মসূচির আয়োজন করা হয়। এটি অত্যন্ত আরম্বর এবং বক্তৃতা, প্রবন্ধ রচনার সাথে উদযাপিত করা হয়ে থাকে।

তার পাশাপাশি বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয় ২৬ শে জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে। ছোট ছোট মেয়েরা এবং আরো অন্যান্যরা একই ধরনের পোশাক পরে সুন্দর সাজ সজ্জায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে দৃষ্টিনন্দন পরিবেশ সৃষ্টি করে।

প্রজাতন্ত্র দিবস সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য: 

  • ১৯৫০ সাল থেকে ১৯৫৪ সালের মধ্যে আরউইন স্টেডিয়াম কিংস ওয়ে, রেড ফোর্ট এবং রামলীলা মাঠে প্রজাতন্ত্র দিবসে প্যারেড অনুষ্ঠিত হয়েছিল।
  • এরপর ১৯৫৫ সাল থেকে রাজপথে প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হচ্ছে, স্বাধীনতার পর রাস্তাটির নামকরণ করা হয় রাজপথ, যার অর্থ রাজার পথ।
  • প্রতিবছর একটি নির্দিষ্ট দেশের নেতাকে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।
  • ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি সুকর্ণ প্রথম ১৯৫০ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগদান করেছিলেন।
  • এরপর ভারতের রাষ্ট্রপতির আসার পর কুচকাওয়াজ শুরু হয়, রাষ্ট্রপতির অশ্বারোহী দেহরক্ষীরা প্রথমে জাতীয় পতাকাকে সালাম দেয়, জাতীয় সংগীত বাজানো হয়, তারপর ২১ টি বন্ধুকে স্যালুট দেওয়া হয়।
  • গুলি বর্ষণ অবশ্যই ২১ টি কামান ব্যবহার করে করা হয়নি। এটি ভারতীয় সেনাবাহিনীর সাতটি কামান দিয়ে করা হয়, যা প্রতিটিতে তিনটি রাউন্ড গুলি করা হয়, যা “২৫ পন্ডার্স” নামে পরিচিত।

স্বাধীনতা দিবসের মতো প্রজাতন্ত্র দিবসের গুরুত্ব ঠিক ততটাই, এই দিন ও অনেকে জাতীয় পতাকাকে সালাম জানিয়ে দেশের সংবিধান এবং প্রজাতন্ত্র দিবসকে স্মরণীয় করে রাখার জন্য এই দিনটি উদযাপিত করা হয়। যা কিনা ভারতের একটি উৎসব আর ছুটির দিনের মতোই।

অনেকে এই দিনটিতে আনন্দ উপভোগ করে থাকেন। ছুটি থাকার কারণে অনেকেই পিকনিক, কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন, যা কিনা খুবই আনন্দমুখর পরিবেশ সৃষ্টি করে।

Leave a Comment