করবা চৌথ 2023 তারিখ ও সময় | Karva Chauth 2023 Date & Muhurat

করবা চৌথ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের করবা চৌথ? করবা চৌথ পুজার শুভ সময় কখন? জানুন করবা চৌথ পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

করবা চৌথ 2023 (Karva Chauth 2023): করবা চৌথ ব্রত,  নিশ্চয়ই শুনেছেন, কি তাই তো! সারাদিন নির্জলা উপবাস থেকে সূর্যাস্তের পরে সেই উপবাস শেষে  স্বামীর হাতে জল খেয়ে উপবাস ভঙ্গ করতে হয়। এছাড়া বিভিন্ন সিনেমা, টিভি সিরিয়ালের মধ্য দিয়ে করবা চৌথ ব্রত সম্পর্কে অনেকেই জানেন।

করবা চৌথ তারিখ ও সময় | Karva Chauth Date & Muhurat
করবা চৌথ 2023 তারিখ ও সময় | Karva Chauth 2023 Date & Muhurat

যদিও এই ব্রত বাংলাতে খুব একটা পালন করা হয় না, তবে হিন্দুদের রীতি গুলির মধ্যে অন্যতম হলো এই করবা চৌথ ব্রত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে কোজাগরী লক্ষ্মী পূজার চার দিন পর এই ব্রতটি পালন করা হয়।

এই বছর করবা চৌথ 2023 কবে?

Karwa Chauth Vrat Puja
1 November 2023
(Wednesday)

Chaturthi Muhurat Start
9:25 PM on 31 October 2023
Chaturthi Muhurat End
9:10 PM on 1 November 2023

 

করবা চৌথ ব্রত পূজা
1 নভেম্বর 2023
(বুধবার)

চতুর্থী মুহুর্ত শুরু
31 অক্টোবর 2023 রাত 9:25 টায়
চতুর্থী মুহুর্ত শেষ
1লা নভেম্বর 2023 রাত 9:10 টায়

 

করবা চৌথ ব্রত কিভাবে পালন করা হয়?

স্বামী ও স্ত্রীর ভালবাসার প্রতিক হিসেবে এই ব্রত প্রাচীনকাল থেকে চলে আসছে। উপবাসে থাকেন দুজনেই, সূর্যোদয়ের আগে শাশুড়ি মা পুত্রবধূর হাতে পুজোর সমস্ত উপকরণ দিয়ে, সাজ সজ্জার নানান উপকরণ উপহার হিসেবে তুলে দেন। নতুন পোশাক থাকে মেহেন্দি থাকে হাত রাঙিয়ে তোলার জন্য, তার সাথে সাথে পাট করা হয় ব্রতকথা।

স্বামীর মঙ্গল কামনায় এবং তার দীর্ঘায়ু লাভের জন্য সারাদিন উপবাস থাকার পর সন্ধ্যেবেলায় চতুর্থীর চাঁদ উঠলে শিব, পার্বতী এবং গণেশের পূজা করে একটি জালের পাত্রের মধ্যে দিয়ে চাঁদ দেখেন বিবাহিত মহিলারা।

আর সেই জালের পাত্র অথবা ছান্নি বা চালুনি তে প্রদীপ থাকে, এরপর সেই জালের ভিতর দিয়ে স্ত্রীরা চাঁদ দেখেন, তারপর সেই প্রদীপের আলোয় দেখতে হয় স্বামীর মুখ।

পুজো শেষে একসঙ্গে উপবাস ভাঙ্গেন বিবাহিত দম্পতি। বিবাহিত মহিলারা এদিন নতুন লাল শাড়ি পরে ব্রতকথা, ধর্মীয় গান শুনে দিন কাটান।

স্বামীর মঙ্গল কামনায় যুগ যুগ ধরে বিবাহিত মহিলারা বিভিন্ন রকমের ব্রত পালন করেন। তবে এই যে করবা চৌথ ব্রত, এটি হলো খুবই বিশেষভাবে গুরুত্বপূর্ণ একটি স্বামীর মঙ্গল কামনার ব্রত।

যার মধ্য দিয়ে স্বামীর দীর্ঘায়ু কামনা করা, সমস্ত রকম বাধা-বিপত্তি থেকে সুরক্ষা পেতে স্ত্রীরা তাদের স্বামীদের জন্য এই ব্রত পালন করেন।

বিয়ের আগেও বিশেষ মানুষটির জন্য, যার সাথে আপনার বিবাহ ঠিক হয়ে রয়েছে, তার মঙ্গল কামনায় এই করবা চৌথ ব্রত আপনি অনায়াসেই পালন করতে পারেন।

সুন্দর লাল শাড়িতে, চুরিতে সুন্দর ভাবে সেজে সারাদিন উপবাস থাকার পর চাঁদ দেখার পরে, স্বামীর মুখ দেখে, স্বামীর হাতে জল পান করে এই উপবাস ভঙ্গ করার মধ্যে দিয়ে মহিলারা এই উপবাসের সম্পূর্ণ লাভ পেয়ে থাকেন।

এছাড়াও পূজা পার্বণের মধ্যে দিয়ে সংসারে সুখ শান্তি, ধন-সম্পত্তি বৃদ্ধি এবং সুস্থ সবল জীবন যাপন কামনা করাটাই এই দিনের ব্রতর মধ্যেই পড়ে।

সারাদিন প্রিয় মানুষটার জন্য পছন্দের খাবার তৈরি করা, বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি করা, একসাথে অনেক মহিলা মিলে গান নাচ করে এই ব্রত পালন করেন।

এই ব্রত উপলক্ষে ঘরবাড়ি থেকে শুরু করে বিভিন্ন জায়গা আলোকসজ্জায় সেজে ওঠে। তার সাথে সাথে সেজে ওঠেন সব বাড়ির প্রতিটি বিবাহিত মহিলা।

করবা চৌথ ব্রত 2023: ইতিহাস ও তাৎপর্য | Karva Chauth Vrat 2023: History and Significance

এই বছরের কবে করবা চৌথ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি করবা চৌথ পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও করবা চৌথ পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment