দীপাবলী 2023 তারিখ ও সময় | Diwali Puja 2023 Date & Muhurat

দীপাবলী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের দীপাবলী? কোজাগরী লক্ষ্মী পুজার শুভ সময় কখন? জানুন কোজাগরী লক্ষ্মী পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

দীপাবলি উৎসবটি কে আলোর উৎসব বলা যেতে পারে, এবং আরম্ভর এবং বাজি ফাটানো দেশের প্রতিটি অঞ্চলে উদযাপিত হয়। এই দীপাবলি সাধারণত এটি উদযাপিত হয় পাঁচ দিন ধরে।

অনেক অনুষ্ঠানের সাথে আলোকসজ্জা, প্রদীপ, মোমবাতির আলো সমস্ত বাড়িতে, পাশাপাশি পটকা ফাটানো, দীপাবলি, পূজার সঙ্গে জড়িত সম্পদ সৃষ্টির ঈশ্বর, আচার অনুষ্ঠানের প্রতি ইচ্ছা দীপাবলিতে সামিল হয়।

দীপাবলী তারিখ ও সময় | Diwali Puja Date & Muhurat
দীপাবলী 2023 তারিখ ও সময় | Diwali Puja 2023 Date & Muhurat

অনিষ্টের উপরে ভালোর জয়, অন্ধকারের উপরে আলোকপাত এবং অজ্ঞতার উপরে জ্ঞান লাভ করা। এই দিনগুলোতে অফিস, মন্দির এবং দোকানপাট, রাস্তাঘাট, ঘরবাড়ি, সবকিছু আলোয় আলোয় ভরিয়ে তোলা হয়।

এই বছর দীপাবলী 2023 কবে?

Diwali Lakshmi Puja
12 November 2023
(Sunday)

Amavasya Muhurat Start
2:40 PM on 12 November 2023
Amavasya Muhurat End
2:50 PM on 13 November 2023

 

দীপাবলি লক্ষ্মী পূজা
12 নভেম্বর 2023
(রবিবার)

অমাবস্যা মুহুর্ত শুরু
12 নভেম্বর 2023 দুপুর 2:40 টা
অমাবস্যা মুহুর্ত শেষ
13 নভেম্বর 2023 দুপুর 2:50টা

 

দীপাবলীর তাৎপর্য:

প্রত্যেক সার্বজনীন আনন্দের উৎসব মন্দের বিরুদ্ধে ভালোর জয় কে উদযাপন করে। আলোকসজ্জার এই দীপাবলিতে অন্ধকারের বিরুদ্ধে আলো জ্বালানোর দিন নিজের ভিতর বাহিরে সকল অজ্ঞতা ও অহংকার দূর করার দিন।

প্রেম, প্রীতি, ভালোবাসার চিরন্তন শিখা জ্বালিয়ে তোলার দিন। দেশ থেকে দেশে, অঞ্চল থেকে অঞ্চলে, এই দিনের মাহাত্ম্য। ভিন্ন ভিন্ন মূলকথা হলো এক আর আধ্যাত্মিকতার গভীর দর্শন এইদিন আত্মাকে প্রজ্বলিত করে। পরিশুদ্ধ করে সেই পরম ব্রহ্মের নীল হওয়ার দিন। কার্তিক মাসের অমাবস্যার মধ্যরাতে মহাদেবীর এই ভূমন্ডলে আবির্ভাব হয়। এটাই তাঁর আবির্ভাব তিথি।

দীপাবলি বা দেওয়ালি এর যাত্রাতে আলোকমালায় প্রজ্বলিত করে নিজেদের অন্ধকার থেকে আলোতে নিয়ে যাওয়ার নাম হল দীপাবলী (Diwali)। আলোর মাধ্যমে শক্তি-সাধনা, নিজেকে পূর্ণ মনে করে তোলাই জগতের মূল শক্তি সাধনা। মূলকথা হলো দীপাবলি সবার জীবনে সুখ নিয়ে আসুক। ঘুঁচে যাক সকল অন্ধকার, সকল যন্ত্রণা, জ্বলুক শান্তির প্রদীপ ভালোবাসার প্রদীপ।

দীপাবলীর পৌরাণিক তাৎপর্য:

এছাড়াও সমস্ত ধর্ম জুড়ে পৌরাণিক তাৎপর্য প্রাচীন যুগে ভারতে এই উৎসবগুলির মিশ্রণের সাথেও দীপাবলি জড়িত। প্রাচীন সংস্কৃত গ্রন্থ এ যেমন দীপাবলি বর্ণিত হয়েছে পদ্মপুরাণ এবং স্কন্দপুরাণ, উভয়ই প্রথম সহস্রাব্দ থেকে খ্রিস্টাব্দ।

দীপাবলীর দিনে শ্রীরামচন্দ্রের অযোধ্যায় আগমন হয়। তাই অনেকেই মনে করেন দীপাবলীর মধ্যে দিয়ে সমাপ্ত হয় শারদীয় দুর্গোৎসব। তবে এই ধারনা সঠিক কিনা তা নিয়ে মতবিরোধ আছে।

দীপাবলী পুজা 2023: ইতিহাস ও তাৎপর্য | Diwali 2023: History and Significance

এই বছরের কবে দীপাবলী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও কোজাগরী লক্ষ্মী পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment