অনলাইন বিজনেসে সাফল্য লাভের অব্যর্থ কৌশল

ব্যবসায়ের দৃষ্টিভঙ্গী এখন পরিবর্তিত হয়েছে। এখন ব্যবসায় মানেই নিজের ব্যবসায় প্রতিষ্ঠান, কোম্পানি বা দোকান থাকতেই হবে এমন নয়। এখন ইন্টারনেটের বদৌলতে ব্যবসায় করতে পারেন ঘরে বসেই। স্বল্প মূলধন নিয়ে কোন প্রতিষ্ঠান বা দোকান ছাড়াই।

আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠান বা দোকান বা কোম্পানির প্রোমাশন, মার্কেটিংয়ের জন্যও অনলাইন পেজ বা গ্রুপের সাহায্য নিতে পারেন। আপনার যদি একটি অনলাইন ব্যবসায় থাকে তাহলে সেটাতে উন্নতি করা নিশ্চয়ই আপনার মূল লক্ষ্য।

কিন্তু আপনি যদি উন্নতি করার উপায়গুলো সম্পর্কে ভালভাবে না জানেন, তাহলে অনলাইন ব্যবসায়ে সাফল্য লাভ করতে পারবেন না। এখন অনেকেই অনলাইন ব্যবসায়ের সাথে যুক্ত। প্রতিদিনই অনেক মানুষ নতুন করে অনলাইন ব্যবসায় শুরু করছে। কিন্তু সাফল্যের মুখ সবাই দেখছে না।

আপনি যে ধরনের পণ্য বা সেবা নিয়েই বিজনেস শুরু করুন না কেন আপনাকে সাফল্য লাভের জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে। তাহলেই অসংখ্য অনলাইন বিজনেসের ভীড়ে আপনি নিজের আলাদা পরিচয় সৃষ্টি করতে পারবেন।

সুপ্রিয় পাঠক আমাদের আজকের আয়োজন হয়েছে অনলাইন বিজনেসে সাফল্য অর্জনের কিছু অব্যর্থ কৌশল নিয়ে। চলুন জেনে নেয়া যাক কৌশলগুলো সম্পর্কে।

অনলাইন বিজনেসে সাফল্য অর্জনের অব্যর্থ কৌশলসমূহ

১. পেজ বুস্টিং করুন

অনলাইন বিজনেস যে পণ্য বা সেবা নিয়েই শুরু করুন না কেন, সেই নামে স্যোশাল মিডিয়াতে পেজ খুলুন। এবং পেজটি যাতে অনেক মানুষের হোমপেজে প্রদর্শিত হয় সেজন্য পেজ বুস্ট করুন।

তাহলে পেজটির পরিচিতি বাড়বে, অনেক মানুষ এতে লাইক করবে এবং পণ্য ও সেবা সম্পর্কে জানতে পারবে। কম লাইক থাকলে সেই পেজকে ক্রেতারা বিশ্বাসযোগ্য বলে মনে করেনা।

তাই লাইক বৃদ্ধি এবং পেজ প্রোমোট করাটা খুবই জরুরী বিষয়। আপনার পেজ সম্পর্কে অনেক মানুষ জানলে প্রচুর লাইক পাবেন। আর এতে পেজের গ্রহণযোগ্যতা বেড়ে যাবে।

২. ব্র‍্যান্ড প্রোমোট করুন

অনলাইনে সমজাতীয় পন্যের প্রচুর ব্র‍্যান্ড রয়েছে। এর মধ্যে কোন ব্র‍্যান্ড বেশী চলবে তা নির্ভর করে প্রোমোটিং এর উপর। আপনি চাইলে নিজে লাইভে এসে প্রোমোট করতে পারেন।

তবে এটা নিশ্চিত করুন যে আপনি সাবলীলভাবে পণ্য সম্পর্কে লাইভে জানাতে পারবেন, সম্ভাব্য ক্রেতাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া এবং একইসাথে পণ্য দেখানোর কাজটি করতে পারবেন। আর যদি আপনি মনে করেন কাজটি অন্য কোন প্রফেশনাল ব্র‍্যান্ড প্রোমোটার দিয়ে করাবেন তাহলে সেটাও করতে পারেন। আজকাল এই কৌশলটি অনেকেই কাজে লাগিয়ে সুফল পাচ্ছেন।

অনলাইনে পরিচিতি পেয়েছেন যারা, তাদের দিয়ে নিজের পেজ বা ব্যবসায় প্রোমোট করলে প্রচুর ক্রেতা পাওয়া যায়, এবং পেজটি অন্যদের কাছে বিশ্বস্ত ও জনপ্রিয় করে তোলা সহজ হয়।

৩. লাইভ সেল

পণ্য বা সেবার প্রোমোশনের জন্য লাইভ সেল খুবই জরুরী এবং কার্যকর কৌশল।  আপনি যদি পন্যের বিক্রয় বৃদ্ধি করতে চান তাহলে পণ্য নিয়ে লাইভে আসুন। কারণ কেউ ছবি দেখে পণ্য ক্রয়ে আগ্রহী হয়না খুব একটা।

কারণ ছবির সাথে আসল পণ্যের মিল থাকেনা অনেক সময়। তাই সবাই লাইভে পণ্য দেখে পণ্য অর্ডার করতে চায়।

৪. নিয়মিত ডিসকাউন্ট দিন

পণ্যের প্রকৃত মূল্য যা ই হোকনা কেন ক্রেতারা যখন ডিসকাউন্ট এর কথা জানতে পারে তারা পণ্যটি কিনতে আগ্রহী হয়। ডিসকাউন্ট দিলে লাভের পরিমাণ কমে গেলেও বিক্রয় ও পরিচিতি বাড়বে।

ক্রেতারা ডিসকাউন্টের পণ্য কিনতে বরাবরই পছন্দ করেন। তাই উপলক্ষ্য পেলেই পণ্য ও সেবায় ডিসকাউন্ট দিন।

৫. বিনয়ের সাথে রেসপন্স করুন

আপনার পেজ থেকে পণ্য নেওয়ার জন্য অনেকেই আপনাকে মেসেজ দেবে। সেক্ষেত্রে বিনয়ের সাথে দ্রুত রেসপন্স করুন। আপনার রেসপন্সের উপর নির্ভর করে ক্রেতা পণ্যটি কিনবে কিনা।

অনেকেই ক্রেতার মেসেজের রিপ্লাই করেন দেরীতে। ক্রেতারা কিছু জিজ্ঞাসা করলে বিরক্ত হয়। এ ধরনের  বিজনেসে সাফল্য আসেনা। ক্রেতারা মেসেজ দিলে দ্রুত রিপ্লাই দিন। তারা এখন না কিনলেও পরবর্তীতে কিনবে অথবা অন্য কাউকে সাজেস্ট করবে কেনার জন্য।

আর আপনি যদি খারাপ ব্যবহার করেন তাহলে নিজেও কিননে না, অন্যদেরও নিরুৎসাহিত করবে, ফলে ব্যবসায়ের সুনাম নষ্ট হবে।

৬. পণ্যের গুনগত মান

অনলাইনে বিজনেস করতে হলে পণ্যের মানের সাথে কোন আপোষ করবেন না। কারণ এমনিতেই অনলাইন পণ্যের উপর ক্রেতাদের বিশ্বাস কম। তাই পণ্যের দাম অনুযায়ী সর্বোচ্চ মান নিশ্চিত করুন। এতে ব্যবসায়ের লাভ ও সুনাম দুইটাই বৃদ্ধি পাবে।

৭. পণ্য ফেরত

কোন কারণে সঠিক পণ্য না পৌছালে ফেরত দেওয়ার অপশন রাখুন। এটা ব্যবসায়ের সুনাম ও বিক্রয় বাড়াবে।

৮. সঠিক সময়ে ডেলিভারি

পণ্যের অর্ডার পাওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য ডেলিভারি করুন। এক্ষেত্রে বিলম্ব হলে অর্ডার ক্যান্সেল হতে পারে, এবং ক্রেতা আর অর্ডার নাও দিতে পারে।

উপসংহার

অনলাইন বিজনেসে নিজের ব্যবসায়ের সুনাম সৃষ্টি করতে ও ধরে রাখতে আপনাকে নির্দিষ্ট কিছু কৌশল অবলম্বন করতে হবে। উপরিউক্ত আলোচনায় সেগুলো সম্পর্কে জানতে পেরেছেন আশা করি।

পোস্টটি আপনাদের অনলাইন বিজনেসে সাফল্য পেতে সাহায্য করবে আশা করছি। এ বিষয়ে কোন মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করতে পারেন। আমরা অবশ্যই তথ্য জানিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে

Leave a Comment