জমির অংশ কিভাবে ভাগাভাগি করা হয়? জেনে নিন

ভুক্তভোগী মাত্রই জানেন, জমির অংশ ভাগাভাগি করা কতটা জটিল ও কষ্টকর একটি বিষয়। জমি ভাগাভাগি নিয়ে বিরোধ, মারামারি তো অনেকটা স্বাভাবিক ঘটনা হয়ে দাড়িয়েছে। আর কিছুকিছু খুনের পিছনেও তদন্ত করলে বেরিয়ে আসে নেপথ্যে জমি ভাগাভাগি নিয়ে বিরোধ। তাই এই বিষয়ে আমাদের জানা দরকার। কিন্তু এটা সত্য যে আমরা অনেকেই এই জমি ভাগাভাগির প্রক্রিয়া সম্পর্কে তেমন একটা জানি না। 

 

জমির ভাগাভাগির সম্পর্কে বিস্তারিত জানলে আমাদের জীবনের অনেক ঝামেলা, বিরোধ হতে মুক্ত হওয়া যেত। তাই আমাদের জানতে হবে জমির ভাগাভাগি কেন হয়?  কিভাবে হয়? ভারতের জমির ভাগাভাগি নিয়ে কি কি আইন আছে? কি কি জমি ভাগাভাগি হয়? কিসের উপর ভিত্তি করে জমির ভাগাভাগি হয়? এসব প্রশ্নের উত্তর জানা থাকলে আমাদের বাস্তব জীবনের জমি নিয়ে ঘটে চলা নানা সমস্যার সমাধান করতে পারতাম।

 

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে আপনাদের সাথে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনার ভারতের জমি সংক্রান্ত নানা আইন এবং জমি ক্রয় বিক্রয়ের বিভিন্ন পরামর্শ পেয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা জমির অংশ কিভাবে ভাগাভাগি করে তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

 

এর কারণে আপনাদের জমি ভাগাভাগি নিয়ে অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। সেই সাথে ভবিষ্যতে আপনারা জমি ভাগাভাগি নিয়ে কোন জটিলতায় পড়ার সম্ভাবনা থাকবে না। আসুন দেখে নিই, জমির অংশ কিভাবে ভাগাভাগি করা হয়।

 

জমি ভাগাভাগির বিষয়গুলি:

আমাদের আজকের আলোচনায় জমির ভাগাভাগি বিস্তারিত জানার জন্য কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবো। এগুলো হলোঃ

১) জমির ভাগাভাগি কি?

২) ভারতের জমি ভাগাভাগির কি কি আইন আছে?

৩) কি কি জমি ভাগাভাগি হয়?

৪) কি কি নিয়মে জমির ভাগাভাগি করা হয়ে থাকে?

আসুন এক এক করে জেনে নিই সকল বিষয়গুলি।

 

জমির ভাগাভাগি কি?

একই জমিতে কয়েকজনের মালিকানা থাকলে ঐ জমি খন্ড খন্ড করে বিভিন্ন মালিকের মালিকানায় ও দখলে যাওয়াকে জমির ভাগাভাগি বলা হয়। মূলত জমির ভাগাভাগি হয় যৌথ মালিকানার সম্পত্তি বিভক্ত হয়ে একক মালিকানার সম্পদের রুপান্তরিত হওয়া। 

 

ভারতের জমি ভাগাভাগির আইন সমুহ কি কি ?

ভারতের বিভিন্ন সময়ে জমি ভাগাভাগি নিয়ে বিভিন্ন আইন প্রনীত হয়েছে। নিচে ভারতের জমি ভাগাভাগির ৪ টি আইন উল্লেখ করা হলো।

১) Partition Act, 1893

২) Indian Succession Act, 1925

3) Hindu Succession Act

4) Muslim Personal Law (Shariat) Application Act, 1937

 

কি কি জমি ভাগাভাগি হয়ে থাকে?

ভারতের আইন অনুযায়ী কি কি জমি ভাগাভাগি হয়ে থাকে তা নিম্নরুপ।

১) নিজের অর্জিত সম্পত্তিঃ নিজের অর্জিত সম্পত্তি বলতে কোন উত্তরাধিকার সূত্রে না পেয়ে নিজের ক্রয় করা সম্পত্তিকে বুঝায়। অবশ্য নিজে কারো কাছ থেকে উপহার পেলেও তাকে নিজের অর্জিত সম্পত্তি হিসেবে বিবেচিত হয়ে থাকে।


২) পূর্বপুরুষ হতে প্রাপ্ত সম্পত্তিঃ কোন সম্পত্তি যখন পূর্বপুরুষ হতে পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে তাকে পূর্বপুরুষ হতে প্রাপ্ত সম্পত্তি বলা হয়।

কি কি নিয়মে জমি ভাগাভাগি করা হয়ে থাকে?

জমি ভাগাভাগি বিভিন্ন নিয়মে হতে পারে। বিভিন্ন সময় বিভিন্ন নিয়মে জমির ভাগাভাগি পরিচালিত হয়ে থাকে। আসুন্দ দেখে নিই কি কি নিয়মে জমির ভাগাভাগি হতে পারে।

১) পারস্পরিক সম্মতির মাধ্যমেঃ অনেক সময়ই জমির ভাগাভাগি পারস্পরিক সম্মতির মাধ্যমে হয়ে থাকে। সাধারনত পারিবারিক সম্পত্তির ভাগাভাগির সময় পারস্পরিক সম্মতির মাধ্যমে মীমাংসা করা হয়ে থাকে।


২) কোর্টের আদেশের মাধ্যমেঃ কোর্টের আদেশের মাধ্যমেও জমির ভাগাভাগি হয়ে থাকে।


৩) উইলের মাধ্যমেঃ মৃত ব্যক্তি তার সম্পত্তির Will করে রেখে গেলে তার সম্পত্তি ঐ Will এর মাধ্যমে ভাগাভাগি হয়ে থাকে।


আজ আপনাদের সাথে জমির ভাগাভাগির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হলো। পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

Leave a Comment